somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

নতুন নকিব
আলহামদুলিল্লাহ। যা চাইনি তার চেয়ে বেশি দিয়েছেন প্রিয়তম রব। যা পাইনি তার জন্য আফসোস নেই। সিজদাবনত শুকরিয়া। প্রত্যাশার একটি ঘর এখনও ফাঁকা কি না জানা নেই, তাঁর কাছে নি:শর্ত ক্ষমা আশা করেছিলাম। তিনি দয়া করে যদি দিতেন, শুন্য সেই ঘরটিও পূর্নতা পেত!

ইউএসবি বুটেবল ডিভাইস থেকে আসুস ল্যাপটপে উইন্ডোজ দিবেন যেভাবে How to Boot Asus Laptop From USB Bootable Drive

১৩ ই অক্টোবর, ২০২০ সকাল ১১:৩৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ছবিঃ গুগল।

ইউএসবি ডিভাইস থেকে আসুস ল্যাপটপে উইন্ডোজ দিবেন যেভাবে How to Boot Asus Laptop From USB Bootable Drive

ল্যাপটপ ব্যবহার করা হারাম না তো? এক সময়তো ইংরেজি শেখাকেও হারাম ঘোষনা করা হয়েছিল। এটা অবশ্য করা হয়েছিল তখনকার ইংরেজদের স্বভাব চরিত্রের চরম হারামিপনা আর জোরজবরদস্তি করে দখল করে বিভিন্ন দেশের মানুষের উপরে জুলূম নির্যাতনের স্টিম রোলার চালানোর কারণে।

তো হারাম হারাম করে অনেকটা সময় কাটিয়েই তো দেয়া হল! জাতিকে পেছনে টেনে রাখা আর কত? ল্যাপটপ ভালো না, মোবাইল অমুক জাতির বানানো বলে ব্যবহার করা যাবে না, ক্যামেরার আবিষ্কারক ভিনজাতির লোক তাই সেটা ছোঁয়া বারণ, এসব আর কত? আর কত? এসব করে করেই তো আমরা পড়ে আছি পেছনের কাতারে। অন্ধকারের আবর্তে। আর পৃথিবী এগিয়ে যা্চ্ছে তরতরিয়ে। আমাদের পেছনে পড়ে থাকার স্বভাব। সহজে আমরা জাগি না। আমরা কাঁদা ছোড়াছুঁড়িতে ওস্তাদ। আমরা অপরের প্রতি সাংঘাতিক ইর্ষাপরায়ন। এগুলোর কারণেই আমাদের অগ্রগতি বাধাগ্রস্ত। আমরা অনগ্রসর। এবার আসুন, সামনে চলুন! অহেতুক হিংসা বিদ্বেষ আর অজ্ঞতার বেড়াজাল থেকে বেড়িয়ে আসি। প্রযুক্তির সাথে থাকি। মানুষের কল্যানে প্রযুক্তিকে কাজে লাগাই।মানব সেবাও যে সত্যিকারার্থে বড় একটি সওয়াবের কাজ এই কথাটা বিশ্বাস করতে শিখি।

আজ চলুন, নিজের ল্যাপটপে নিজেই উইন্ডোজ দেয়ার পদ্ধতিটা শিখে নিব। এটার জন্য কোনো কাস্টমার সার্ভিস সেন্টারে যেতে হলে আপনাকে কম করে হলেও পাঁচশো টাকা গুণতে হবে। অথচ কাজটা খুবই সিম্পল। আপনার ল্যাপটপটি যদি আসুস ব্রান্ডের হয় তাহলে ইউ্এসবি বুটেবল পেন ড্রাইভ দিয়ে তাতে উইন্ডোজ ইনস্টল করাটা কিন্তু একটু ডিফিকাল্ট। অবশ্য সামান্য চেষ্টাতেই এটা যে কারও পক্ষে করা সম্ভব। তো চলুন, শিখে নেয়া যাক বিষয়টা।



How to boot Asus laptop from USB:

Hi friends today i am going to show you How to Boot Asus F550 Laptop From Windows Bootable USB Drive to Install Windows 7, 8 or 10. New asus laptops have pre-installed dos or windows 10 , but if you want to install a custom Operating System like windows 7, Mac or Linux you have to change some settings in bios setup to enable boot option for USB or DVD.

In default mode you can’t be able to see USB or DVD in boot menu so you have to follow my steps to go ahead. Benefits of custom OS , you install a fresh windows according to your desirable partition sizes. If you have 750GB Hard Drive , you can make C: Drive of 250 GB and rest of space as D: Drive. Lets see below the steps How to boot Asus laptop from USB.

How to Boot Asus Laptop From USB:

Step 1 : Plug a Bootable USB Drive in to your Laptop. (Note: Skip this Step If you Want to Install Windows from DVD ROM.)



Step 2 : Turn on your Laptop and press the ESC key 5-10 times to open Boot menu.

Step 3 : You will find a empty boot menu with “Enter Setup” option , select that and hit enter.

Step 4 : Once you have entered Bios Setup , Now go to Advanced Tab by pressing Right Arrow Key.



XHCI Pre-Boot Mode Disable

Step 5 : In Advanced tab enter the “USB Configuration” , Now go to “XHCI Pre-Boot Mode” and Disable it.



Disable Secure Boot Control

Step 6 : Now go to Security Tab and Disable Secure Boot Control option.



Launch CSM 1

Step 7 : Next step is to Enable “Launch CSM” in the the Boot Tab , But you can’t get the option to Enable.

Step 8 : To get option to Enable Launch CSM Press “F10” and select “Yes” to Save Configuration and Exit.

Step 9 : Now Quickly press ESC Key 5-10 times and again Enter Bios Setup.



Asus Launch CSM 2

Step 10 : Now go to Boot tab you will find Launch CSM option is available , just enable it and again hit F10 Button to Save and Exit. Then Quickly press ESC key 5-10 Times to Open Boot Menu. Now you will see boot menu like below picture.



How to boot Asus laptop from USB 2

Step 11: Congratulations !! Now you Have Successfully Unlocked Boot option for your Laptop. You can now install Windows from you Bootable USB Drive or from DVD Drive.

ধন্যবাদ সকলকে। কোনো পয়েন্ট কারও বুঝতে সমস্যা হলে কমেন্টে জানান, প্লিজ। উত্তর দেয়ার চেষ্টা থাকবে ইনশাআল্লাহ।

পোস্টটি করতে সহযোগিতার জন্য কৃতজ্ঞতা ট্রিকআইনোডটকম এর প্রতি।
সর্বশেষ এডিট : ১৩ ই অক্টোবর, ২০২০ দুপুর ১২:০৮
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আলী জাকের মারা গেছেন

লিখেছেন শাহ আজিজ, ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১০:১৪


ভোর বেলা আজ তাড়াতাড়ি উঠে গেছি , কেন জানিনা । পি সি খুলে কেউ একজন বাংলা একাডেমী ইন্টারন্যাশনাল সাইটে দুসংবাদটি দিল । পত্রিকায় আসেনি তখনো । ক্যান্সারে... ...বাকিটুকু পড়ুন

ঢাকার শিক্ষক, কবি, লেখক, অভিনেতা, সমাজকর্মী, উচচ-পদস্হ কর্মচারীরা চুপচাপ মরছেন!

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে নভেম্বর, ২০২০ সকাল ১১:৫০



যাযাবর সম্প্রদায়ের গৃহকর্তা পানি খাবে; পানি আনার জন্য অর্ডার দেয়ার আগে, ছেলেমেয়ে, বা বউকে কাছে ডাকবে; যে'জন কাছে আসবে, তার হাতে একটা থাপ্পড় দেবে জোরে, বিনাকারণে এই... ...বাকিটুকু পড়ুন

শেষ কাব্য

লিখেছেন ঠাকুরমাহমুদ, ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৫৮



হতেই পারে এই রাত শেষ রাত
হতেই পারে এই দিন শেষ দিন,
হতেই পারে এই লেখা শেষ লেখা
হতেই পারে এই দেখা শেষ দেখা।

হতেই পারে এই চোখ শেষ আঁকা
হতেই পারে এই চোখে... ...বাকিটুকু পড়ুন

প্রায় দেড় মিলিয়ন ভিউসংখ্যার ভিডিওটিসহ আমার ইউটিউব চ্যানেলের শীর্ষ ১৫টি মিউজিক ভিডিও

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ২৭ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৩



আপনারা অনেকেই জানেন, আমি ব্লগিং করার পাশাপাশি ভ্লগিংও (ইউটিউবিং) করে থাকি, ফেইসবুকিং-এর কথা তো বলাই বাহুল্য। আজ এ পোস্ট ফাইনাল করতে যেয়ে দেখলাম, ইউটিউবে আমার অ্যাকাউন্ট ওপেন করার তারিখ... ...বাকিটুকু পড়ুন

স্বপ্ন সেতু পদ্মা-- ফটোব্লগ

লিখেছেন সাদা মনের মানুষ, ২৭ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৪


স্বপ্ন সেতু পদ্মা নির্মিত হচ্ছে অনেক দিন হল। এই নির্মান যজ্ঞ দেখার জন্য বেশ কিছু দিন যাবৎ যাই যাই করেও যাওয়া হচ্ছিল না। অবশেষে শিকে ছিড়ল কয়েক দিন আগে। পদ্মা... ...বাকিটুকু পড়ুন

×