somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"বারমুডা ট্রায়াঙ্গল"...পৃথিবীর শ্রেষ্ঠ রহস্য যা আজও অমীমাংসিত

১৬ ই সেপ্টেম্বর, ২০১১ সন্ধ্যা ৬:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

'বারমুডা ট্রায়াঙ্গল'।
কম বেশি সবাই এই নামটির সাথে পরিচিত। এটি 'ডেভিলস ট্রায়াঙ্গল' নামেও পরিচিত। এটি উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিম অংশে অবস্থিত একটি অঞ্ছল যেখানে একাধিক বিমান ও জাহাজ খুব রহস্যময়ভাবে উধাও হয়ে যাওয়ার ঘটনা আছে। অধিকাংশ মানুষই ব্যাপারটাকে 'প্যারানরমাল' অথবা 'এক্সট্রা-টেরেষ্ট্রায়াল' জাতীয় কিছু মনে করে থাকেন।
অবস্থানঃ
এটির গণ্ডি বা সীমারেখা ফ্লোরিডা, বাহামা, এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ হয়ে পূর্ব-আটলান্টিক এর আযোরেস পর্যন্ত গেছে। এছাড়াও এর কিছু পয়েন্ট আটলান্টিক উপকূলে মিয়ামি, সান-জুয়ান, পুয়ের্তোরিকো-এর উপর দিয়েও গেছে। বাহামার দক্ষিন সীমানার কাছাকাছি ফ্লোরিডা উপকূলে সবচেয়ে বেশি দুর্ঘটনাগুলো ঘটে থাকে। এই এলাকাটি জাহাজ চলাচলের জন্য পৃথিবীর অন্যতম একটি ব্যাস্ত এলাকা এবং বাণিজ্যিক বিমান চলাচলের জন্যও খুব গুরুত্বপূর্ণ একটি রুট।
উৎপত্তিঃ
বারমুডা এলাকার অস্বাভাবিকতা এবং রহস্যজনকভাবে বিমান বা জাহাজের নিখোঁজ হয়ে যাওয়ার কথা সর্বপ্রথম 'এডওয়ার্ড ভ্যান উইঙ্কেল জোন্স' নামক একজন ব্যাক্তির দ্বারা ১৯৫০ এর ১৬ সেপ্টেম্বর প্রকাশিত হয়। ২ বছর পর 'Fate' ম্যাগাজিনে "Sea Mystery at Our Back Door" নামক একটি প্রবন্ধ প্রকাশ হয় যার মূল বিষয়বস্তু ছিলো 'বারমুডার রহস্যময় আচরণ'। 'ফ্লাইট ১৯'- একটি ২৭ সদস্য বিশিষ্ট আমেরিকান নেভি দল। যারা বারমুডার উপর দিয়ে যাচ্ছিলেন। ১৯৬২ সনে আমেরিকার 'লিজিওন' ম্যাগাজিনের এপ্রিলে সংখ্যায় বলা হয়- 'ফ্লাইট ১৯' এর ফ্লাইট লিডারকে নাকি বলতে শোনা যায়- "আমরা পরিষ্কার সাদা পানিতে প্রবেশ করছি...এখানে অশুভ কিছু একটা হচ্ছে....কোন কিছু ঠিক মনে হচ্ছে না, আমরা জানিনা আমরা এখন কোথায়....পানির রং সবুজ, সাদা নয়"।
পরে নেভির তদন্ত বোর্ডের কর্মকর্তারা নাকি দাবি করেন যে তাদের 'ফ্লাইট ১৯' মঙ্গল গ্রহে চলে গেছে। তবে কারো বুঝতে বাকি থাকেনা যে এখানে 'সুপার ন্যাচারাল' কিছু একটা ঘটেছে।
১৯৬৪ এর ফেব্রুয়ারিতে 'ভিনসেন্ট গাডিস' নামক এক ব্যাক্তির একটি প্রবন্ধে বলা হয়_'ফ্লাইট ১৯' মুলত ভয়ানক বারমুডার অন্যান্য শিকারের মতই কেবল আরেকটি শিকার ছিলো মাত্র। পরবর্তী বছর তিনি তার প্রবন্ধটিকে সম্প্রসারন করে একটি বই বের করেন। যার নাম- "Invisible Horizons"
সুপারন্যাচারাল বা অতিপ্রাকৃতিক ব্যাখ্যাঃ
অনেক লেখকই বারমুডার রহস্যকে বিভিন্নরকম অশরীরী বা ভৌতিক যুক্তি দিয়ে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। সকল রকম ব্যাখ্যা এবং নানারকম উন্নত প্রযুক্তিও বারমুডার রহস্যকে ভেদ করতে পারেনি। অনেকে মনে করেন এটা বিশ্বাসীদের জন্য একটি রাস্তা বা দেয়াল স্বরূপ যদিও ভূতাত্ত্বিকরা এটাকে বলে থাকেন শুধুমাত্র একটা প্রাকৃতিক বস্তু। অনেক লেখক ব্যাপারটিকে 'UFO'- ঘটিত ব্যাপার মনে করে নেন এবং হলিউডের শ্রেষ্ঠ পরিচালক 'স্টিভেন স্পিলবার্গ' তার সাইন্স ফিকশন ছবি 'ক্লোস এনকাউন্টা্রস অফ দা থার্ড কাইন্ড' -এ এই ধারনাটিকে ব্যাবহার করেন যা বহুল আলোচিত 'ফ্লাইট ১৯' এর ঘটনাকে কেন্দ্র করে।
৬টি বহুল আলোচিত বারমুডার শিকারঃ
১) 1945: Flight 19 (Bomber Squad Disappears, So Do Rescuers)
২) 1918: U.S. Battleship Goes Missing With 306 on Board
৩) 1948: DC-3 Commercial Flight Vanishes
৪) 1976: Panamanian Ship Trades Cargo for Mystery
৫) 1963: Something Smells Funny With the Sulphur Queen's Disappearance
৬) 1948: Star Tiger Drops Out of the Sky
........"বারমুডা ট্রায়াঙ্গল" পৃথিবীর খুব পুরনো একটি রহস্য। আজ অব্দি এই রহস্য, রহস্যই রয়ে গেছে। হলিউডে এ নিয়ে অসংখ্য মুভি তৈরি হয়েছে। বারমুডা নিয়ে মানুষের আগ্রহ কখনই কমেনি বরং, দিন দিন আরও বেড়ে চলেছে। অনেকেই অনেকরকমভাবে এর ব্যাখ্যা দেয় কিন্তু সঠিক ব্যাখ্যা আজ পর্যন্ত পাওয়া যায়নি। কখনো পাওয়া যাবে কিনা, কে জানে? কারন বিজ্ঞান এখনো অনেক কিছুরই জবাব দিতে পারেনি। এই ব্যাপারটাও হয়তো সেরকম কিছু। জরুরি নয় যে পৃথিবীর সব রহস্যেরই সমাধান হবে। কিছু রহস্য,রহস্যই থেকে যাবে। মানুষ কেবল দূর থেকে তা দেখবে এবং ধারনা করবে। এর বেশি কিছু করা........থেকে যাবে সাধ্যের বাইরে।

.......The true mystery of the world is the visible, not the invisible.-OSCAR WILDE
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

হামাস বিজয় উৎসব শুরু করেছে, ইসরায়েল বলছে, "না"

লিখেছেন সোনাগাজী, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:০৮



গতকাল অবধি হামাস যুদ্ধবিরতী মেনে নেয়নি; আজ সকালে রাফাতে কয়েকটা বোমা পড়েছে ও মানুষ উত্তর পশ্চিম দিকে পালাচ্ছে। আজকে , জেরুসালেম সময় সন্ধ্যা ৮:০০টার দিকে হামাস ঘোষণা করেছে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

×