somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোর্ট্রেট ফোটোগ্রাফি(Portrait photography or portraiture) :)

১৯ শে জুন, ২০১২ ভোর ৪:৩৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একজন ব্যক্তি বা একটি মানুষ ছোট গ্রুপ (একটি গ্রুপ লম্বালম্বি), যার মুখ ও অভিব্যক্তি হয় উদীয়মান এর প্রতিচ্ছায়া আলোকচিত্র এর দ্বারা বন্দী. উদ্দেশ্য চেহারা, ব্যক্তিত্ব, এবং এমনকি বিষয় মেজাজ প্রদর্শন করা হয়.প্রতিকৃতি অন্যান্য ধরনের মত, ছবি ফোকাস হয় ব্যক্তির মুখ, যদিও সমগ্র শরীরে এবং পটভূমির অন্তর্ভুক্ত করতে হবে. একটিপ্রতিকৃতি সাধারণত স্ন্যাপশট, একটা না একটা এখনও অবস্থানে একজন ব্যক্তি মিলেই ছবিটি. একটি প্রতিকৃতি প্রায়ই ব্যক্তি ক্যামেরাসরাসরি খুঁজছি দেখায়.
অন্যান্য ফটোগ্রাফি শৈলী ভিন্ন, প্রতিকৃতি ফোটোগ্রাফি বিষয় প্রায়ই অপেশাদারি মডেল. পারিবারিক পোর্ট্রেট সূত্রপাত যেমনgraduations অথবা বিবাহ বিশেষ অনুষ্ঠান, পেশাগতভাবে বা উত্পাদিত হতে পারে স্বদেশীয় হতে পারে এবং বেসরকারি দেখার জন্য বরং সার্বজনীন প্রদর্শনীর অধিকাংশ উদ্দেশ্যে.
যাইহোক, অনেক প্রতিকৃতি জনসাধারণের বাণিজ্যিক প্রতিকৃতি প্রদর্শন ললিতকলার প্রতিকৃতি থেকে প্রেম, যেমন ব্যবহৃত একটিকোম্পানির বার্ষিক রিপোর্ট চিত্রিত হতে জন্য নির্মিত এমন একটি বইয়ের জ্যাকেট বইয়ের লেখক দেখাচ্ছে উপর হতে পাওয়া প্রচারমূলকপ্রতিকৃতি হয়.

সূচিপত্র [আড়াল]
1 ইতিহাস
প্রতিকৃতি জন্য 2 আলোর
2.1 তিন পয়েন্ট নয়
2.1.1 কি আলো
2.1.2 পূরণ আলো
2.1.3 পিছনে আলো
2.1.4 পদাঘাতকারী
2.2 Butterfly আলো
2.3 শহিদুল লাইট
2.3.1 পদাঘাতকারী
2.3.2 পৃষ্ঠভূমি লাইট
2.4 অন্যান্য আলোর সরঞ্জাম
3 Windowlight প্রতিকৃতি
প্রতিকৃতি 4 টি স্টাইল
প্রতিকৃতি থেকে 5 পন্থা
6 লেন্সসমূহ
7 মোবাইল প্রতিকৃতি
8 আরও দেখুন
9 তথ্যসূত্র



ইতিহাস

পোর্ট্রেট ফোটোগ্রাফি ক্যামেরা উদ্ভাবন এবং জনপ্রিয়করণ পর চারপাশে হয়েছে. এটি একটি প্রতিকৃতি অঙ্কন, যা বিশিষ্ট ব্যক্তিত্বরা করে ক্যামেরা জনপ্রিয়তা পূর্বে ব্যবহৃত হয়েছে চেয়ে সস্তা এবং প্রায়ই আরো প্রবেশযোগ্য পদ্ধতি.
তার জনপ্রিয়তা থেকে 19 শ শতাব্দীর মাঝখানে দাগেররোতীপ্ তুলনামূলক কম খরচ প্রতিকৃতি জন্য নেতৃত্বাধীন. স্টুডিওস শহর সারা বিশ্বের, কিছু বেশী 500 প্লেট দিনে উত্পাদক মধ্যে sprang আপ. এই তাড়াতাড়ি কাজ শৈলী প্রযুক্তিগত 30 সেকেন্ডের এক্সপোজার বার ও সময় চিত্রশিল্পীর বা চিত্রের নান্দনিক সঙ্গে যুক্ত চ্যালেঞ্জ প্রতিফলিত. ঢাকার প্লেইন ব্যাকগ্রাউন্ড বিরুদ্ধে সাধারণভাবে ছিল উপবিষ্ট ও একটি ওভারহেড উইন্ডো এবং কিছু অন্য আয়না সঙ্গে হতে পারে প্রতিফলিত এর নরম আলোর সঙ্গে মাতাল. যেহেতু যন্ত্রপাতি ওঠে উন্নত, ক্ষমতা সংক্ষিপ্ত এক্সপোজার বার ছবি ক্যাপচার দিয়েছি আরও সৃষ্টিশীল স্বাধীনতা আলোকচিত্রী এবং এইভাবে প্রতিকৃতি ফোটোগ্রাফি নতুন শৈলী সৃষ্টি.
যেহেতু ফোটোগ্রাফিক কৌশল উন্নত, আলোকচিত্রী আউট তাদের প্রতিভা গ্রহণ স্টুডিও এবং সম্মুখের battlefields মহাসাগর জুড়ে এবং মধ্যে দূরবর্তী উপবন. উইলিয়াম Shew এর দুগেরোটাইপ সেলুন, রজার Fenton এর আলোকচিত্র ভ্যান এবং Mathew Brady কি হল, এটা? কামরা পোর্ট্রেট এবং ক্ষেত্র অন্যান্য ফটোগ্রাফ তৈরীর মান.
প্রতিকৃতি জন্য আলোর [সম্পাদনা]


একটি 10-মাস বয়সী বাচ্চা মেয়ে এর উইন্টার প্রতিকৃতি
যখন প্রতিকৃতি ফটোগ্রাফ একটি স্টুডিওতে মীমাংসিত এবং বন্দী করা হয়, পেশাদার আলোকচিত্রী বিষয় সংযোজন এর আলো ওপর নিয়ন্ত্রণ রয়েছে এবং দিক এবং তীব্রতা পারবো৷. অনেক উপায় বিষয় মুখের আলো আছে, কিন্তু কয়েকটি সাধারণ আলোক পরিকল্পনা হয় সহজ যথেষ্ট বর্ণনা আছে.
তিন পয়েন্ট আলোর [সম্পাদনা]
অধিকাংশ মৌলিক আলো পরিকল্পনা একটি তিন পয়েন্ট আলো বলা হয়. এই পরিকল্পনা সম্পূর্ণরূপে মডেল বিষয় বৈশিষ্ট (বিস্তারিত তিন dimensionality আনা আউট) থেকে তিনটি (এবং কখনো কখনো চার) লাইট ব্যবহার করে. তিনটি প্রধান এই হালকা পরিকল্পনা ব্যবহৃত লাইট হল:
[সম্পাদনা] মূল আলো
মূল হালকা বলা হয়, কি হালকা সাধারণত বিষয় মুখের একপাশে হয় স্থাপন কেন্দ্র বন্ধ 30 এবং 60 ডিগ্রী এবং চক্ষু স্তরের তুলনায় একটু বেশী মধ্যে. কি, আলো আলো পরিকল্পনা উজ্জ্বল আলো.
[সম্পাদনা] পূরণ আলো
কি আলোর বিপরীতে স্থাপন, ভরাট হালকা মধ্যে fills বা মুখ বিপরীত দিকে ছায়া softens. ভরাট আলোর উজ্জ্বলতা সাধারণত মধ্যে কি হালকা 1 / 3 এবং 1 / 4 যে. এই 3:1 বা 4:1 হিসেবে অনুপাত হিসাবে প্রকাশ করা হয়. যখন অনুপাত হল 3:1 কখনও কখনও এই বলা হয় কোডাক আলো থেকে এই অনুপাত নির্দেশনামূলক কোম্পানির তাড়াতাড়ি ক্যামেরা অনুবর্তিতা পুস্তিকাগুলো মধ্যে কোডাক দ্বারা প্রস্তাব.
এই দুই লাইট উদ্দেশ্য প্রাকৃতিক আলোর একটি উইন্ডো কাছাকাছি একটি রুমে একটি আধান দ্বারা নির্মিত অনুকরণপ্রিয় হয়. দিবালোক উইন্ডোর মাধ্যমে সিরাজুল উপর পতিত হল মূল আলো পূরণ আলো ঘরের দেয়াল থেকে আলো আসছে প্রতিফলিত হয়. আলো এই ধরনের শাস্ত্রীয় চিত্রশিল্পী এবং প্রারম্ভিক আলোকচিত্রকরবৃন্দ শত কাজ এবং পাওয়া যেতে হয় প্রায়ই বলা Rembrandt আলো পারেন.
আধুনিক portraitists এই আলোক পরিকল্পনা থেকে এক বা দুই লাইট যোগ বাছাই.
[সম্পাদনা] ফিরে আলো
এছাড়াও একটি রিম হালকা বা চুল হালকা বলা হয়, রিম হালকা (তৃতীয় তিন পয়েন্ট আলো পরিকল্পনা প্রধান লাইট) Subject পেছনে স্থাপিত আউট ছবির ফ্রেম হয়, এবং প্রায়ই বরং মূল হালকা বেশি বা পূরণ. বেগ আলোর বিন্দু ইসলাম ও কাঁধের এবং চুল হাইলাইট দ্বারা পটভূমি থেকে বিচ্ছেদ প্রদান. রিম হালকা মাত্র যথেষ্ট উজ্জ্বল করার পটভূমি থেকে বিচ্ছেদ উপলব্ধ, কিন্তু উজ্জ্বল কি আলো না করা উচিত.
কখনও কখনও বেগ আলোর দিকে মাত্র সেট বন্ধ ভরাট আলোর দিকে. এই প্রান্ত বিস্তারিতভাবে আপনার মডেল মুখ এর ছায়াঢাকা পার্শ্ব যোগ করতে পারেন. এই পদাঘাতকারী নিরংশু শুধুমাত্র তিন তিনটি বিন্দু আলো ভিত্তিতে লাইট ব্যবহার ইফেক্ট যোগ করতে পারেন.
[সম্পাদনা] পদাঘাতকারী
তিনটি বিন্দু আলো তে "চতুর্থ আলো", একটি পদাঘাতকারী একটি ছোট আলো, প্রায়ই প্রচন্ডভাবে gobo-Ed, snooted বা গোলাঘর এর কভারেজ, যে ভরাট আপনার মডেল মুখের আলোর দিকে একটি উজ্জ্বল প্রান্ত হালকা যোগ সীমা doored. একটি পদাঘাতকারী এর বসানো এবং উজ্জ্বলতা হল স্বাদ ও প্রযুক্তি ব্যাপার.
[সম্পাদনা] Butterfly আলো
প্রজাপতি আলো অন্য সাধারণ আলোক পরিকল্পনা হয়েছে এবং গত দশকে বা বেশী হয়েছে খুবই জনপ্রিয়. এই ক্ষেত্রে শুধুমাত্র দুটি লাইট হয় সাধারণ. মূল হালকা বিষয় সামনে সরাসরি স্থাপন, প্রায়ই ক্যামেরা উপরে বা সামান্য এক সাইড থেকে, এবং তুলনায় একটু বেশী তিন পয়েন্ট আলো পরিকল্পনার জন্য খুবই সাধারণ. দ্বিতীয় হালকা একটা রিম আলো. প্রায়ই প্রতিফলক বিষয় মুখের নীচে ভরাট হালকা এবং প্রদান ছায়া গলা স্থাপন করা হয়.
এই আলো শক্তিশালী আলোর কপাল, নাকের হাড় এবং উচ্চতর চীক্স উপর পতনশীল দ্বারা স্বীকৃত হবে এবং করতে পারেন নাক যা প্রায়ই বরং একটি প্রজাপতি মত দেখায় এবং এইভাবে এই আলো পরিকল্পনার নাম উপলব্ধ নীচের স্বতন্ত্র ছায়া. প্রজাপতি আলো ছিল একই নামের সিনেমা স্টুডিও পর বিখ্যাত হলিউড প্রতিকৃতিশিল্পী জর্জ Hurrell একটি প্রিয় যেটি কেন হয় প্রায়ই আলো এই শৈলী বলা হয় প্যারামাউন্ট আলো.
শহিদুল লাইট [সম্পাদনা]
এই লাইট মৌলিক আলো পরিকল্পনা অতিরিক্ত হাইলাইট বা প্রদান পটভূমি সংজ্ঞা যোগ যোগ করা যাবে.
[সম্পাদনা] পদাঘাতকারী
একটি পদাঘাতকারী একটি ছোট আলো, প্রায়ই গঠিত একটি তুণ্ড, ছাতা, অথবা softbox ব্যবহারের মাধ্যমে মুখী. পদাঘাতকারী ইসলাম এর মুখ বন্ধ করে পাশ, সাধারণত শুধু চোয়াল কান লাইন বা প্রান্ত স্থাপন যথেষ্ট হাইলাইট যোগ হয়. পদাঘাতকারী এইভাবে হবে ভরাট আলোর চেয়ে একটু উজ্জ্বল, কিন্তু উচিত উজ্জ্বল তাই না বেশি তা মুখ বন্ধ পার্শ্ব fills. অনেক portraitists একটি পদাঘাতকারী না ব্যবহার এবং তিন স্ট্যান্ডার্ড পরিকল্পনা প্রধান লাইট জন্য মীমাংসা নির্বাচন করুন.
পৃষ্ঠভূমি লাইট [সম্পাদনা]
প্রতিকৃতি আলো পরিকল্পনার একটা তাই না অংশ, বরং ইসলাম পিছনে ব্যাকগ্রাউন্ড জন্য আলোকসজ্জা উপলব্ধ ডিজাইন, ব্যাকগ্রাউন্ড লাইট পটভূমি বিস্তারিত চয়ন, বিষয় মাথার পিছনে একটি দৃশ্যপট একটি অংশ উদ্ভাসক একটি চক্র ইফেক্ট প্রদান করতে পারেন,অথবা হালকা সঙ্গে পূরক দ্বারা পটভূমি বিশুদ্ধ সাদা পালা.
অন্যান্য আলো সরঞ্জাম [সম্পাদনা]
অধিকাংশ আধুনিক ফোটোগ্রাফি ব্যবহৃত লাইট কিছু সাজানোর একটি ফ্ল্যাশ. প্রতিকৃতি জন্য আলোর একটি ছাতা এর ভিতর থেকে দম্ভ, অথবা একটি নরম বাক্স ব্যবহার সাধারণত ব্যাপ্ত. একটি নরম বাক্স একটি ফ্যাব্রিক বাক্স, একটি ছবির strobe মাথায়, এক দিকে যা ষদচ্ছ বুনন তৈরি হয় encasing. এই প্রতিকৃতি কাজ softer আলো প্রদান করা হয় এবং প্রায়ই বিবেচিত প্রখর আলোর খোলা strobes প্রায়ই ঢালাই বেশি মর্মস্পর্শী. চুল এবং ব্যাকগ্রাউন্ড লাইট সাধারণত ব্যাপ্ত হয় না. এটি আরো গুরুত্বপূর্ণ বিষয় অন্যান্য এলাকায় হালকা spillage নিয়ন্ত্রণ. Snoots, শস্যাগার দরজা পতাকা বা gobos লাইট ঠিক যেখানে ফটোগ্রাফার তাদের চায় ফোকাস সাহায্য. পৃষ্ঠভূমি লাইট রং হালকা থেকে রঙ্গিন ব্যাকগ্রাউন্ড নির্মাণ সামনে স্থাপিত gels সঙ্গে কখনো ব্যবহার করা হয়.
[সম্পাদনা] Windowlight প্রতিকৃতি


উইন্ডো হালকা থেকে পোর্ট্রেটটি নরম আলো নির্মাণ করতে ব্যবহৃত
পোর্ট্রেট জন্য আলোর একটি উৎস হিসেবে উইন্ডোজ দশকের জন্য আগে আলোর কৃত্রিম উৎস আবিষ্কৃত হয়েছিল ব্যবহৃত হয়েছে. থেকে আর্থার Hammond মতে, অপেশাদার ও পেশাদার আলোকচিত্রী একটি প্রতিকৃতির আলো কেবল দুটি জিনিস দরকার:. জানালার ও একটি প্রতিফলক [1] যদিও জানালার লম্বালম্বি ফোটোগ্রাফি আলোর সীমা বিকল্প কৃত্রিম লাইট তুলনায় এটি অপেশাদার আলোকচিত্রী জন্য পরীক্ষা জন্য প্রশস্ত কক্ষ দেয়. একটি সাদা প্রতিফলক ইসলাম মুখের মধ্যে আরেকটু গাঢ় পার্শ্ব ভাগ আলো প্রতিফলিত স্থাপন, এমনকি বিপরীতে হবে. শাটারের গতি স্বাভাবিক চেয়ে মন্থর হবে, একটি টিপাই ব্যবহার প্রয়োজন, কিন্তু পারে আলো beautifully নরম ও সমৃদ্ধ হবে. [2]
শ্রেষ্ঠ সময় উইন্ডো আলো প্রতিকৃতি নিতে বৈকাল দিন এবং ঘন্টা দেরী তাড়াতাড়ি ঘন্টা বিবেচিত যখন আলো উইন্ডো আরও তীব্র হয়.পর্দা, reflectors, এবং তীব্রতা shields কমিয়ে নরম আলো দিতে ব্যবহৃত হয়. যদিও আয়না এবং চশমা উচ্চ কি আলো জন্য ব্যবহার করা যাবে. বার রঙ্গিন চশমা এ, ফিল্টার এবং প্রতিফলনকারী বস্তুর ব্যবহার প্রতিকৃতি পছন্দসই রঙ প্রভাব করা যাবে.ছায়া এবং নরম আলোর রচন দেয় একটি স্বতন্ত্র প্রভাব কৃত্রিম আলো থেকে পোর্ট্রেট থেকে বিভিন্ন উইন্ডো আলো পোর্ট্রেট.
যদিও জানালার আলো ব্যবহার, ক্যামেরার অবস্থান পরিবর্তন কাঙ্ক্ষিত প্রভাব করা যাবে. বিষয় পিছনে ক্যামেরা অবস্থান যেমন পৃথক একটি সিলুয়েট উত্পাদন যখন হচ্ছে সন্নিহিত ইসলাম ছায়া এবং নরম আলোর সমাহার দিতে পারে. আর আলোর উৎস একই পয়েন্ট থেকে বিষয় অলঙ্করণ উচ্চ কমপক্ষে ছায়া সঙ্গে কি প্রভাব উত্পাদন হবে.
[সম্পাদনা] চিত্রাবলী শৈলীর

অনেক প্রতিকৃতি ফোটোগ্রাফির জন্য বিভিন্ন কৌশল আছে. এটা প্রায়ই হয় ধারালো ফোকাস মধ্যে বিষয় চোখ এবং মুখের যখন যার ফলে অন্যান্য কম গুরুত্বপূর্ণ উপাদান একটি নরম ফোকাস করার জন্য অনুষ্ঠিত হবে ক্যাপচার কমনীয়. অন্যান্য সময়ে, ব্যক্তিগত বৈশিষ্ট্য প্রতিকৃতির একটা রফা হাত, চোখ বা এর অসমাপ্ত অংশ যেমন ফোকাস হতে পারে.
উপরন্তু অন্য শৈলী মাথা শট যেমন প্রতিকৃতি প্রযুক্তি এসেছিলেন করেছে এবং তার নিজস্ব একটা স্টাইল হয়ে উঠেছে.
প্রতিকৃতি করার পন্থা [সম্পাদনা]

Constructionist, পরিবেশগত, অমায়িক এবং সৃজনশীল পন্থা - মূলত চারটি পন্থা যে ফোটোগ্রাফিক প্রতিকৃতি যাবে নেওয়া আছে. প্রতিটি পদ্ধতির সময়ের হয়েছে বিভিন্ন কারণে তারা টেকনিক্যাল, শৈল্পিক বা সাংস্কৃতিক জন্য ব্যবহৃত হয়েছে.constructionist পদ্ধতির যখন তাদের প্রতিকৃতি মধ্যে আলোকচিত্রী প্রতিকৃতি কাছাকাছি একটা ধারণা নির্মানের - সুখী পরিবার, রোমান্টিক দম্পতি, বিশ্বস্ত কার্যনির্বাহী. এটা পদ্ধতির সবচেয়ে স্টুডিও এবং সামাজিক ফোটোগ্রাফি ব্যবহৃত. এটি বিজ্ঞাপনী এবং বিপণন মধ্যে ব্যাপকভাবে ব্যবহৃত একটি ধারণা হয়েছে জুড়ে করা. পরিবেশগত পন্থা চিত্র তাদের পরিবেশ বিষয় হবে যে, একটি কাজ, অবসর, সামাজিক বা পারিবারিক এক. তারা একটি শ্রেণীকক্ষ, একটি স্টুডিওতে একটি শিল্পী, একটি খেলার মাঠ একটি শিশুর কিছু, শিক্ষক করছেন হিসেবে প্রায়ই দেখানো. পরিবেশগত পন্থা আরও বিষয়ে উদ্ভূত হয়. পরিবেশগত ছবির ভাল তথ্য প্রাথমিক উত্স হিসাবে ঐতিহাসিক এবং সামাজিক তাত্পর্য আছে. ঋজু মনোভাব যেখানে মানুষ তাদের জ্ঞান তাদের প্রতিদিনের ব্যবসা সম্পর্কে ছাড়াই ছবি আছে. এই পদ্ধতির paparazzi পদক্ষেপ ও সমালোচনা সুস্পষ্ট কারণ উপর frowned হয় যদিও, কম আক্রমণকারী এবং exploitative ঋজু ফোটোগ্রাফি বিভিন্ন পরিস্থিতিতে গত শতাব্দীর বেশি এবং জায়গায় মানুষ চমত্কার ও গুরুত্বপূর্ণ ছবি দেওয়া বিশ্বের হয়েছে. Parisians ছবি Doisneau এবং কারটিয়ের-Bresson দ্বারা নাম কিন্তু দুই, এই প্রকট. সঙ্গে পরিবেশগত ফোটোগ্রাফি হিসেবে অকপট ফোটোগ্রাফি মানুষ তথ্য ঐতিহাসিক উৎস হিসাবে গুরুত্বপূর্ণ. ক্রিয়েটিভ পদ্ধতি যেখানে ডিজিটাল ম্যানিপুলেশন (এবং প্রাক্তন কক্ষ ম্যানিপুলেশন) থেকে মানুষ বিস্ময়কর ছবির উত্পাদন ভালুক আনা হয়. এটি একটি প্রতিকৃতি প্রধান ফর্ম হয় মানানসই এই প্রযুক্তি আরও ব্যাপক ভাবে বোঝা এবং ব্যবহৃত হয়ে.
লেন্সসমূহ [সম্পাদনা]

প্রতিকৃতি ফোটোগ্রাফি ব্যবহৃত লেন্স হয় classically ফাস্ট, মিডিয়াম টেলিফোটো লেন্স, যদিও কোনো লেন্সের উপর শৈল্পিক উদ্দেশ্যের উপর নির্ভর করে, ব্যবহৃত হতে পারে. ক্যানন EF এই বিন্যাসে ক্যানন লেন্স জন্য পোর্ট্রেট লেন্সসমূহ দেখুন; অন্যান্য প্রস্তুতকারকদের অনুরূপ রেঞ্জ বৈশিষ্ট্য.
ক্লাসিক ফোকাস দৈর্ঘ্য 135 ফিল্ম বিন্যাস এবং প্রায় বড় বিন্যাস, যা ফোটোগ্রাফি ঐতিহাসিকভাবে প্রথম 150-400mm পরিসীমা 80-135mm হয়. প্রথম ডেডিকেটেড প্রতিকৃতি লেন্স ছিল Petzval লেন্স জোসেফ Petzval দ্বারা 1840 উন্নত.এটি 30 ডিগ্রী, ফোকাল দৈর্ঘ্য 150mm f/3.3-3.7 এবং দ্রুত পরিসরের f-সংখ্যা প্রদর্শন অপেক্ষাকৃত সংকীর্ণ ক্ষেত্র রয়েছে.দেখুন এই ক্ষেত্রের চাটুকার দৃষ্টিকোণ বিকৃতি যখন ইসলাম তাদের মাথা ও কাঁধের অন্তর্ভুক্ত কূট হয়. বৃহত্তর কোণ লেন্স (খাটো ফোকাস দৈর্ঘ্য) প্রয়োজন যে প্রতিকৃতি কাছাকাছি (একটি সমতুল্য ক্ষেত্র সাইজ) থেকে নেওয়া হবে, এবং ফলস্বরূপ দৃষ্টিকোণ বিকৃতি একটি অপেক্ষাকৃত বড় নাক এবং কান ছোট, যা অমনোরম এবং বিচ্ছু মত গণ্য উৎপাদ. ওয়াইড-কোণ লেন্স - বা এমনকি ফিশআই লেন্স - শৈল্পিক আবহ জন্য ব্যবহার করা হবে বিশেষত একটা অদ্ভুত ইমেজ উত্পাদন করতে পারে. বিপরীতভাবে, আর ফোকাল লেন্থ বৃহত্তর flattening কারণ তারা কাছ থেকে আরো দূরে ব্যবহৃত হয় ফলন. এরফলে যোগাযোগ কঠিন এবং সংযোগ হ্রাস. তারা ব্যবহৃত হতে পারে তবে বিশেষত ফ্যাশন ফোটোগ্রাফি,, কিন্তু আর লেন্থ একটি লাউড্স্পীকার বা ওয়াকি টকি-মডেল বা সহায়ক সঙ্গে এই পরিসর ইন [3], 85mm এবং 135mm মধ্যে দৃষ্টিকোণ বিকৃতি পার্থক্য পরিবর্তে সূক্ষ্ম যোগাযোগ প্রয়োজন. উদাহরণ ও বিশ্লেষণের জন্য (Castleman 2007) দেখুন.
গতি অনুযায়ী, ফাস্ট লেন্স (ওয়াইড অ্যাপারচার), পছন্দের এই অগভীর ডেপথ অফ ফিল্ড (পটভূমি blurring), যেটা পটভূমি থেকে পৃথক বিষয় এবং তাদের উপর মনোযোগ অনুমোদন করা হয়. এই ক্ষেত্র, যেখানে এক একটি বিষয় পিছনে ফিরে ড্রপ না বিশেষ দরকারী, এবং পটভূমি বিক্ষেপী হতে পারে. বোকে এর ফলে দাগ বিস্তারিত তদনুসারে হয় একটা বিবেচনা. কিন্তু অত্যন্ত ব্যাপক অ্যাপারচারে কম ঘন ঘন ব্যবহৃত, কারণ তারা একটি ক্ষেত্র খুবই অগভীর গভীরতা আছে এবং এইভাবে বিষয় মুখের সম্পূর্ণভাবে ফোকাস করা হবে না [4] সুতরাং, f/1.8 বা চ / 2 সাধারণত সর্বোচ্চ অ্যাপারচার ব্যবহার. f/1.2 বা f/1.4 ব্যবহৃত হতে পারে কিন্তু ফলে defocus একটি বিশেষ প্রভাব বিবেচনা করা হতে পারে - চোখ ধারালো হবে, কিন্তু কান ও নাক নরম হবে.
পরিবেশগত পোর্ট্রেট, যেখানে ইসলাম তাদের পরিবেশ প্রদর্শিত বরং তা থেকে বিচ্ছিন্ন হয় বিপরীতভাবে, পটভূমি দাগ কম কমনীয় ও অনাকর্ষণীয় হতে পারে, এবং ব্যাপকতর কোণ লেন্স ব্যবহার আরও কনটেক্সট প্রদর্শন হতে পারে. [5]
অবশেষে, নরম ফোকাস (গোলাপেরণ) কখনও কখনও বিশেষ গ্ল্যামার ফোটোগ্রাফি যেখানে "পাতলা ত্ত স্বচ্ছ" চেহারা বিবেচিত চাটুকার হতে পারে একটি আকাঙ্ক্ষিত ফল. ক্যানন EF 135mm f/2.8 Softfocus একটি লেন্স একটি নরম ফোকাস নিয়ন্ত্রণযোগ্য পরিমাণ নকশা উদাহরণ.
অধিকাংশ একটি মৌলিক লেন্স ব্যবহার করা হবে, উভয় কারণ জুম প্রয়োজনীয় যাকে জাহির শট (এবং primes হয় হালকা, সস্তা, দ্রুত, এবং উচ্চতর মান), এবং কারণ জুম লেন্স অত্যন্ত অমনোরম জ্যামিতিক নড়ন (নল বিকৃতি বা pincushion বিকৃতি চালু করতে পারেন না ). যাইহোক, জুম লেন্স বিশেষ অকপট শট বা থেকে সৃষ্টিশীল framing উত্সাহ, ব্যবহৃত হতে পারে. [6]
পোর্ট্রেট লেন্স প্রায়ই তুলনামূলকভাবে সস্তা, কারণ তারা কেবল নির্মিত হতে পারে, এবং কাছাকাছি স্বাভাবিক পরিসর থেকে. প্রসঙ্গ প্রতিকৃতি লেন্স হয় সাধারন লেন্স (50mm), একটি মুণ্ডিত সেন্সর ব্যবহার. উদাহরণস্বরূপ, ক্যানন EF 50mm f/1.8 II, হয় অন্তত দামী লেন্স ক্যানন, কিন্তু একটি 1.6 × মুণ্ডিত সেন্সরের উপর যখন ব্যবহৃত একটি 80mm সমতুল্য ফোকাল দৈর্ঘ্যের লেন্স লম্বালম্বি বিস্তৃত শেষে যা উৎপাদ.
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×