somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সাইফ আলী খানের সেরা ১০ মুভি পারফরম্যান্স

৩০ শে মে, ২০১০ সন্ধ্যা ৭:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অভিনেত্রী মা শর্মিলা ঠাকুরের পরিচয়ে মিডিয়ার লাইমলাইটে আসলেও রাতারাতি স্টার হওয়া বলতে যা বোঝায় সাইফ আলী খান তা হতে পারেননি। সাইফের বাবা নবাব মনসুর আলী খানও একজন বিখ্যাত ব্যক্তি, ইন্ডিয়ান ক্রিকেট টিমের ক্যাপ্টেন ছিলেন তিনি। বাবা-মা বা পরিবার বিখ্যাত হলে বলিউড ইন্ডাজট্রিতে আসন পাতাটা সহজ হয় বটে, কিন্তু নিজেকে প্রমাণ করা ছাড়া শীর্ষে ওঠা যায় না। অভিনয় দক্ষতা প্রমাণ করতে বা নিজেকে শীর্ষে তুলে আনতে সাইফ আলী খানকে অনেক পরিশ্রম করতে হয়েছে। ১৯৯২ সালে 'পরম্পরা' (Parampara) মুভিটির মাধ্যমে সাইফ আলী খানের অভিষেক। কিন্তু সত্যিকারের সাফল্য পেতে তাকে অপেক্ষা করতে হয়েছে দীর্ঘ ১০টি বছর! ২০০১ সালে 'দিল চাহতা হ্যায়' মুভিটির মাধ্যমে সাইফের নবজন্ম লাভ হয় বলা যায়। এরপর শাহরুখের সঙ্গে কাল হো না হো মুভিতে সুঅভিনয়ের গুণে সাইফের ওপর পরিচালকদের আস্থা বাড়তে থাকে। অবশ্য নিজের কিছু সমস্যা প্রথমে তাকে কাটিয়ে উঠতে হয়েছে। আত্মবিশ্বাস বাড়ার পর থেকেই তিনি প্রধান চরিত্রে অভিনয়ের সুযোগ করে নেন। ধীরে ধীরে নিজেকে এই নবাবজাদা বলিউডের প্রথম সারির একজন তারকা অভিনেতায় রূপান্তরিত করেন।

সব মিলিয়ে এই পর্যন্ত সাইফ প্রায় ৫০টি মুভিতে অভিনয় করেছেন । তার মধ্যে থেকেই অভিনয় আর মুভির গুণাগুণ বিচারে তৈরি করেছি সাইফ আলী খানের সেরা পারফরম্যান্সের ১০টি মুভির লিস্ট। নির্বাচিত মুভিগুলোতে সাইফ অভিনয় করেছেন প্রধান চরিত্রে, পার্শ্বচরিত্রে বা ভিলেনের ভূমিকায়। এই তালিকার ভেতরে সাইফের সবচেয়ে সেরা অভিনয় দেখেছি আমার প্রিয় দুটি মুভি- ফারহান আকতার পরিচালিত প্রথম মুভি দিল চাহতা হ্যায় এবং ডিরেক্টর বিশাল ভরদ্বাজের ওমকারাতে। তবে ওমকারায় 'ল্যাংড়া ত্যাগী' চরিত্রে সাইফ আলী খানের অনবদ্য অভিনয় এখন পর্যন্ত তার সবচেয়ে সেরা পারফরম্যান্স বলে মানি। জাঁদরেল পরিচালকের হাতে পড়লে অনেক নীরস শিল্পীরও মন্ত্রমুগ্ধ অভিনয় বেরিয়ে আসে, ওমকারাতে ভরদ্বাজের হাতে সাইফ হয়েছেন একজন পরিণত অভিনেতা।


ওমকারায় 'ল্যাংড়া ত্যাগী' চরিত্রে সাইফ আলী খান

মজার বিষয় হলো, ওমকারায় সাইফের চরিত্রটিতে নাকি আমির খান অভিনয় করতে ইচ্ছা পোষণ করেছিলেন! কিন্তু তিনি নিজের অন্য প্রজেক্ট নিয়ে ব্যস্ত থাকায় আর করা হয়নি। অন্যদিকে, ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট 'দিল চাহতা হ্যায়' মুভিটিতে সাইফ আলী খান প্রথমে অভিনয় করতে চাননি! পরে ঐ মুভির অভিনেত্রী ডিম্পল কাপাডিয়ার অনুরোধে তিনি অভিনয় করেন। পরিবর্তিত সিদ্ধান্তটি কতোটা সঠিক ছিল তা আর বলার অপেক্ষা রাখে না। সাইফ আলীকে তাই ভাগ্যবান বলতেই হয়!

সাইফ আলী খানের সেরা পারফরম্যান্সের ১০টি মুভি:

দিল চাহতা হ্যায়/Dil Chahta Hai (২০০১)
কাল হো না হো/Kal Ho Naa Ho (২০০৩)
এক হাসিনা থি/Ek Hasina Thi (২০০৪)
হাম তুম/Hum Tum (২০০৪)
পরিণীতা/Parineeta (২০০৫)
সালাম নমস্তে (২০০৫)
বিয়িং সাইরাস/Being Cyrus (২০০৬) [ইংলিশ]
ওমকারা/Omkara (২০০৬)
কুরবান/Kurbaan (২০০৯)
লাভ আজ কাল/Love Aaj Kal (২০০৯)


লাভ আজকাল মুভিতে দীপিকা পাডুকোনের সঙ্গে 'নবাবজাদা'

তাছাড়া মে খিলাড়ি তু আনাড়ি (১৯৯৪), রেহনা হ্যায় তেরে দিলমে (২০০১), একলব্য: দি রয়াল গার্ড (২০০৭), রেস (২০০৮), আরাকশান (২০১১) মুভিগুলোতে সাইফের পারফরম্যান্স স্মরণীয়।
সর্বশেষ এডিট : ২১ শে ডিসেম্বর, ২০১২ রাত ৩:৪৬
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

#প্রিয়তম কী লিখি তোমায়

লিখেছেন নীল মনি, ২১ শে মে, ২০২৪ সকাল ৭:৫১


আমাদের শহর ছিল।
সে শহর ঘিরে গড়ে উঠেছিল অলৌকিক সংসার।
তুমি রোজ তাঁকে যে গল্প শোনাতে সেখানে ভিড় জমাতো বেলা বোস, বনলতা কিংবা রোদ্দুর নামের সেই মেয়েটি!
সে কেবল অভিমানে... ...বাকিটুকু পড়ুন

ভুল শুধু ভুল নয়

লিখেছেন সায়েমুজজ্জামান, ২১ শে মে, ২০২৪ সকাল ৮:১৬

এক
লেখাটা একটি কৌতুক দিয়ে শুরু করি। ১৯৯৫ সালের ৩০ নভেম্বর থেকে শফিপুর আনসার একাডেমিতে বিদ্রোহ হয়। ৪ ডিসেম্বর পুলিশ একাডেমিতে অভিযান চালায়। এতে চারজন আনসার সদস্য নিহত হয়েছিল। এটি ছিল... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। VF 3 Mini: মাত্র 60 মিনিটে 27 হাজার বুকিং!

লিখেছেন শাহ আজিজ, ২১ শে মে, ২০২৪ দুপুর ১২:০৪



আমার ব্যাক্তিগত গাড়ি নেই কিন্তু কর্মসূত্রে বেঞ্জ , ক্যাডিলাক ইত্যাদি ব্যাবহার করার সুযোগ পেয়েছি । তাতেই আমার সুখ । আজ এই গাড়িটির ছবি দেখেই ভাল লাগলো তাই... ...বাকিটুকু পড়ুন

ময়লাপোতার কমলালেবুর কেচ্ছা!! (রম্য)

লিখেছেন শেরজা তপন, ২১ শে মে, ২০২৪ বিকাল ৫:১৩


বাংলাদেশের বিশেষ এক বিভাগীয় শহরে ময়লাপোতা, গোবরচাকা, লবনচোরা, মাথাভাঙ্গা, সোনাডাঙ্গার মত চমৎকার সব নামের এলাকায় দারুণ সব সম্ভ্রান্ত পরিবারের বাস।
আমার এক বন্ধুর আদিনিবাস এমনই এক সম্ভ্রান্ত এলাকায় যার... ...বাকিটুকু পড়ুন

সাময়িক পোস্ট: বন্ধ হয়ে গেল সচলায়তন

লিখেছেন করুণাধারা, ২১ শে মে, ২০২৪ রাত ৯:৩৭


বন্ধ হয়ে গেল সচলায়তন! view this link

সামহোয়্যারইনব্লগ থেকে কয়েকজন ব্লগার আলাদা হয়ে শুরু করেছিলেন সচলায়তন বা সংক্ষেপে সচল ব্লগ। এটি বন্ধ হবার মূল কারণ উল্লেখ করা হয়েছে দুটি:

১)... ...বাকিটুকু পড়ুন

×