somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মিথ্যা তুমি দশ পিঁপড়া - আসছে নাজিম উদ দৌলা'র ৬ষ্ঠ থ্রিলার উপন্যাস

০৩ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


নতুন উপন্যাস “মিথ্যা তুমি দশ পিঁপড়া” আসছে এই মাসের ১৪ তারিখ। প্রতিবার বই প্রকাশের সময়টাতে আমার ব্লগের দিনগুলোর কথা মনে পড়ে। অনলাইনে লেখালেখির শুরুটা সামহোয়্যার ইন ব্লগের হাত ধরেই। সেই ২০১১তে যখন প্রথম পোস্টটি করেছিলাম, তখনও ভাবতে পারিনি একদিন আমার লেখা একক বই প্রকাশিত হবে। কিন্তু সহব্লগার এবং পাঠকদের দেওয়া উৎসাহ আমাকে পথ চলার সাহস জুগিয়েছিলো। থ্রিলার ঘরানার গল্পের মাঝে কেমন যেন একটা সুখ খুঁজে পেতাম! এক সময় সাহস করে হাত দিলাম উপন্যাসে। অবশেষে, ব্লগিং শুরু করার বছর চারেকের মাথায় আমার প্রথম থ্রিলার উপন্যাস “ইনকারনেশন (২০১৪)” আলোর মুখ দেখে। ঐ উপন্যাসটি ছিলো মূলত সামহোয়্যার ব্লগেই পোস্ট করা “দ্রোহের প্রতিশব্দ” নামে একটি গল্পের বিস্তৃত রূপ।

এরপর আর পেছনে তাকাতে হয়নি। সৃষ্টিকর্তার রহমতে আর পাঠকের ভালবাসায়, পরের বছরই প্রকাশিত হলো দ্বিতীয় বই “ব্লাডস্টোন”। বইটা বেশ পাঠকপ্রিয়তা পেলো। একে একে প্রকাশিত হলো স্কারলেট, ব্রিজরক্ষক ও মহাযাত্রা। এরপর লেখালেখি জীবনের মোড়টা ঘুরে গেলো হঠাৎ করেই। ফোন পেলাম জাজ মাল্টিমিডিয়া থেকে। বাংলাদেশের চলচ্চিত্র ইন্ডাস্ট্রির ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের সিনেমা “মাসুদ রানা-এমআরনাইন” এর চিত্রনাট্য লেখার জন্য চুক্তিবদ্ধ হলাম। পাশাপাশি চাকরী করছিলাম বিজ্ঞাপনী সংস্থার “ক্লায়েন্ট সার্ভিস” সেকশনে। সেখানেও চাকরী পরিবর্তন করে ক্রিয়েটিভ সেকশনে চলে এলাম। এ সবকিছুর শুরুটা হয়েছিলো সামহোয়্যার ইন ব্লগেই। তাই, ব্লগ এবং ব্লগের সাথে জড়িত মানুষগুলোর প্রতি আমার ভালোবাসা আজীবন থাকবে।

যাই হোক, প্রসঙ্গে ফিরে আসি। আসছে আমার ৬ষ্ঠ উপন্যাস। বইটা লেখার কাজ ধরেছিলাম সেই ২০১৭ সালে। কিন্তু সিনেমার কাজ এবং অন্যান্য বিভিন্ন কারণে লেখা থেমেছিলো। কিছু কিছু করে লিখতে লিখতে এই বছর এসে শেষ হলো। আমি ভাবছিলাম আগামী বছর বইমেলার সময় বইটা প্রকাশ করবো। কিন্তু বইমেলা হয় কি না হয়- এই নিয়ে সংশয় থাকায় আদী প্রকাশন থেকে এই বছরই বইটা প্রকাশ করতে চাইলো। আমিও রাজি হলাম। বইটির প্রি-অর্ডার চালু হয়েছে বিভিন্ন অনলাইন শপ থেকে। ইতোমধ্যেই পাঠকদের কাছ থেকে বেশ সাড়া পাচ্ছি!



এক নজরে:
বই: মিথ্যা তুমি দশ পিঁপড়া
লেখক: নাজিম উদ দৌলা
ধরন: কন্সিপিরেসি থ্রিলার
পৃষ্ঠা সংখ্যা: ২৯০
প্রকাশনী: আদী প্রকাশন

কাহিনী সংক্ষেপ:

হানিমুন কাটাতে কার্ডিফে এসেছে নবদম্পতি- আবরার ও লিজা। কিন্তু বিদেশের মাটিতে পা রাখতেই শুরু হয়েছে একের পর এক বিপদ। হানিমুন স্যুইটে পাওয়া গেলো লিসেনিং বাগ। হোটেল ম্যানেজারের আচরণ সন্দেহজনক। জার্মান স্পাইরা ঘুরছে আশে পাশেই। গোলকধাঁধার চক্করে পড়ে নবদম্পতির মধুচন্দ্রিমা রূপ নিলো দুঃস্বপ্নে।

বাঁচার জন্য জানতে হবে তিনটি প্রশ্নের উত্তর। এক: মৃত্যুর পূর্বে হিটলার গোপন বৈঠকে বসে কী সিদ্ধান্ত নিয়েছিলেন? দুই: একাত্তরে কেরানীগঞ্জের মাস্টারবাড়িতে পাওয়া সেই শ্বেতাঙ্গ ব্যক্তির লাশের পরিচয় কী? তিন: ত্রিশ বছর যাবত কোন রহস্য বুকে লুকিয়ে রেখেছে কার্ডিফ শহর?

প্রশ্নগুলোর উত্তর লুকনো আছে খুব চেনা এক পাজলের অন্তরালে- “মিথ্যা তুমি দশ পিঁপড়া”। সমাধানের জন্য যেতে হবে কার্ডিফ সাগরের গভীরে অবস্থিত ফ্ল্যাটহোম দ্বীপে। কিন্তু কীভাবে যাবে ওরা? সরকার নিষেধাজ্ঞা জারি করেছে। চারিদিকে ওঁত পেতে আছে অচেনা শত্রু। এদিকে আবহাওয়া বার্তা জানাচ্ছে- কার্ডিফের দিকে ধেয়ে আসছে এক প্রলয়ংকারী ঘূর্ণিঝড়!

বই সম্পর্কে কিছু কথা:

বইটি মূলত ৭ দিনের একটা গল্প। স্বামী-স্ত্রী হানিমুনে এসেছে বিদেশে। তাদের ঘিরে শুরু হয়েছে রহস্যময় সব ঘটনা। সেসব ঘটনার সূত্র ধরে উঠে আসছে অনেক ঐতিহাসিক চরিত্র এবং ইতিহাসের বিভিন্ন অজানা অধ্যায়। উপন্যাসটি লিখতে গিয়ে প্রয়োজনীয় তথ্যের জন্য আমাকে প্রাসঙ্গিক বিষয়গুলোর উপর বেশ গবেষণা ও পড়াশুনা করতে হয়েছে। যারা আমার লেখা গল্পের পুরনো পাঠক, তারা জানেন যে আমি ছোট একটা গল্প লেখার জন্যেও বেশ পরিশ্রম করতাম। সেই অভ্যাসটা উপন্যাসে হাত দেওয়ার পরও ধরে রাখার চেষ্টা করছি।

"মিথ্যা তুমি দশ পিঁপড়া" লিখতে গিয়ে যে সমস্ত গ্রন্থ ও ম্যাটারিয়ালের সহযোগিতা নিতে হয়েছে:

বই
Celtic Culture: A Historical Encyclopedia - John T. Koch
The Ancient Celts - by Barry Cunliffe
The Prison Called Hohenasperg - Arthur D. Jacobs
দ্বিতীয় মহাযুদ্ধের ইতিহাস - বিবেকানন্দ মুখোপাধ্যায়
Atom Bombs: The Top Secret Inside Story - John Coster Mullen
Biohazard: The Chilling True Story of the Largest Covert Biological Weapons - Ken Alibek

ডকুমেন্টারি
The Moment in Time: The Manhattan Project
History of the Atom Bomb, Manhattan Project and Atomic Power

আর্টিকেল
The rape of Berlin - Lucy Ash
They raped every German female from eight to 80 - Antony Beevor
How Close Was Hitler to the A-Bomb - Klaus Wiegrefe
Wales History: The Flat Holm lighthouse - Phil Carradice
Alternative cultural and arts festivals in Wales - Helia Phoenix

অনলাইন রিসোর্স
Fishing in Wales: The Ultimate Resource - valeholidayparks.com
Your mini guide to Cardiff - http://www.visitwales.com
Cardiff life Magazine - mediaclash.co.uk
Google Street Map - google.com/maps

সবার প্রতি বইটি পড়ার আমন্ত্রণ রইলো। যারা বইটি প্রি-অর্ডার করতে ইচ্ছুক, তারা রকমারি থেকে অর্ডার করুন: রকমারি প্রিঅর্ডার

বুকস্ট্রিট, বিবিধ, বইবাজার ইত্যাদি ফেসবুকভিত্তিক বুকশপগুলো থেকেও বইটি অর্ডার করতে পারবেন। ধন্যবাদ সবাইকে। হ্যাপি রিডিং!
সর্বশেষ এডিট : ০৪ ঠা সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:২২
১০টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×