somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নির্জনতা ও সঙ্গী : আমার এলোমেলো ভাবনার বিষয়

১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


চোখ বন্ধ করে Guns N'Roses এর 'November Rain' গানটা শুনছিলাম, এ গানটা আজই প্রথম শুনলাম তা নয়, বহুবার শুনেছি কিন্তু আজকে গানের কথাগুলোর কিছুটা উপলব্ধি করার চেষ্টা করলাম নিজের মত করে!
কিছু কিছু লাইন এত চমৎকার, যেন মনে হচ্ছিল আমাদের প্রত্যেকের জীবন আসলে একই রকম ছকেই বাঁধা,সেটা পৃথিবীর যে কোন প্রান্তে থাকা মানুষের জন্যই প্রযোজ্য! যদিও এটি ভালবাসা কেন্দ্রিক গান কিন্তু আমি একে জীবন বা বাস্তবতাকেন্দ্রিক ভেবে কাল্পনিক অর্থ খুঁজে নিলাম!
গানের কিছু কথা ছিল এরকম-
"Do you need some time on your own?
Do you need some time, all alone?
Everybody needs some time on their own
Don't you know you need some time, all alone?"
গানের এ লাইন গুলোতে আমি খুঁজে পেলাম কেন মানুষ মাঝে মাঝে নির্জনতাপ্রিয় হয়ে ওঠে! লাইফে প্রতিনিয়ত আসা বাধা-বিপত্তি,চাওয়া-পাওয়া,হতাশা,প্রতিবন্ধকতা ইত্যাদির হিসেবের গড়মিল হলে মানুষ ক্ষনিকের জন্য হলেও একা থাকতে চায়....চায় সব কিছু ছেড়ে ছুড়ে দূরে কোথাও চলে যেতে....কিন্তু এই ব্যস্ত দুনিয়ার যাবতীয় সমস্যা সমাধান না করে পালানোর জন্য কিন্তু সে এমনটা করে না!
শুধুমাত্র নিজের চিন্তার জগতকে আরো বিস্তৃত করতে, নিরিবিলিতে বেসামাল জীবনের কিছু পাতার হিসেব কষতেই তার এমনটি চাওয়া! তাইতো প্রতিটি মানুষেরই প্রয়োজন একান্ত কিছু সময় শুধুই নিজের মত করে কাটানোর জন্য, শুধুই তার চিন্তাশক্তিকে শান্তভাবে হিসাব মেলানোর কাজে ব্যয় করার জন্যে! সেই সময়টুকুতে তাকে কোনভাবেই বিরক্ত করা যাবেনা বা করা উচিৎ নয়। তাকে নিজের মত ভাবতে দিতে হবে ;সেটা দিনের মধ্যে মাত্র ১৫মিনিট বা ঘন্টাখানেকই হোক না কেন! ব্যস্ততার মাঝে যদি এমন সুযোগ পাওয়া যেত, কি দারুন হতো তাইনা?
আবার গানের কিছু কথায় ফিরে যাই-
"Don't ya think that you need somebody
Don't ya think that you need someone
Everybody needs somebody
You're not the only one
You're not the only one.."
মানুষ কি একা বাচঁতে পারে? হয়ত পারে,কিন্ত তা কিছু সময়ের জন্য,সারা জীবনের জন্য নয়! অন্তত আমি তাই মনে করি! লাইফের প্রতিটি স্টেজেই আমরা পাশে একজন মানুষকে চাই, সে হতে পারে একজন ভালো বন্ধু বা শুভাকাঙ্ক্ষী! যে আমাদের ভালো-খারাপ প্রতিটি সময় পাশে থাকবে,আমাদের শক্তি,আস্থা বা বিশ্বাসের ভিত্তিকে গড়ে তুলবে,প্রেরণা যোগাবে!
হয়ত এই মুহূর্ত আমি একা কাটাতে চাই ঠিকই,কিন্তু পরবর্তীতে কেউ আমার পাশে থাকুক আমি অবশ্যই এটা চাইব! অবশ্য শুধু স্বার্থপর এর মত আমি তাকে পাশে চাইবো তা কিন্তু নয়, তার পাশেও আমি থাকবো,আমাকে যে থাকতেই হবে তার পাশে, তা না হলে আমার নিজের অস্তিত্বই হয়ত বিলীন হয়ে যাবে সময়ের স্রোতে! তাই লাইফের যে কোন স্টেজে এসে পাশে কাউকে চাওয়ার মধ্যে লজ্জার কিছু নেই! কেননা গানের কথায় আছে,"প্রত্যকেই কাউকে না কাউকে চায়, তুমিই একমাত্র নও!"

তাছাড়া নিজের একাকীত্ব ঘোচাতে একজন সঙ্গীনীর অভাব স্বয়ং আদি পিতাও কিন্তু অনুভব করেছিলেন,তাই নয় কি? তাইতো আজও আমরা নির্জনতাকে উপভোগ করলেও, একাকীত্বকে ভয় পাই, শূন্যতাকে ভয় পাই....এবং চাই আজীবন শক্ত করে ধরে রাখার মত একটা হাত! চাই বন্ধুর পথে চলতে সাহায্যকারী একজন সঙ্গীকে, চাই অন্ধকারে আলোর দিশারী হোক কেউ না কেউ, চাই নির্জনতায় সাথে চুপটি মেরে বসে থাকুক কেউ একজন....এবং কেটে যাক যুগের পর যুগ...!!

November Rain গানের লিংক: https://youtu.be/8SbUC-UaAxE
সর্বশেষ এডিট : ১০ ই ফেব্রুয়ারি, ২০১৮ রাত ২:৩৫
৪টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×