somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশের সাথে মার্কিন টিফা এবং ভারতের ট্রানজিট নিয়ে ভাবনা চিন্তা

১০ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

টিফা আর ট্রানজিট দুটি বিষয়েই সরকারের বিশেষ কিছু মন্ত্রণালয় (বাণিজ্য, সরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র....) ঢাক ঢোল পিটিয়ে ঢাক্‌ ঢাক্‌ গুড়্‌ গুড়্‌ করছেন। ঢাক ঢোল না পিটিয়েও দ্বি-পাক্ষিক এই চুক্তিদুটোর ব্যাপারে লাভ-লোকসানের দেশী বিদেশী মুনাফাভিত্তিক স্বার্থজনিত হিসেব ক্ষতিয়ে দেখছেন আরও কিছু মিডিয়া করপোরেশন বা ঐতিহ্যবাহী ব্যবসায়ী মহলও (কিছু গণমাধ্যম, ব্যবসায়িক অ্যাসোসিয়েশন সভাপতি আনিসুল হক....)। কার স্বার্থে কিসের স্বার্থে কোন্‌ আইনের জোড়ে এভাবে সাধারণ মানুষের আড়ালে সাধারণ মানুষের সম্পদ, রুটি-রুজি, মতামতের অধিকারগুলো নিয়ে ওরা খেলে যায় দিনের পর দিন... বছরের পর বছর....?!

টিফা হলো বৈদেশিক বাণিজ্য ও বিনিয়োগের একটা কাঠামোগত চুক্তি। অতীতেও বহু চুক্তি হয়েছে, সেইসব চুক্ত নবায়নও হয়েছে বছরের পর বছর। হয়েছে বহু পরিবর্ধন, পরিমার্জন, কাট ছাঁট। চুক্তির নামও পাল্টায়। একটা চুক্তি আর একটার লেজুর হয়, সংযোজন হয় কোন না কোন ভাবে। অতীতের সাথে বিভ্রান্তির সুযোগসমৃদ্ধ না হয়ে নতুন ক'রে এইসব চুরি ...বা চুক্তির ঘটনাগুলো সাজানোর দক্ষতা নেই বা এই সাজানোকে হয়ত ওরা পুঁজিবাদে পরিবর্তন (বিশ্ব-অর্থনৈতিক এই মন্দার সময়ে মুক্তবাজারের সংকটের কারণে বা যে কারণেই হোক) মনে ক'রে ভয় পায়।

আজকের আলোচিত টিফা অতীতের কোন স্বাক্ষরিত বা প্রস্তাবিত চুক্তির কপি বা পরিমার্জন অথবা নবায়ন। সরকারি পক্ষ বিষয়টা সংসদে না এনে ভণ্ডামীও করছেন এবং মূলতঃ জনগণকে অন্ধকারে রেখেছেন এবং বিভ্রান্তই করছেন। নির্বানের আগে আরপিও'র ৯১এ 'ই' ধারা নিয়ে বিএনপি তথা চারদলীয় জোট যেমন লেভেল প্লেয়িং ফিল্ডে খেলেছিল তেমনই TIFA,Transit, Transhipment এসব নিয়ে সরকারি পক্ষের বিশেষ কোন কোন মহল কি লেভেল প্লেয়িং ফিল্ডে আছেন?
টিফার যা খসড়া, এখন পর্যন্ত যার সূত্র ধ'রে ঐ খসড়ার শরীর কাঠামো ও কার্যকরণগত দিক নিয়ে ব্যাপক আলোচিত/সমালোচিত হয়ে এসেছে তা হলো ৩০ জানুয়ারী ২০০৫-এর খসড়া যাতে বাংলাদেশ মার্কিন দ্বিপাক্ষিক কোন স্বাক্ষর হয়নি। চুক্তির ছয় নম্বর অনুচ্ছেদে আছে
"ARTICLE SIX
The Agreement shall enter into force on the date of its signature by both Parties."
সূত্রঃ
Click This Link

উভয় পক্ষের স্বাক্ষর হবার দিন থেকেই চুক্তিটি কার্যকর হবে। তার মানে এটা নিশ্চিতভাবেই এতদিন স্বাক্ষরের অভাবে কাগজে কলমে অকার্যকর। এই চুক্তিতে গুরুত্ব পেয়েছে যে বিষয়গুলো তাতে একটা হলো পূর্বব্যঞ্জনযোগ আর একটা হলো পূর্বাভাস।

বলছিলাম যে চুক্তিতে গুরুত্ব পেয়েছে যে বিষয়গুলো তাতে একটা হলো পূর্বব্যঞ্জনযোগ আর একটা হলো পূর্বাভাস। পূর্বব্যঞ্জনযোগ মানে হলো ওই চুক্তির পিছনে চুক্তির শর্ত টানার পৃথিবীর একটা অভ্যস্ত এবং উদ্দেশ্যপ্রণোদিত রীতি। টিফার ২০০৫এর খসড়ার ১১নং ধারানুযায়ী:
11. [Acknowledging the Treaty between the United States of America and the Peop1e’s Republic of Bangladesh Concerning the Reciprocal Encouragement and Protection of Investment signed on March 12, 1986 (“Bilateral Investment Treaty”)]

12. Noting that this Agreement is without prejudice to the rights and obligations of the Parties under the treaty cited in the preceding paragraph 11;
১৯৮৬ সালের ১২ই মার্চে আমেরিকা- বাংলাদেশ দ্বিপাক্ষিক বিনিয়োগসম্পর্কিত একটি "Bilateral Investment Treaty" (BIT) চু্ক্তি স্বাক্ষরিত হয়েছিল তৎকালীন রাষ্ট্রপতি হু ম এরশাদের আমলে।
স্বাক্ষর করেছিলেন বাংলাদেশের পক্ষে তৎকালীন বাণিজ্য মন্ত্রণালয়ের সচীব খোরশেদ আলম (Khorshed Alam,
Secretary, Ministry of Industries, The People's Republic of Bangladesh) এবং মার্কিনী পক্ষে তৎকালীন মার্কিন সরকারের বাণিজ্য প্রতিনিধি ক্লেটন বুচার (Clayton Yeutter,
US- Trade Representative, Government of the United States of America)।
এই BIT চুক্তিটি পুনরুজ্জীবিত হতে পারে সকলেবরে।

আর পূর্বাভাস হলো মু্ক্ত বাণিজ্য চুক্তি (FTA) মার্কিনীর সাথে । হয়ত দক্ষিণ এশীয় SAFTA নিয়েও একটু নাড়াচাড়া হবে। এই BIT অথবা FTA এর কোনটাই কিন্তু TIFA'র মতো কোন কাঠামোগত চুক্তি নয় বরং বুর্জোয়াপ্রভু MFN*দের জন্য এগুলো রীতিমত আইনমাফিক নিয়মকানুন সমৃদ্ধ কার্যকর পদক্ষেপের মাধ্যমে বাণিজ্যিক স্বার্থসিদ্ধির খড়গ অস্ত্র। [*MFN= Most Favored Nation]
এই FTAভুক্ত দেশগুলো থেকে মার্কিন লাভজনক বৈদেশিক বাণিজ্য বিনিয়োগের সামপ্রতিক সমের সম্পৃক্তি ব্যাপক। ২০০৬ সাল নাগাদ শুধু রপ্তানীর সমন্বিত হিসেবেই মুনাফা প্রবৃদ্ধির বার্ষিক হার এই খাতে সর্বোচ্চ এবং তা চল্লিশ শতাংশেরও বেশী।
সূত্র:
http://www.trade.gov/fta/

http://www.export.gov/fta/
একদিকে প্রায় সব FTAভুক্ত দেশগুলো এই অর্থনৈতিক রঙ্গমঞ্চে শামিল হয় কমপ্রমাইজ্‌ড নেগোসিয়েশনের মাধ্যমে একটু লাভবান হবার অভিপ্রায়কে সামনে রেখে। অন্যদিকে MFN'র নামে করপোরেশনগুলোও জনগণ/ বিশ্ববাসীর চোখে কিছু সময়ের জন্য রঙ্গিন চশমা পরিয়ে বাড়ায় মুনাফা। চুক্তির লেভেল প্লেয়িং ফিল্ডে ভিন্নতা দেখা যাবে হাতেগোনা ২/৩টা রাষ্ট্রের ক্ষেত্রে। এর প্রধান ১টি হলো ইসরাইল। মার্কিনীদের সাথে ইসরাইলের FTA (১৯৮৫) আর অর্থনৈতিকভাবে মাজাভাঙ্গা রাষ্ট্র ওমানের FTA (২০০৫) যে কোনভাবেই একরকম নয় তা কিছুটা ২০/২৫ বছরের ইতিহাসে তা টের পাওয়া যায়। মার্কিন-ইসরাইলের FTA:

Click This Link

এখানে Art 2:
1. Products of Israel shall, when imported into the customs territory of the United States, be governed by the provisions of Annex 1.

2. Products of the United States shall, when imported into Israel, be governed by the provisions of Annex 2.

এবং অ্যানেক্স ১ ও ২ এ স্পষ্ট উল্লেখ:

ANNEX I
Implementation of Duty-Free Treatment for United States Imports of Products of Israel

ANNEX II
Implementation of Duty-Free Treatment for Israeli Imports of Products of the United States of America

এ স্পষ্ট উল্লেখটি মার্কিন-ওমানের FTA:

Click This Link
বরং ওমানের এই চুক্তি আর মার্কিন-বাংলাদেশ TIFA'র ২০০৫ এর খসড়া দেখে বার বার বাংলাদেশের Next FTA'র কথা মনে হয়!
সাম্প্রতিক কালের আরও কাছাকাছি হিসেবে যদি যাই.....
ওমানের সাথে TIFA'র অবস্হা করুণ- যায় যায় করছে!
মালয়েশিয়ার চুক্তিটা BIT'র দিকে গড়িয়েও লাভ হয়নি!

মার্কিন-বাংলাদেশ TIFA'র (২০০৫ খসড়া) দেখে "প্রাইভেট সেক্টর" ও "মেধাস্বত্ত্ব অধিকার(IPR)"এর উপর বিশেষ গুরুত্বারোপের প্রভাব নিকট ভবিষ্যতে বাংলাদেশ রাষ্ট্রের আপামর মানুষের সামগ্রিক অর্থনীতিতে কেমন হবে! এই IPR'র আড়ালেই আছে আর এক আন্তর্জাতিক অ্যাগ্রিমেন্ট TRIPS!
[ব্লগার দিনমজুরের অনুমতি সাপেক্ষে নিচের লিংকটি প্যারালাল সূত্রসহায়ক হিসেবে জুড়ে দিলাম]
Click This Link

[চলবে]
সর্বশেষ এডিট : ১০ ই ফেব্রুয়ারি, ২০০৯ সকাল ১১:৩৭
২টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে...

লিখেছেন খায়রুল আহসান, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯

ছিঁচকাঁদুনে ছেলে আর চোখ মোছানো মেয়ে,
পড়তো তারা প্লে গ্রুপে এক প্রিপারেটরি স্কুলে।
রোজ সকালে মা তাদের বিছানা থেকে তুলে,
টেনে টুনে রেডি করাতেন মহা হুলস্থূলে।

মেয়ের মুখে থাকতো হাসি, ছেলের চোখে... ...বাকিটুকু পড়ুন

অহমিকা পাগলা

লিখেছেন আলমগীর সরকার লিটন, ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:১৪


এক আবেগ অনুভূতি আর
উপলব্ধির গন্ধ নিলো না
কি পাষাণ ধর্মলয় মানুষ;
আশপাশ কবর দেখে না
কি মাটির প্রণয় ভাবে না-
এই হলো বাস্তবতা আর
আবেগ, তাই না শুধু বাতাস
গায়ে লাগে না, মন জুড়ায় না;
বলো... ...বাকিটুকু পড়ুন

হার জিত চ্যাপ্টার ৩০

লিখেছেন স্প্যানকড, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৩৩




তোমার হুটহাট
চলে আসার অপেক্ষায় থাকি
কি যে এক ছটফটানি
তোমার ফিরে আসা
যেন প্রিয় কারো সনে
কোথাও ঘুরতে যাবার মতো আনন্দ
বারবার ঘড়ি দেখা
বারবার অস্থির হতে হতে
ঘুম ছুটে... ...বাকিটুকু পড়ুন

জীবনাস্ত

লিখেছেন মায়াস্পর্শ, ১৮ ই এপ্রিল, ২০২৪ দুপুর ১:৪৪



ভোরবেলা তুমি নিশ্চুপ হয়ে গেলে একদম,
তোমার বাম হাত আমার গলায় পেঁচিয়ে নেই,
ভাবলাম,তুমি অতিনিদ্রায় আচ্ছন্ন ,
কিন্তু এমন তো কখনো হয়নি
তুমি বরফ জমা নিথর হয়ে আছ ,
আমি... ...বাকিটুকু পড়ুন

যে দেশে সকাল শুরু হয় দুর্ঘটনার খবর দেখে

লিখেছেন এম ডি মুসা, ১৮ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১১

প্রতি মিনিটে দুর্ঘটনার খবর দেখে অভ্যস্ত। প্রতিনিয়ত বন্যা জলোচ্ছ্বাস আসে না, প্রতিনিয়ত দুর্ঘটনার খবর আসে। আগে খুব ভোরে হকার এসে বাসায় পত্রিকা দিয়ে যেত। বর্তমানেও প্রচলিত আছে তবে... ...বাকিটুকু পড়ুন

×