somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

এমজেডএফ
পেশা ব্যবসা ও চাকরি। জ্ঞানভিত্তিক জীবনদর্শনে বিশ্বাসী। নির্জনে ও নীরবে প্রকৃতির নৈসর্গিক রূপ উপভোগ করতে ভালোবাসি। বই পড়তে, ভ্রমণ করতে, একলা চলতে এবং জটিল চরিত্রের মানুষ থেকে দূরে থাকতে পছন্দ করি। –এম. জেড. ফারুক

দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব ৭ - টমেটো উৎসব (La Tomatina)

২৩ শে আগস্ট, ২০২২ বিকাল ৪:৩৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


স্পেনের তৃতীয় বৃহত্তম শহর ভ্যালেন্সিয়ার কাছে অবস্থিত ব্যুনিঅল (Bunol - বুনোল) নামে একটি ছোট্ট শহরে প্রতি বছর আগস্ট মাসের শেষ বুধবার অনুষ্ঠিত একটি খাদ্য লড়াই উত্সবের নাম লা টোমাটিনা (টমেটো উৎসব)। এ বছর (২০২২) এটি অনুষ্ঠিত হবে ৩১ আগস্ট বুধবার। ভ্যালেন্সিয়া স্পেনের পূর্বভাগে অবস্থিত ভ্যালেন্সিয়া প্রদেশের রাজধানী শহর। ভ্যালেন্সিয়া প্রদেশটি স্পেনের একটি স্বায়ত্বশাসিত অঞ্চল। ভ্যালেন্সিয়া শহরের প্রায় ৩৫ কিলোমিটার পশ্চিমে অবস্থিত মাত্র দশ হাজার জনবসতির মধ্যযুগীয় শহর ব্যুনিঅলে আগস্টের শেষ বুধবার এই বার্ষিক টমাটিনা উদযাপিত হয়। 'বিশ্বের সবচেয়ে বড় খাদ্য লড়াই' হিসাবে খ্যাত এ উৎসবে লড়াই করার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার মানুষ এখানে আসে। উন্মুক্ত রাস্তায় একে অপরকে আক্রমণ করার জন্য ব্যবহার করা হয় প্রায় একশো মেট্রিক টনেরও বেশি পাকা টমেটো। মূল লড়াইটি একদিনের হলেও দেশ-বিদেশের পর্যটকদের আনন্দ দানের জন্য গান-বাজনাসহ বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে প্রায় এক সপ্তাহ ব্যাপী এ উৎসবটি পালন করা হয়।

লা টোমাটিনার উৎপত্তি



লা টোমাটিনার উৎপত্তি কীভাবে তা কিছুটা অস্পষ্ট। তবে এটি অনানুষ্ঠানিকভাবে ১৯৪৪ বা ১৯৪৫ সালে শুরু হয়েছিল বলে বিশ্বাস করা হয়। কিংবদন্তি আছে যে, এই শহরের পৃষ্ঠপোষক সাধু সান লুইস বার্ট্রানকে সম্মান জানাতে প্রতি বছর একটি প্যারেডের আয়োজন করা হয়। সম্ভবত ১৯৪৫ সালে এই প্যারেডে স্থানীয়দের মধ্যে আভ্যন্তরীন বিরোধের কারণে একদল উচ্ছৃঙ্খল যুবক একটি পোশাক পরিহিত অভিনয়শিল্পীর হেডপিস ছিঁড়ে ফেলে এবং এতে দুই দলের মধ্যে মারামারি শুরু হয়। তখন উন্মত্ত জনতা দুই দলে বিভক্ত হয়ে কাছের একটি ফলের স্ট্যান্ড থেকে পাকা টমেটোর ঝুড়ি কেড়ে নিয়ে একে অপরের দিকে টমেটো ছুড়ে মারতে থাকে। এতে কেউ খুব একটা আহত না হলেও টমেটোর রস ও রঙে একাকার হয়ে যাওয়া মানুষগুলোকে চেনাই যাচ্ছিল না। এদের অনেককে পুলিশ গ্রেফতারও করে। এই ব্যতিক্রমধর্মী ঘটনার কথা আশেপাশে ছড়িয়ে পড়লে শতশত মানুষ টমেটোযোদ্ধাদের দেখতে আসে। ঘটনাটি ন্যাক্কারজনক হলেও টমেটোযোদ্ধাদের বিচিত্র অবস্থা দেখে মানুষ আনন্দ উপভোগ করে। পরের বছরের বিগ-হেডস ফিগার প্যারেডে অতি উৎসাহী কিছু লোক মজা করার জন্য বাড়ি থেকে টমেটো এনে পূর্ব পরিকল্পিত ঝগড়ায় লিপ্ত হয়ে একে অপরের দিকে নিক্ষেপ করে আগের বছরের ঘটনার পুনরাবৃত্তি করে। তখন থেকে টমেটো নিক্ষেপের ঘটনাটি স্থানীয় মানুষের কাছে জনপ্রিয়তা পেতে শুরু করে। এভাবে প্রতিবছর এই প্যারেডে 'একে অপরের প্রতি টমেটো নিক্ষেপ' একটি ঐতিহ্যে পরিণত হয়।

উৎসবের ধর্মীয় গুরুত্বের অভাবের কারণে স্বৈরশাসক ফ্রান্সিসকো ফ্রাঙ্কো ১৯৫০-এর দশকের গোড়ার দিকে লা টোমাটিনা নিষিদ্ধ করেছিলেন। তবে এটি অংশগ্রহণকারীদের আটকাতে পারেনি। লোকেরা এই নিষেধাজ্ঞার প্রতিবাদের চিহ্ন হিসাবে প্যারেডে একটি বিশাল টমেটো সহ একটি কফিন বহন করে মিউজিক ব্যান্ড দিয়ে টমেটোর অন্ত্যেষ্টিক্রিয়া করেছিল। প্রতিবাদটি সফল হয়েছিল। লা টমাটিনা ফেস্টিভ্যাল শেষ পর্যন্ত অনুমোদিত হয়েছিল এবং একটি সরকারী উৎসবে পরিণত হয়েছিল। অনুষ্ঠানটি আবার পালন করা শুরু হলেও তা আঞ্চলিক উৎসবের মধ্যেই সীমাবদ্ধ ছিল। ১৯৮৩ সালে একটি টেলিভিশন সম্প্রচারে উৎসবটি প্রচার হওয়ার পর বিশ্বব্যাপী এর পরিচিতি ও আলোচনা ছড়িয়ে পড়ে। তারপর থেকে, লা টোমাটিনা ফেস্টিভ্যাল নিয়ে উত্তেজনার পাশাপাশি প্রতি বছর অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়তে থাকে। এরপর এই উৎসবে দেশ-বিদেশের পর্যটক বৃদ্ধির পাশাপাশি উৎসবের কর্মসূচি, স্থান ও সময়ও বাড়তে থাকে। এখন উৎসবের মূল পর্ব 'টমেটো যুদ্ধ' একদিনের নির্দিষ্ট এক ঘন্টায় হলেও উৎসব চলে এক সপ্তাহ ব্যাপী। আজ থেকে প্রায় ৭৫ বছর আগে ঝগড়া করতে গিয়ে একে অপরের প্রতি টমেটো নিক্ষেপের ছোট্ট ঘটনাটি কালের প্রবাহে ধাপে ধাপে হাসিঠাট্টা, খেলা, আনন্দ, উৎসব ও মেলার গন্ডি পেরিয়ে এখন আন্তর্জাতিক উৎসবে পরিণত হয়েছে। COVID-19 মহামারীর কারণে এ উৎসবটি ২০২০ ও ২০২১ সালে অনুষ্ঠিত হয়নি।

লা টোমাটিনা যেভাবে উৎযাপন করা হয়



বুনোল শহরটি খুবই ছোট, তাই দূর-দূরান্তের দর্শণার্থীরা বেশিরভাগ অবস্থান করে ৩৫ কিলোমিটার দূরে ভালেন্সিয়া শহরে। উৎসবের দিন (আগস্টের শেষ বুধবার) সকালে সবাই ট্রেনে বা বাসে বুনোলে চলে আসে। শহরের প্রধান চত্বরে, প্লাজা দেল পুয়েবলোতে সকাল ১০টায়, এল পালো জাবোন নামে পরিচিত প্রাক-যুদ্ধের কিছু আচার-অনুষ্ঠান শুরু হয়। সকাল ১১ টায় একটি জলের কামান কিক অফের সংকেত দেয় বিশাল খাদ্য লড়াই শুরু হয়। তখন টমেটো বোঝাই বিশাল ট্রাকগুলি পাকা টমেটো রাস্তায় ফেলে দেয়। এখন যে যতটা সম্ভব টমেটো কুড়িয়ে সহকর্মী উত্সবকারীদের দিকে ছুড়ে মারে। (একমাত্র নিয়ম হল টমেটোকে প্রথমে স্কোয়াশ করতে হবে।) এটা চলে এক ঘন্টা ব্যাপী। আরেকটি জলের কামান শব্দ দিয়ে টমেটো যুদ্ধের সমাপ্তি ঘোষণা করা হয়। তারপর টমেটো-ভেজা শরীরে অংশগ্রহণকারীরা গোসল করার জন্য সারিবদ্ধ হয়। সাধারণত, লড়াই প্রায় এক ঘন্টা স্থায়ী হয়, যার পরে শহরের চত্বরটি টমেটো ধ্বংসাবশেষে ঢেকে যায়। তাই টমেটো যুদ্ধ শেষ হওয়ার সাথে সাথেই দমকলকর্মীরা রাস্তা পরিষ্কার করতে শুরু করে এবং এক ঘণ্টারও কম সময়ের মধ্যে সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসে। শহরের চারপাশের প্লাজাগুলিতে লাইভ মিউজিক, নাচ এবং প্রচুর সাংরিয়া পরিবেশন করা সহ পার্টিটি বিকেল জুড়ে চলতে থাকে।

উল্লেখ্য, টমেটো উৎসবের শহর বুনোলের আশেপাশে টমেটো খুব একটা জন্মে না। উৎসবের জন্য ব্যবহৃত টমেটোগুলি স্পেনের অন্য এলাকায় চাষ করা হয়। টমেটোগুলোর আকার ছোট এবং উৎসবের সময়ে যাতে এটি পেকে যায় -এ দুটি লক্ষ্য নিয়ে এ টমেটোর চাষ করা হয়। অনুমান করা হয়েছিল ২০১৯ সালের উৎসবে প্রায় 145,000 কেজি (320,000 পাউন্ড) টমেটো নিক্ষেপ করা হয়েছিল।

উৎসবের টিকিট



নিরাপত্তার কারণে টমেটো যুদ্ধে অংশগ্রহণকারীর সংখ্যা সীমিত রাখার জন্য ২০১৩ সাল থেকে টিকেট সিস্টেম করা হয়েছে। প্যারেডের মূল অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে হলে টিকিট কিনতে হয়। টিকিট ১২ ইউরো এবং অফিসিয়াল লা টমাটিনা ওয়েবসাইট থেকে অনলাইনে কেনা যায়। যেহেতু টিকেটের সংখ্যা ২০ থেকে ২২ হাজার, তাই দ্রুত বিক্রি হয়ে যায়। tomatina.es এবং ticketstomatina.com-এর মতো ট্যুর সাইটগুলি টিকেট এবং ভ্যালেন্সিয়া এবং মাদ্রিদের মতো বড় শহর থেকে বাস পরিবহন সহ বিভিন্ন প্যাকেজ বিক্রি করে।

উৎসবের পোশাক



টমেটো যুদ্ধে অংশগ্রহণকারীরা সাধারণত সিম্পল টি শার্ট ও হাফ প্যান্ট পরিধান করে। কারণ উৎসবের পর এগুলো আর ব্যবহার করার মতো অবস্থা থাকে না। তা ছাড়া চোখে গগলস ব্যবহার করাও নিরাপদ। গলিত টমেটো ও রসে রাস্তাগুলি খুবই পিচ্ছিল হতে পারে, তাই ননস্লিপ টেনিস জুতা পরতে হয়। কিছু লোক তাদের জামাকাপড়ের নীচে সাঁতারের পোষাক বেছে নেয়, এতে নিক্ষেপিত টমেটো এবং ঝরনার পানি থেকে শরীর রক্ষা পায়। শহরে প্রচুর অস্থায়ী স্টল রয়েছে যেখানে উৎসবের প্রয়োজনীয় সবকিছু বিক্রি করে।

অংশগ্রহণকারীদের এবং উৎসবের নিরাপত্তার জন্য নির্দেশাবলী



• টমেটো ছাড়া আর কিছু ফেলবেন না
• কাপড় ছিড়বেন না
• অন্যদের আঘাত এড়াতে ছুঁড়ে ফেলার আগে টমেটো স্কোয়াশ করুন
• ট্রাক থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখুন
• দ্বিতীয় স্টার্টার কামান শটের পর টমেটো নিক্ষেপ বন্ধ করুন
• নিরাপত্তা কর্মীদের নির্দেশনা অনুসরণ করুন
• অন্যদের আঘাত এড়াতে শুধুমাত্র একটি লক্ষ্যে টমেটো নিক্ষেপ করুন যা আপনি দেখতে পাচ্ছেন
• টমেটো সরাসরি ভবনে নিক্ষেপ করবেন না



আপনি যদি পার্টি, নাচগান, গ্রীষ্মের তাপ, স্প্যানিশ সংস্কৃতি ও খাবার পছন্দ করেন এবং টমেটোর রসে মাথা থেকে পা পর্যন্ত টাইটুম্বুর রাখতে আপত্তি না করেন তবে লা টমাটিনা উৎসব আপনার জন্য।

টমেটো উৎসবের ভিডিও লিঙ্ক:
Spain - Tomato festival

তথ্য ও ছবিসূত্র:
Wikipedia
https://www.afar.com/magazine/what-to-know-about-spains-la-tomatina-festival
https://www.latomatinatours.com/
https://www.lonelyplanet.com/articles/la-tomatina-guide-first-time
https://makespain.com/tomatina-festival-bunol/

পুনশ্চ: দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব সিরিজটি কোভিড অতিমারির আগে লেখা শুরু করলেও কোভিডের কারণে মাঝখানে বন্ধ ছিল। এখন আবার নিয়মিত লেখা হবে।

◄ দেশ-বিদেশের আচার-অনুষ্ঠান ও উৎসব ৬ - মাস্কাট উৎসব
সর্বশেষ এডিট : ২৩ শে আগস্ট, ২০২২ সন্ধ্যা ৬:০৪
৯টি মন্তব্য ৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×