somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

৯০ এর দশকের বিটিভির (BTV) কিছু জনপ্রিয় সিরিয়াল

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৮
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আমি যদি আপনাদের জিজ্ঞাসা করি, সর্বশেষ বিটিভি (BTV) দেখেছেন কবে? অনেকেই হয়তো মাথা চুলকিয়ে উত্তর দিবেন, এই যে সর্বশেষ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ের খেলা যেদিন ছিল সেদিন। দুঃখ জনক হলেও সত্যি এখন আর সেই আগের মতো বিটিভি দেখা হয় না। দেশে যখন এতো স্যাটালাইট চ্যানেলের প্রচলন চিল না, তখন বিটিভিই ছিল সাধারণ মানুষের একমাত্র বিনোদনের মাধ্যম। মানুষ সারা দিনের ক্লান্তি থেকে ফিরে বিনোদনের মাধ্যম হিসেবে এই বিটিভির সামনেই বসত। আর বসবেই না বা কেন ? সেই সময়ে যে নাটক বা বিদেশী সিরিয়াল হতো সেগুলো ছিল সত্যি বিনোদনময়। এমনও নাটক বিটিভিতে দেখানো হয়েছে যার করণে ঢাকা শহবে মিশিল হয়েছে। এক বার চিন্তা করুন তো . . . নাটকের নাম কি ? চেষ্টা করলেই পারবেন।[/si

আমার কেন যেন মনে হয় ৯০ এর দশকের বিটিভির যে সকল কর্মকর্তারা এই সকল অনুষ্ঠান নির্বাচন করতেন তারা ছিলেন সত্যিকার অর্থেই জ্ঞানী। যদি প্রশ্ন করি এখন কেন বিটিভি দেখেন না? অনেকেই হয়তো উত্তর দিবেন – বিটিভির অনুষ্ঠানের মান ভাল না, অথবা বলবেন – বিটিভি শুধু সরকারের প্রতিনিধিত্ব করে অথবা এটাও বলতে পারেন আকাশ সংস্কৃতির কারণে বিদেশী অনেক অনুষ্ঠানই অনেক আগেই দেখা হয়ে যায় তাই আর দেখা হয় না। কিন্তু একবার ৯০ এর দশকের কথা চিন্তা করুন। সেই সময় এই ইন্টারনেট বা এতো স্যাটালাইট চ্যানেল ছিল না। তখন শুধু বিটিভি ছিল।

যাই হতো কথা না বাড়িয়ে কাজের কথায় আসি…. ৯০ এর দশকে বিটিভিতো কিছু বিদেশী সিরিয়াল দেখানো হতো । হয়তো অনেকেরই সেই সকল সিরিয়ালের কথা মনে আছে, আর এই সকল সিরিয়ালের কথা মনে পড়লেই অনেকেই হয়তো আবেগপ্রবণ হয়ে পড়েন। ঠিক সেই ধরনের কিছু সিরিয়ালের কথা নিয়ে আমার আজকের ব্লগ।

Alif Laila:

আমার মনে হয় বিটিভিরি সবচেয়ে জনপ্রিয় মেগাসিরিয়াল ছিল আলিফ লায়লা। শহরের কথা বলতে পারব না তবে গ্রামের মানুষ আলিফ লায়লার খুব ভক্ত ছিল। অনেক গ্রামে তখনো বিদ্যুৎ পৌছায়নি, আমাদের গ্রামেও ছিল না। গ্রামে ব্যাটারী দিয়ে টিভি চালানো হতো। শুক্রবার এলেই একটা উৎসব মুখর পরিবেশ মনে হতো, বিকেলে বাংলা ছায়াছবি এবং রাতে আলিফ লায়লা, এই বিষয়টা অন্যরকম একটা উপভোগ্য জিনিস। যাদের বাড়িতে টিভি ছিল তাদের বাড়ি রাত ৮টার সময় থেকেই ভরতে শুরুকরত মানুষজনে। সাধারণত টিভি মালিক গন এই রাতে টিভিটা বাইরে সেট করত যাতে সবাই এক সাথে দেখতে পারে। আবার যদি কোন কারণে ব্যাটারী শেষ হয়ে যেত তাহলে মানুষ জন ছুটাছুটি করে অন্য বাড়ি চলে যেত। আবার যদি কেউ আলিফ লায়লা দেখতে না দিত তাহলে ঐ বাড়ির চালে মানুষ ঢিল ছুড়ে এর নিন্দা জানাতো। এমনই এক জনপ্রিয় অনুষ্ঠান ছিল এই আলিফ লায়লা।



সাধারণত রাত ৮টার পরেই আলিফ লায়লা শুরু হতো তবে আলিফ লায়লা শুরুর আগে কিছু ট্রেডমার্ক বিজ্ঞাপন ছিল, যেগুলো দেখে বলে দেয়া যেত কিছুক্ষণের মধ্যেই আলিফ লায়লা শুরুর ঘোষণা আসবে। ঠিক এই রকম একটি বিজ্ঞাপন হলো ECONO বলপেনের বিজ্ঞাপন।

ছোট ছিলা- তাই মনের মধ্যে একটা চাপা ভয় নিয়ে আলিফ লায়লা দেখতাম। কখন কি হয়??? সব সময় একটা ভয়ের মধ্যে থাকতাম। যখন কোন ভয়ানক দৃশ্য আসত তখন চোখ বুজে থাকতাম।

সিন্দাবাদ, তায়েব, মালিকা হামিরা বা কেহেরমান অথবা চিমাদেব-লিমাদেব এই চরিত্রগুলো অসম্ভব জনপ্রিয় ছিল। মালিকা হামিরার “আকরাম” নামের বিচ্ছু এবং সিন্দাবাদের “সোলেমানি তরবারি” সেই সময় বাচ্চা দের খেলার সাথী হয়ে উছেছিল।

The Adventures of Sinbad

আলিফ লায়লা শেষ হওয়ার পর শুরু হয় The New Adventure of Sindabad. কানাডিয়ান এই মেগাসিরিয়ালটি তখন সারা বিশ্বেই জনপ্রিয় ছিল। বাংলাদেশেও এই সিরিয়ালটি ব্যাপক জনপ্রিয়তা পায়। সিন্দাবাদ, মেভ, লঙ্গার, ডোবার এবং ফিরোজ এই চরিত্র গুলো এই মেগা সিরিয়ালের প্রধান চরিত্র ছিল। এর মধ্যে ডোবার একটু মোটা ছিল । তো … আমাদের স্কুলে যে একটু বেশি স্বাস্থ্যবান ছিল তাকে ডোবার বলে ডাকা হতো।




সিন্দাবাদের চরিত্রে অভিনয় করেছেন Zen Gesner তার পূর্বের ছবির সাথে বর্তমানের ছবি

The New Adventures of Robin Hood

আমার যতদূর মনে পড়ে তাতে রবিন হুড এবং মিস্টারিয়াস আইল্যান্ড একই দিনে শুরু হয়েছিল। অর্থাৎ রবিবার , কিন্তু পরবর্তী সময়ে মিস্টারিয়াস আইল্যান্ড বুধবারের দেখানো হতো। রবিন হুড ঐ সময়ের অন্যতম জনপ্রিয় সিরিয়াল। প্রতি দুই পর্ব মিলে একটি কাহিনি শেষ করা হতো।



বিন হুড চরিত্রে অভিনয় করেছেন Matthew Porretta তার বর্তমান চেহারা

Mysterious Island

জুলর্ভানের গল্প অবলম্বনে এই সিরিয়ালটি তৈরি করা হয়েছিল। এই সিরিয়ালটি আবার তুলনা মূলক ভাবে বড়ারা একটু বেশি মজা পেত। কারণ ছোটদের বুঝতে কষ্ট হতো।




Hercules: The Legendary Journeys

গ্রীক মিথ এবং এর সাথে কিছু কাহিনী মিক্স করে বানানো হয়েছিল হারকিউলিক্স। শনিবার রাত ১০টার পরে দেখানো হতো বিটিভিতে।




হারকিউলি এর বর্তমান চেহেরা । তার আসল নাম Kevin Sorbo

Lois & Clark: The New Adventures of Superman

আমার মনে হয় বাংলাদেশে সুপার হিরো মুভিগুলো জনপ্রিয় হওয়ার পিছনে এই সুপারম্যানের অবদান অসামান্য। একটা সময় সুপার হিরো বলতে সুপার ম্যানকেই জানত। এছাড়া সুপার ম্যান বাচ্চাদের কাছে যে কি জনপ্রিয়া ছিল তা বলে যাবে না। গলায় গামছার এক পাশ বেধে সারাদিন দৌড়াত আর তার পিছনে গামছার একাংশ উড়ত এটাতেই সুপারম্যানের রূপ নিজের মধ্যে পেত।



সুপার ম্যান চরিত্রে অভিনয় করেছেন Dean Cain, তার বর্তমান চেহারা

Robocop

“শহরে একজন নতুন নাগরিক এসেছে, যার নাম . . .. . রোবকপ” এই বলেই রোবকপ শুরু হতো। রোবকপ রোবট, তার হাটার স্টাইলটা একটু আলাদা । তো আমরা তখন অনেকই এই রোবকোপ স্টালে হাটার প্যাক্টিস করতাম । বিষয়টাতে অন্যরকম একটা মজা ছিল।


রোবোকোপ চরিত্রে অভিনয় করেছেন Richard Eden। তার বর্তমান চেহারা

MacGyver

সমগ্র পৃথিবীতে অসম্ভব জনপ্রিয় একটি সিরিয়াল হলো ম্যাকাইভার। বাংলাদেশেও ব্যপক জনপ্রিয় ছিল। উপস্থিত বুদ্ধি এবং হাতের কাছে পাওয়া জিনিস দিয়ে তিনি কি বড় বড় কাজগুলোই না করে ফেলতেন। আমার মনে হয় বাংলাদেশে তখন অনেক ছেলে ইঞ্জিয়ার হতে চেয়েছিল এই ম্যগাইভার দেখে।


ম্যাগাইভার চরিত্রে অভিনয় করেছেন Richard Dean Anderson । তার বর্তমান চেহারা ।

X-Files

যারা এখন বিটিভি নিয়ে নাক সিটকান এবং বিদেশী বিভিন্ন টিভি সিরিয়াল দেখে ফিদা হয়ে যান তাদের বলছি…. এই এক্স-ফাইলসও কিন্তু একসময় বিটিভিতে দেখানো হতো।


এক্স- ফাইলস এর David Duchovny

Akbar The Great

বিটিভির অন্যতম জনপ্রিয় সিরিয়ালের মধ্যে অন্যতম হলো আকবর দ্যা গ্রেট। সম্রাট আকবরের জীবন কাহিনী নিয়ে এই সিরিয়ালটি নির্মিত হয়েছে। তবে অনেক ইতিহাসবিদই মনে করেন এই সিরিয়ালটি ইতিহাস নির্ভর হলেও এখানে ইতিহাসকে অতিরঞ্জিত করে দেখানো হয়েছে।


Mr. Bean

এই সিরজ নিয়ে কিছুই বলার নাই । সবাই এটা সম্পর্কে কম বেশি জানেন।


Spellbinder

এই সিরিয়ালটিও অসাধারণ ছিল। অস্ট্রেলিয়ান এই সিরিয়ালটি তখন বিশ্বের অনেক দেশেই দেখানো হতো। এই সিরিয়ালের চাইনিজ পিচ্চিটার হেয়ার স্টাইলটা খুব ভাল লাগত।


The Sword of Tipu Sultan

মহীসুরের এই বীরর কথা হয়তো আমার এখন অনেকই বয়ে পড়েছি । কিন্তু এ কথা হয়তো অনেকেই জানি না যে , টিপুসুলতানকে নিয়ে একটি সিরিয়াল আছে, এবং সেখানে তার সংগ্রামী জীবনকে সুন্দর ভাবে তুলে ধরা হয়েছে।



এছাড়াও বিটিভিতে দেখানে হতো Miami Vice সিরিয়াল। এই সময়ে এই সিরিয়াল ছিল পৃথিবীর সবচেয়ে বেশি দেশে একযোগে প্রচারিত সিরিয়াল। এই সিরিয়ালের এই রেকর্ড কিছুদিন আগপর্যন্ত অক্ষুণ্ন ছিল, গেইম অব থর্ন প্রচারিত হওয়ার আগ পর্যন্ত সবচেয়ে জনপ্রিয় সিরিয়াল ছিল এই Miami Vice। যারা প্রতিক্ষণ সিরিয়াল দেখন বা এর ভক্ত তাদের নিশ্চয় এটা জানা থাকার কথা। এই সিরিয়ালও বিটিভিতে দেখানো হয়েছে সুতরাং চিন্তা করুন কতটা আধুনিক ছিল আমাদের এই বিটিভি। এছাড়াও শনিবার সকালে মুভি অব দ্যা উইকে বিদেশি সিনেমা দেখানো হতো… আমার দেখা দুইটি সিনেমা হলো … The Children of Haven এবং The Bridge on River Kawai এর মতো সিনামাও এই বিটিভিতে দেখানো হতো।

এছাড়াও বিটিভির অন্যান্য সিরিয়াল যেগুলো ছিল সেগুলোর মধ্যে অন্যতম-

Captain Planet and the Planeteers, Charlie’s Angels, Fantastic Four, Knight Rider, The A-Team, The Girl from Tomorrow, Tom and Jerry, Twin Peaks, Woody Woodpecker, Dark Justice, Thunder in Paradise, The Fall Guy, The Miraculous Mellops, Tales of the Gold Monkey, Earth Final Conflict, The New Adventures of Jonny Quest, Oshin, Ocean Girl, Kung Fu: The Legend Continues, The Sensitive Samurai, Samurai X, The Three Stooges
সর্বশেষ এডিট : ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৯
৩০টি মন্তব্য ২৮টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×