somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কর্মজীবনের মাঝে ভ্রমণের আনন্দ

১৩ ই নভেম্বর, ২০০৮ বিকাল ৪:৪৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



কবি জীবনানন্দ দাশের রূপসী বাংলা আমাদের মনে করিয়ে দেয় বাংলাদেশের রূপের অতুলনীয়তা। আমাদের এ দেশে ভ্রমণের জন্য রয়েছে অনেক সুন্দর ও আকর্ষণীয় স্থান। আমরা অনেকেই জানি না বা এখনো দেখতে পারিনি সেই রূপসী বাংলার আসল চেহারা। শহরের ইট-পাথর আর গাড়ির ভিড়ে আমাদের মনটাও সতেজ রাখা প্রায় অসম্ভব হয়ে পড়েছে আজ। মনের এ কান্তি দূর করার জন্য ভ্রমণই সবচেয়ে উপযুক্ত চিকিৎসা। কর্মজীবনে হয়তো ভ্রমণের সুযোগ তেমন আসে না। এর মাঝেই ভ্রমণের সুযোগ তৈরি করে নিতে হয়।
কর্মজীবনের একঘেয়েমি থেকে পরিত্রাণের সবচেয়ে উপযুক্ত কাজই হলো ভ্রমণ। তাই ভ্রমণ করুন মনের আনন্দে এবং নিজেকে আবিষ্কার করুন নতুনরূপে।

ভ্রমণের আগে করণীয়
ভ্রমণের আগে অবশ্যই মনে মনে ঠিক করে নিতে হবে কোথায় ভ্রমণ করতে চান। সেসঙ্গে আপনার হাতে কতোদিন ছুটি বা সময় আছে। কারণ যদি একটু দূরে ভ্রমণ করতে চান, তাহলে সময়টা একটু বেশি নিয়ে যাওয়াই ভালো। তাছাড়া ভ্রমণের আগে অবশ্যই প্রয়োজনীয় জিনিসপত্র নিতে ভুলবেন না। যেমন: বিভিন্ন ওষুধ, এন্টিসেপ্টিক ক্রিম, শীতকালের জন্য গরম পোশাক, কাঁচি, ব্যান্ডেজ, কিছু শুকনো খাবার ইত্যাদি।

ভ্রমণের জন্য উলেøখযোগ্য স্থান
আমাদের দেশে ভ্রমণের জন্য অনেক স্থান রয়েছে। তার মধ্যে উলেøখযোগ্য হলো কক্সবাজার। এখানে রয়েছে ইনানি বিচ, মহেশখালী দ্বীপ ও হিমছড়ি। বান্দরবানে রয়েছে স্বর্ণমন্দির, যার স্থানীয় নাম স্বর্ণজাদি কিয়াং, মেঘালয়, চিম্বুক, শৈলপ্রপাত, নীলগিরি ও বগা লেক। রাঙামাটিতে ভ্রমণের স্থানগুলো হলো ঝুলন্ত ব্রিজ, শোভলং ঝরনা, পেত্তা টিং টিং ও রাজবাড়ী। খুলনা অঞ্চলে রয়েছে বাংলাদেশের সবচেয়ে আকর্ষণীয় বন সুন্দরবন এবং রয়েল বেঙ্গল টাইগারের বসবাস এ সুন্দরবনেই। এখানে আরো রয়েছে বিচিত্র ধরনের হরিণ ও অন্য পশুপাখি। যেতে পারেন বগুড়ার মহাস্থানগড়, দিনাজপুরের স্বপ্নপুরী, রংপুরের ভিন্ন জগৎ, রাজশাহীর বরেন্দ্র জাদুঘরসহ দেশের বিভিন্ন প্রাচীন দর্শনীয় স্থানগুলোতে। এছাড়া দেশের বাইরে বিভিন্ন সৌন্দর্যমÐিত স্থানগুলো তো আছেই। সুযোগ ও সামর্থ্য থাকলে সেসব স্থানেও ভ্রমণে যেতে পারেন।

কিভাবে যাবেন এবং খরচ কতো
ঢাকা থেকে বগুড়ার মহাস্থানগড়, দিনাজপুর, রংপুরের দিকে এস আর পরিবহন, শ্যামলী পরিবহন ও ভলভো গাড়িগুলো যাতায়াত করে। ভাড়া পড়বে ২৫০ থেকে ৩৫০ টাকা আর ভলভোর ভাড়া ৬০০-৭০০ টাকার মতো। এ রুটে যদি আপনি ভ্রমণ করতে চান, তাহলে একইসঙ্গে বেশ কিছু আকর্ষণীয় স্থান দেখতে পাবেন। বগুড়ার মহাস্থানগড়ে রয়েছে একটি জাদুঘর, যেখানে অনেক প্রাচীন মূর্তি রয়েছে। দিনাজপুরের স্বপ্নপুরীতে রয়েছে আকর্ষণীয় কৃত্রিম সব প্রাণী ও লেক, যা দেখে আপনার মনে হবে এতো নিখুঁতভাবে এগুলো কিভাবে নির্মিত হয়েছে। রংপুরের ভিন্ন জগৎ যেতে দেখা যাবে রা¯Íার দুধারে তামাক চাষ এবং ভিন্ন জগতে প্রবেশ করলে এখানেও অনেক কৃত্রিম জিনিস দেখা যাবে। থাকার জন্য রয়েছে হোটেলের ব্যবস্থা। এবার যাওয়া যাক কক্সবাজার, রাঙামাটির দিকে। ঢাকা থেকে রাঙামাটি এস আলম, সৌদিয়াসহ বেশ কিছু বাস চলাচল করে। ঢাকা থেকে রাঙামাটি ভাড়া পড়ে জনপ্রতি ৪০০ টাকা। রাঙামাটি শহর থেকে শোভলং ঝরনায় যেতে হলে ট্রলার ব্যবহার করতে হবে। জনপ্রতি ট্রলার ভাড়া ১০০ টাকা। কক্সবাজার থেকে হিমছড়ি যেতে জনপ্রতি খরচ পড়বে ১০০ থেকে ১৫০ টাকা। রাঙামাটি থেকে বান্দরবান যেতে জনপ্রতি খরচ ১০০ টাকা আর বান্দরবান শহর থেকে চিম্বুক পাহাড়ে যেতে খরচ পড়বে ১৫০ টাকার মতো। এছাড়া যদি আপনি রাজশাহীর পদ্মা নদী বা পদ্মার চর ও বরেন্দ্র জাদুঘর ভ্রমণ করতে চান, তাহলে হানিফ পরিবহন, ন্যাশনাল পরিবহন, গ্রিন লাইন পরিবহন, ছাড়াও বর্তমানে সিল্কসিটি ও পদ্মা এক্সপ্রেস নামে দুটি ট্রেন সার্ভিস রয়েছে। ট্রেনগুলো চেয়ার সিস্টেম ও এসি, নন-এসির ব্যবস্থা আছে। যারা ট্রেনে ভ্রমণ করতে চান, তাদের জন্য ভ্রমণটি খুব আনন্দের হতে পারে। ঢাকা থেকে রাজশাহী বাস ভাড়া ৩০০ টাকা আর ট্রেন ভাড়া নন-এসি ১৬৫ টাকা, এসি ৩৩৫ টাকা। রাজশাহী ভ্রমণ করলে আপনি দেখতে পাবেন দেশের সবচেয়ে বেশি প্রাচীন ও বেশি মূর্তির বরেন্দ্র জাদুঘর, পদ্মার হৃদয় ছড়ানো ঢেউ। রয়েছে চিড়িয়াখানা, শিশুপার্ক ও রেশম কারখানা, যেখানে সিল্কশাড়ি তৈরি হয়।

হোটেল ভাড়া ও খাওয়া খরচ
রাজশাহী ভ্রমণের জন্য গেলে খুব অল্প খরচে আপনি হোটেলে থাকা ও খাওয়ার সুযোগ পাবেন। এখানে ১৫০ থেকে ১০০০ টাকার মধ্যে বেড ভাড়া পাওয়া যাবে। বগুড়া, দিনাজপুর ও রংপুরের ভিন্ন জগতে ও ২০০ থেকে ৫০০ টাকার মধ্যে এক রাত থাকার ব্যবস্থা রয়েছে। রাঙামাটিতে ডাবল বেড হোটেল ভাড়া ৫০০ থেকে ৬০০ টাকা, কক্সবাজারে ডাবল বেড ভাড়া পড়বে ৫০০ থেকে ২০০০ টাকা এবং বান্দরবানে হোটেল ভাড়া পড়বে প্রতি ডাবল বেড ৩০০ থেকে ৫০০ টাকার মতো। এছাড়া খাওয়া খরচ নির্ভর করবে আপনার খাওয়ার মেন্যুর ওপর। তবে ভ্রমণে গেলে একটু ভালো ও ভিন্ন স্বাদের খাবারই সবার পছন্দ। এÿেত্রে খরচটা একটু বেশি পড়লেও ভ্রমণের আনন্দে তা বিলীন হয়ে যায়।

ভ্রমণ প্যাকেজ
বিভিন্ন সময় বিভিন্ন ট্যুর প্রতিষ্ঠানগুলো নানা ধরনের ভ্রমণ প্যাকেজের আয়োজন করে থাকে। এসব প্যাকেজের মধ্যে রয়েছে দেশে এবং বিদেশে ভ্রমণের সুযোগ।

ডিসকভারি ট্যুরসের ভ্রমণ প্যাকেজ নিচে দেয়া হলো
* ঢাকা-কক্সবাজার-ঢাকা। দুই রাত, তিনদিন। এসি বাসে যাওয়া-আসা, থাকা-খাওয়া ও সিকিউরিটি গার্ড থাকবে এ প্যাকেজের মধ্যে। আর এসব সুযোগ-সুবিধা পাবেন মাত্র ৩,৪৯৯ টাকায়।
* ঢাকা-সিলেট-ঢাকা। দুই রাত, তিনদিন, এসি বাসে যাওয়া আসা, থাকা, খাওয়া ও সিকিউরিটি গার্ড থাকবে। প্যাকেজটির মূল্য ৬,১৯৫ টাকা।
* ঢাকা-সুন্দরবন-ঢাকা। দুই রাত, চারদিন। থাকা, খাওয়া ও সিকিউরিটি সুবিধা, প্যাকেজটি ধরা হয়েছে ৬,৯৯৯ টাকা।
* ঢাকা-কাঠমান্ডু-ঢাকা, তিনদিন দুই রাত, যাওয়া-আসা, থাকা-খাওয়া সুবিধা থাকবে এ প্যাকেজে আর এর জন্য আপনাকে দিতে হবে ১৫,৯৯৯ টাকা।
* ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা। তিনদিন, চার রাত। এয়ারপথে যাতায়াত। থাকা-খাওয়া এবং ঘুরিয়ে দেখানো হবে। এ প্যাকেজটির মূল্য ধরা হয়েছে জনপ্রতি ৩৬,৫০০ টাকা।
* ঢাকা-ব্যাংকক-ঢাকা। এয়ারপথে যাতায়াতসহ থাকা-খাওয়া ফ্রি। এ প্যাকেজটি জনপ্রতি ২৭,৯৯৯ টাকা ধরা হয়েছে।
* ঢাকা-দুবাই-ঢাকা, এয়ারপথে যাতায়াতসহ থাকা-খাওয়া ফ্রি। খরচ পড়বে ৬২,৫০০ টাকা।

জার্নি প্লাস ট্যুর
জার্নি প্লাস-এর প্যাকেজগুলো তুলে ধরা হলো
* ঢাকা-কক্সবাজার-ঢাকা। তিনদিন, তিন রাত। জনপ্রতি ৫,৮০০ টাকা। এ প্যাকেজে রয়েছে সকাল ও বিকালের নাশতা, থাকা ও এসি বাসে যাতায়াত, সঙ্গে গার্ড থাকবে।
* ঢাকা-কক্সবাজার-সেন্টমার্টিনস-ঢাকা। তিন রাত, চারদিনের মধ্যে কক্সবাজার দুই রাত ও সেন্টমার্টিনসে এক রাত, থাকা-খাওয়াসহ এ প্যাকেজটি ধরা হয়েছে ৬,৯০০ টাকা।
* ঢাকা-সুন্দরবন-ঢাকা। চার রাত, চারদিন। থাকা-খাওয়া, এসি বাস, ভ্রমণের জন্য বোর্ড এবং সিকিউরিটি গার্ডসহ প্যাকেজটি ৯,০০০ টাকা।

গাইড ট্যুর-এর প্যাকেজের মধ্যে রয়েছে
ঢাকা-শিলিগুড়ি-দার্জিলিং-ঢাকা। এসি বাসে যাতায়াত। তিন রাত, চারদিনের মধ্যে শিলিগুড়ি এক রাত ও দার্জিলিংয়ে এক রাত। থাকা-খাওয়াসহ খরচ পড়বে ৩০,০০০ টাকা।

বেঙ্গল ট্যুর-এর প্যাকেজের মধ্যে রয়েছে
ঢাকা-শ্রীমঙ্গল-ঢাকা। তিনদিন, তিন রাত। এসি বাসে যাওয়া-আসা ও থাকা-খাওয়াসহ প্যাকেজটির মূল্য ৬,০০০ টাকা।
* ঢাকা-সিলেট-ঢাকা, জনপ্রতি ৫,৫৫০ টাকায় থাকা-খাওয়া ও এসি বাসে যাতায়াত।
* ঢাকা-সুন্দরবন-ঢাকা। জনপ্রতি ৮,৫০০ টাকায় চারদিন চার রাত। থাকা-খাওয়া ফ্রিসহ এসি বাসে যাতায়াত। নদীতে ভ্রমণের জন্য বোট দেয়া হবে। এ প্যাকেজে ২৬ জনের অথবা ১৮ জনের গ্রæপে নেয়া হবে।

ভ্রমণ সব সময় অনেক বেশি আনন্দদায়ক হয়। তাই একটু সতর্কতার সঙ্গে আপনার ভ্রমণকে আনন্দে আনন্দিত করতে পারেন।
এস আই শান্ত
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ ঠেকাতে পুলিশি নির্মমতা

লিখেছেন এমজেডএফ, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:১১



সমগ্র যুক্তরাষ্ট্র জুড়ে ফিলিস্তিনের পক্ষে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসগুলোতে বিক্ষোভের ঝড় বইছে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ কর্মসূচী অব্যাহত রয়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় প্রশাসন বিক্ষোভ দমনের প্রচেষ্টা চালালেও তেমন সফল... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ ০১

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

×