somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

The Cultural Studies Perspectives – Introduction

২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:২৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



প্রথমে আমাদের বুঝতে হবে ‘ক্যালচার (Culture)’ মানে কি? খুব সহজে তো এটার ব্যাখ্যা দেওয়া যায় না। তবে বুঝার সুবিধার্থে, আমি একজন মানুষ। আমি বাংলায় কথা বলি। আমার ধর্ম ইসলাম। আমার পরনের কাপড় বলতে, জিন্স এবং শার্ট। সময় সময় আমি কোট-টাইও পরে থাকি।

আমি একজন বাঙালি লেখক। আমি আমার লেখার মাধ্যমে অনেক কথা মানুষকে বলে থাকি। এছাড়াও আমি বাঙালি এবং মুসলমান তাই মানুষের সাথে আমি যে আচরণ করে থাকি এবং আমি যে শিল্প-সাহিত্য ও দর্শনে বিশ্বাস করি বা লালন করি সেটাই আমার ‘ক্যালচার (Culture)’।

এমনকি আমি কীভাবে কথা বলি? কীভাবে পোশাক পরি? কীভাবে চলাফেরা করি? এই সমস্তই আমার ‘ক্যালচার’। মোটকথা, ক্যালচার (Culture) হচ্ছে একটি ‘Umbrella Term’। শব্দ তো একটাই কিন্তু এর শাখা-উপশাখা অনেক। এই থিয়োরির সাথে বেশ কিছু বিষয় জড়িয়ে পড়বে,

১. New Historicism
২. Marxism এবং ৩. Feminism

১৯৫০ সালে ব্রিটেনে ‘Cultural Studies’ প্রথম সামনে আসে। ১৯৬০ সালে বিষয়টি আরো বেশি পরিচিতি লাভ করে। এরপর এই থিয়োরি যথাক্রমে অ্যামেরিকা এবং অস্ট্রোলিয়ার মত দেশেও ছড়িয়ে পড়ে।

এই থিয়োরির মধ্যে যথাক্রমে বা একইসাথে ‘History’, ‘Anthropology’, ‘Cultural Geography’, ‘Film Studies’ এবং ‘Media’ যুক্ত। এই সমস্ত বিষয়কে যদি ভাঙ্গা হয় তাহলে আরো একাধিক শাখা ও উপশাখা পেয়ে যাবেন। যেমন ধরুন, মিডিয়া মানে কি? টেলিভিশন কিন্তু একটি মাধ্যম। এটাকেও ব্যবচ্ছেদ করলে আপনি পাবেন, ‘খবর’, ‘বিনোদন’, ‘নাটক’, ‘সিনেমা’, ‘টক শো’, ‘বিজ্ঞাপন’, ‘খেলাধূলা’, ‘রাজনীতি’, ‘অর্থনীতি’, ‘ব্যবসা’ সংক্রান্ত ইত্যাদি।

ঠিক এভাবেই একটি জাতির ইতিহাস থাকে। আবার ‘Anthropology’ ডিল করে আপনার গঠন নিয়ে বা মানবদেহ নিয়ে। ‘Cultural Geography’ মানে যেখানে আপনি বেড়ে উঠেছেন। আবার অভিনেতা সালমান শাহ্‌’র ভক্ত হোন বা না হোন কিন্তু সত্য তো এটাই যে, তিনি আমাদের সিনেমার মাধ্যমে অনেককিছু বুঝিয়েছেন অথবা আমরা ধরে নিয়েছি, মেনে নিয়েছি, মেনে চলছি; আর এটাই হচ্ছে ‘Film Studies’।

আর উপরোক্ত ঐ সমস্ত বিষয় আমাদের বর্তমান যে স্বরুপ দান করেছে সেটাই আমাদের কিন্তু ‘ক্যালচার (Culture)’। সংক্ষেপে এটা বলা গেলেও আরো বেশি জানার প্রয়োজন রয়েছে। আপনি ইউটিউব থেকে ‘Frankfurt School’ যেটা কিনা জার্মানিতে ছিলো এই সম্পর্কে কিছু সম্যক ধারণা পেতে পারেন।


প্রশ্ন হলো, ‘Frankfurt School’ সম্পর্কে জানা কেন প্রয়োজন?

কারণ যখন আপনি ‘Cultural Studies’ নিয়ে কথা বলবেন তখন মার্কসবাদ ছাড়া এগিয়ে যাওয়া যায় না। আর সে সময় জার্মানিতে এই ফ্রাঙ্কফুর্ট স্কুল থেকে বেশ কয়েকজন জার্মান ‘Marxists’ দার্শনিক ছিলেন। তাঁরা এই বিষয় নিয়ে ব্যাখ্যা বিশ্লেষণ করেছেন এবং বইও লিখেছেন। তাঁদের মধ্যে অন্যতম যারা ছিলেন,

১. Theodor W. Adorno
২. Max Hochheimer
৩. Herbert Marcuse
৪. Walter Benjamin

ফ্রাঙ্কফুর্ট স্কুল নিয়ে জানলে এই ব্যক্তিদের সম্পর্কে আরো স্পষ্ট ধারণা পাবেন। আপাতত এই চার ব্যক্তির নাম মনে রাখুন। এদের মধ্যে ‘Theodor W. Adorno’ ও ‘Max Hochheimer’ এর অবদান ছিলো সবচেয়ে বেশি এবং তাঁরা এ বিষয়ে বইও লিখেছেন। উল্লেখ্য, মার্কসবাদ দর্শন অনুযায়ী সমাজের উচু-নিচু স্তরের মানুষের যে বিভাজন করে দেখানো হয়েছে সেটাই কিন্তু একজন মানুষের ক্যালচার অন্য মানুষের ক্যালচার থেকে ভিন্নতা প্রকাশ করতে বাধ্য।


Cultural Studies - Interdisciplinary Studies

‘Cultural Studies’ কিন্তু কোনো নিয়মের মধ্যে আবদ্ধ নয়। তাই এই থিয়োরিকে ‘Undisciplined’ বলায় শঙ্কা নেই। এই থিয়োরি হচ্ছে ‘Interdisciplinary’। এ সম্পর্কে ‘Toby Miller’ বলেন, “Cultural studies is a tendency across disciplines, rather than a discipline itself.”

‘British cultural studies by Graeme Turner (১৯৯০)’ এই বইতে ‘Graeme Turner’ একটি প্রস্তাব পেশ করেন যে, ‘Cultural Studies’ নির্দিষ্ট একটি বিষয় এবং নির্দিষ্ট নিয়ম মেনে চলে। আর এজন্যই পরবর্তীতে এই বইটি সমালোচনার মুখে পড়ে। কারণ, ‘Cultural Studies’ নির্দিষ্ট কোনো ‘Discipline’ মেনে চলে না।

১৯৬৪ সালে স্টুয়ার্ট হল (Stuart Hall) ‘University of Birmingham’ ব্রিটেনে ‘Cultural Studies’ নিয়ে একটি রিসার্চ সেন্টার শুরু করেন। নাম দেন, ‘The Centre for Contemporary Cultural Studies (CCCS)’। এরপর ‘Stuart Hall’, ‘Richard Hoggart’, ‘Raymond Williams’, ‘David Morley’, ‘E. P. Thompson’ ওনারা ‘Cultural Studies’ সহ বেশ কিছু বিষয় সামনে আনেন। সেসব হলো, ‘TV Studies’, ‘Gender Studies’, এবং ‘Media’।

‘Richard Hoggart’ এবং ‘Raymond Williams’ পরবর্তীতে ‘Leavisism’ অনুসরণ করেন যেটার প্রবক্তা হলেন ‘F. R. Leavis’। ব্রিটেনে ‘Cultural Studies’ শুরুর দিকে যে দু’টি বই বিশেষ ভূমিকা পালন করেছে সে দু’টি বই হলো,

১. The Popular Arts By Stuart Hall and Paddy Whannel's (১৯৬৪)
২. The Uses of Literacy By Richard Hoggart (১৯৫৭)


পরিশেষ

ভূমিকা ৭০০ শব্দের বেশি হলেও আশা করি খারাপ হয় না। একই সাথে, এই যে বাঙালি জাতি এবং আমাদের ‘ক্যালচার (Culture)’ নিয়ে যা চলছে তা আমার দৃষ্টিতে অত্যন্ত হাস্যকর। কোথাও না কোথাও আমরা বাইনারিস্ট হয়ে যাচ্ছি। এবং একই সাথে ‘Existing Culture’ কে ধরে রাখতেই হবে এমন মনোভাব গ্রহণযোগ্য নয়। কারণ খোদ ‘Cultural Studies’ থিয়োরি এটাকে নাকোচ করে দিচ্ছে।

সুতরাং দীর্ঘদিন থেকে চলে আসা সংস্কৃতির পাঠ পাল্টাবে না। আমার শরীরে শার্ট থেকে টি-শার্ট জড়াবে না এমন চিন্তায় নিশ্চিন্তে জল ঢালা যায়। কারণ কোনো সংস্কৃতি রাতারাতি তৈরি হয় না বা রাতারাতি শেষও হয়ে যায় না। একই সাথে সংস্কৃতির মালিকানা জাহির করাও বাঞ্ছনীয় নহে।
সর্বশেষ এডিট : ২৭ শে আগস্ট, ২০২২ রাত ১১:২৮
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×