somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মুজিব রহমান
সমাজ বদলাতে হবে। অনবরত কথা বলা ছাড়া এ বদ্ধ সমাজ বদলাবে না। প্রগতিশীল সকল মানুষ যদি একসাথ কথা বলতো তবে দ্রুতই সমাজ বদলে যেতো। আমি ধর্মান্ধতার বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে, জাতীয়তাবাদের বিরুদ্ধে, বর্ণবাদের বিরুদ্ধে, নারী নিপীড়নের বিরুদ্ধে অনবরত বলতে চ

প্রথাবিরোধী ও বহুমাত্রিক

১২ ই আগস্ট, ২০২০ রাত ৮:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


প্রথাবিরোধী ও বহুমাত্রিক শব্দ দুটি বললে হুমায়ুন আজাদকেই বুঝাতো। মানব সভ্যতার প্রতিটি অগ্রযাত্রা হয়েছে প্রথা ভেঙ্গে। কিন্তু প্রথাভাঙ্গাকে প্রচলিত সমাজ কখনোই স্বাভাবিকভাবে মেনে নেয় নি। প্রথাবিরোধী ও বহুমাত্রিক শব্দ দুটির মধ্যে হুমায়ুন আজাদের নামটি মিশে গিয়েছিল। তিনি ছিলেন প্রধান প্রথাবিরোধী, সত্যনিষ্ঠ ও বহুমাত্রিক লেখক। তিনি একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ভাষাবিজ্ঞানী, সমালোচক, রাজনীতি ভাষ্যকার ও কিশোর সাহিত্যিক। তিনি প্রতিটি ক্ষেত্রেই সৃষ্টি করেছেন একটি ভিন্ন ধারা। ৭০ টির বেশি বই লিখেছেন কিন্তু কোন অর্থহীন লেখা লিখেন নি।


হুমায়ুন আজাদের লেখায় এবং ভাষ্যে মূল সুর ছিল প্রচলিত প্রথার বিরোধিতা করা। মৃত্যুর মধ্য থেকে জীবনে ফিরে আসার পরে ২ জুলাই ০৪ তাকে ভাগ্যকুল ও রাঢ়ীখালে সংবর্ধনা দেয়া হয়। তিনি সংবর্ধনার জবাবে কাব্যময় ঢঙ্গে বক্তব্য রাখেন। তিনি বলেন, আমি সেই শৈশব থেকে শুনে আসছি তোমরা সীমা লংঘন করো না। রাঢ়ীখাল ছিল আমার সীমা। সেই সীমা লংঘন করেই আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হয়েছি। আজ যে ছেলেরা জাপান, ইউরোপ বা মধ্যপ্রাচ্য থেকে বৈদেশিক মুদ্রা পাঠাচ্ছে তারাও তাদের সীমা লংঘন করেই দেশ ছেড়েছিল। যে সব প্রথা সমাজের অগ্রযাত্রায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে তিনি সেই প্রথা ভেঙ্গে এগিয়ে যাওয়ার আহবান জানান। তিনি প্রচলিত প্রায় সব বিশ্বাসকেই অস্বীকার করেছেন। তিনি স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ছিলেন সাহিত্যের ছাত্র। অধ্যাপক ছিলেন সাহিত্যের । কিন্তু তাঁর চেতনা জুড়ে ছিল বিজ্ঞান মনস্কতা।


উপন্যাস লেখা শুরু করার পরে তিনি নিয়মিত গ্রামে আসা শুরু করেন। ফেলে আসা ফুলের গন্ধময় গ্রামকে নতুন করে চিনতে থাকেন, সুক্ষ্মভাবে পর্যবেক্ষণ করেন। ভাগ্যকুলের তরুণদের সাথে নিবিড় সম্পর্ক গড়ে তুলেন। লেখার জন্য তথ্য সংগ্রহ করেন। তাঁর লেখার প্রধান উৎস যদিও তাঁর শৈশব। শৈশবের স্মৃতি নিয়ে লেখা শিশুতোষ গ্রন্থ ‘ফুলের গন্ধে ঘুম আসে না’-এ সেই সময়ের বিক্রমপুরকে তুলে এনেছেন জীবন- করে। বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের পথের পাঁচালীর পরে আর কেউ গ্রামকে এভাবে তুলে আনতে পারেন নি। ডালিম ফুল, মাছরাঙা, সরপুঁটি, কচুরিফুল, লাউডগা, খেজুর গাছ, আড়িয়ল বিল, পদ্মার ইলিশ ইত্যাদি নিয়ে লিখেছেন অসাধারণ উপমা যা বাংলা সাহিত্যে নতুন সংযোজন।


হুমায়ুন আজদের প্রথম প্রকাশিত বই ‘অলৌকিক ইস্টিমার’(১৯৭৩) কবিতার হলেও এরপর ভাষাবিজ্ঞান চর্চায় বেশি গুরুত্ব দেন। পাশাপাশি চলতে থাকে কবিতা সৃজন। তিনি কবিতা প্রেমীদের দৃষ্টি কাড়েন এবং অন্যতম প্রধান কবি হিসাবে তাঁর আ্তপ্রকাশ ঘটে। শুধু ভাষাবিজ্ঞান নিয়ে লিখলেও তিনি আরো খ্যাতিমান হতে পারতেন কিন' তা তিনি চান নি। সাহিত্যের সর্বক্ষেত্রে তিনি অবদান রাখতে চেয়েছেন।


১৯৯১ সালে প্রবন্ধের বই নারী প্রকাশিত হলে তিনি মৌলবাদীদের রোষানলে পড়েন। বইটিতে নারীর প্রতি যুগে যুগে নিপিড়নের কথা বলা হয়েছে। এ সময় তাঁর প্রকাশিত প্রবন্ধের বইগুলোতে প্রতিক্রিয়াশীল ও স্বাধীনতা বিরোধী মৌলবাদীদের বিরুদ্ধে প্রচুর লিখেন। তাঁর ‘প্রবচন গুচ্ছ’ সত্যনিষ্ট ও যৌক্তিক হলেও তা নিয়ে একটি শ্রেণী বিদ্বেষ ছড়ায়। ১৯৯৪ সালে তিনি ঔপন্যাসিক হিসাবে আ্তপ্রকাশ করেন। প্রথম উপন্যাস ‘ছাপ্পান্ন হাজার বর্গমাইল’ আলোড়ন তোলে এবং বিপুল সমাদৃত হয়। উপন্যাসের মাধ্যমেও তিনি তাঁর চেতনার প্রকাশ ঘটাতে থাকেন। এরপরে অন্যান্য উপন্যাস একে একে প্রকাশিত হতে থাকে এবং প্রগতিশীল পাঠকদের কাছে বিপুল প্রশংশিত হতে থাকে। এরসাথে কবিতা, প্রবন্ধ ও ভাষাবিজ্ঞানের বইও প্রকাশিত হয়। তাঁর রচনার পরিমাণ বিপুল- যাতে তিনি প্রথার বিরাধিতা করেছেন সর্বত্র।


রাজনীতিবিদগণ উপন্যাসে তিনি আওয়ামীলীগ, বিএনপি, জাতীয় পার্টি ও জামাতের রাজপরিবারতন্ত্র নীতির তীব্র কটাক্ষ করেছেন। ২০০৩ সালে প্রকাশিত তাঁর আরেকটি প্রবন্ধের বই ‘আমরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম’ এ প্রধান রাজনৈতিক দলগুলোর পুতিগন্ধময় নোংরামি তুলে ধরেছেন। এসব লেখায় সবচেয়ে নিকৃষ্টভাবে উপস্থাপন করা হয় জামায়ত ইসলামী বাংলাদেশকে। এরপর ধুয়ে দেন বিএনপি ও জাতীয় পার্টিকে। আওয়ামীলীগকেও তাঁদের ভুলগুলোর সামনে দাঁড় করিয়ে দেন। ‘নারী’ থেকে ‘আমরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম’ পর্যন- লিখিত প্রবন্ধগুলোতে মৌলবাদের বিরুদ্ধে তীব্র চাবুক মেরেছেন। তাদের অপরাধ, প্রতারণা, ভণ্ডামী, নিষ্ঠুরতা, মূর্খতা নিয়ে লিখেছেন বিরতিহীনভাবে। পরিণতিতে উগ্র প্রতিক্রিয়াশীল চক্র হুমায়ুন আজাদকে তাদের প্রতারণার পথে বাঁধা হিসাবে চিহ্নিত করে প্রধান শত্রু হিসাবে ধরে নেয়।

২০০৩ সালে দৈনিক ইত্তেফাকের ঈদুল আযহা সংখ্যায় এবং ২০০৪ সালে গ্রন্থাকারে একুশে বই মেলায় ‘পাক সার জমিন সাদবাদ’ প্রকাশ পায়। বিবেকের তাড়নায় তিনি বইটি লিখেন। বইটিতে লেখক মৌলবাদীদের মুখোশ খুলে দেন। এটি উপন্যাস হলেও এর মধ্যে মানুষ মৌলবাদীদের স্বরূপ দেখতে পায়। তাদের জীবন যাপন, উপার্জিত অর্থের উৎস, যৌন জীবন, মিথ্যার ও প্রতারণার বেসাতি, ধর্মের নামে ধোঁকার রাজনীতি সবকিছুই উন্মোচিত হয়ে পড়ে। ফলে এটা আর উপন্যাস থাকে নি- হয়ে উঠেছিল মৌলবাদীদের জীবন যাপনের দলিল। মৌলবাদীরা সংঘবদ্ধ হয়ে পড়ে। নিজেদের মধ্যেকার হাজারো বিভেদ ভুলে গিয়ে ধর্মাশ্রয়ী দলগুলো সকলেই সমস্বরে একটা খুনের স্বপ্ন দেখতে থাকে। ওদের অসি-ত্ব বিনাশকারী হিসাবে চিহ্নিত করে তাঁর প্রাণ সংহারে উঠেপরে লেগে যায়। উগ্রপন্থী মৌলবাদীরা প্রকাশ্যে হত্যার হুমকী দিতে থাকে। একজন সাংসদ সংসদে দাঁড়িয়ে তাঁকে হত্যার জন্য উষ্কানী দেয়। তাঁকে বহুলোক এ সময়ে সাবধানে চলতে বলেন কিন' হুমায়ুন আজাদ ছিলেন নির্ভিক, তিনি স্বভাবিক চলাফেরা করতেই থাকেন।

আজ তাঁর প্রয়াণ দিবস। গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি।
সর্বশেষ এডিট : ১২ ই আগস্ট, ২০২০ রাত ৮:১২
৬টি মন্তব্য ৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

চুরি করাটা প্রফেসরদেরই ভালো মানায়

লিখেছেন হাসান মাহবুব, ১৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৩


অত্র অঞ্চলে প্রতিটা সিভিতে আপনারা একটা কথা লেখা দেখবেন, যে আবেদনকারী ব্যক্তির বিশেষ গুণ হলো “সততা ও কঠোর পরিশ্রম”। এর মানে তারা বুঝাতে চায় যে তারা টাকা পয়সা চুরি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

ইরান-ইজরায়েল দ্বৈরথঃ পানি কতোদূর গড়াবে??

লিখেছেন ভুয়া মফিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:২৬



সারা বিশ্বের খবরাখবর যারা রাখে, তাদের সবাই মোটামুটি জানে যে গত পহেলা এপ্রিল ইজরায়েল ইরানকে ''এপ্রিল ফুল'' দিবসের উপহার দেয়ার নিমিত্তে সিরিয়ায় অবস্থিত ইরানের কনস্যুলেট ভবনে বিমান হামলা চালায়।... ...বাকিটুকু পড়ুন

×