somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

কান্ডারি অথর্ব
আমি আঁধারে তামাশায় ঘেরা জীবন দেখেছি, আমার বুকের ভেতর শূণ্যতা থেকে শূণ্যরা এসে বাসা বেঁধেছে, আমি খুঁজেছি তোমাকে সেই আঁধারে আমার মনের যত রঙ্গলীলা; আজ সাঙ্গ হতেছে এই ভবের বাজারে।

সামহোয়্যার ইন ব্লগ... সাম্প্রতিক সময়কার ব্লগারদের পর্যালোচনা’ ২০১৪

১৩ ই মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :





অনেক ভালোবাসা, শ্রম, মেধা, পারষ্পরিক সহযোগিতা তথা সম্মিলিত প্রচেষ্টায় প্রবল আনন্দে বড় হয়ে উঠেছে আমাদের সবার প্রিয় এই সামহোয়্যার ইন...ব্লগ “বাঁধ ভাঙার আওয়াজ”, মাতৃভাষা বাংলায় একটি উন্মুক্ত ও স্বাধীন মত প্রকাশের সুবিধা প্রদানকারী প্ল্যাটফর্মটি। মূলত সাম্প্রতিক সময়কার তথা যাদের ব্লগের বয়স এক সপ্তাহ হতে শুরু করে এক বছরের কিছু বেশি সময় পর্যন্ত হয়েছে; সেইসব ব্লগারদের অনুপ্রেরণা দেয়া এবং সকলের মাঝে তাদের পরিচয় করিয়ে দেয়াটাই এই পোস্টের মূল উদ্দেশ্য। লেখার বিষয়বস্তু, বৈচিত্র্যতা, গুনগত মানের বিচার বিশ্লেষণ করে, কমিউনিটি ব্লগের ধারা অনুযায়ী যারা নিরলস ভাবে নতুন হিসেবে এই ব্লগে ব্লগিং করে চলেছেন তাদের নিয়ে এই পোস্টের আয়োজন। তবে যারা নিয়মিত ভাবে নির্দিষ্ট সময় পরিক্রমায় পোস্ট দিয়ে আসছেন, নিজের পোস্টের মন্তব্যের প্রতি উত্তর দিয়ে পাশাপাশি অন্যের পোস্টে মন্তব্য করে আসছেন শুধু তেমন কিছু ব্লগারদের পরিচিতি নিয়েই কেবল মাত্র এই পোস্ট নয়। বরং এসবের পাশাপাশি যারা খুব ভাল লিখেও শুধুমাত্র ব্লগীয় মিথষ্ক্রিয়ায় অনভ্যস্ততার কারণে কিছুটা পিছিয়ে রয়েছেন তাদেরকেও প্রাধান্য দেয়া হয়েছে। তবে অবশ্যই সর্বক্ষেত্রে মান সম্পন্ন ব্লগিংকেই প্রাধান্য দেয়ার চেষ্টা করেছি। মূলত ব্লগাররাই হলেন এই ব্লগটির জন্য প্রাণ এবং পাশাপাশি এই ব্লগটিও সমানুপাতিক ভাবেই ব্লগারদের জন্য প্রাণ স্বরূপ। তবে যেহেতু আমার একার পক্ষে এত বিশাল একটি কাজ করা ভীষণ দুঃসাহসিক একটি বিষয়; তাই কারও কারও নাম বাদ পড়ে যাওয়াটা খুবই স্বাভাবিক। তাই তেমনই যদি কারও নাম আমার দৃষ্টি এড়িয়ে গিয়ে থাকে তবে আমাকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। আর মন্তব্যের ঘরে আপনাদের সুচিন্তিত বিবেচনাকে প্রাধান্য দিয়ে ব্লগারদের নাম দিয়ে যাওয়ার জন্য অনুরোধ করছি। আপনাদের দেয়া নামগুলোকে আমি পোস্টে সংযুক্ত করে দিবো।

### ব্লগার জেরিফ
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

জেরিফ যিনি মনে করেন অনেক কিছু পাওয়ার বাকী এখনো। তার সকল অপূর্ণতা পূর্ণ হোক এই প্রত্যাশা রইল। শুভকামনা জেরিফ আপনার জন্য।

### ব্লগার আমি ময়ূরাক্ষী
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

তবু মনে রেখো যদি দূরে যাই চলে ।
যদি পুরাতন প্রেম ঢাকা পড়ে যায় নবপ্রেমজালে ।
যদি থাকি কাছাকাছি,
দেখিতে না পাও ছায়ার মতন আছি না আছি–
তবু মনে রেখ

আমি ময়ূরাক্ষী আপনি যতদূরেই চলে যান না কেন আপনি আপনার লেখা দিয়েই বেঁচে রইবেন আপনার অগণিত ভক্তদের মাঝে এই প্রত্যাশা রইল। আর দূরে না গিয়ে বরং আমাদের মাঝেই থাকুন শুধু এতটুকু চাওয়া আপনার কাছে।

### ব্লগার ইমতিয়াজ ইমন
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

একটি নতুন দিনের আগমনের জন্য ভোরের আয়োজণটা সবচেয়ে ভালো লাগতো। অন্ধকার সরে দিনের আলো ফুটছে, পাখিরা জেগে উঠছে, অসাধারণ একটি দৃশ্য। আমি তখন স্রষ্টার কথা ভাবতাম, তার অপার সৃষ্টির কথা ভাবতাম। ইমতিয়াজ ইমন যার লেখাতে ভোরের আয়োজনে নতুন দিনের আগমনের বার্তা রয়েছে, রয়েছে অসাধারন সব ভাবনা; তার প্রতি স্রষ্টার আশীর্বাদ থাকুক সব সময়ের জন্য।

### ব্লগার ঢেঁড়স- দা লেডিস ফিঙ্গার
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

২০৫৫ সালের মানব সম্প্রদায়ের সেরা ব্লগার হলেন ঢেঁড়স দা লেডিস ফিঙ্গার। এই নিকের মালিক যিনি তিনি আবার এই নিকের মালিক না।

### ব্লগার কালপুরুষ০০৯
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৪ মাস

কালপুরুষ অতীত, বর্তমান এবং আগামী কালের জন্য এসেছেন এই পৃথিবীতে। তিনি সেই কালপুরুষ যার জন্য মানবতা নয় তিনি স্বয়ং মানবতার জন্য বলেই মনে করেন।

### ব্লগার মৃন্ময়
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৩ মাস

মৃন্ময় জানেন না......তবে শূন্য। শূন্যতার ব্লগে স্বাগতম......। পথচলেন স্বপ্ন ফেরি করে.........তিনি আপাতত নিজেকে নিয়ে ব্যস্ত, কয়েকদিন আগেও তিনি অন্য ধান্দায় ছিলেন এখন সবছেড়ে নিজেকে নিয়ে......... কয়েকদিন বাম রাজনীতি নিয়ে ছিলেন,এখন দেশের বাইরে থেকে হাহাকার করছেন......সামান্য কয় কলম পড়ালেখার সৌভাগ্য হয়েছিল অতটুকু সম্বল নিয়ে বানান করে পড়াটা চালিয়ে যান। লিখতে গেলে মোটামুটি হযবরল। বাড়ি চট্টগ্রাম,বেশ কিছুদিন ছিলেন পাহাডে,খুব মিস করেন, সিগারেট খান.........ভাগ করে খাওয়ার অভ্যাস আছে। বিয়ে এখনও করেননি, পরিবারে মা বাবা ভাই আছে, বোন নেই............তিনি বড়,পাক্কা ব্যাচেলর জীবন যাপন করছেন। তার জন্য শুভ কামনা রইল।

### ব্লগার মৌমিতা আহমেদ মৌ
ব্লগ লিখেছেনঃ ১ বছর ৩ মাস

মৌমিতা আহমেদ মৌ আবেগী জীবন বোধ নিয়ে সাজিয়েছেন তার ব্লগ বাড়ি। আবেগী লেখা সব সময় মুগ্ধতা এনে দেয়। শুভকামনা রইল আপনার জন্য।

### ব্লগার বোধহীন স্বপ্ন
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

বোধহীন স্বপ্ন মনে করেন হাজারটা স্বপ্ন একটি বাস্তবতাকে বদলাতে পারে না তবু তিনি স্বপ্ন দেখেন।

### ব্লগার সচেতনহ্যাপী
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

সচেতনহ্যাপী একটা নির্দিষ্ট গন্ডীর মাঝেই থাকতে চাওয়া এই ব্লগার লিখছেন তার প্রবাস জীবনের যাপিত কাহিনী নিয়ে যা মুগ্ধ করার মতো।

### ব্লগার ইছামতির তী্রে
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

### ব্লগার অদিতি মৃণ্ময়ী
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

মন নামের ডাকবাক্সে বদ্ধতালা ঝুলিয়ে, একা পথে হেঁটে চলা মরুভূমির খোঁজে অদিতি মৃন্ময়ী যুগ যুগান্তরে চলে এসেছেন প্রথার বিপ্রতীপে, বসবাস তাই আগুনের বিপরীতে।

### ব্লগার আমি কাল্পনিক সজল
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

স্বপ্ন শুধুই স্বপ্ন, তা কখনো হয় না বাস্তব। তারপরও কাল্পনিক সজল ডুবে থাকেন স্বপ্নে আপাদমস্তক। তিনি নিজ সম্পর্কে লিখেছেন; আমি মানুষ হিসেবে খুবই সরল কারন আমার মনে অত্যাধিক প্যাঁচ। মনে যা আসে লিখি, নিজের জন্য লিখি। কারো সেটা ভালো লাগলে নিজের বেশ ভালো লাগে। সবচেয়ে বড় কথা আমি একজন দুগ্ধপোষ্য ব্লগার, মানে নতুন ব্লগার। তাই আমার যে কোন ভুল ক্ষমার দৃষ্টিতে দেখে সংশোধন করে দিলে আমি নিজেকে ধন্য মনে করব। আমি মানুষটা নিজেকে রহস্যময় করে উপস্থাপন করতে বেশি ভালবাসি। তাই আমি কারো কাছে খুব ভালো, কারও কাছে মোটামুটি ভালো। আবার কাছে just ভালো। খুব বেশি মানুষের কাছে আমি খারাপ নই। কারণ আমি সবার সাথে খুব গা বাঁচিয়ে চলি। বাধ্য না হলে বিবাদে জড়াই না। মানে আমি শান্তিপ্রিয় কাপুরুষ। বিপদ দেখলে নিজে বাঁচলে বাপের নাম করে কেটে পরি। নিজের গর্তে নিজেই থাকার স্বভাব। তাই সাধারনত আমি কারও সামনেও থাকি না, পিছনেও থাকি না। তবে বিপদে পড়লে পাশে থাকি। আমি খুব একটা বন্ধুসুলভ মানুষ না। বন্ধু বান্ধব মানুষও না। আমি সহজে কারও সাথে মিশি না। আলাপেও জড়াই না।অনেকে এক আলাপেই সম্পর্ক বানিয়ে ফেলে, কিন্তু আমার ক্ষেত্রে বিষয়টা হাজার বছরও লেগে যেতে পারে। সাধারনত আমি আড্ডাবাজ নই। আড্ডায় আমি সাধারনত নীরব শ্রোতার ভুমিকা নিতে বেশি সাচ্ছন্দ বোধ করি। তবে বিজ্ঞান-সাহিত্য বিষয়ক কিছু নিয়ে আলোচনা হলে আমি প্রধান ভুমিকা পালন করি। তাই আমি কারও কাছে স্বল্পভাষী। কারও কাছে বাচাল। আমি জাতে বান্দর, কাজে সুন্দর। আমাকে কেউ কোন কাজ করতে দিয়েছে আর আমি সেটা করি নাই এমন ঘটনা বেশ কম রয়েছে। আর আমার কাজ দেখে সকলেই একটু-আকটু খুশি হয়।অনেকে আবার একটু বেশিই খুশি হয়। পাঠ্যবইয়ের বাহিরে বই পড়ার প্রবল নেশার কারণে আমি অনেক সামাজিক অনুভূতি(হিংসা, স্বার্থপরতা, প্রতিযোগিতা) থেকে বঞ্চিত। কথায় কথায় জ্ঞানী উক্তি দেওয়ার একটা বদভ্যাসের কারণে কারো কারো কাছে আমি বোতল। আবার কিছু অনুভূতি না বোঝার কাছে কারো কাছে আতেল। যাই হোক, আমি তো আমিই। অন্য কেউ তো নই।

### ব্লগার অকুল পাথার
ব্লগ লিখেছেনঃ ১ বছর ২ মাস

হার জিত চিরদিনই থাকবে তবুও সামনে এগিয়ে যেতেই হবে বলে বিশ্বাস করেন অকুল পাথার। ভাল কাজ করতে না পারলেও কারো ক্ষতি করবেন না বলেই তিনি বিশ্বাস করেন। অন্যায় দেখলে প্রতিবাদের ভাষা হিসাবে তৃতীয় উপায়টা বেছে নেন ( পেশী শক্তি নেই বলে)।

### ব্লগার ক্যপ্রিসিয়াস
ব্লগ লিখেছেনঃ ১ বছর ১ মাস

মূলত যারা জার্মান প্রবাসী হতে ইচ্ছুক তাদের জন্য অত্যন্ত জরুরী কিছু বিষয় নিয়ে আলোকপাত করেছেন ক্যপ্রিসিয়াস। শুভেচ্ছা অগনিত।

### ব্লগার সত্যকা
ব্লগ লিখেছেনঃ ১১ মাস ১ সপ্তাহ

নাগরিক সাংবাদিকতাই সত্যকার ব্লগের প্রধান বৈশিষ্ট। আপনার এই ধারা অব্যাহত থাকবে এমনটাই প্রত্যাশা।

### ব্লগার ইসতিয়াক অয়ন
ব্লগ লিখেছেনঃ ১১ মাস ৬ দিন

কবিতা ও গল্প অনুরাগীদের জন্য ইসতিয়াক অয়নের লেখনী অতুলনীয়। অসাধারন সব শব্দ চয়ন, বাক্য বিন্যাস ও উপমার ব্যবহার মুগ্ধ করার মতো। তিনি তার হেমন্ত কবিতায় লিখেছেন;

পুরোনো অশীতিপর স্বপ্নরা তবে
কেন আসে রোজ বুধবার
আমার বাদামী অ্যালুমিনিয়াম জানালায় টোকা দিতে রাতে ?
প্রতি সপ্তায় কেন ঘুম ভেঙে যায় ?
ঘুম ভেঙে আমি ভয়ে কাঠ হয়ে থাকি,
আজ বুঝি বুধবার ?
আবার হেমন্ত এসে এঁকে যাবে রঙে ভেজা ছোপ
ধোঁয়াশা ও কুয়াশার ছায়ার ভেতরে
আবারও কি মনে হবে ফ্যাকাশে সবুজ তারা
ঝরেছে আমার শাদা শালের প্রাচীরে ?
আবারও হেমন্ত এসে নরম সুতোয় শুরু করবে সেলাই
প্রেমের নূতন জামা পুরোনো ছেঁড়া-ছিদ্রিত মশারীর গায় ?

### ব্লগার এম মশিউর
ব্লগ লিখেছেনঃ ১১ মাস ৪ দিন

বিষয়বস্তুর ভিন্নতায় চমৎকার সব পোস্ট দিয়ে অল্প কিছুদিনের মধ্যেই মন জয় করে নিয়েছেন এম মশিউর। তার এই ধারা অব্যাহত থাকবে এই প্রত্যাশা রইল।

### ব্লগার নাভিদ কায়সার রায়ান
ব্লগ লিখেছেনঃ ১০ মাস ৪ সপ্তাহ

ইঞ্জিনিয়ারিং পড়া শেষে চাকরি করছেন নাভিদ কায়সার রায়ান। ভালোবেসে বিয়ে করেছেন। আশায় আছেন আর কিছুদিন পর সন্তানের মুখ দেখতে পাবেন। তবু মাঝে মাঝে কিছুই না ভাল লাগার কারণে সব ছেড়ে দূরে কোথাও পালিয়ে যেতে চান। এমন একজন মানুষের ব্লগ কিন্তু অন্য কথা বলে। প্রতিভাবান এই ব্লগারের জন্য শুভ কামনা রইল।

### ব্লগার মঞ্জুর চৌধুরী
ব্লগ লিখেছেনঃ ১০ মাস ৩ সপ্তাহ

মঞ্জুর চৌধুরী তার প্রোফাইলে লিখে রেখেছেন; বই পড়া যদি কোন নেশা হয়ে থাকে, তাহলে আমি এক নেশাখোর। লেখালেখি যদি পাগলামি হয়ে থাকে, তবে আমি একজন পাগল। সাহিত্যকে ভালবাসা যদি প্রেম হয়ে থাকে, তবে আমি এক গর্বিত প্রেমিক। লেখালেখি করি নিজের আনন্দেই। আনন্দ অন্যের সাথে ভাগ করলে তার পরিমান বেড়ে যায়। আমি সে আনন্দ বাড়াতেই এখানে এসেছি। আপনার এই আনন্দের সাথে আমাদেরকেও শরীক করবেন এমনটাই প্রত্যাশা।

### ব্লগার শাহ আজিজ
ব্লগ লিখেছেনঃ ১০ মাস ১ সপ্তাহ

ও পথ মাড়িও না যে পথ তুমি চেননাকো----শাহ আজিজ একজন সুদীপ্ত'র অপেক্ষায়। শুভ কামনা রইল আপনার অপেক্ষার প্রতি।

### ব্লগার রাসেলহাসান
ব্লগ লিখেছেনঃ ৯ মাস ৩ সপ্তাহ

রাসেল হাসান নিজেকে মূর্খ মানুষ হিসেবে ভাবলেও তিনি লিখতে ভালোবাসেন। নতুন কিছু সৃষ্টি করতে সব সময় তার কাছে ভালোলাগে। তবে নতুন নতুন গল্প লিখতেই বেশী ভালোবাসেন।

### ব্লগার মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস)
ব্লগ লিখেছেনঃ ৯ মাস ২ সপ্তাহ

স্বপ্ন জগতের গোলাপী আকাশে ডানা মেলা মুক্ত বিহঙ্গ ! না ভয় আর না পিছুটান .... মুনতাসির নাসিফ নিজেকে একাকী নিঃসঙ্গ পথিক বলে মনে করেন; কিছুটা বিমর্ষ, একটু যেন বিষন্ন, আর সামান্য ভাবুক প্রকৃতির একজন মানুষ! ভালোবাসেন পড়তে, ভাল লাগে চিন্তা করতে, মাঝে মাঝে চেষ্টা করেন টুকটাক লেখালিখির... যদিও লিখার যোগ্যতা বলতে তেমন কিছু নেই বলেই মনে করেন তবু তিনি লিখতে ভালোবাসেন। তিনি বিশ্বাস করেন; তার কলম যতদিন জাগবে কথা বলবে মানুষের, কথা বলবে শ্রমিকের, কথা বলবে দিনমজুরের কথা বলবে অদ্বিতীয়া লাস্যময়ী এই দেশটারই ... হয়তো তেতো, হয়তো মিষ্টি, হয়তোবা মধুবর্ষী জলতরংগ; হয়তো মিষ্টি সুরেলা গুনগুন, কিংবা সান্ধ্য আবীর ছোঁয়ানো হর্ষ-কলতান কিংবা প্রকম্পিত বজ্র নিণাদ -যাইহোক, যখনই হোক আর যেভাবেই যাহোক, যতদিন জাগবে স্বকীয়তা নিয়েই... নাহয় নামহীন হয়ে অলক্ষ্যেই, কিন্তু কথাগুলি তিনি রেখে যাবেন....আর দিনশেষে তার স্যালুট টা তিনি ওই সাধারণে মিশে থাকা নামহীন অসাধারণ দেরকেই দিবেন যারা মানুষের সাথে, মাটির সাথে, দেশের সাথে মিশে সবটা কামনীয় ইপ্সিত অনুভব-অনুরাগ, যুক্তি- সামর্থ্য আর ভালোবাসা দিয়ে সবটুকু স্বকীয়তায়,সবটুকু ভালোলাগায় আর সবটা মহানুভবতায় স্বীয় এরিস্ট্রোক্রেসী প্রিয় জন্মভূমির ধুলোর তরে ঘসে মিশিয়েদিয়েই...দৃঢ়ভাবেই......প্রতিশ্রুতিশীল এই ব্লগারের জন্য রইল ভালোবাসা। আরও লিখুন ব্লগকে করুন সমৃদ্ধশালী।

### ব্লগার নাজমুল_হাসান_সোহাগ
ব্লগ লিখেছেনঃ ৯ মাস ৬ দিন

নাজমুল হাসান সোহাগ রুয়েটের সিভিল ইঞ্জনিয়ারিং ডিপার্টমেণ্টে পড়াশোনা করছেন। সুযোগ পেলেই লেখালেখিতে বসে যান। তার লেখালেখির সব থেকে পছন্দের বিষয় হল ছোটগল্প। বন্ধুদের সাথে আড্ডা দিতে ভালোবাসেন। আরও ভালোবাসেন নতুন বন্ধু তৈরি করতে।

### ব্লগার নিশাত তাসনিম
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ৩ সপ্তাহ

মোহাম্মদ তাসনিম (নিশাত) তার লেখালিখিতে দেশের প্রতি মমত্ববোধ রেখে দায়িত্বশীল ব্লগিং করে চলেছেন অত্যন্ত নিষ্ঠার সাথে। আপনার জন্য শুভকামনা রইল।

### ব্লগার কাগজের নৌকা (রাসেল হোসেন)
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ৩ সপ্তাহ

আপনার স্বপ্নগুলো শুধু স্বপ্নেই নয় জীবনেও পূর্ণতা পাক কাগজের নৌকা। কষ্টকে ভালোবেসে তিনি তার কবিতায় লিখেছেন;

বিকেল ঘনিয়ে লাল টুকটুকে শাড়ীর আঁচল মুড়ে
নব বধূর নাইয়োর যাবার মত লুকোতে শুরু করে
উত্তর মেরুর রবি। যেন সারাদিনের প্রস্তুতি শেষে
হঠাৎ সুযোগ পেয়ে বিলীন হয়ে যাচ্ছে অন্য মেরুর টানে।
ফেলে যায় সারাদিনের ক্লান্তিকর একটি ক্ষণ,সন্ধ্যা।

### ব্লগার উদাস কিশোর
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ২ সপ্তাহ

কখনও ফরাসী কবিদের নিয়ে, কখনও আজম খান আবার কখনও লিখছেন সুনীলের কবিতা নিয়ে। নিজের অনুভূতিগুলো লিখছেন গল্পাকারে। যদিও তিনি জানেন যে একদিন পৃথিবীর বৃন্ত হতে ঝরে যেতে হবে তবু আশায় বুক বেঁধে আছেন একদিন জোছনা আসবে বলে।

### ব্লগার অগ্নিপাখি
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ২ সপ্তাহ

কংক্রিটের জঞ্জালে একজন সাধারণ মানুষ অগ্নিপাখি। ঢাকা বিশ্ববিদ্যালয় এর আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতকোত্তর শেষ করে চাকরী প্রত্যাশী। বই পড়াটা তার কাছে নেশার মত এবং সেই সঙ্গে পুরনো বই সংগ্রহ করাটাও তার একটা নেশা। ভালো মুভি দেখতে পছন্দ করেন। আদিভৌতিক বিভিন্ন বিষয় নিয়ে পড়তে অছন্দ করেন। বন্ধুর সংখ্যা হাতেগোনা। প্রতি বিকেলে টিপিকাল বেকারের মত আড্ডা দিতে তার ভালো লাগে না। এর বদলে নীলক্ষেতের পুরনো বই এর দোকান গুলোই তার কাছে অলস বিকেলের বন্ধু। মাঝে মাঝে লেখালেখির চেষ্টা করেন। বৃষ্টি মুখর দিনে জীবনানন্দের কবিতা অনেক বেশি পছন্দ করেন। হুমায়ুন আহমেদ এর বই গোগ্রাসে পড়েন। এছাড়া অন্যান্য লেখকদের বইও ভালো লাগে। অন্যান্য লেখকদের মধ্যে পছন্দ করেন আহমদ ছফা, মোহাম্মদ জাফর ইকবাল, নিমাই ভট্টাচার্য, আখতারুজ্জামান ইলিয়াস, জাহানারা ইমাম, সৈয়দ মুজতবা আলী, শহীদ জহির রায়হান, সত্যজিৎ রায়, সুনীল, সমরেশ আর খূশবন্ত সিং এর লেখা। পুরনো ঢাকার অলিতে গলিতে ঘুরে বেড়ানো তার আরেকটি নেশা। কোন কিছু ভালো না লাগলেই পুরনো ঢাকার অলিতে গলিতে ঘুরে বেড়ান। মুক্তিযুদ্ধ তার অন্যতম পছন্দের একটা বিষয়। মুক্তিযুদ্ধের উপর লেখা যে কোন বই পেলে কিনে পড়েন। ঘৃণা করেন পাকিস্তানি রাজাকার ও তাদের দোসরদের। পাকিস্তানিরা গোলাপ ফুল নিয়ে আসলেও তাদের তিনি বিশ্বাস করেন না।

### ব্লগার অনিকেত নন্দিনী
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ১ দিন

অনিকেত নন্দিনী মনে করেন; যে জীবন ঘাসফড়িঙের, যে জীবন রঙিন প্রজাপতির, ঐ জীবন পেলে মন্দ হতো না। তিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন;

আমার না বলা যতো কথা, আমার যতো অপূর্ণ সাধ,
তার সাথে মিলে দেখা কিছু রংধনু স্বপ্ন,
আর কিছু হৃদয় বিদীর্ণ দীর্ঘশ্বাস-
এই নিয়ে আমার এই চার দেয়ালে ঘেরা জীবন।
আমি যেন এক সুতোয় বাঁধা ঘুড়ি।
প্রজাপতি আর ঘাস ফড়িঙ কে পেছনে ফেলে
পাখিদের সাথে পাল্লা দিয়ে
বাতাসে ভর করে উড়ে যাই দূর বহু দূর।
উড়তে উড়তে চলে যাই মেঘদের কাছে
কিন্তু পেছনে আমার বন্ধন পড়ে থাকে।
বেলা শেষে নাটাইয়ের টানে
ফিরে আসি মৃত্তিকার কাছে।

### ব্লগার দেশ প্রেমিক বাঙালী
ব্লগ লিখেছেনঃ ৮ মাস ১৮ ঘন্টা

কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত না করে উন্মুক্ত ও স্বাধীনমত প্রকাশে বিশ্বাসী দেশ প্রেমিক বাঙালী।

### ব্লগার প্রবাসী পাঠক
ব্লগ লিখেছেনঃ ৭ মাস ৩ সপ্তাহ

প্রবাসী পাঠকের প্রোফাইল থেকে কিছু কথামালা; শব্দকে আমার বড় ভয় ছিল। পৃথিবীর নানা রকম শব্দকে, বিশেষ বয়সে এসে অতর্কিত বাবার পায়ের শব্দ, সেকেলে খড়ম পড়া মায়ের চলার শব্দ, প্রিয়তমার কাঁকন নিক্কন; ট্রেনের চাকার শব্দ, মোটরের বিস্ফোরণ, প্রাচীন ইটের স্তুপে টায়ারে আর্তনাদ- অকারণ ট্রাফিক হুইসিল, এবং বিদগ্ধ দিনে রাজ পথে রোদ্রের বিলাপ- ইত্যাদি অনেক শব্দে শব্দময় পৃথিবীকে আমার ভীষণ ভয় ছিল। অথচ অবাক হই, ইদানিং আমি এক অত্যাশ্চর্য শব্দের মিছিল। আমার আত্মার শব্দ, শব্দ নাচে প্রতি লোমকূপে, ধমনীতে, ফেনায়িত রক্তের কণায়, জাগরণে, বিলম্বিত ঘুমের সত্তায়। শব্দ বাজে-সোনামুখি ধানের শীষের মত, চতুর্দশী কৃষাণী মেয়ের চুলে রক্ত লাল শাপলার খোপার মত; আমার সমস্ত দেহে, হৃৎপিণ্ডের রক্তের ধারায়-শব্দ বাজে। বাংলার শ্যামল মাথে, আঙ্গিনায় পৈশাচিক পদশব্দ, নিসর্গের বুক চিরে কামান গোলার শব্দ বিধ্বস্ত মায়ের চোখে দুগ্ধপোষ্য শিশুদের কচিকণ্ঠে শব্দের আগুন, আমার পৃথিবী জুড়ে শব্দ শব্দ শব্দ শুধু; কাজেই, এখন আর শব্দকে, ভয় নেই, আমি নিজেই এক অত্যাশ্চর্য শব্দের মিছিল।

### ব্লগার নিক নূরুল
ব্লগ লিখেছেনঃ ৭ মাস ৩ সপ্তাহ

জাদুতে বিশ্বাসী নিক নূরুল তার এক স্যাট্যায়ার মূলক কবিতায় লিখেছেন;

তোমায় আমি ভালোবাসি সারাজীবন ধরে
ভগবান বসে আছেন বেগুন গাছের তলে
আমাদের দেশটা কবে ছন্দে আসবে রাজনৈতিকভাবে?

### ব্লগার ব্যবচ্ছেদ
ব্লগ লিখেছেনঃ ৭ মাস ২ সপ্তাহ

একাকী আমি লিখছি জীবনের গলিতে গলিতে
যে জীবন-গল্পের শেষ নেই... অন্তহীন !

এভাবেই আরও দুর্দান্ত সব লেখাদিয়ে ব্লগকে করবেন সমৃদ্ধশালী এই কামনা রইল।

### ব্লগার তাওসীফ৮৭০
ব্লগ লিখেছেনঃ ৭ মাস ১ সপ্তাহ

বিজ্ঞান ভিত্তিক চমৎকার কিছু লেখা নিয়ে ব্লগিং করছেন তাওসীফ। বিজ্ঞানের প্রতি যাদের আগ্রহ রয়েছে তাদেরকে তাওসীফের ব্লগে স্বাগতম।

### ব্লগার সাজিদ উল হক আবির
ব্লগ লিখেছেনঃ ৭ মাস ১ সপ্তাহ

সাজিদ উল হক আবির বাংলা সাহিত্যকে ধরিয়া বিশাল মাপের ঝাঁকি দিতে নিজেকে শারীরিক ও মানসিক ভাবে প্রস্তুত করিতেছেন। সেই মর্মে তিনি এখন ডন-বৈঠক ও ভারোত্তোলন প্রশিক্ষনে ব্যাস্ত। রাজনীতি নিয়া গুঁতাইয়া বিরক্ত করিবেন না। তাহা হইলে বঙ্গালা সাহিত্যের বদলে আপনি ঝাঁকি খাইয়া যাইতে পারেন! এর বেশি কিছু আমার বলার নাই তবে তিনি বিশ্বাস করেন যে; ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে মানুষে মানুষে হানাহানি সভ্যতার ইতিহাসে সবচেয়ে বড় কলঙ্ক!

### ব্লগার সুলতানা সাদিয়া
ব্লগ লিখেছেনঃ ৬ মাস ৩ সপ্তাহ

কোন অবয়বহীন সুন্দরের প্রতি শিরোনামহীন সুলতানা সাদিয়া যার শব্দের জলতরঙ্গ, মেঘ হয়ে ভাসে জলের শব্দতরঙ্গ, বৃষ্টি হয়ে বাজে। এমন একটি ব্লগে সবাইকে স্বাগতম জানাই।

### ব্লগার তাহসিন মামা
ব্লগ লিখেছেনঃ ৬ মাস ২ সপ্তাহ

যারা ঘুরে বেরাতে ভালোবাসেন, সৌন্দর্য উপভোগ করতে চান, সুন্দরের মাঝে বেচে থাকতে চান তাদের জন্য তাহসিন মামার অপূর্ব সব ছবি নিয়ে চমৎকার ভ্রমন ব্লগ।

### ব্লগার রিয়াদ( শেষ রাতের আঁধার )
ব্লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ

রিয়াদের লেখা জুড়ে ভালোবাসা ছাড়া আর কিছু নেই। তিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন; কিছু মানুষ অন্য মানুষকে মুগ্ধ করার অসীম ক্ষমতা নিয়ে জন্মায়।আর কিছু মানুষের ভিতর এই ক্ষমতা কখনই আসে না। আমি দ্বিতীয় দলের মানুষ। কাউকে মুগ্ধ করার মত কিছু কখনই করতে পারি না। কেউ অনেক সুন্দর গান গায়, আমি শুধু শুনে যাই। কেউ অনেক সুন্দর নাচে, আমি শুধু হাত তালি দিয়ে যাই। কেউ অনেক সুন্দর লেখে, আমি শুধু ভেবে যাই, কি করে এতো সুন্দর করে লিখে কেউ। আমিও লিখি। তবে তা কাউকে মুগ্ধ করার মত কিছু না। গল্প লিখে যাই, নিজেই পড়ে যাই, আর ভাবি,ধ্যাৎ কি লিখলাম এটা। না লিখলেই হত। আমার লেখায় আমার ভালবাসা ছাড়া কিছুই নেই। পড়ালেখা করতে হয়, তাই এক জায়গায় পড়ি আর কি। টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পড়া হচ্ছে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়(বুটেক্স) এ। দেশটাকে ভালবাসি অনেক। অনেক মায়া কাজ করে। মাঝে মাঝে ভাবি, সব বদলে দিতে পারতাম। স্বপ্নের মত না, বাস্তবের মত একটা দেশ গড়তে পারতাম। আমাদের দেশে যা হচ্ছে এখন তা অবাস্তবতা। এসব হবার কথা না। এজন্য এতো রক্ত দিয়ে দেশ স্বাধীন হয় নি। স্বাধীন হয়েছে, স্বাধীন ভাবে সবার থাকার জন্য। মুখ গুমরে লুকিয়ে মুখ বুঝে অন্যায় সহ্য করবার জন্য না। চাইলেই বদলে দিতে পারি। নিজের স্বার্থ না ভেবে একটু সবার কথা ভাবলেই দেশ বদলে যাবে।

### ব্লগার Zeon Amanza
লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ

Zeon Amanza তার প্রোফাইলে লিখে রেখেছেন; পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট। সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয়। পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব। এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম। অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই। আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে। ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন। অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে। যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না। কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না। শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে। আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল। আশা করি আপনিও তাই।
সৌজন্যবোধ ও মানবতার জয় হোক ! আপনার জন্য অনেক শুভ কামনা রইল।

### ব্লগার আলজাহাঙ্গীর
ব্লগ লিখেছেনঃ ৬ মাস ১ সপ্তাহ

আলজাহাঙ্গীর মনে করেন পায়ের নীচে মাটি আর মাথার উপর আকাশ
জীবন মৃত্যু পরস্পরের সহিত গ্রথিত। এমন একজন ব্লগারের ব্লগে স্বাগতম।

### ব্লগার রিফাত ২০১০
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ

রিফাত একজন খেটে খাওয়া মানুষ। তিনি ব্লগীয় রাজনীতির একজন শিক্ষক। তার সাথে ভুলেও কেউ রাজনীতি করবেন না। তিনি সর্বদা ছাগু ও ট্যাগবাজদের বিপক্ষে সাধারণ ব্লগারদের পক্ষে।

### ব্লগার অরণ্য আবীর
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ

সুন্দর কিছু কবিতা লিখে মুগ্ধতার পরশ ছুঁইয়েছেন অরন্য আবীর যিনি ভালোবাসেন দেশ, মাটি ও মানুষ। ভালোবাসেন প্রকৃতি, গান, কবিতা। আর তাই পছন্দ করেন প্রকৃতির টানে ঘুরে বেড়াতে প্রকৃতির মাঝে। কখনো কখনো প্রকৃতির অপার সৌন্দর্য বন্দি করেন ক্যামেরার ফ্রেমে।

### ব্লগার মু, আমজাদ হোসেন
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ সপ্তাহ

আমজাদ হোসেন মনে করেন মানুষ পশুকে তখনই ছাড়িয়ে যায় যখন সে অন্য মানুষের সুখ-দুঃখ নিয়ে ভাবে। এমন চমৎকার মনের একজন মানুষের ব্লগে সবাইকে স্বাগতম।

### ব্লগার ইমিনা
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ২ সপ্তাহ

ইমিনাকে নতুন করে আমার পরিচয় করিয়ে দেয়াটা আসলে বেমানান। তিনি ইতিমধ্যে নিজেকে প্রমান করতে সক্ষম হয়েছেন। দেখিয়েছেন ব্লগিং মিথস্ক্রিয়ায় কিভাবে মিশে যেতে হয় সহব্লগারদের সাথে। আর ব্লগারদের ছদ্ম নামের যে পোস্টমর্টেম করেছেন তা ব্লগের জন্য এক ইতিহাস হয়ে থাকবে।

### ব্লগার বিদ্রোহী বাঙালী
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ১ সপ্তাহ

অভিনব কিছু চমৎকার অনুগল্প নিয়ে বিদ্রোহী বাঙালীর ব্লগে স্বাগতম জানাই। তিনি বিশ্বাস করেন মানুষের বিচার্য মনুষ্যত্ব ও মানবতার মাঝে নিহিত; কোন ধর্ম, গোষ্ঠী, বর্ণ বা লিঙ্গ দিয়ে নির্ধারিত নয়।

### ব্লগার নাসীমুল বারী
ব্লগ লিখেছেনঃ ৫ মাস ৩ দিন

লেখকের স্বাধীনতা এবং শব্দের বাংলায়ন ব্যবহার নিয়ে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নিরলস ভাবে ব্লগিং করে যাচ্ছেন নাসীমুল বারী।

### ব্লগার লিরিকস
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৪ সপ্তাহ

বাংলা গানের গীতিকবিতা দিয়ে ব্লগকে সমৃদ্ধশালী করে তোলার লক্ষ্যে নিরলসভাবে পরিশ্রম করছেন লিরিকস।

### ব্লগার ফারদীন নিশ্চিন্ত
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ

বাদল দিনের শেষে শিরোনামে একটি দারুন উপন্যাস লিখছেন ফারদীন নিশ্চিন্ত। উনার কাছ থেকে আরও ভাল ভাল উপন্যাস পাবো বলেই আশা করি।

### ব্লগার ভিনদেশী এক তারা
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ

মাঝে মাঝে মনের গহিনে জেগে ওঠা শব্দরা জীবন্ত হয়ে উড়াউড়ি করে মনের আকাশে। তখন আনমনেই ভিনদেশী এক তারা লিখতে বসেন এলোমেলো কথাগুলো। যিনি তার প্রোফাইলে লিখে রেখেছেন; আমি খুব সাধারণ একটি মানুষ। আর মানুষের ভাললাগার কিন্তু কোন শেষ নেই। হুম, ভালো লাগে সকালের স্নিগ্ধ রোদের পরশ, বিকেলের প্রশান্ত বাতাস, সন্ধ্যার আকাশ, মধ্য রাতের তারাগুলোকে। ভালো লাগে অবসরে গান শুনতে, গল্পের বই পড়তে, আড্ডা দিতে, কখনও কখনও আনমনে গুন গুন।

### ব্লগার ক্লান্ত তীর্থ
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৩ সপ্তাহ

অনবদ্য ও অসাধারন সব কবিতা দিয়ে ইতিমধ্যে কবিতা অনুরাগীদের মন জয় করতে সক্ষম হয়েছেন ক্লান্ত তীর্থ যার সামনে এখনও সুদীর্ঘ পথ চলার হাতছানি রয়েছে।

### ব্লগার আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ২ সপ্তাহ

দুর্দান্ত একজন গল্পাকার হিসেবে আবির্ভূত হয়েছেন আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম। চমৎকার গল্প পড়ার জন্য সকলকে স্বাগতম জানাই তার ব্লগে।

### ব্লগার প্রজন্মের কবি
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ৬ দিন

অত্যন্ত প্রাঞ্জল ভাষায় গল্প লিখছেন প্রজন্মের কবি। গল্পগুলো পড়তে বেশ ভাল লাগছে। আশা করি আরও ভাল ভাল গল্প পাবো আপনার কাছ থেকে। এভাবেই লিখতে থাকুন।

### ব্লগার দ্য ইলিউশনিস্ট
ব্লগ লিখেছেনঃ ৪ মাস ১ দিন

কিছু স্বপ্ন, কিছু কথা, কিংবা একজন ইন্ট্রোভার্টের খেরোখাতা হলো দ্য ইলিউশনিস্ট এর ব্লগ। তার ব্লগে সকলকে স্বাগতম।

### ব্লগার ডা. সুলতানা আলগিন
ব্লগ লিখেছেনঃ ৩ মাস ৩ সপ্তাহ

ব্যাক্তিগত জীবনে ডা. সুলতানা আলগিন একজন মনোরোগ বিশেষজ্ঞ, সাইকোথেরাপিস্ট। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যাবিভাগের সহযোগী অধ্যাপিকা। চেম্বারে রোগী দেখতে গিয়ে নানা অভিজ্ঞতা হয় সেসবের আলোকে ব্লগে লিখছেন যাতে অন্যরা উপকৃত হন।

### ব্লগার নহে মিথ্যা
ব্লগ লিখেছেনঃ ৩ মাস ২ সপ্তাহ

লেখা চুরির বিরুদ্ধে সদা সোচ্চার নহে মিথ্যা ইতিমধ্যে বৈচিত্রপূর্ণ সব ফিচার লিখে সকলের নজড় কাড়তে সক্ষম হয়েছেন। আপনার জন্য শুভকামনা রইল।

### ব্লগার ঊণ মানব
ব্লগ লিখেছেনঃ ৩ মাস ২ সপ্তাহ

অনেক কথা বলার থাকে, কিন্তু সে সকল কথা আর ধ্বনি-বর্ণের সমন্বয়ে শব্দ হয়ে ওঠে না। কেন ওঠে না জানেন? কারণ কিছু কথা মনে ভেতর রাখলেই বেশি ভালো লাগে। প্রকাশ করার সাথে সাথেই অনুভূতি দুই ভাগে ভাগ হয়ে যাবে। একভাগ আনন্দের এক ভাগ দুঃখের। তখন কল্পনার আশ্রয় হাতড়াতে হবে অনুভূতিগুলো একত্রে জড়ো করবার জন্যে। কি প্রয়োজন... এত কষ্ট করার!! থাকুক না কথাগুলো ধ্বনি বর্ণ ছাড়াই ...

### ব্লগার নাসরিন চৌধুরী
ব্লগ লিখেছেনঃ ৩ মাস ১ সপ্তাহ

অভিষেকহীন অভিসারিকা নাসরিন চৌধুরীর প্রকাশিত প্রথম কাব্যগ্রন্থ হলো নির্বাসিত জোছনা দল। তিনি তার কবিতায় লিখেছেন;

ছন্দানুবর্তী নদী আজ দায়ভারে বড্ড পরিশ্রান্ত
পথ চেয়ে আছে বিনিদ্র আঁখি
বিস্তীর্ন পথ অস্পষ্ট মনে হয়
বিক্ষিপ্ত ভাবনাগুলো নিয়তির যাতাকলে পিষ্ট
দুরূহ হয়ে উঠেছে জীবনবোধ।...

### ব্লগার এক নিরুদ্দেশ পথিক
ব্লগ লিখেছেনঃ ৩ মাস ১১ ঘন্টা

এক নিরুদ্দেশ পথিক মনে করেন; দায়িত্বশীলতার ব্যপার আসলেই নাগরিকের কোন কোন অধিকার গুলো রাষ্ট্র অর্থনৈতিক দিক থেকে মেনে নিবে, তাদের প্রাধান্য কোন পর্যায়ের হবে সেটা নিয়ে রাষ্ট্রীয় প্রঠিস্থান গুলোকে কাজ করতে হবে, সরকারকে সেটা বাস্তবায়নে বাধ্য করতে হবে। দুর্নীতি কমিয়ে রাষ্ট্রের অর্থনৈতিক সমৃদ্ধ করতে হবে।

### ব্লগার মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস
ব্লগ লিখেছেনঃ ২ মাস ৩ সপ্তাহ

কখনও অলস হতে না চাওয়া মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস মনে করেন তার সব চেয়ে প্রিয় কিছু হলো শেখা, যেখানে শেখার কিছু আছে সেখানে না শেখা পর্যন্ত মনে শান্তি থাকেনা। যখনই সময় পান তখনই শিখেন, এখনো শিখছেন। তিনি স্বাধীনতায় বিশ্বাসী, তিনি আরো স্বাধীন চান, স্বাধীনতা ধরে রাখতে চান, তাকে ভালবাসার সুযোগ চান।

### ব্লগার জাফরুল মবীন
ব্লগ লিখেছেনঃ ২ মাস ৩ সপ্তাহ

জাফরুল মবীন খুব সাধারণ মানুষ। নিজেকে বিশেষায়িত করার মত তেমন কিছু নেই বলে মনে করেন। মানসিক রোগ তথা মনোজগতে ঘুরে বেড়ানো তার নেশা ও পেশা। আরেকটা বিষয় তাকে বিষ্মিত করে তা হলো কোরআনের বিজ্ঞানময়তা। তাই ক্ষুদ্র জ্ঞানে কোরআনের এসব বৈজ্ঞানিক বিষয়বস্তু নিয়ে তার কৌতুহলের শেষ নেই।

### ব্লগার কাজী জাকির হোসেন
ব্লগ লিখেছেনঃ ২ মাস ২ সপ্তাহ

গভীর জঙ্গলের মধ্যে মেঘের উপরে এক দেশ। মেঘের উপর কারণ সতেরো হাজার ফুট উচ্চতায় সে দেশের বাচ্চারা যখন বুনো ফড়িং এর পেছনে দৌড়ে বেড়ায় তখন তাদের পায়ের অনেক নীচ দিয়ে ভেসে বেড়ায় সাদা মেঘ। আর সেই সাদা মেঘের ভেলার গল্প পড়তে কাজী জাকির হোসেনের ব্লগে সকলকে স্বাগতম জানাই।

### ব্লগার অন্ধবিন্দু
ব্লগ লিখেছেনঃ ২ মাস ২ সপ্তাহ

তোষামুদে পাণ্ডিত্য বোধশূন্য অহংকার; বিদূর থাক তুই, দূরে থাক
নাহয় দূরেই থাকবো তবু দুর্দান্ত সব কবিতা দিয়ে এভাবেই মনের মাঝে দীপ জ্বেলে যাবেন অন্ধবিন্দু এমনটাই আপনার কাছ থেকে প্রত্যাশা।

### ব্লগার পার্থ তালুকদার
ব্লগ লিখেছেনঃ ১ মাস ৪ সপ্তাহ

সাধারন থাকতে চাওয়া পার্থ তালুকদার অসাধারন লেখনী নিয়ে ব্লগিং করছেন। যার লেখা পড়ে মুগ্ধ না হয়ে উপায় নেই। আপনার জন্য শুভকামনা রইল।

### ব্লগার অবিনেবস্ট
ব্লগ লিখেছেনঃ ১ মাস ২ সপ্তাহ

আমার প্রজ্বলিত হতে থাকা প্রদীপটি নিভিয়ে দিয়ে সে আজ আমার কাছে নির্বাসিত। অবিনেবস্ট আপনার এই বাস্তববাদিতা চিরকাল সবাইকে মুগ্ধ করুক এই প্রত্যাশা রইল।

### ব্লগার সাম্য কবীর
ব্লগ লিখেছেনঃ ১ মাস ১ সপ্তাহ

দিনের শেষে আমরা সবাই ক্লান্ত । কারো কারো ক্ষেত্রে এই ক্লান্তির কারন শুধুই পরাধীনতা আবার কারো কারো ক্ষেত্রে এই ক্লান্তির কারন স্বাধীনতা । আমি স্বাধীন হতে চাই, আর দিন শেষে এই স্বাধীনতাতেই ক্লান্ত হয়ে তৃপ্তি পেতে চাই.....। সাম্য কবির আপনার এই ক্লান্তি দূর হয়ে যাক এই কামনা রইল। আপনার লেখাই আপনার প্রেরণা হয়ে আপনার জন্য একদিন স্বাধীনতা বয়ে আনবে এই প্রত্যাশা রইল।

### ব্লগার টিকিটাম
ব্লগ লিখেছেনঃ ১ মাস ১ সপ্তাহ

দুর্দান্ত বললেও হয়ত কম বলা হবে। দারুন কিছু বিষয়ের উপর অত্যন্ত তথ্যবহুল কিছু ফিচার নিয়ে সাজিয়েছেন টিকিটাম তার ব্লগ বাড়ি। সকলকে স্বাগতম এই ব্লগ বাড়িতে।

### ব্লগার নিয়নের ঝিঁঝিঁপোকা
ব্লগ লিখেছেনঃ ১ মাস ৬ দিন

ব্লগে প্রায় সকলের জন্যই সবচেয়ে আকর্ষণীয় একটা বিষয় হলো মুভি রিভিউ। সেই মুভি রিভিউ নিয়েই যাত্রা শুরু করেছেন নিয়নের ঝিঁঝিঁপোকা। আশা করি যারা মুভি দেখতে পছন্দ করেন তাদের সকলের মন জয় করবেন।

### ব্লগার নিউরোকথক
ব্লগ লিখেছেনঃ ৪ সপ্তাহ ৮ ঘন্টা

নিঃসঙ্গ যুবকের মনোস্তাত্তিক যুদ্ধ এবং লেট দেয়ার বি লাইট অর্থাৎ মনোজগতে আলোর বার্তা নিয়ে এসেছেন নিউরোকথক যার জীবনে চিরকালই শিক্ষানবিশ।

### ব্লগার আমি স্বর্নলতা
ব্লগ লিখেছেনঃ ৩ সপ্তাহ ১ দিন

অনুগল্প লেখার ছলে মানুষের জীবন চরিত্র তুলে ধরার প্রয়াস নিয়ে আমি স্বর্ণলতার ব্লগীয় পথ চলা। আপনার জন্য অসংখ্য শুভকামনা রইল। জ্বালো হে নারী আঁচলে তোমার বহ্নিশিখা...

### ব্লগার অনিকেত জাহান
ব্লগ লিখেছেনঃ ২ সপ্তাহ ৬ দিন

সহজ সরল ভাষায় সুন্দর কিছু প্রেমের কবিতা নিয়ে অনিকেত জাহানের ব্লগীয় পথ চলা শুরু হয়েছে। আপনার কাছ থেকে আরও অনেক অনেক সাবলীল, প্রাঞ্জল কবিতা পাবো বলেই আশা করি। ঠিক যেমন লিখেছেন;

আমি শঙ্কিত হই সম্পর্কের অসম সমীকরণ দেখে,
বন্ধুত্ব বদলে গেছে ভার্চুয়াল সম্পর্কের প্রভাবে।
সবটুকু আবেগ যেন সীমাবদ্ধ হয়ে আছে ,
ফেসবুক এবং টুইটার এর গন্ডিতে।।

### ব্লগার নিয়ামত মাষ্টার
ব্লগ লিখেছেনঃ ২ সপ্তাহ ১৩ ঘন্টা

লালন ভক্ত কে নয় দেখি বলুনতো? সেই লালনের সকল সৃষ্টিকর্ম প্রকাশ করার প্রত্যয় নিয়ে একাগ্র চিত্তে ব্লগিং করে যাচ্ছেন নিয়ামত মাষ্টার যিনি লালনগীতির ভাবার্থকারী, গবেষক, সংগ্রাহক ও প্রবন্ধকার।

### ব্লগার (একজন নিশাদ)
ব্লগ লিখেছেনঃ ১ সপ্তাহ ৬ দিন

একজন নিশাদ সুন্দর কিছু কবিতা দিয়ে যাত্রা শুরু করেছেন। আশা করি কালের পরিক্রমায় আরও দুর্দান্ত সব কবিতা দিয়ে সকলের মন জয় করবেন। তার লেখা একটি কবিতার কিছু অংশ;

সংকুচিত হই বলে
চোখের সামনে ভেসে ওঠে শ্বাপদ আবাস্থল।
যদিও আমি মানুষ
তবুও নিজেকে আজকাল খুব বেশী ভাললাগে না,
জেলখানার মতন জানালার শিক ধরে যাপিত হয় জীবন নামক ভুঁইফোড়ের আচার।
সহ্য করি সমাজ,
সহ্য করি মানুষ
অদৃশ্যতায় ছুঁয়ে দেই পাশঘেসে যাওয়া পথিকের ছায়া,
বন্দীনিবাসে খুঁজে ফিরি
প্রাচীন হৃদয়ে বিশুদ্ধতার ছাপ।

### ব্লগার আনোখা আফতাব
ব্লগ লিখেছেনঃ ১ সপ্তাহ ১ দিন

আনোখা আফতাব সৎলোকদের খুব পছন্দ করেন। পর্দায় যারা অভিনয় করে তাদেরকেও পছন্দ করেন। কিন্তু বাস্তব জীবনে যারা অভিনয়ের আশ্রয় নেয় তাদের এড়িয়ে চলেন। অনেকদিন পর বাংলা প্লাটফর্ম আসার কারণ সমমনা কিছু লোকের লেখার সাথে পরিচিত হওয়া এবং সেইসাথে নিজের বাংলাটাকেও একটু ঝালিয়ে নেওয়া। আপনার জন্য অনেক শুভকামনা রইল।


ধন্যবাদ সবাইকে। শুভেচ্ছা ও শুভকামনা নিরন্তর।












সর্বশেষ এডিট : ২৪ শে মে, ২০১৫ রাত ১১:৩৯
৯৫টি মন্তব্য ৯৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×