নারীকে আল্লাহ্'র ঘর মসজিদে প্রবেশ করতে দেখা এদেশে অন্যতম বিরল ঘটনা। অন্য সকল ক্ষেত্রে নারীর সরব উপস্থিতি থাকলেও এই একটি মাত্র স্থানে নারীদের উপস্থিতি প্রায় শূন্যের কোঠায়। প্রচলিত আছে, তাদের মসজিদে প্রবেশে নিষেধাজ্ঞা আছে। কিন্তু, কে, কখন উক্ত নিষেধাজ্ঞা দিয়েছে তার কোন হদিশ নেই।
"আবদুল্লাহ ইবন মুহাম্মদ (র.)....আনাস ইবন মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, একবার আমাদের ঘরে আমি ও একটি ইয়াতীম ছেলে নবী (সাঃ) এর পিছনে দাড়িঁয়ে সালাত আদায় করলাম। আর মা উম্মে সুলাইম (রা.) আমাদের পিছনে দাঁড়িয়ে ছিলেন"।(অনুচ্ছেদ-৪৭০ঃ 'মহিলা একজন হলেও ভিন্ন কাতারে দাঁড়াবে', খন্ড-২, সহীহ্ বুখারী)।
অন্য একটি হাদিসে এভাবে বর্ণিত আছে, "ইয়াহইয়া ইবন কাযাআ (র.)...উম্মে সালামা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী করীম (সাঃ) যখন সালাম ফিরাতেন, তখন মহিলাগণ তাঁর সালাম শেষ করে উঠে যেতেন। নবী করীম (সাঃ) দাঁড়ানোর আগে নিজ জায়গায় কিছুক্ষণ অবস্থান করতেন। রাবী [যুহরী (র.)] বলেন, আমাদের মনে হয়, তা এজন্য, আল্লাহ্ ভাল জানেন, যাতে মহিলাগণ চলে যেতে পারেন, পুরুষগণ তাদের যাওয়ার আগেই"। (অনুচ্ছেদ-৫৫৪ঃ 'পুরুষগণের পিছনে মহিলাগণের সালাত', খন্ড-২, সহীহ্ বুখারী)।
কিছুদিন আগের ঘটনা। মাগরিবের নামাজ পড়তে মুসল্লিরা তখন মসজিদ মুখী। এক মুসলিম দম্পতিকে মসজিদের দিকে আসতে দেখলাম। একটা বিরলতম ঘটনার স্বাক্ষী হতে পারব ভেবে, নিজেকে ভাগ্যবান মনে হতে ছিল। পুরো ব্যাপারটা প্রত্যক্ষ করার বাসনায় মসজিদে প্রবেশ করতে সামান্য বিলম্ব করলাম। সুন্নতি পোশাক পরিহিত পুরুষ লোকটি এদিক-ওদিক কিসের যেন সন্ধান করতে ছিলেন, হয়ত ওযু করবেন। উনি পেয়েও গেলেন, একটা বন্ধ থাকা দোকান। সেটার সামনের বসার জায়গায় স্ত্রী লোকটিকে বসিয়ে তিনি মসজিদে প্রবেশ করলেন। নামায শেষে বের হয়ে স্ত্রী লোকটিকে পূর্বের স্থানে বসে থাকতে দেখে চলে আসলাম, যার পোশাক-পরিচ্ছদ খাস পর্দা'র স্বাক্ষ্য দেয়।
স্ত্রী লোকটি হয়ত বাসায় ফিরে কাযা নামায আদায় করবেন। নারীদের নামায কাযা করার বিধানসমূহের মধ্যে, মসজিদকে সামনে পেয়েও সালাত আদায় না করা নিশ্চয়ই নেই। তবে, তার এ পাপের অংশিদার কে হবেন?