somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

সুশিক্ষিত আসলে কাদের হওয়া উচিত? ভন্ডামি আসলে কাদের ছাড়া উচিত ? লজ্জা আসলে কাদের পাওয়া উচিত ?

১৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গণতন্ত্রের মূল বিষয় হইলো, প্রজাতন্ত্রের মালিক জনগন । এই জনগন থেকেই জন প্রতিনিধি নির্বাচিত হয় । কারা নির্বাচিত করবে এই জনপ্রতিনিধি ? জনগনই । সহজ ভাষায় কইতে গেলে ব্যাপারটা এই রকম, জনগনই তাদের প্রতিনিধি বা নেতা নির্বাচন করবে ।

কৃষক যদি কৃষকের প্রতিনিধি হিশেবে কৃষককে নির্বাচিত করে তাইলে আমার আপনার কিচ্ছু বলার থাকে কী?

মেথর যদি মেথরের প্রতিনিধি হিশেবে মেথরকে নির্বাচিত করে তাইলে আমার আপনার কিচ্ছু বলার থাকে কী?

হিজড়া যদি হিজড়ার প্রতিনিধি হিশেবে হিজড়াকেই নির্বাচিত করে তাইলে আমার আপনার কিচ্ছু বলার থাকে কী?

চোর চাটকা চিটিং বাটপার দুর্নীবাজ ঘুষখোর বেশ্যা বেশ্যার দালাল ধর্ষক এরা যদি তাদের জনপ্রতিনিধি হিশেবে তাদের মতন একজন মানুষকে জনপ্রতিনিধি হিশেবে নির্বাচিত করে তাহলে আমার আপনার কিচ্ছু বলার থাকে কী?

গণতন্ত্রে রাষ্ট্রের সকল মানুষকে সমান ভাবে সমান চোখে দেখার কথা । কাউকেই আলাদা ভাবে বড় ছোট করে দেখার সুযোগ নাই । তাই বলা হয় গণতান্ত্রিক দেশে আইন সকলের জন্যেই সমান । এইখানে বর্ণবাদ কিংবা ধর্মভিত্তিক জাত পাত আলাদা ভাবে দেখার কোন সুযোগ নাই ।

হিরো আলম রাষ্ট্রের একজন জনগন । সে দেখতে কেমন, তার আচার আচরণ কেমন , তার কথা বলার স্টাইল কেমন, সেটা কখনোই বিবেচ্য হইতে পারেনা রাষ্ট্রের কাছে । তার জনপ্রতিনিধি হিশেবে নির্বাচিত হওয়ার ইচ্ছা একান্তই তার । সে নির্বাচিত হবে কী হবে না সেটা তার এলাকার জনগনই ডিসাইড করবে । আমি আপনি না ।

হিরো আলমকে মূলত তার কাজের জন্য ট্রল কিংবা হাসি তামাশা করে রাষ্ট্রের সুশীল কিসিমের এলিট শ্রেনি এবং নাকসিটকানো পাবলিকেরা তাকে এই জায়গায় নিয়ে আসতে সাহায্য করেছে । হিরো আলম তার পরিচিতিকে কাজে লাগিয়ে বাঙলা সিনেমায় দেহপুজি করে রাজনীতিতে আসা নায়িকা শায়লা, রেলষ্টেশনে গান গাওয়া মমতাজ , মনোরঞ্জনকারী বেবি নাজনীন , কবরী , তারানা হালিম, মনিরখান , সোহেল রানা , আরিফ খান জয় , মাশরাফি, আমিনুলসহ অন্য অসংখ্য লোকের মতন জাতীয় রাজনীতিতে আসতে চাইছে । সবচাইতে বড় কথা হিরো আলম সম্পূর্ণ তার হিম্মতে দুইবার ইউনিয়ন পরিষদ নির্বাচন করে তার জনপ্রতিনিধি হওয়ার খোয়াব জানান দিছিলো । উপরে লিখিত কেউই তা কিন্তু করে নাই । তারা শুধু মাত্র পরিচিতিকে কাজে লাগিয়ে সরাসরি জাতীয় রাজনীতিতে চলে আসছে !

হিরো আলমের পড়ালেখা মানে শিক্ষাগত যোগ্যতা নিয়ে যেভাবে প্রশ্ন করা হচ্ছে সেই প্রশ্ন গুলা কী আমরা খালেদা জিয়াসহ দেশের অন্যান্য রাজনৈতিক ব্যাক্তিদের কাছে করি ?

অশিক্ষিত, অক্ষর জ্ঞানহীন এবং হিরো আলমের মতন শুদ্ধ উচ্চারণে কথা বলতে না পারা বহুলোক দেশের ইউনিয়ন পরিষদ থেকে শুরু করে দেশের মহান সংসদে অনেক আগে থেকেই জনপ্রতিনিধি হিশেবে নির্বাচিত হয়ে গেছে । তাদের বিরুদ্ধে কী এই যাবত কেউ একটা কথা বলেছে ?

হিরো আলম দেখতে কী ভারতের মহাত্মা গান্ধীর চাইতেও খারাপ নাকি হিরো আলমের চেহারা পাকিস্তানী জানোয়ার ইয়াহিয়া খানের চেহারার চাইতেও খারাপ ?

গণতন্ত্রের মূল বিষয় কারো পড়ালেখা কিংবা শিক্ষাগত যোগ্যতা অথবা কার চেহেরা দেখতে কেমন, কার শরীরের গোশতো বেশি, কার শরীরের গোশতো কম, কার কথা বলার স্টাইল সুন্দর অসুন্দর সেটা নয় ; গণতন্ত্রের মূল বিষয় হচ্ছে, জনগনই তাদের জনপ্রতিনিধি কে হবে সেটা নির্বাচিত করবে । জনগনই আসলে নির্ধারণ করবে তাদের প্রতিনিধি কেমন হবে ।

গণতন্ত্র নিয়ে লম্বা লম্বা ছবক দেওয়া মিডিয়াবাজ আর কলামবাজরা হিরো আলমের জনপ্রতিনিধি হইতে চাওয়ার খায়েশকে যেভাবে কটাক্ষ শুধু নয় চরম অপমানে করছে তা স্রেফ রেসিজম বা বর্ণবাদীতার সামিল । যে বর্ণবাদের বিরুদ্ধে লড়াই সংগ্রাম করার কারণে আফ্রিকার নেলসন মেন্ডেলাকে আমরা ঐতিহাসিক নেতা হিশেবে স্বীকৃতি দিয়েছি । আর আমরাই হিরো আলমের বিরুদ্ধে বর্ণবাদী আচরণ করছি ।

সুশিক্ষিত আসলে কাদের হওয়া উচিত? ভন্ডামি আসলে কাদের ছাড়া উচিত ? লজ্জা আসলে কাদের পাওয়া উচিত ?

দ্যাটস অল ইউর অনার ।
সর্বশেষ এডিট : ১৮ ই নভেম্বর, ২০১৮ বিকাল ৩:০৯
৭টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গণতন্ত্র আর বাক-স্বাধীনতার আলাপসালাপ

লিখেছেন অনিকেত বৈরাগী তূর্য্য , ২৭ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:২৩


একাত্তর সালে আওয়ামী লীগের লোকজন আর হিন্দু ধর্মাবলম্বীরা ছিল পাকবাহিনীর প্রধান টার্গেট। যদিও সর্বস্তরের মানুষের ওপর নিপীড়ন অব্যাহত ছিল। গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছিল। মুক্তিযোদ্ধা আর তাদের পরিবারের... ...বাকিটুকু পড়ুন

কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:১৩

ফেসবুকে বাঙালিদের মধ্যে ইদানিং নতুন এক ফতোয়া চালু হয়েছে, এবং তা হচ্ছে "দাওয়াতের নিয়্যত ছাড়া কাফের কুফফারদের দেশে বাস করা হারাম।"
সমস্যা হচ্ছে বাঙালি ফতোয়া শুনেই লাফাতে শুরু করে, এবং কোন... ...বাকিটুকু পড়ুন

স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মুমিনী চেহারা ও পোশাক দেখে শান্তি পেলাম

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৭ শে মার্চ, ২০২৪ রাত ৯:৫৮



স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে স্টেজে উঠেছেন বত্রিশ মুক্তিযোদ্ধা তাঁদের চব্বিশ জনের দাঁড়ি, টুপি ও পাজামা-পাঞ্জাবী ছিলো। এমন দৃশ্য দেখে আত্মায় খুব শান্তি পেলাম। মনে হলো আমাদের মুক্তিযোদ্ধা আমাদের মুমিনদের... ...বাকিটুকু পড়ুন

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমাদের দুই টাকার জ্ঞানী বনাম তিনশো মিলিয়নের জ্ঞানী!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ২:৫৯

বিশ্বের নামীদামী অমুসলিমদের মুসলিম হয়ে যাওয়াটা আমার কাছে তেমন কোন বিষয় মনে হত না বা বলা চলে এদের নিয়ে আমার কোন আগ্রহ ছিল না। কিন্তু আজ অষ্ট্রেলিয়ার বিখ্যাত ডিজাইনার মিঃ... ...বাকিটুকু পড়ুন

×