somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

IDM তথা Internet Download Manager Portable - ব্যবহার করুন ইন্সটলের ঝামেলা ছাড়াই যেকোন সময়, যেকোন পিসিতে

১১ ই সেপ্টেম্বর, ২০০৯ বিকাল ৩:২৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমার ও ব্লগের অধিকাংশের অতি প্রিয় ডাউনলোড ম্যানেজার IDM তথা Internet Download Manager. সমস্যা হচ্ছে ইন্টারেনেট ডাউনলোড ম্যানেজার ইন্সটল করে ক্র্যাক করাটা একটা মহাঝামেলা। বিশেষতঃ ধরুন কোন বন্ধুর বাসায় পিসিতে IDM নেই, কিন্তু একটা বড় ডাউনেলাড দেয়া দরকার। এখন কার এতো সময় নতুন করে ইন্সটল দিবে। এ সমস্যাটা আরো প্রকট ভার্সিটিতে/অফিসে নেট ব্যবহার করতে গেলে - অধিকাংশ ক্ষেত্রেই নিজের মনের মতো সফটওয়্যারটি এইসব পিসিতে ইন্সটল করা যায় না। তবে এ সমস্যার সমাধান খুব সহজেই সম্ভব - পোর্টেবল সফটওয়্যার। পোর্টেবল সফটওয়্যার ইন্সটল করা লাগে না। শুধু রান করলেই চলে, এমনকি পেন ড্রাইভ থেকেও। এটি যে পিসিতে কাজ করছেন সেটিতে কোন ছাপ পর্যন্ত রাখবে না।

যাই হোক, এখানে Internet Download Manager Portable এর একটি পোর্টেবল ভার্শনের লিংক আপনাদেরকে দিচ্ছি। এটি আপনি খুব সহজেই আপনরা পেনড্রাইভ থেকে চালাতে পারবেন। আর এটি IDM এর সর্বশেষ ভার্শন (5.18 Build 2)

ডাউনলোড লিংক (৬.০২ মেগাবাইট): http://www.mediafire.com/?ojkdnnff35m

উপরে দেয়া Zip ফাইলটা ডাউনলোড করে তারপর এক্সট্র্যাক্ট করে শুধু Internet Download Manager.exe ফাইলটা চালালেই হবে। ব্যস! ডাউনলোডের জন্য প্রস্তুত আপনার Internet Download Manager! :)

যারা চিন্তা করছেন:

১. এটা কিভাবে Crack বা Patch করবো তাদের বলছি এটা আগে থেকেই Crack বা Patch করা! :)

২. এটা চালালে আপনার পিসিতে বর্তমানে ইন্সটল অবস্থায় থাকা IDMটি কোনভাবে ক্ষতিগ্রস্ত/প্রভাবিত হবে কিনা। না মোটেও না। এটির সাথে ওটির কোন যোগ সূত্র নেই। এটি ওটির কোনকিছু পরিবর্তন করবে না।

৩. Temporary Download ফাইলগুলো যে ফোল্ডারের ভিতরে Internet Download Manager.exe আছে সেখানে আলাদা একটা ফোল্ডার তৈরি হয়ে তার ভেতরে সেইভ হবে।

একটা ব্যাপার বলে রাখছি, বিশেষ একটি ব্রাউজারের ডাউনলোড IDM ক্যাপাচার না করতে পারলে (যেমন: ফায়ারফক্স, অপেরা, সাফারি, গুগল ক্রোম) Internet Download Manage খুলে Downloads > Options > General অপশনে গিয়ে পছন্দের ব্রাউজারে টিক চিহ্ন দিন। সাধারণ ইন্সটলের ক্ষেত্রে এই কাজটি আলাদা করে করতে হয় না, IDM সয়ংক্রিয়ভাবেই আপনার সিস্টেমে কি কি ব্রাউজার আছে তা ডিটেক্ট করে তার সাথে নিজেকে ইন্ট্রিগ্রেট করে নেয়। কিন্তু এটি তো আর আমরা ইন্সটল দেইনি, পোর্টেবল। তাই Default অবস্থায় শুধু Internet Explorer এর লিংক ধরতে পারবে। তবে যাদের পিসিতে আগে থেকে IDM ইন্সটল করা আছে তারা এই বিষয়টি লক্ষ করবে না।

তারপরে যদি কোন সমস্যা হয় তাহলে ভিতরে দেয়া Zip ফাইলের ভেতরে দেয়া Internet Explorer এর ক্ষুদ্র Modটি ব্যবহার করুন এবং ডাউনলোডগুলো এটি দিয়ে শুরু করুন। এটিতে ডাউনলোড লিংক ক্যাপচারে কোন সমস্যা হওয়ার কথা না।

আর কোন কারনে Internet Download Manager এর ফোল্ডারটা মুছে ফেলতে চাইলে আগে IDM বন্ধ করে নিন এবং Ctrl + Alt + Delete চেপে Processes এ গিয়ে IEMonitor.exeটা বন্ধ করে নিন, তারপর ডিলেট করুন।

হ্যাপি ডাউনলোডিং! :)

চেষ্টা করবো ভবিষ্যৎ ভার্শনগুলোর পোর্টেবল লিংক পোস্টে যোগ করে পোস্টটাকে আপডেট রাখতে.......

আপডেট: (১১ই সেপ্টেম্বর, বিকেল ৫টা) পোস্টের ডাউনলোড লিংকটি পরিবর্তন করা হয়েছে। নতুন Zip ফাইলটিতে Internet Explorer এর ক্ষুদ্র একটি Mod যোগ করা হয়েছে। যারা পোস্ট দেয়ার সাথে সাথে ডাউনলোড করেছেন তারা এটা পাননি। দয়া করে আরেকবার ডাউনলোড করার অনুরোধ রইলো। সাময়িক এই অসুবিধার জন্য অত্যন্ত দুঃখিত।
সর্বশেষ এডিট : ২৩ শে জানুয়ারি, ২০১২ দুপুর ১২:৪৫
৩৫টি মন্তব্য ২৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

শাহ সাহেবের ডায়রি ।। রেজওয়ানা চৌধুরী বন্যা ও পদ্মশ্রী পুরস্কার

লিখেছেন শাহ আজিজ, ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৬



এ বছরের পদ্মশ্রী (ভারতের চতুর্থ সর্বোচ্চ অসামরিক সম্মাননা) পদকে ভূষিত করা হয়েছে, বাংলাদেশের রবীন্দ্র সংগীত এর কিংবদন্তি শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যাকে।

আমরা গর্বিত বন্যাকে নিয়ে । ...বাকিটুকু পড়ুন

কষ্ট থেকে আত্মরক্ষা করতে চাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৯



দেহটা মনের সাথে দৌড়ে পারে না
মন উড়ে চলে যায় বহু দূর স্থানে
ক্লান্ত দেহ পড়ে থাকে বিশ্রামে
একরাশ হতাশায় মন দেহে ফিরে।

সময়ের চাকা ঘুরতে থাকে অবিরত
কি অর্জন হলো হিসাব... ...বাকিটুকু পড়ুন

রম্য : মদ্যপান !

লিখেছেন গেছো দাদা, ২৩ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৫৩

প্রখ্যাত শায়র মীর্জা গালিব একদিন তাঁর বোতল নিয়ে মসজিদে বসে মদ্যপান করছিলেন। বেশ মৌতাতে রয়েছেন তিনি। এদিকে মুসল্লিদের নজরে পড়েছে এই ঘটনা। তখন মুসল্লীরা রে রে করে এসে তাকে... ...বাকিটুকু পড়ুন

= নিরস জীবনের প্রতিচ্ছবি=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৪১



এখন সময় নেই আর ভালোবাসার
ব্যস্ততার ঘাড়ে পা ঝুলিয়ে নিথর বসেছি,
চাইলেও ফেরত আসা যাবে না এখানে
সময় অল্প, গুছাতে হবে জমে যাওয়া কাজ।

বাতাসে সময় কুঁড়িয়েছি মুঠো ভরে
অবসরের বুকে শুয়ে বসে... ...বাকিটুকু পড়ুন

Instrumentation & Control (INC) সাবজেক্ট বাংলাদেশে নেই

লিখেছেন মায়াস্পর্শ, ২৩ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৫৫




শিক্ষা ব্যবস্থার মান যে বাংলাদেশে এক্কেবারেই খারাপ তা বলার কোনো সুযোগ নেই। সারাদিন শিক্ষার মান নিয়ে চেঁচামেচি করলেও বাংলাদেশের শিক্ষার্থীরাই বিশ্বের অনেক উন্নত দেশে সার্ভিস দিয়ে... ...বাকিটুকু পড়ুন

×