somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শব্দ-রাজ্যে অভিযান (৩): Gigantic, Titanic, Colossal, Mammoth, Cyclopean, Monstrous

২৭ শে মার্চ, ২০০৯ রাত ৮:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


Gigantic (জাইগান্টিক)
গ্রিক পুরাণে জাইগান্টোস (Gigantos) হচ্ছে ধরিত্রী দেবী গেইয়া (Gaea) এবং আকাশ দেবতা ইউরেনাসের (Uranus) একশ সন্তান, দৈত্যাকার বন্য এক প্রজাতি। এরা দেখতে মানুষের মত, কিন্তু সুবিশাল আকার ও শক্তির জন্য খ্যাত। জাইগান্টোমেকি (gigantomachy) নামক এক যুদ্ধে অলিম্পয়ানদের (Olympian) হাতে এরা ধ্বংস হয়ে যায়।


[জাইগান্টোমেকি: জায়ান্টদের সাথে যুদ্ধ]

তাওরাতের (Old Testament) গ্রিক অনুবাদে, যা সেপ্টুয়াজিন্ট (Septuagint) নামে পরিচিত, জাইগান্টিক বলতে এমন কোনো মানুষকে বুঝানো হত যার আকৃতি ও শক্তি প্রচণ্ড। বর্তমানেও এ অর্থে শব্দটি বহুল ব্যবহৃত হয়। জাইগান্টিক পুরাতন gigantine শব্দটির স্থান দখল করে ফেলেছে।

জাইগান্টিক এর সমার্থক শব্দ (Synonyms of Gigantic)

Titanic: Like the Titans
জাইগান্টোসদের মতো টাইটানরাও গেইয়া ও ইউরেনাসের সন্তান আরেকটি প্রজাতি। অলিম্পিয়ানদের সর্দার জিউস কর্ত্বক টাইটানোমেকি (titanomachy) যুদ্ধে পরাস্ত হওয়ার পূর্বে এরা পৃথিবী শাসন করত। এদের নাম থেকে আমরা টাইটানিক শব্দটি পাই, যার মানে অত্যন্ত বৃহদাকার।



হতভাগ্য জাহাজ টাইটানিকের নামকরণ করা হয় টাইটানদের নামানুসারে কারণ টাইটানিক ছিল তার সময়কার সবচেয়ে বৃহৎ, বিলাশবহুল জাহাজ এবং ধারণা করা হত এটি কখনো ডুববে না।

Colossal: Like the Colossus of the Rhodes
দ্য কলোসাস অব দ্য রোডস ছিল গ্রিক সূর্যদেব এপোলোর (Apollo) বিশাল এক মূর্তি, যা ২৯২ থেকে ২৮০ খ্রিস্টপূর্বের মধ্যে ইজিয়ান সাগরে, গ্রিসের রোডস দ্বীপে উত্তোলন করা হয়েছিল। ২য় খ্রিস্টপূর্বাব্দের কবি আ্যন্টিপিটার (Antipater of Sidon) মূর্তিটিকে প্রাচীন পৃথিবীর সপ্তাশ্চর্যের মধ্যে লিপিবদ্ধ করেছিলেন। ভূমিকম্পে ধ্বংস হয়ে যাবার পূর্বে, কলোসাস অব দ্য রোডস এর উচ্চতা ছিল ৩০ মিটার, প্রাচীন পৃথিবীর সর্বোচ্চ মূর্তি।



কলোসাল (colossal) বিশেষণটি প্রথমে এপোলোর মূর্তির মতো বিশাল কোনো কিছুকে বুঝাত। কিন্তু এখন এটি যেকোনো বিশালতার ক্ষেত্রে ব্যবহৃত হয়: "Saladin secured a colossal victory over the European crusaders."

Mammoth: Like the mammoth
ম্যামথ ছিল ঘন লোম বিশিষ্ট দেহের এবং লম্বা বাঁকানো দন্তের বিশালকারের হাতি, এর গণের নাম ম্যামুথাস (Mammuthus)।



একটি ম্যামথ বহুজাগতিক সংস্থা হলো বেশ বড় আকারের সংস্থা।

Cyclopean: Like the Cyclopes
আবারও পুরাণের কথা। সাইক্লপস (Cyclops) হলো গ্রিকপুরাণের একচক্ষু দৈত্য। হোমারের অডিসি বর্ণিত আছে, ট্রুয় যুদ্ধের পর গ্রিসে ফিরে আসার সময় অডিসিউস ও তার সঙ্গী-সাথীকে এক সাইক্লপস বন্দী করে রেখেছিল। অডিসিউস অনেক কৌশলে সাইক্লপসটির চোখ তুলে ফেলে পালিয়ে আসতে সক্ষম হয়।



আপনার বসের যদি সাইক্লপিয়ান ইগো থাকে, তাহলে কিন্তু সাবধান, আপনাকে খুব সুকৌশলে চলতে হবে।

Herculean: Like Hercules
এবং আবারো পুরাণ: জিউস ও আল্কমিনির পুত্র হারকিউলিস অসাধারণ শক্তির অধিকারী একজন মানুষ, যে জিউস-পত্নী হেরার ১২টি কাজ করে দিয়ে অমরত্ব অর্জন করেছিল।
একটি হারকিউলিয়ান কাজ হলো এমন কাজ যা অত্যন্ত পরিশ্রমসাধ্য।

[শ্রমিকরা ন্যূনতম প্রতিরক্ষা সরঞ্জাম ছাড়াই জাহাজ ভাঙার হারকিউলিয়ান কাজ করে যাচ্ছে, আমাদের চট্টগ্রামের ছবি]

Monstrous: Like a monster
মনস্টার হলো কাল্পনিক বা কিংবদন্তীর প্রাণী, যেমন সেন্টর বা হার্পি, যা বিভিন্ন প্রাণীর শরীরের অংশ বিশেষের সমন্বয়ে গড়ে উঠে। ফলে মনস্টার বিকৃত চেহারার একটি প্রাণী। তবে মনস্টার বলতে বৃহদাকার, ভয়ংকর প্রাণীকও বুঝায়।

মনস্ট্রাস ক্ষুধা হলো প্রচণ্ড ক্ষুধা। মনস্ট্রাস ক্রাইম হলো অত্যন্ত নির্দয়, নিষ্ঠুর অন্যায় কাজ।
সর্বশেষ এডিট : ২৭ শে মার্চ, ২০০৯ রাত ৮:৪০
১৭টি মন্তব্য ১৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নদী ও নৌকা - ১৫

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:২৫


ছবি তোলার স্থান : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০১/১০/২০২০ ইং

নদী, নদ, নদনদী, তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বতী, স্রোতস্বিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী, গিরি নিঃস্রাব, মন্দাকিনী,... ...বাকিটুকু পড়ুন

পুরানো সেইদিনের কথা (ছেলেবেলার পোংটামি)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ২৩ শে মে, ২০২২ রাত ৮:১১

শেকল
এলাকার এক ভাবীর সাথে দেখা। জিগ্যেস করলেন, বিয়েশাদি করা লাগবে কি না। বয়স তো কম হলো না।
একটু চিন্তা করে বললাম, সত্যিই তো। আপাতত একটা করা দরকার।
তো এই ভাবী... ...বাকিটুকু পড়ুন

কে কেমন পোশাক পড়বে মোল্লাদের জিজ্ঞেস করতে হবে ?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৩ শে মে, ২০২২ রাত ৮:৫২




কয়েকদিন আগে আমরা পত্রিকায় পড়েছি পোশাকের কারণে পোশাকের কারণে হেনস্থা ও মারধরের শিকার হয়েছেন এক তরুণী। চিন্তা করতে পারেন!! এদেশের মোল্লাতন্ত্র কতটুকু ভয়াবহ রূপ নিচ্ছে? কোরানে একটা আয়াতও কি এই... ...বাকিটুকু পড়ুন

কেন এত জ্বলে !!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে মে, ২০২২ রাত ৯:১৮


কেন এত জ্বলে !!
© নূর মোহাম্মদ নূরু
(মজা দেই, মজা লই)

সত্য কথা তিক্ত অতি গুণী জনে বলে,
সত্য কথা কইলে মানুষ কেনো এত জ্বলে?
তাঁদের সাথে পারোনা তাই আমার সাথে লাগো,
সত্য... ...বাকিটুকু পড়ুন

যাহা দেখি, তাহাও ভুল দেখি!

লিখেছেন সোনাগাজী, ২৪ শে মে, ২০২২ সকাল ১১:২৫



আমার চোখের সমস্যা বেড়ে গেলে, আমি অনেক কিছুকে ডবল ডবল দেখি; ইহা নিয়ে বেশ সমস্যা হয়েছে সময় সময়, এটি ১টি সমস্যার কাহিনী; বেশ আগের ঘটনা।

আমাদের এলাকায়... ...বাকিটুকু পড়ুন

×