somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ঢাবিতে ছাত্রদলের গোলাগুলি, ছাত্রলীগের সশস্ত্র মহড়া আর কতকাল চলবে এসব???

১৮ ই জানুয়ারি, ২০১০ সন্ধ্যা ৬:৫৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

নতুন কমিটিতে জায়গা পাওয়া নিয়ে সোমবার সকালে বিএনপির ছাত্র সংগঠন ছাত্রদলের পদপ্রাপ্ত ও 'পদবঞ্চিত' নেতা-কর্মীদের সংঘর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ অন্তত ২০ জন আহত হয়েছেন। সংঘর্ষের কারণে ক্লাস নেওয়া বন্ধ হয়ে যায়।
এসময় সরকার সমর্থক ছাত্রলীগও সংঘাতে জড়িয়ে পড়ে। প্রত্যক্ষদর্শীরা বলছে, ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু ছাত্রলীগের হামলায় আহত হয়েছেন।
আহত হয়েছেন প্রক্টর অধ্যাপক সাইফুল ইসলাম খান ও শাহবাগ থানার ওসি রেজাউল করিম।
সাইফুল ইসলামকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল এবং ওসিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এসময় ছাত্রদলের দু' পক্ষ পরস্পরকে লক্ষ্য করে বেশ কয়েকটি ককটেল নিক্ষেপ করে। কয়েকটি গুলির শব্দও শোনা যায়। সংঘর্ষ থামাতে কাঁদানো গ্যাসও নিক্ষেপ করে পুলিশ।
পরে ছাত্রলীগের কয়েকজন কর্মী সশস্ত্র মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। ঘটনাস্থল থেকে পুলিশ উদ্ধার করেছে একটি ককটেল।
প্রত্যক্ষদর্শী কয়েকজন শিক্ষার্থী জানান, ভোর সাড়ে ৬টার দিকে ছাত্রদলের নতুন কমিটির কেন্দ্রীয় নেতারা ক্যাম্পাসে প্রবেশ করতে এলে কেন্দ্রীয় মসজিদের কাছে বিদ্রোহী গ্র"পের কর্মীদের বাধার মুখে পড়েন। সেখানে বিক্ষিপ্ত সংঘর্ষে একজন বহিরাগত আহত হয়। পরে বিদ্রোহী গ্র"পের কর্মীরা প্রশাসনিক ভবন, জসিমউদ্দিন ও সূর্যসেন হলের আশপাশে অবস্থান নেয়। সেসময় ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ''বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ করতে আমরা ক্যাম্পাসে যাব বলে সেখানে কর্মীরা সমবেত হচ্ছে। এক্ষেত্রে কেউ বাধা দিলে ছাত্রদল সাধারণ ছাত্রদের নিয়ে তা মোকাবিলা করবে।'' বিদ্রোহী গ্র"পের নেতা আহসান উদ্দিন খান শিপন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ''নতুন কমিটি গঠনে ত্যাগী নেতা-কর্মীদের মূল্যায়ন করা হয়নি। ওই কমিটিকে আমরা ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করেছি। তারা এলে প্রতিরোধ করা হবে।'' বিদ্রোহী গ্র"পের সংঘর্ষের নেতৃত্বে রয়েছেন সাবেক সমাজকল্যাণ সম্পাদক আহসান উদ্দিন খান শিপন। এসময় নতুন কমিটির কেন্দ্রীয় নেতা-কর্মীরা মধুর কেন্টিন, কলাভবন ও কেন্দ্রীয় গ্রন্থাগারের কাছে অবস্থান নেয়। এ গ্র"পের সংঘর্ষে নেতৃত্ব দিচ্ছেন বিশ্ববিদ্যালয়ের সহ যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুল হক নাসির। বেলা ১০টার দিকে ছাত্রদলের সভাপতি সুলতান সালাউদ্দীন টুকু ও সাধারণ সম্পাদক আমিরুজ্জামান খান আলিম ক্যাম্পাসে আসেন। এরপর ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় অবস্থান নেওয়া তাদের সমর্থকরা মধুর ক্যান্টিনে জড়ো হয়। তারা একত্রে প্রশাসনিক ভবনের দিকে যেতে থাকেন। মল চত্বরে যাওয়ার পর আগে থেকে অবস্থান নেওয়া বিদ্রোহীরা তাদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করতে থাকে। তারাও ইট-পাটকেল নিক্ষেপ করে প্রতিরোধ ও পাল্টা হামলা চালায়। এক পর্যায়ে উভয় পক্ষ পরস্পরকে লক্ষ করে বেশ কিছু ককটেল নিক্ষেপ করে ও বিস্ফোরণ ঘটায়। এসময় বেশ কয়েক রাউন্ড গুলির আওয়াজও পাওয়া যায়। ইটপাটকেল নিক্ষেপের পর উভয়পক্ষের মধ্যে কয়েক দফা ধাওয়া পাল্টা ধাওয়া চলে। রড, কিরিচ নিয়ে তারা পরস্পরের ওপর হামলা চালায়। সংঘর্ষকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ আট রাউন্ড টিয়ারগ্যাস নিক্ষেপ করে। ধাওয়া পাল্টা ধাওয়ার সময় টুকু ও আলিম উপাচার্যের সঙ্গে সাক্ষাত করতে প্রশাসনিক ভবনের ভেতরে ছিলেন।
সাক্ষাত শেষে পৌনে ১১ টার তারা বের হয়ে এলে বিদ্রোহীরা তাদের ধাওয়া করে। এসময় সভাপতি টুকু কলাভবনের ভেতরে ঢুকে পড়েন। পৌনে ১২টার দিকে কলাভবনের পেছনের ফটক দিয়ে তিনি বের হলে ছাত্রলীগের নেতা-কর্মীরা তার ওপর হামলা চালায়। এসময় পুলিশ গিয়ে তাকে ঘিরে রক্ষার চেষ্টা চালালে ছাত্রলীগ কর্মীরা পুলিশের বর্ম ভেদ করে তাকে মারতে থাকে।

সংঘর্ষে ছাত্রলীগ... সংঘর্ষ চলাকালীন সূর্যসেন হল ছাত্রলীগের সভাপতি সাঈদ মজুমদার ও সাধারণ সম্পাদক জিয়াউল হক তুহিনের সমর্থকরা বিদ্রোহীদের সমর্থন ও সাহায্য করে বলে প্রত্যক্ষদর্শীরা জানান। এ বিষয়ে সাঈদ মজুমদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আমরা ছাত্রদলের অভ্যন্তরীন কোন্দলে জড়াইনি। কিন্তু পুলিশ কোন্দলের সময় হলের দিকে টিয়ারগ্যাস নিক্ষেপ করায় আমরা ছাত্রদলকে প্রতিহত করেছি।" খালেদা জিয়া একজন জঙ্গিকে ছাত্রদলের সভাপতি বানিয়ে ক্যাম্পাসে জঙ্গিবাদকে প্রতিষ্ঠা করতে চেয়েছেন অভিযোগ করে তিনি বলেন, "সাধারণ ছাত্র ও ছাত্রলীগ তা কখনোই মেনে নেবে না এবং প্রতিহত করবে।" এরপর সূর্যসেন হল থেকে একটি সশস্ত্র মিছিল বের করে ছাত্রলীগ। মিছিলকারীরা প্রকাশ্যে চাপাতি, রড, কিরিচ উচিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। সাঈদের দাবি, সংঘর্ষে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সম্পাদক আব্দুল্লাহ আল মামুন ও তথ্য ও গবেষণা সম্পাদক শওকত দু'জন আহত হয়েছেন। ছাত্রলীগের কর্মীরা খণ্ড খণ্ড হয়ে মিছিল নিয়ে মধুর ক্যান্টিনের দিকে আসছিল।
এদিকে আহত হওয়ার আগে সকাল ১০টার দিকে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে জানিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে শাহবাগ থানার ওসি রেজাউল করিম বলেন, ''পর্যাপ্ত পুলিশ ক্যাম্পাসে মোতায়েন করা হয়েছে।'' আহতদের মধ্যে মহসিন হল ছাত্রদল নেতা শোভন (২২), এফ রহমান হল ছাত্রদলের সহ-সভাপতি মুকুল (২৪), ছাত্রদল কর্মী শিপন (২৩), সূর্যসেন হল ছাত্রদলের কর্মী ইমুকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া শাহবাগ থানার ওসি রেজাউল করিম কপালে ও কনস্টেবল ফিরোজ বুকে আঘাত নিয়ে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ১ জানুয়ারি সুলতান সালাউদ্দিন টুকু সভাপতি ও আমিরুল ইসলাম খান আলিম সাধারণ সম্পাদকসহ ১৭১ সদস্যের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের একটি গ্র"প ওই কমিটিতে দুর্নীতিবাজ ও অছাত্রদের স্থান দেওয়া হয়েছে বলে অভিযোগ করে বিদ্রোহ ঘোষণা করে।

সূত্র: ঢাকা বিশ্ববিদ্যালয়, জানুয়ারি ১৮ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)
১১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

রাজত্ব আল্লাহ দিলে রাষ্ট্রে দ্বীন কায়েম আমাদেরকে করতে হবে কেন?

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০৮ ই মে, ২০২৪ ভোর ৬:০৬



সূরাঃ ৩ আলে-ইমরান, ২৬ নং আয়াতের অনুবাদ-
২৬। বল হে সার্বভৈৗম শক্তির (রাজত্বের) মালিক আল্লাহ! তুমি যাকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) প্রদান কর এবং যার থেকে ইচ্ছা ক্ষমতা (রাজত্ব) কেড়ে... ...বাকিটুকু পড়ুন

মুক্তির কোরাস দল

লিখেছেন সেলিনা জাহান প্রিয়া, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:২৫



ঘুমিয়ে যেও না !
দরজা বন্ধ করো না -
বিশ্বাস রাখো বিপ্লবীরা ফিরে আসবেই
বন্যা ঝড় তুফান , বজ্র কণ্ঠে কোরাস করে
একদিন তারা ঠিক ফিরবে তোমার শহরে।
-
হয়তো... ...বাকিটুকু পড়ুন

বাইডেন ইহুদী চক্তান্ত থেকে বের হয়েছে, মনে হয়!

লিখেছেন সোনাগাজী, ০৮ ই মে, ২০২৪ সকাল ১০:৪৮



নেতানিয়াহু ও তার ওয়ার-ক্যাবিনেট বাইডেনকে ইরান আক্রমণের দিকে নিয়ে যাচ্ছিলো; বাইডেন সেই চক্রান্ত থেকে বের হয়েছে; ইহুদীরা ষড়যন্ত্রকারী, কিন্তু আমেরিকানরা বুদ্ধিমান। নেতানিয়াহু রাফাতে বোমা ফেলাতে, আজকে সকাল থেকে... ...বাকিটুকু পড়ুন

আজ ২৫শে বৈশাখ। ১৬৩তম রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে আমার গাওয়া কয়েকটি রবীন্দ্রসঙ্গীত শেয়ার করলাম। খুব সাধারণ মানের গায়কী

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:০৫

আপনারা জানেন, আমি কোনো প্রফেশনাল সিঙ্গার না, গলাও ভালো না, কিন্তু গান আমি খুব ভালোবাসি। গান বা সুরই পৃথিবীতে একমাত্র হিরন্ময় প্রেম। এই সুরের মধ্যে ডুবতে ডুবতে একসময় নিজেই সুর... ...বাকিটুকু পড়ুন

বিশ্ব কবি

লিখেছেন সাইদুর রহমান, ০৮ ই মে, ২০২৪ বিকাল ৩:২৭

বৈশাখেরি পঁচিশ তারিখ
কবি তোমার জনম
দিন,
বহু বছর পার হয়েছে
আজও হৃদে, হও নি
লীন।

কবিতা আর গল্প ছড়া
পড়ি সবাই, জুড়ায়
প্রাণ,
খ্যাতি পেলে বিশ্ব জুড়ে
পেলে নভেল, পেলে
মান।

সবার ঘরেই গীতাঞ্জলী
পড়ে সবাই তৃপ্তি
পাই,
আজকে তুমি নেই জগতে
তোমার লেখায় খুঁজি
তাই।

যখন... ...বাকিটুকু পড়ুন

×