somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মিথ্যা প্রপাগান্ডার গোয়েবলসীয় ও হিটলারীয় নীতিসমূহ

৩১ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এটি গোয়েবলসীয় মিথ্য’ কিংবা ‘এটি গোয়েবলসীয় মিথ্যাকেও হার মানাবে’ এমন কথা আমরা প্রায়ই শুনে থাকি। বিশেষত রাজনীতি বা রাজনৈতিক নেতাদের কথায় ও নানানরকম প্রচারণার ক্ষেত্রে আমরা এসব কথা প্রায়ই বলি ও শুনি।
কিন্তু এই গোয়েবলসীয় মিথ্যা ব্যাপারটা আসলে কী।

গোয়েবলস কে? যারা রাজনীতি ও দেশকাল সম্পর্কে সচেতন তাদের মধ্যে কেউ ‘গোয়েবলসীয় মিথ্যা’ কথাটা জানেন না বা শুনেননি এমন মানুষ খুব বিরল।
জার্মানির ড. পল জোসেফ গোয়েবলস একজন রাজনীতিবিদ ছিলেন। হিটলারের সময় নাৎসিদের প্রপাগান্ডামন্ত্রী ও প্রচারণা বিশেষজ্ঞ ছিলেন এই গোয়েবলস। ১৯৩৩ হতে ১৯৪৫ সাল পর্যন্ত তিনি মন্ত্রীর দায়িত্ব পালন করে সস্ত্রীক আত্মহত্যা করেন। একইসঙ্গে গোয়েবলস ছিলেন এডলফ হিটলারের প্রধান সহযোগী এবং তার একনিষ্ঠ অনুসারী।

বিদ্বেষপূর্ণ বক্তৃতা এবং ইহুদি বিরোধী তৎরতার জন্য তিনি কুখ্যাত ছিলেন। বলা হয়ে থাকে, হিটলার জার্মানিতে বিপুল জনপ্রিয় হয়ে ওঠার পেছনে যার প্রধান ভূমিকা ছিলো তিনি হলেন এই গোয়েবলস। মিথ্যাকে এমনভাবে প্রচার করে ব্যাপকভাবে ছড়িয়ে দিয়ে গোয়েবলস নাৎসিবাদ ও হিটলারকে জার্মানিতে তুমুল জনপ্রিয় করে তুলেছিলেন। এই গোয়েবলস এখন রীতিমতো প্রবাদ হয়ে গেছে।

কিন্তু গোয়েবলস কেমন করে প্রচারণা চালিয়ে মিথ্যাকে ব্যাপকসংখ্যক সাধারণ মানুষের কাছে বিশ্বাসযোগ্য করে তুলেছিলেন তার কিন্তু কিছু পলিসি ছিলো।
দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং তার পরবর্তী সময়ে গোয়েবলস ডিক্টেশন দিয়ে একটি ডায়রি লিখিয়েছিলেন। সম্প্রতি ওই ডায়রি যুক্তরাষ্ট্রের কর্মকর্তা লুইস লচনার উদ্ধার করেন। পরে ডায়রিটি ইংরেজি ভাষায় অনুবাদ করে লিওনার্দ ডব্লিউ ডুব। ওই ডায়রিটিতে গোয়েবলস তার প্রপাগান্ডার পলিসি বিস্তারিতভাবে লিখে গেছেন। একইসঙ্গে ডাইরিটিতে হিটলারেরও কয়েকটি প্রপাগান্ডা নীতি রয়েছে।

১. নানান রকম অনুষ্ঠান, ইভেন্ট, প্রোগ্রাম ও জনমতামতের ব্যাপারে অবশ্যই প্রপাগান্ডাকারীর গোয়েন্দা একসেস থাকতে হবে। বুদ্ধিমত্তা থাকতে হবে।

২. প্রপাগান্ডা অবশ্যই পরিকল্পিতভাবে হতে হবে। আর তা শুধু এক অথরিটিকেই বাস্তবায়ন করতে হবে।
ক. সব ইস্যুরই সার্বিকভাবে প্রপাগান্ডার অর্ডার ও নির্দেশনা থাকতে হবে।
খ. গুরুত্বপূর্ণ ও মূল কর্মকর্তাদের কাছে অবশ্যই প্রপাগান্ডার নির্দেশনাগুলোর ব্যাখ্যা থাকতে হবে। এবং এসব নির্দেশনা ও ব্যাখ্যা অবশ্যই এমন হতে হবে যা তাদের মনোবল ধরে রাখবে।
গ. প্রপাগান্ডার নিশ্চয়ই কোনো না কোনো প্রতিক্রিয়া ও ফলাফল তৈরি হবে সেজন্য অবশ্যই গোয়েন্দা সংস্থাসহ বিভিন্ন পার্টি, সংগঠন ও সংস্থার উপর নিবিড়ভাবে নজর রাখতে হবে।

৩. কোনো একটা ইস্যু ও একশনের প্রপাগান্ডা ফলাফল ও প্রতিক্রিয়া কী হবে সেটা আগে থেকেই পরিকল্পনা অনুযায়ী ভেবে নিতে হবে। এরপরই একশন হবে।

৪. প্রপাগান্ডা অবশ্যই এমন হতে হবে যা শত্রু ও বিরোধী পক্ষের নীতি ও কার্যক্রমকে প্রভাবিত করবে।
ক. প্রচারণার দিক থেকে যেটা খুবই আকর্ষণীয় মাধ্যম ও উপায় সেটার ব্যবহারকে নিয়ন্ত্রণ করা যা শত্রুপক্ষকে কার্যকর বার্তা দিতে পারে।
খ. সরাসরি এবং এমন অবাধ প্রচারণা চালানো যার ভেতরকার অর্থ ও আওয়াজগুলো শত্রুপক্ষকে কাঙ্ক্ষিত পরিণতিতে নিয়ে আসার কারণ হয়ে ওঠে।
গ. প্রপাগান্ডার মধ্যে শত্রুপক্ষের প্রতি এমন খোঁচা, প্ররোচনা ও উস্কানি থাকতে হবে যাতে করে শত্রু তার অভ্যন্তরীণ গুরুত্বপূর্ণ তথ্য হুট করে বলে দেয় বা ফাঁস করে দেয়।
ঘ. কাঙ্ক্ষিত শত্রুপক্ষের কার্যক্রমের কোনো রেফারেন্স বা সোর্স ব্যবহার না করে এমনভাবে প্রপাগান্ডা চালানো যখন তাতে শত্রুর এসব কার্যক্রমের কোনো ক্রেডিটই থাকবে না।

৫. প্রপাগান্ডা ক্যাম্পেইনে অবশ্যই বাস্তবায়ন করা যাবে এমন অপারেশনাল তথ্যই থাকতে হবে এবং এবং ওই তথ্যের কোনো ডকুমেন্ট ও প্রমাণ রাখা যাবে না।

৬. খুব সহজেই বোঝা যায় এমন হতে হবে প্রপাগান্ডা। এবং প্রপাগান্ডা অবশ্যই এমন হবে যা শ্রোতা ও দর্শকের ইচ্ছা-আগ্রহকে নাড়া দেয় ও জাগিয়ে তোলে। এধরনের প্রপাগান্ডা অবশ্যই যোগাযোগের সকল মাধ্যমে প্রচারিত হতে হবে।

৭. প্রপাগান্ডা সত্য কিবা মিথ্যা হতে হবে এমন কোনো দিব্যি নাই। কিন্তু প্রপাগান্ডার বিশ্বাসযোগ্যতার ব্যাপারে একশ ভাগ নিশ্চিত এবং সংকল্পবদ্ধ থাকতে হবে।

৮. শত্রুপক্ষের প্রপাগান্ডা প্রত্যাখ্যান বা খণ্ডন করা উচিত কি উচিত না সেটা ঠিক করবে প্রপাগান্ডার উদ্দেশ্য, এর অভ্যন্তরীণ ব্যাপারাদি, শত্রুর প্রপাগান্ডামূলক তৎপরতার কার্যকারিতা, কোনো বিষয়কে সবার সামনে আনার শক্তি ও প্রভাব এবং বিদ্যমান প্রপাগান্ডার ধরন ও প্রকৃতি।

৯. প্রপাগান্ডার যাবতীয় মাধ্যম, উপায় উপকরণের উপর নিয়ন্ত্রণ করা হবে কিনা সেটা ঠিক করবে প্রপাগান্ডার বিশ্বাসযোগ্যতা, ম্যাসেজ, বুদ্ধিমত্তা, যোগাযোগ ও প্রচারণার সম্ভাব্য প্রভাব।

১০. কখনো কখনো শত্রুপক্ষের প্রপাগান্ডার উপায় উপকরণ ব্যবহার করা যেতে পারে। তবে সেটা করা যাবে তখনই যখন তা শত্রুর মর্যাদাগত অবস্থান নস্যাৎ করে দিতে কিংবা প্রচারণার উদ্দেশ্যে ও কাজে শত্রুর সমর্থন পেতে সহায়তা করে।

১১. সাদা বা কালো প্রপাগান্ডা অবশ্যই হতে পারে। যখন কম বিশ্বাসযোগ্য বা অপ্রত্যাশিত প্রভাব এনে দিতে পারে তখনই তা চালানো যেতে পারে।

১২. স্টেটাস সম্পন্ন কর্তাব্যক্তি ও নেতাদের মাধ্যমে প্রপাগান্ডা সহজে করা যায়।

১৩. অবশ্যই সময় বুঝে সময়ের মধ্যে খুব সতর্কতার সাথে প্রপাগান্ডা হবে।

১৪. প্রপাগান্ডায় অবশ্যই বিভিন্ন অনুষ্ঠান, ঘটনা, ইস্যু, প্রোগ্রাম ও জনগণকে বিশেষ স্লোগান ও বক্তব্য দিয়ে লেবেল দেয়া হবে।

১৫. প্রপাগান্ডা অবশ্যই অভ্যন্তরীণভাবে মিথ্যা প্রত্যাশার মুখোমুখি হবে। এসব প্রত্যাশাকে অবশ্যই প্রতিহত করতে হবে। কারণ এসব প্রত্যাশাই পরবর্তী ঘটনায় ব্যাপকভাবে প্রকাশ হয়ে পড়বে।

১৬. প্রপাগান্ডা অভ্যন্তরীণভাবে সবচেয়ে উদ্বেগজনক অবস্থা সৃষ্টি করতে পারে। কিন্তু তাতে যেকোনো পরাজয়মূলক ফলাফল সম্পর্কিত উদ্বেগকে শক্তহাতে দমন করতে হবে। প্রপাগান্ডার মাধ্যমেই হেরে যাওয়ার উদ্বেগ ছাড়াও যেকোনো উদ্বেগকে দূর করতে হবে।

১৭. প্রপাগান্ডাই অভ্যন্তরীণ যেকোনো অস্থিরতা ও ব্যর্থতা সম্পর্কিত উদ্বেগকে দূর করবে।

১৮. প্রপাগান্ডাই ঘৃণা ও কুৎসার টার্গেটগুলো সুনির্দিষ্ট করার মধ্য দিয়ে হামলা ও সশস্ত্র হামলার বিকল্প উপায় তৈরি করে। হামলার জায়গায় কুৎসা ও নিন্দাকে প্রতিস্থাপন করতে হবে।

১৯. বিপরীত পক্ষ ও পাল্টা প্রবণতাগুলোর উপর সরাসরি এবং তাৎক্ষণিক শক্তিশালী প্রভাব তৈরি করবে না প্রপাগান্ডা। উল্টা প্রপাগান্ডা বরং সরাসরি একশন কিংবা বিকল্প পন্থা কিংবা দুইটাই অনুসরণ করবে।

হিটলারের প্রপাগান্ডা নীতি

১. বিমূর্ত, অস্পষ্ট এবং বুঝতে কষ্ট হয় এবং আবেগকে আকর্ষণ করে এমন আবেদনময়ী যেকোনো চিন্তা ও মতাদর্শকে বর্জন করো।

২. খুব অল্প কিছু কথা ও আইডিয়া বারবার স্থায়ীভাবে প্রচার করো। গৎবাঁধা ও প্রচলিত বাক্য ও কথার ব্যবহার করো।

৩. কোনো যুক্তি বা বক্তব্যের শুধু একটি দিকই প্রচার করো।

৪. বিরামহীনভাবে বিরোধী পক্ষের সমালোচনা চালিয়ে যাও।

৫. বিশেষ ধরনের নিন্দা ও কুৎসা রটানোর জন্য একটি বিশেষ ‘শত্রু’ ঠিক করে নাও

সূত্রঃ শাহাদাৎ তৈয়ব/মুক্তমত | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
সর্বশেষ এডিট : ৩১ শে জানুয়ারি, ২০২১ সকাল ১১:১৭
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×