somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"BARFI" একটি ভিন্ন স্বাদের মুভি

২৪ শে ডিসেম্বর, ২০১২ দুপুর ২:৪৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



বলিউডে এখন যেমন স্ক্রিপ্টের অভাব আছে,তেমনি পরিলক্ষিত হচ্ছে অভিনেতা এবং পরিচালকদের ভাল কাজের অভাব।সব অভিনেতার এবং পরিচালকদের কাছ থেকে এখন শুধু একশন এবং রোম্যান্টিক মুভিই বেশি দেখা যাচ্ছে।আর যে কয়টা কমেডি মুভি বের হয় তার মান বলার বাহিরে।এইসব মুভিগুলোই আবার হয় বছরের সেরা ব্লকবাসটার।কিন্তু এই সাধারন ধারনার বাইরেই এবার পরিচালক অনুরাগ বসু ভিন্ন ধাঁচের একটা মুভি উপহার দিয়েছেন।এ বছরের ১৪ই সেপ্টেম্বর মুক্তি পায় তার কমেডি ও রোম্যান্টিক ঘরানার ফিল্ম " BARFI"। মুভিটির প্রধান চরিত্রে অভিনয় করেছেন রনবির কাপুর,প্রিয়াঙ্কা চোপড়া এবং ইলিনা ডি'ক্রুজ।মুভির প্রধান দুইজন অভিনেতা-অভিনেত্রির চরিত্র ছিল একটু অন্য ধরনের।রনবির(বারফি) ও প্রিয়াঙ্কাকে(ঝিলমিল) যথাক্রমে বাক ও মানসিক(অটিজম) প্রতিবন্ধির চরিত্রে দেখা যায়।(রনবির কানেও শুনতে পারত না)



এই মুভিটি দর্শকদের সামনে তুলে ধরা হয়েছে মূল কাহিনীটির কিছু কিছু অংশ একেক সময়ে বলার মাধ্যমে,যেখানে ইলিনা(শ্রুতি) থাকেন গল্পের বর্ণনাকারী।গল্পটি মূলত বারফির জীবনকে কেন্দ্র করে গরে উঠেছে।জন্মের পরই বারফির মা মারা যায়।এরপর বারফির বাবা একাই সন্তানকে লালন-পালন করতে থাকেন।সে সময়ের বিখ্যাত মারফি রেডিও সেটের নামানুসারে ছেলের নাম রাখা হয় মারফি।কিন্তু রনবির বাক প্রতিবন্ধি হওয়ায় কেউ তাকে নাম জিজ্ঞেস করলে সে উচ্চারন করত বারফি।এ থেকেই তার নামের পরিবরতন ঘটে।গল্পটি তিনটি সময়কে কেন্দ্র করে বর্ণনা করা হয়-১৯৭২ সাল,১৯৭৮ সাল এবং বর্তমান সময়।প্রথমদিকে হয়ত অনেকে এই মুভিকে মোমেন্টো এর ধারাবাহিকতার নকল বলতে পারেন।কিন্তু এই মুভির ধারাবাহিকতার সাথে মোমেন্টোর রয়েছে বিস্তার তফাৎ।একটি সাধারন কাহিনীকে তিনটি সময়ের বিবর্তনে অসাধারনভাবে বর্ণনা করা হয়।মুভির প্রথম অর্ধেক অংশে দার্জিলিংএ বারফির সাথে দেখা যায় শ্রুতিকে।সারাদিন এদিক-সেদিক ঘুরেফিরে বেড়ানো বারফি শ্রুতিকে প্রথমবার দেখেই তার সাথে বন্ধু হওয়ার চেষ্টা করে এবং একসময় সফলও হয়।একসময় দুজনের এই বন্ধুত্ব ভালবাসায় রুপ নেয়।কিন্তু শ্রুতির বিয়ে আগেই থেকেই ঠিক হয়ে আছে।ঘটে যায় দুজনের করুন ব্রেক-আপ।(=D )



এরপর বারফির বাবা অসুস্থ হয়ে পরে এবং ঘটনাসুত্রে আগমন ঘটে ঝিলমিলের।পরে এদের মাঝেও সখ্যতা গরে ওঠে এবং সময়ের বিবর্তনে নানা পরিবর্তন আসে বারফি,ঝিলমিল আর শ্রুতির জীবনে।
একসময় এরা তিনজন...........................(অনেক স্পয়েলড হইছে,আর না... :P )

আমার মতে এই মুভিটি সবার জন্য মাস্ট Recommended।যদিও ৩০ কোটি বাজেটের এবং ১০৬ কোটি রুপি আয় করা এই মুভিটি অনেক ব্লকবাসটার মুভির রেকর্ড ভাংতে পারেনি।কিন্তু কাহিনী,পরিচালনায়,অভিনয়ে ও নিজস্ব স্বকীয়তায় এটি অনন্য একটি মুভি !



অভিনয়ের কথা চিন্তা করলে বলতে হবে যে এখানে মারাত্মক কঠিন দুইটা চরিত্রে অত্যন্ত সাবলীলভাবে কাজ করে গেছেন রনবির ও প্রিয়াঙ্কা...সম্ভবত এখানেই তারা তাদের জীবনের সেরা অভিনয় করেছেন(আমার মতে) ! এই দুইজনের অভিনয় ছিল সত্যিই অসাধারন।বলিউডে অভিষেক হিসেবে ইলিনার অভিনয় ও ছিল বলার মতো।!যদিও মুভির কিছু কিছু জায়গায় ছোট কিছু ভুল আছে,কিন্তু পুরো মুভির কাছে সেসব ভুল কিছুই না!..................অনেকের ধারনা যে বারফি চরিত্র চ্যাপলিন থেকে নকল করা,কিন্তু চ্যাপলিনের সাথে বারফির খুব কম সামঞ্জস্য পেয়েছি আমি............।

মুভিতে মিউজিকের ব্যাবহার কিছুটা কম,কিন্তু প্রয়োজনীয় দৃশ্যে দক্ষতার সাথেই মিউজিক ব্যাবহার করা হয়েছে।পুরো মুভিতে গান ছিল ছয়টি এবং প্রমো হিসেবে 'ফাটাফাটি' নামের একটি গান ইউটিউবে ছাড়া হয় যা বিপুল দর্শকপ্রিয়তা পেয়েছিল।মিউজিক কম্পোজ করেছে প্রিতম এবং লিরিক্সে ছিলেন আরও চারজন।প্রিয়াঙ্কার একটি গান গাওয়ার কথা ছিল,কিন্তু ইউনিভার্সাল মিউজকের সাথে পূর্ব কন্টাক্টের কারনে সে গান গাওয়া সম্ভব হয়নি তার পক্ষে।

অভারঅল,মুভিতে আছে বন্ধুত্ত,ভালবাসা ,কমেডি সহ আরও অনেক কিছু।মুভির কিছু কিছু সিন ছিল অনেক মজার এবং মনে রাখার মতই। মুভিটি দেখার সময় খুব ভাল একটা সময় কাটছে,যারা দেখেননি জলদি দেখে ফেলুন।এরকম একটি মুভি না দেখলে সত্যিই মিস করবেন........................



আমার মতে,এটা এ বছরের সেরা বলিউড ফিল্ম...........................


Barfi (2012)500MB 720P DVDRIP X264 :
Click This Link
১২টি মন্তব্য ১০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×