somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে এবং নারী বুড়িয়ে যায়। যদিও বুড়িয়ে যাওয়ার এই ব্যাপারটা আসলে ফিটনেস এবং লাইফস্টাইল বজায় রাখার ওপর নির্ভর করে, এটা লৈঙ্গিক বিষয় না, তারপরেও পুরুষ হিসেবে যেহেতু সবসময় বিশেষ সুবিধা পেয়ে এসেছি জন্মগতভাবে তাই এক্ষেত্রেও নিজেদের সুবিধার জন্যে প্রচলিত মতটাকেই সত্যি ধরে নিলাম।
আমাদের, পুরুষদের সবার সমাজস্বীকৃত উপায়ে একাধিক যৌনসঙ্গী দরকার। আমাদের স্ত্রীরা শুধু একজনকে নিয়েই খুশি থাকবে। (যদিও ৫০ এমন কী ৪০ এর পরেও অনেক পুরুষেরই ডায়াবেটিস বেড়ে, টেস্টোস্টেরন লেভেল কমে, প্রেসার এবং অন্যান্য অনেক সমস্যায় ভুগে উড্ডয়নজনিত সমস্যা তৈরি হয়, তারপরেও নারীর খুশি থাকারই বিধান)।
তাহলে একটা ক্যালকুলেশন করে ফেলে যাক।


বাংলাদেশে সামগ্রিকভাবে পুরুষ আর নারীর অনুপাত হলো ১০০ঃ১০৪
জন্মের সময় অবশ্য পুরুষরা বেশি থাকে ১০৪ঃ১০০
বয়স বাড়তে থাকলে এই অনুপাত কমে আসে। ৬৫ বছরের ওপরের জনগোষ্ঠীর জন্যে উল্টো পুরুষের সংখ্যা নারীর চেয়ে কমে যায়। তখন ১০৪ জন নারীর জন্যে ১০০ জন পুরুষ থাকে।
ঝামেলার হিসাব। তারপরেও ধরে নিলাম বিবাহযোগ্য বয়সের ক্ষেত্রে নারীর সংখ্যা পুরুষের চেয়ে বেশি। ৬৫ এর ওপরের বয়সে নারী-পুরুষের যে অনুপাত, ১০৪ঃ১০০ সেটাকেই আমরা মানদণ্ড ধরব। পুরুষ হিসেবে সুবিধা পেতে এই হিসাবটা দরকার।
তাহলে ধরা যাক একটা সিনারিও, যেখানে একটা এলাকায় মোট জনসংখ্যা ৫ লাখ। বিবাহযোগ্য পুরুষ যদি এক লাখ থাকে, নারীর সংখ্যা হবে এক লাখ চার হাজার।
এখন, ধরলাম সামর্থ্যবান, স্বচ্ছল, শৌর্যে-বীর্যে ভরপুর পুরুষের সংখ্যা ১০,০০০। তারা গড়ে তিনটি করে বিয়ে করল। সেক্ষেত্রে তাদের স্ত্রীর সংখ্যা হলো ৩০,০০০।
বাকি ৯০০০০ পুরুষের জন্যে থাকে ৭৪০০০ নারী।
ধরে নিলাম আরো ত্রিশ হাজার অপেক্ষাকৃত কম হর্নি পুরুষ দুইটি করে বিয়ে করল।
তাহলে বাকি ৬০০০০ পুরুষের জন্যে বাকি থাকল ১৪০০০ নারী।
১০০০০ গরীব এবং কম হর্সপাওয়ার সম্পন্ন পুরুষ একটা বিয়ে করেই সন্তুষ্ট থাকল।
তাহলে বাকি ৫০০০০ পুরুষের জন্যে বাকি থাকল ৪০০০ নারী।
এখন এই ৪০০০ নারীর জন্যে বাকি ৫০০০০ পুরুষ কী করবে?
যুদ্ধ?
মনে হয় না এটা আমাদের আর্থসামাজিক উন্নয়নের জন্যে যথাযথ হবে।
বিকল্প ব্যবস্থা যা যা নেয়া যেতে পারে,
৪০০০ নারীকে ৪০০০ পুরুষের মধ্যে বন্টিত করে দিয়ে বাকি ৪৬০০০ জনকে খোঁজা করে দেয়া যেতে পারে।
অথবা এই ৪০০০ জনকে সরকারী জামানতে যৌনপল্লীতে রেখে দেয়া যেতে পারে। তারা বাকিদের চাহিদা পূরণ করবে। তবে এটা সম্ভবত আমাদের চাহিদা মেটানোর জন্যে কাঙ্খিত সমাজস্বীকৃত সমাধান নয়।
উপরের সিনারিও থেকে দেখা যায় ৫০ হাজার পুরুষ সহজেই ১ থেকে ৩টি স্ত্রী নিতে পারবেন। সমস্যায় পড়বে বাকি ৫০ হাজার।
যদি ১ লক্ষ পুরুষের বিপরীতে ২ লক্ষ নারী না থাকে তাহলে আমাদের কাঙ্খিত বহুগামী জীবন বাস্তবায়ন সম্ভব না।
সেক্ষেত্রে পুরুষের সংখ্যা কমাতে হবে, অথবা নারীর সংখ্যা বাড়াতে হবে। কীভাবে এটা করা যায় সেই বুদ্ধি বাইর করেন আগে।
সর্বশেষ এডিট : ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০
১৪টি মন্তব্য ১৩টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

এখনো নদীপারে ঝড় বয়ে যায়

লিখেছেন সোনাবীজ; অথবা ধুলোবালিছাই, ১২ ই জুন, ২০২৪ সন্ধ্যা ৭:৩৭

এ গানটি এর আগে মিউজিক ছাড়া (খালি গলায়) এই পোস্টে এখনো নদীপারে ঝড় বয়ে যায় শেয়ার করা হয়েছিল। এবার মিউজিক যোগ করে শেয়ার দিলাম। আশা করি কারো কারো ভালো লেগে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। ২৪ ঘণ্টা পর সাইন ইন করলাম

লিখেছেন শাহ আজিজ, ১২ ই জুন, ২০২৪ রাত ৮:৫৪

সামু বন্ধ থাকলে কি যে যাতনা তা এবারি বুঝতে পারলাম । দুপুরে জাদিদকে ফোন করে জানলাম সমস্যা সার্ভারে এবং তা সহসাই ঠিক হয়ে যাবে । মনের ভিতর কুচিন্তা উকি ঝুকি... ...বাকিটুকু পড়ুন

ওয়েলকাম ব্যাক সামু - সামু ফিরে এল :D

লিখেছেন অপু তানভীর, ১২ ই জুন, ২০২৪ রাত ৯:২৩



সামুকে নিয়ে আমি এর আগে কোন দিন স্বপ্ন দেখেছি বলে মনে পড়ে না । তবে অনেক দিন পরে গতকাল আমি সামুকে নিয়ে স্বপ্ন দেখলাম।তবে সেটাকে আদৌও সামুকে নিয়ে স্বপ্ন... ...বাকিটুকু পড়ুন

বয়কটের ব্যবচ্ছেদ

লিখেছেন শূন্য সময়, ১২ ই জুন, ২০২৪ রাত ১১:৪৫

আপনি বয়কটের পক্ষে থাকুন, বিপক্ষে থাকুন- এই বিষয় নিয়ে কনসার্ন্ড থাকলে এই লেখাটা আপনাকে পড়ার অনুরোধ রইলো। ভিন্নমত থাকলে সেটা জানানোর অনুরোধ রইলো। কটাক্ষ করতে চাইলে তাও করতে পারেন। কিন্তু... ...বাকিটুকু পড়ুন

ইসলামে আলেম নয়, ওলামার রেফারেন্স হবে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৩ ই জুন, ২০২৪ রাত ২:৫০



সূরাঃ ৩৫ ফাতির, ২৮ নং আয়াতের অনুবাদ-
২৮। এভাবে রং বেরং- এর মানুষ, জন্তু ও আন’আম রয়েছে। নিশ্চয়ই আল্লাহর বান্দাদের মধ্যে আলেমরাই তাঁকে ভয় করে।নিশ্চয়্ই আল্লাহ পরাক্রমশালী ক্ষমাশীল।

সূরাঃ ২৯... ...বাকিটুকু পড়ুন

×