somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভি রিভিউ: The Dinner Game (1998), একটি ফাটাফাটি কমেডি মুভি

১৬ ই সেপ্টেম্বর, ২০১১ রাত ৮:৩২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



অনেক দিন পর একটা দারুন কমেডি মুভি দেখলাম।আর ব্যাপক হাসলাম।যদি কারও বিদেশী ভাষার মুভিতে অ্যালার্জী না থাকে তাহলে নিঃসন্দেহে দেখে ফেলতে পারেন এই মুভিটি। মুভিটির নামতো শিরোনামেই বলেছি। এটি একটি ফরাসি মুভি,যার অরিজিনাল টাইটেল হলো "Le dîner de cons", মুভির ভাষাটাও ফ্রেন্চ। তাই ইংলিশ সাবটাইটেল ভরসা, কিন্তু সেটায় রসের কমতি হয়নি। মাত্র ১ ঘন্টা ১৫ মিনিটের মুভি, কিন্তু পরতে পরতে কমেডি লুকোনো, ঐ কাতুকুতু টাইপের বা জোর করে হাসানো নয়, পিওর কমেডি।মুভিটির ডিরেক্টর এবং রাইটার উভয়েই হলেন Francis Veber ।

এই মুভির হলিউডি একটা ভার্সন রয়েছে যা ২০১০ সালে বের হয়েছিলো, নাম Dinner for Schmucks (2010),আমার মতো অনেকেই হয়তো এই মুভিটি দেখে থাকতে পারেন।এই মুভির কাহিনী অবলম্বনে বলিউডেও একটা সিনেমা রয়েছে, নাম ভেজা ফ্রাই, যেটাতে বিনয় পাঠক আর রজত কাপুর অভিনয় করেছিলেন। ঐ মুভিটাও বেশ ভালো লেগেছিলো, তবে সে তুলনায় Dinner for Schmucks মুভিটা আমার একদমই ভালো লাগে নি। যাই হোক, Dinner for Schmucks মুভিটিতে কিন্তু Francis Veber রাইটার হিসেবে ছিলেন।

যাই হোক, এবারে মুভিটার প্লটটা একটু জেনে নেই।খুবই সাদামাটা প্লট,কমেডি মুভি বলে কথা। ফ্রান্সের একজন ধনাঢ্য (পেশায় সম্পাদক) Pierre Brochant আর তার বন্ধুরা মিলে প্রতি সপ্তাহে একটি বিশেষ দিনে ডিনার পার্টি এরেন্জ করে থাকেন ,যেখানে প্রত্যেককেই একজন বোকা বা ইডিয়ট টাইপের লোককে দাওয়াত করে নিয়ে আসতে হয়।ঐ ডিনার পার্টি শেষে গেস্টরা চলে গেলে Pierre Brochant আর তার বন্ধুরা মিলে সেইসব বেকুব লোকদের নিয়ে হাসাহাসি এবং তাদেরকে নিয়ে তামাশা - মষ্করা করতেন।এমনকি কে সবচেয়ে বড়ো স্টুপিড এইধরনের অ্যাওয়ার্ডও দিতেন।এই নিয়ে প্রতি সপ্তাহেই তারা এমন প্রতিযোগীতার আয়োজন করতেন। আর মুভিটিতে রয়েছে এমনই এক সপ্তাহের কথা যেখানে দেখানো হয়েছে Pierre Brochant, François Pignon নামক একজনকে সেই ডিনার পার্টিতে দাওয়াত করেছে যে Internal Revenue Service (IRS) এ কাজ করে। Pierre Brochant এর ধারণা আজকের ডিনার পার্টিতে সেই প্রতিযোগীতায় Pignon ই চ্যাম্পিয়ান হবে।কিন্তু Brochant এর শারীরিক অসুস্থতার জন্য সেই ডিনার ক্যান্সেল হয়ে যায়।তবে একটি ঘটনার পরিপ্রেক্ষিতে তার বাসায় রয়ে যায় Pignon।এরপরই ঘটতে থাকে মজার মজার সব ঘটনা।

মুভিটির আইএমডিবি রেটিং ৭.৭ আর রটেনটোমাটোসে এই মুভিটি টমাটোমিটারে ৭৩% আর অডিয়েন্সদের কাছে ৯০% ভোট পেয়েছে।সুতরাং বুঝতেই পারছেন, এটি দর্শক আর সমালোচক উভয়শ্রেণীর কাছেই বেশ সমাদৃত হয়েছে।আর আমারো ভীষন ভালো লেগেছে।কমেডিগুলো সত্যিই অসাধারন আর বেশ প্রাণ খুলে হেসেছি।কাস্টিং ভয়াবহ লেভেলের জোস, বিশেষ করে Pignon চরিত্রে অভিনয় করা Jacques Villeret এর কথাই বলবো, সিম্পলি অসাধারন।ওনার চেহারাটা দেখলেই হাসি থামাতে পারি না, তার উপর এমন দুর্দান্ত লেভেলের অভিনয় !!!!! হ্যাটস অফ !!!!!!

Pignon এর সুরতখানা একটু দেইখ্যা যান:



এই মুভিটা দেখে আমার একটি আফসোস ভিতরে ভিতরে কাজ করেছে, আর তা হলো ফ্রেন্চ ভাষাটা যদি জানতাম তাহলে মুভিটা না জানি আরো কতোটা উপভোগ্য হতো !!! মুভিটির পরতে পরতে কৌতুক আর ক্রেজি সিচুয়েশানে পরিপূর্ণ, আর এন্ডিং দেখে মনে হইলো বেকুবগিরির শেষ হইয়াও বুঝি হইলো না শেষ। আহা !!!!!!


মুভিটিতে স্পেশাল তেমন কিছুই নেই, সবমিলিয়ে একটু হাসির খোরাক এই যা----আরেকটা জিনিস, আজকে থেকে ডিসিশান নিলাম, ফরেন কোনো মুভির হলিউড ভার্সন দেখার আগে অবশ্যই অবশ্যই ঐটার অরিজিনালটা আগে দেখতে হবে।নাহলে কপালে শুধুই আফসোস।

The Dinner Game : আমার পার্সোনাল রেটিং ৮/১০।

মুভিটির ডাউনলোড লিংক:

http://www.megaupload.com/?d=1ICUIWT5
http://www.megaupload.com/?d=5AYXYHH6
http://www.megaupload.com/?d=DOYCM8VW
http://www.megaupload.com/?d=GRHPH7PQ
http://www.megaupload.com/?d=I7GMAQDP
http://www.megaupload.com/?d=NHNAKNM6
http://www.megaupload.com/?d=Z7HYKE6P

অথবা সিংগেল লিংক:

Click This Link

আর ইংলিশ সাবটাইটেল: Click This Link
সর্বশেষ এডিট : ১৭ ই সেপ্টেম্বর, ২০১১ সকাল ১০:৫৫
১৫টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×