somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সহজ মেদভূড়িনামাঃ লিভার, ভালো রাখুন, ভালো থাকুন

২৮ শে জুলাই, ২০১২ সকাল ১১:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গত পর্বে আমরা দেখেছিলাম ফ্রি রেডিক্যাল ড্যামেজ কিভাবে হার্ট আর রক্ত নালীর রোগের জন্য দায়ী। আজ আমরা দেখব ফ্রি রেডিক্যাল ড্যামেজ কিভাবে লিভারের রোগের জন্য দায়ী। গত পর্বের লিংক
Click This Link

-লিভার কি?
লিভার আমাদের দেহের সবচেয়ে বড় মেটাবোলিক অরগান। লিভার মোটামুটি রক্তের বিভিন্ন টক্সিক ড্রাগ পরিশোধন থেকে শুরু করে খাদ্য হজম করা মত সবগুলা কাজ করে। আমরা যখন কোনো কিছু খাই, খাদ্যপ্রান গুলা তখন রক্তের মাধ্যমে প্রথমে লিভারে পৌছে, আর মেটাবোলিজম শুরু হয়। এক কথায় বলতে গেলে, লিভার একটা প্রডাকশন হাউজ, একটা কারখানার মত।

-লিভার কিভাবে খাদ্য প্রানের মডিফিকেশনের জন্য দায়ী?

খাদ্য প্রান গুলা হলো বেসিক মলিকুউল, যেমন, কার্বোহাইড্রেট পাকস্থলীতে ভেংগে হবে মনো স্যাকারাইড (যেমন, গ্লুকোজ), আমিষ ভেংগে হবে অ্যামিনো এসিড, ফ্যাট ভেংগে হবে গ্লিসেরল আর ফ্যাটি এসিড। এখন এই ভেংগে যাওয়া খাদ্যপ্রাণ গুলা লিভারে যাওয়ার পরে আবার বিভিন্ন জিনিস হবে, যেমন, গ্লুকোজ গ্লাইকোজেনে, অ্যামিনো এসিড গুলা বিভিন্ন প্রোটিন সিনথেসিসে আর ফ্যাটি এসিড গুলা বিভিন্ন প্রস্টাসাইক্লিনের প্রিকারসর হবে। এর মধ্যে গ্লুকোজ আর ফ্যাটি এসিড এনার্জি সোর্স হিসাবেও কাজ করবে।
এখন আমরা যদি বেশি গ্লুকোজ আর ফ্যাটি এসিড গ্রহন করি কার্বোহাইড্রেট আর ফ্যাট খেয়ে। আগের পর্বে আমরা দেখেছি কিভাবে এরা মাইটোকন্ড্রিয়ায় খুব বেশি চাপ ফেলে আর ফ্রি রেডিক্যাল তৈরি করে।
কাজেই প্রথমেই যে অরগানটা এফেক্টেড হবে তা হলো লিভার।


-লিভারের কি হবে বেশি ফ্যাট বা কার্বোহাইড্রেট খেলে-

লিভারে দুইটা কন্ডিশন নিয়া এখানে আমরা দেখব, ১) নন এ্যালকোহলিক ফ্যাটি লিভার আর ২) এ্যালকোহলিক ফ্যাটি লিভার। নাম দেখেই বোঝা যায়।
ফ্যাটি লিভার, সহজ কথায় মানে হলো লিভারে ফ্যাট জমা হওয়া। নন এ্যালকোহলিক মানে এ্যালকোহল ছাড়া এটা হবে, এ্যালকোহলিক মানে এ্যালকোহল খেলে এটা হবে।
ডেফিনিশন " Nonalcoholic fatty liver disease (NAFLD) refers to a wide spectrum of liver disease ranging from simple fatty liver (steatosis), to nonalcoholic steatohepatitis (NASH), to cirrhosis (irreversible, advanced scarring of the liver). All of the stages of NAFLD have in common the accumulation of fat (fatty infiltration) in the liver cells (hepatocytes). In NASH, the fat accumulation is associated with varying degrees of inflammation (hepatitis) and scarring (fibrosis) of the liver."

অতিরিক্ত ফ্যাটের সাপ্লায়ের ফলে দুইটা ঘটনা ঘটে, একটা হলো ফার্স্ট হিট বা অ্যাকুমুলাশন অব ফ্যাট ইন লিভার, আর পরেরটা হলো সেকেন্ড হিট বা অক্সিডেটিভ ড্যামেজ।
এখানে একটা কথা মনে রাখা দরকার যে, আমাদের শরীরের গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রনে লিভার (Glucose disposal) একটা বড় ভুমিকা পালন করে। কাজেই ডায়াবেটিস রোগীদের লিভার ডিজিজ হলে আলাদা খেয়াল রাখতে হবে।

ফ্যাটি লিভার কি ঠিক হবে?
ঠিক হওয়াতো উচিত,
১। দেখা গেছে ফ্যাটি খাবার খাওয়ার পরিমান কমালে লিভারে ফ্যাট জমার পরিমান কমে।
২। ওজন কমালেও কিছু ভালো রেজাল্ট পাওয়া যায়।
৩। কিছু গ্লুকোজ লোয়ারিং ড্রাগ ভালো ফল দিতে পারে।

রিসেন্ট কিছু গবেষনায় দেখা গেছে যে ফেনোলিক কমপাউন্ড গুলা (যেমন, Naringin from grapes extract, Rutine- from onion; Ferulic acid- from rice bran, cereals etc; Olive leaf extract, coffee bean extract) গুলা নন এ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজকে প্রিভেন্ট করতে পারে।
বিএমই জানা থাকলে ওবেসিটির ধারনা পাবেন ,
Under weight-
সর্বশেষ এডিট : ২৯ শে জুলাই, ২০১২ সকাল ১০:৫৯
৭টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

=নীল আকাশের প্রান্ত ছুঁয়ে-৭ (আকাশ ভালোবেসে)=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৬ ই মে, ২০২৪ দুপুর ২:১৯

০১।



=আকাশের মন খারাপ আজ, অথচ ফুলেরা হাসে=
আকাশের মন খারাপ, মেঘ কাজল চোখ তার,
কেঁদে দিলেই লেপ্টে যাবে চোখের কাজল,
আকাশের বুকে বিষাদের ছাউনি,
ধ্বস নামলেই ডুবে যাবে মাটি!
================================================
অনেক দিন পর আকাশের ছবি নিয়ে... ...বাকিটুকু পড়ুন

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

লিখেছেন আবু ছােলহ, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:১৮

ব্লগ লিখেছি: কথাটার পরে ভাসছে ১১ বছর ১১ মাস... কথাটা

গুগল থেকে নেয়া ছবি।

সামুতে মাল্টি নিক নিয়ে অনেকেই কথা বলেন। অনেকের কাছে মাল্টি যন্ত্রণারও কারণ। শুধু যন্ত্রণা নয়, নরক যন্ত্রণাও... ...বাকিটুকু পড়ুন

পানি জলে ধর্ম দ্বন্দ

লিখেছেন প্রামানিক, ০৬ ই মে, ২০২৪ বিকাল ৪:৫২


শহীদুল ইসলাম প্রামানিক

জল পানিতে দ্বন্দ লেগে
ভাগ হলোরে বঙ্গ দেশ
এপার ওপার দুই পারেতে
বাঙালিদের জীবন শেষ।

পানি বললে জাত থাকে না
ঈমান থাকে না জলে
এইটা নিয়েই দুই বাংলাতে
রেষারেষি চলে।

জল বললে কয় নাউযুবিল্লাহ
পানি বললে... ...বাকিটুকু পড়ুন

সমস্যা মিয়ার সমস্যা

লিখেছেন রিয়াদ( শেষ রাতের আঁধার ), ০৬ ই মে, ২০২৪ বিকাল ৫:৩৭

সমস্যা মিয়ার সিঙ্গারা সমুচার দোকানে প্রতিদিন আমরা এসে জমায়েত হই, যখন বিকালের বিষণ্ন রোদ গড়িয়ে গড়িয়ে সন্ধ্যা নামে, সন্ধ্যা পেরিয়ে আকাশের রঙিন আলোর আভা মিলিয়ে যেতে শুরু করে। সন্ধ্যা সাড়ে... ...বাকিটুকু পড়ুন

এই মুহূর্তে তারেক জিয়ার দরকার নিজেকে আরও উন্মুক্ত করে দেওয়া।

লিখেছেন নূর আলম হিরণ, ০৬ ই মে, ২০২৪ সন্ধ্যা ৬:২৬


তারেক জিয়া ও বিএনপির নেতৃত্ব নিয়ে আমি ব্লগে অনেকবারই পোস্ট দিয়েছি এবং বিএনপি'র নেতৃত্ব সংকটের কথা খুব স্পষ্টভাবে দেখিয়েছি ও বলেছি। এটার জন্য বিএনপিকে সমর্থন করে কিংবা বিএনপি'র প্রতি... ...বাকিটুকু পড়ুন

×