somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সিস্টেম মেকানিক

০২ রা সেপ্টেম্বর, ২০০৭ বিকাল ৩:১৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমাদের প্রতিদিনকার জীবনের অনেক ঝামেলার কাজ আমরা সিস্টেমে ফেলে করে ফেলি। আবার কারো সাথে বনিবনা না হলে তাকে হালকা সিস্টেম থেকে আরম্ভ করে মাঝারি, ক্ষেত্র বিশেষে বড় আকারের সিস্টেমও দেয়া হয়। এসব সিস্টেম ছাড়াও আমাদের চারপাশে রয়ে গেছে অনেক সিস্টেম যেমনঃ ডায়াগনোসিস সিস্টেম, সাউন্ড সিস্টেম এবং আমাদের অতি দরকারী কম্পিউটার সিস্টেম। আমাদের আজকের আলোচনার বিষয় এই কম্পিউটার সিস্টেম। এই সিস্টেমটা যখন অন্যান্য অনেক সিস্টেমের চাপে পড়ে স্লো হয়ে যায়, তখন এই স্লো সিস্টেমটাকে ফাস্ট সিস্টেমে নিতে গিয়ে আমাদের সিস্টেম লস্ হবার জোগাড় হয়। আমাদের এই সিস্টেম লস্ এড়িয়ে স্লো সিস্টেমকে সিস্টেমেটিকভাবে ফাস্ট রাখতে যে অসাধারণ সফটওয়্যারটির সাথে আপনাদের পরিচয় করিয়ে দিব তার নাম সিস্টেম মেকানিক।

নাম শুনেই আশা করি অনুমান করতে পেরেছেন আমাদের অপারেটিং সিস্টেমকে সিস্টেম দিয়ে ঠিকঠাক রাখার মত কারিগরি জ্ঞান এর আছে। আসলেই কি তাই? জ্বী হ্যাঁ, আসলেই তাই। সিস্টেম মেকানিক হচ্ছে এমন এক সফটওয়্যার যা আপনার সিস্টেমের স্টার্ট আপ থেকে আরম্ভ করে শাট ডাউন পর্যন্ত প্রত্যেকটি ধাপকে সুনির্দিষ্টভাবে নিয়ন্ত্রণ করতে পারে। এর অসাধারণ গ্রাফিকস্ ইউজার ইন্টারফেজ প্রথমেই আপনার আস্থা অর্জন করে ফেলবে। সফটওয়্যারটি ওপেন করার সাথে সাথে এটি আপনার সিস্টেমের বর্তমান অবস্থা বা স্ট্যাটাস জানিয়ে দিবে। এই কাজটি হবে এর Home মডিউলে। এর মোট সাতটি মডিউল আছে এবং প্রত্যেকটি মডিউল কিছু সুনির্দিষ্ট কাজ সম্পন্ন করে। এর অন্যান্য মডিউলগুলো হচ্ছে Optimize, Clean, Repair, Protect. Maintain এবং Options. এই মডিউলগুলোকে প্রধানত এদের প্রাইয়োরিটির উপর ভিত্তি করে সাজানো হয়েছে। আপনার খুব বেশী কাজে লাগবে Optimize এবং Clean মডিউল দুটি।

Optimize মডিউলের মাধ্যমে আপনি আপনার সম্পূর্ণ সিস্টেমটাকে অপটিমাইজ করে ফেলতে পারবেন। এর অনন্য ফিচারগুলোর সাহায্যে আপনি ইন্টারনেট স্পিড ও হার্ড ডিস্ক স্পিড বাড়াতে পারবেন, ইউন্ডোজ এর স্টার্ট আপ ম্যানেজমেন্ট এবং সিস্টেম কাস্টোমাইজ করতে পারবেন, যে সমস্ত প্রোগ্রাম চালু অবস্থায় আছে সেগুলোও ম্যানেজ করতে পারবেন। সবচেয়ে ইফেক্টিভ ফিচার হচ্ছে মেমরি মেকানিক। এর মাধ্যমে কম্পিউটার চালু রেখেই র‌্যাম এর উপর থেকে লোড কমাতে পারবেন। এর ক্যাশ সেইফ সুবিধা একে করে তুলেছে আরও দুর্ধষ। আর ইন্টারনেট ব্যবহারের সময় পপআপ এর যন্ত্রণা থেকে মুক্তি দিতে পপআপ ব্লকার তো রইলোই।

Clean মডিউলের টুলস্ গুলো দিয়ে আপনার সিস্টেমের সমস্ত অপ্রয়োজনীয় ফাইল পরিষ্কার করার পাশাপাশি অপ্রয়োজনীয় সফটওয়্যারও আনইন্সটল করতে পারবেন। এছাড়া ডুপ্লিকেট ফাইল খুঁজে বের করার একটা টুল এখানে দেয়া আছে।

Repair মডিউলের যে টুলটি আপনার মাথার ঘাম ঝরানো বন্ধ করতে পারে তা হলো রেজিস্ট্রি রিপেয়ারিং এন্ড ক্লিনিং টুল। এটি সরাসরি রেজিস্ট্রির উপর খবরদারি করার ক্ষমতা রাখে। এছাড়া সিস্টেম এর সমস্যাগুলো সমাধানের জন্য একটি টুলও দেয়া হয়েছে আপনাকে। এই মডিউলে মোট টুলস্ এর সংখ্যা ৪ টি।

Protect নাম শুনেই বুঝেছেন সিস্টেম প্রোটেকশনের গুরু দায়িত্ব পড়েছে এর উপর। সিস্টেম মেকানিক ইন্সটল এর সময়ই এই মডিউলের একটি টুল চালু হয়ে যায় এবং আপনার সিস্টেমের নিরাপত্তা নিশ্চিত করে।

Maintain মডিউলের সমস্ত টুলস্ সিস্টেম ম্যনেজমেন্ট এর কাজে লাগে। এগুলো আপনি একটু দেখলেই বুঝতে পারবেন। আলাদা করে বলার কিছু নেই। তো বুঝতেই পারছেন এই সফটওয়্যারটি আপনার জন্য কতটা বন্ধুসুলভ সেবা দিতে পারে। যদি আপনার এই দঃসময়ের বন্ধুটিকে সবসময় পাশে পেতে চান তো একে নিয়মিত আপডেট করে নিতে হবে। সে ব্যবস্থাও এই মডিউলে করা আছে।

এতক্ষণ তো আপনার সিস্টেম নিয়েই সিস্টেম মেকানিক ব্যস্ত ছিল। তাই সর্বশেষ Options মডিউলে সে নিজের দিক একটু দৃষ্টি ফিরিয়েছে। এখানে যা কিছু আছে সব তার নিজস্ব তথ্য। তাই বলে ভাববেন না এখানে আপনার কোন কাজ নেই। এখান থেকেই আপনি পেতে পারেন প্রয়োজনীয় তথ্য সুবিধা। এর হেল্প ফাইলে প্রতিটি মডিউল সম্পর্কে এবং প্রতিটি টুলস্ সম্পর্কে বিস্তারিত বলা আছে। যদি কিছু জানার থাকে তো দেখে নিন। এবার ইন্সটল করুন এবং গতিশীল করে তুলুন আপনার পিসি।

এক নজরে সিস্টেম মেকানিক

নাম: সিস্টেম মেকানিক
ভার্সন: ৬.০কিউ
টাইপ: সিস্টেম সফটওয়্যার
দাম: ৪৯.৯৫ ডলার
রিলিজ: সাম্প্রিতক সময়
ভেন্ডর: iolo technilogies LLC
লিংক: http://www.iolo.com
http://www.phazeddl.com

সর্বশেষ এডিট : ০৩ রা সেপ্টেম্বর, ২০০৭ সকাল ১০:৩৮
৮টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বরিষ ধরা-মাঝে শান্তির বারি

লিখেছেন বিষাদ সময়, ০৬ ই মে, ২০২৪ দুপুর ১২:১৬





মাসের আধিক কাল ধরে দাবদাহে মানব প্রাণ ওষ্ঠাগত। সেই যে অগ্নি স্নানে ধরা শুচি হওয়া শুরু হলো, তো হলোই। ধরা ম্লান হয়ে, শুষ্ক হয়, মুমূর্ষ হয়ে গেল... ...বাকিটুকু পড়ুন

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×