somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ফিলিপাইনের ডায়েরী = পর্ব - ১১ ফিলিপাইনের কিছু জানা অজানা তথ্য - ৩

৩০ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৫৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আজ বৃহস্পতিবার। সামনে ২ দিন সাপ্তাহিক ছুটি। সবার ই বাড়ি যাওয়ার তাড়া। আমার কিন্তু কাল থেকে ৩ দিন ছুটি। চাইনিজ নতুন বছরের প্রথম দিন কাল, সাথে ২ দিন সাপ্তাহিক ছুটি। যাই হোক ছুটিতে যাবার আগে আরো কিছু জানা অজানা তথ্য - আপনাদের জন্য। আশা করি ভালো লাগবে।

১। ৭১০৬ টি দ্বীপ নিয়ে গঠিত ফিলিপাইন দ্বীপপুন্জের মাত্র ২টি দ্বীপের (লুজন ও মিন্দানাও) আয়তন দেশের মোট আয়তনের দুই তৃতীয়াংশ। আর ৫০০০ এর মত দ্বীপে কোন জন বসতি নেই।



২। ফিলিপাইনে একটি আমেরিকান স্টাইলের গণতন্ত্র বিদ্যমান। রাষ্ট্র প্রধান ও সরকার প্রধান হলেন প্রেসিডেন্ট, যিনি ছয় বছর মেয়াদের জন্য নির্বাচিত হন। সাথে একজন ভাইস প্রেসিডেন্ট এবং সেনেটররা ও ছয় বছরের জন্য নির্বাচিত হন। ফিলিপাইনের বর্তমান প্রেসিডেন্ট বেনিগনো (নয়নয়) একুইনো তৃতীয়, যিনি দেশের ১৫ তম প্রেসিডেন্ট। তিনি দেশের ১১ তম ও প্রথম মহিলা প্রেসিডেন্ট কোরাজন একুইনো এর ছেলে।



৩। বলুন তো এশিয়ার প্রাচীনতম বিশ্ববিদ্যালয় কোনটি ? অনেক কিছু মনে আসলে ও সঠিক উত্তর কিন্তু ফিলিপাইনের Cebu শহরের Philippine University of San Carlos স্প্যানিশ শাসন আমলের প্রথম দিকে ১৫৯৫ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি কিন্তু হার্ভার্ড বিশ্ববিদ্যালয় (১৬৩৬ সালে প্রতিষ্ঠিত) থেকে বয়সে পুরাতন। এবং এশিয়ার দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয় ও কিন্তু ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় University of Santo Tomas। এটি ১৬১১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।

৪। ফিলিপাইনে মাত্র দুইটি কাল বা মৌসুম আছে। একটি বর্ষা মৌসুম, জুন থেকে অক্টোবর মাস এবং শুষ্ক মৌসুম, নভেম্বর থেকে মে মাস। বর্ষা মৌসুম পুরোটাই প্রচন্ড গরম (তাপমাত্রা ৩৫ ডিগ্রী) এবং প্রচন্ড বৃষ্টিপাত (বছরে এলাকা ভেদে ১০০০ থেকে ৫০০০ মিলিমিটার পর্যন্ত )। শুষ্ক মৌসুমে নভেম্বর থেকে ফেব্রুয়ারী তুলনামুলক ঠান্ডা (দিনে ২৮/৩০, রাতে ২০/২২ ডিগ্রী), মার্চ থেকে মে প্রচন্ড গরম (তাপমাত্রা ৩৫ ~৪০ ডিগ্রী)। মে মাস সবচেয়ে গরম, জানুয়ারী সবচেয়ে ঠান্ডা। মার্চ থেকে মে ফিলিপাইনে ভ্রমন করার চিন্তা মাথায় আনবেন না, কারন প্রচন্ড গরম ও প্রচন্ড আর্দ্রতা (বছরে এলাকা ভেদে ৭১% থেকে ৮৫% পর্যন্ত )

৫। অনুমান করুন তো ফিলিপাইনে বিবাহের জন্য সবচেয়ে জনপ্রিয় মাস কোনটি ? আচ্ছা আপনাদের একটু ক্লু দেই, ফিলিপাইনে ডিসেম্বর থেকে জানুয়ারীর প্রথম দিক পর্যন্তই বছরের একমাত্র সময় যখন রাতের তাপমাত্রা ২০ ডিগ্রী সেলসিয়াসের কম থাকে। ক্লু এর সাথে বিবাহের সম্পর্ক না বুঝলে তাড়াতাড়ি বাপরে বলেন বিয়ে করতে চান, তরপর সহজেই বেঝবেন, ক্লুর ও কোন দরকার হবে না।

৬। আগের একটা সিরিজে বলেছি, ফিলিপিনোদের স্বাভাবিক ক্রোমোজম থেকে ও একটি ক্রোমোজম বেশী, তা হল সিংগিং (গান গাওয়ার) ক্রোমোজম। যে কোন অনুষ্ঠানের খাওয়ার পর কারাওকি গানের সাথে গান গাওয়াটা এখন ফিলিপিনোদের কালচারের অংশ। আচ্ছা কারাওকে কোথায় আবিষ্কৃত হয়? জাপান ? আমিও আগে তাই মনে করতাম, কিন্তু এখানে এসে জানলাম ফিলিপাইনে, তখন নাম ছিল Sing along with the system, তবে কারাওকে নামটি কিন্তু এসেছে জাপানি ভাযা থেকে যার অর্থ সঙ্গীত ছাড়া গাওয়া ( singing without accompaniment.)

৭। ইয়োইয়ো নামের একটি খেলনার সাথে আমরা সবাই পরিচিত, আমাদের ছোটবেলায় (১৯৯০ সালের দিকে) হঠাৎ করে আমাদের দেশে এই ইয়োইয়ো উন্মাদনা ছড়িয়ে পড়ে। এটি কিন্তু ফিলিপাইনের অতি প্রাচীন ও ঐতিহ্যবাহী খেলনা। প্রাচীন আমলে ফিলিপাইনে এটি একটি অস্ত্র হিসাবে ব্যবহৃত হত।

৮। কোন ফিলিপিনোর হাতে মোবাইল থাকলে, আপনি একটু খেয়াল করলে দেখবেন সারাক্ষন টেপাটেপি তে ব্যস্ত। আসলে এসএমএস বা সংক্ষিপ্ত লিখিত বার্তা লিখছে বা পড়ছে। আপনাকে কেউ কিছু জানাতে হলে ফোন না করে এসএমএস করবে। ফিলিপাইনকে বিশ্বের টেক্সট রাজধানী হিসাবে বিবেচিত করা হয়। সাড়ে তিন কোটি মোবাইল গ্রাহক প্রতিদিন প্রায় ৪৫ কোটি এসএমএস বার্তা পাঠায়, যা একসাথে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ এর পাঠানো দৈনিক লিখিত বার্তার মোট সংখ্যা থেকে ও বেশী।

৯। বিশ্বের গভীরতম মহাসাগর প্রশান্ত মহাসাগর, এটা আমরা সবাই জানি। কিন্তু বিশ্বের গভীরতম (১০ হাজার মিটার এর বেশী) সমুদ্রের খাদ (ocean trenches) যে ৪/৫ টি তার সবগুলোই প্রশান্ত মহাসাগরের নীচে। ফিলিপাইনের কাছাকাছি Mindanao trenche বিশ্বের গভীরতম সমুদ্রের খাত এর গভীরতার খুব কাছাকাছি, মাত্র সাড়ে ছয় মাইল (প্রায় ১০৫০০ মি), হিমালয় থেকে ও বেশী , যা লম্বায় ১৩০০ কিমি। সমুদ্রের খাদ (ocean trenches) জিনিষটা কি ছবিতে দেখুন



১০। পাহাড়ে ধান চাষ। বিশ্বের অষ্টম বিস্ময় । ফিলিপাইনের কর্ডিলেরাস পর্বতের ঢালে Banaue Rice Terraces এবং Batad Rice Terraces। দুই হাজার বছর ধরে পর্বতের ঢালে ধান চাষ বংশ পরম্পরায় চালু আছে বলে মনে করা হয়। এটি এখন একটি ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান এবং উত্তর ফিলিপাইনের পর্যটনের সবচেয়ে সুপরিচিত ও আকর্ষণের কেন্দ্রবিন্দু।



১১। ফিলিপাইনের জাতীয় খেলা Eskrima । এটি ফিলিপিনো মার্শাল আর্ট বা FMA । Eskrima স্প্যানিশ শব্দটির অর্থ বেড়া দেওয়া। খেলাটি মুলত হাতে হাতে আত্নরক্ষার কৌশল তবে এতে লাঠি , ছুরি ও অন্যান্য ব্লেড জাতীয় অস্ত্র ব্যবহার করা যায়। ইউরোপীয় উপনিবেশীরা যখন ফিলিপাইনে আসে, তখন লাঠি ও ছুরি স্থানীয় আদিবাসী লড়াই করেছেন। এরকম এক লড়াইয়ে কিন্তু ম্যাগেল্লান নিহত হয়েছিল। তাই Eskrima ফিলিপিনোদের কাছে শুধু একটি খেলাই নয়, এটি ইউরোপীয় উপনিবেশের বিরুদ্ধে প্রথম বিজয়ের কৌশল। একটু দেখি জিনিষ টা কেমন ....



ব্রস লি ও তার কিছু ছবিতে Eskrima দেখিয়েছেন



১২। জাতীয় খেলা Eskrima হলেও বাস্কেটবল এবং বক্সিং এখন ফিলিপাইনের সর্বাধিক জনপ্রিয় খেলা। বলা হয় ফিলিপাইনের প্রতি রাস্তার পাশে বাস্কেটবল কোর্ট আছে। এখানকার বাস্কেটবল লীগ খুবই জমজমাট। এখানকার বাচ্ছারা ডাক্তার ইন্জিনিয়ার হওয়ার চেয়ে বাস্কেটবল প্লেয়ার হওয়ার সপ্ন দেখে। আর এক Manny Pacquiao, যিনি Pac-Man নামে পরিচিত। তিনি প্রথম ফিলিপিনো এবং প্রথম এশিয়ান মুষ্টিযোদ্ধা যিনি WBC লাইটওয়েট বিশ্ব চ্যাম্পিয়ন এর খেতাব সহ পাঁচটি পৃথক ওজন বিভাগের পাঁচটি বিশ্ব শিরোপা জিতেছেন। তার কল্যানে বক্সিং এর এত জনপ্রিয়তা।



১৩। ফিলিপাইনে প্রায় প্রতি বাড়ির কেউ না কেউ প্রবাসী। পৃথিবীর ৫ম বৃহত্তম রেমিটেন্স আহরন কারী দেশ। প্রধান দুইটি খাত জাহাজের সেইলর এবং আমেরিকা প্রবাসী নার্স। পৃথিবীর বৃহত্তম জাহাজের সেইলর তৈরী কারি দেশ। আর আমেরিকার মোট নার্সের ২০% ই ফিলিপিনো নার্স। এই নার্স নিয়ে এখানে একটা প্রবাদ প্রচলিত, যদি কোন ডাক্তার চাকুরি না পায়, তখন সে নার্সিং কোর্সে ভর্তি হয়।

ধন্যবাদ।
সর্বশেষ এডিট : ৩০ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৮
১৪টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কক্সবাজার ভ্রমণ ২০২০ : যাত্রা শুরু

লিখেছেন পগলা জগাই, ১৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ১২:৫১




দীর্ঘ্য ৬ বছর পরে পরিবার নিয়ে বেরাতে যাওয়ার সুযোগ হলো আবার। এর মধ্যে ওদের নিয়ে বেরাতে গেলেও তা ছিলো ডে ট্রিপ, যেখানেই গেছি রাতের মধ্যে বাড়িতে ফিরতেই হয়েছে। স্ত্রী-কন্যকে নিয়ে... ...বাকিটুকু পড়ুন

নারী পাচার

লিখেছেন রাজীব নুর, ১৯ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৯



এশিয়ার এক নম্বর নারী ও শিশু পাচার রুট বাংলাদেশ।
প্রতিদিন দেশ থেকে প্রচুর নারী ও শিশু বাংলাদেশ-ভারত সীমান্ত দিয়ে অথবা বিমান যোগে পাচার হয়ে যাচ্ছে। পাচারকৃত নারী ও... ...বাকিটুকু পড়ুন

চিলেকোঠার প্রেম- ১২

লিখেছেন কবিতা পড়ার প্রহর, ১৯ শে অক্টোবর, ২০২০ বিকাল ৪:২৩

প্রায় দেড় বছর! না না এক ফাল্গুন থেকে আরেক ফাল্গুন পেরিয়ে চৈত্রের শেষ। নাহ ঠিক দেড় বছর না, এক বছরের একটু বেশি সময় পর পা দিলাম আমার চিরচেনা... ...বাকিটুকু পড়ুন

মানুষের প্রতি দয়ামায়া না থাকলে দেশে কি কি ঘটতে পারে?

লিখেছেন চাঁদগাজী, ১৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:১০



ভারত খাদ্য রপ্তানী করে, বাংলাদেশের মতো ভারতে সকাল-বিকেল খাদ্যদ্রব্যের দাম বাড়ে না, আয়ের তুলনায় খাবারের দাম কম; খাবারে কেমিক্যাল, ফরমালিন মিশায় না; অনেক বছর এত বেশী খাদ্য উৎপাদন... ...বাকিটুকু পড়ুন

হিরু আলুমের সিনেমা বাহিরে চলিচ্ছে , ভিতরে খালি ক্যারে

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৭:৩৮


প্রাডো গাড়ি নিয়ে ঘুরছেন হিরো আলম। ছুটছেন এক প্রেক্ষাগৃহ থেকে আরেক প্রেক্ষাগৃহে। তাঁকে ঘিরে প্রেক্ষাগৃহের বাইরে আবার উৎসুক জনতার ভিড় লক্ষ করা গেলেও প্রেক্ষাগৃহের ভেতরে আসন ফাঁকা। নেই... ...বাকিটুকু পড়ুন

×