somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বৈশাখী অন্তরঙ্গ আলাপনঃ- আপনাদের সাথে আছেন শ্রদ্ধেয় ব্লগার মামুন রশিদ।

১৩ ই এপ্রিল, ২০১৪ রাত ১১:০১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আমার কিন্তু স্বপ্ন দেখতে আজও ভাল লাগে ।



প্রিয় ব্লগার আপনাদের সকলকে জানাই বাংলা নববর্ষের শুভেচ্ছা। ইতিমধ্যেই প্রত্যেক বাঙ্গালী পরিবারে নববর্ষকে বরণ করে নেয়ার ধুম পড়েছে। আপনিও নিশ্চয়ই এর বাহিরে নয়। পরিবার ও প্রিয়জনদের সাথে নতুন বছরকে আনন্দের সাথে বরণ করে নেয়ার জন্য উদগ্রীব হয়ে আছেন।

প্রিয় ব্লগার আপনারা ইতিমধ্যে জানেন “ অন্তরঙ্গ আলাপন” সাক্ষাতকার ভিত্তিক একটি নিয়মিত লাইভ আয়োজন। ব্লগারদের জানার আগ্রহের প্রেক্ষিতে আমি আপনাদেরকে স্বাগত জানাই বিশেষ ব্লগারদের নিয়ে লাইভ ধারাবাহিক “অন্তরঙ্গ আলাপনে”। এ পর্বের অতিথি শ্রদ্ধেয় ও আমার অতি পছন্দের প্রিয় ব্লগার মামুন রশিদ । তার সাথে আমাদের খোলামেলা আলোচনা হবে যার মাধ্যমে আমরা অন্বেষণ করবো তার একান্ত ব্যক্তিগত কিছু অনুভতি - দেশ নিয়ে, মানুষ নিয়ে, ধর্ম নিয়ে, তার ব্যাক্তিগত জীবন নিয়ে। আলোচনার ভাষা হতে হবে সংযত এবং অপ্রাসাংগিক বিষয়কে এড়িয়ে যেতে হবে সযত্নে। এ পর্যন্ত তার বিভিন্ন লেখালেখি সন্বন্ধে আমরা তার কাছে জানতে চাইবো। তবে কোন অনধিকার চর্চা বিষয়ক প্রশ্ন এখানে গ্রহণযোগ্য হবে না।


প্রিয় ব্লগার আপনাদের সামনে প্রথমে শ্রদ্ধেয় ব্লগার মামুন রশিদের সাথে আমার কিছু কথোপকথন তুলে ধরলাম।

১) মামুন ভাই “শুভ নববর্ষ”। আপনি এবং আপনার পরিবারের সবাই কেমন আছেন?
মামুন রশিদঃ আপনাকেও বাংলা নববর্ষের শুভেচ্ছা শোভন । হ্যাঁ, আমরা সবাই ভালো আছি ।

২)পহেলা বৈশাখ উপলক্ষে অন্তরঙ্গ আলাপনের এই আয়োজনে এসে কেমন লাগছে?
মামুন রশিদঃ সত্যি করে বলব ? কিছুটা সংকোচ, বিব্রত আর বিপন্ন লাগছে ! ভয়ও পাচ্ছি ! যাইহোক, আমাকে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ ।

৩) সামুর সাথে আপনার পরিচয় কিভাবে?
মামুন রশিদঃ ফেবুতে ছিলাম, বাস্তবের বন্ধু বান্ধবীদের সাথে তুমুল আড্ডা দিতাম । মাঝে মাঝে জ্বালাময়ী নোট লিখতাম, কখনো টুকটাক মুভি রিভিউ । মুভি নিয়ে সার্চ দিলে গুগলমামা সামুর পোস্ট এনে হাজির করতো । সেখান থেকেই সামুতে আসা ।

৪) সামু আপনার জীবনের সাথে কতটুকু মিশে আছে?
মামুন রশিদঃ আমার পরিবার, আমার চাকুরী আর সামু- এই এলাইমেন্ট এখন আমার জীবন । সূতরাং বুঝতেই পারছেন..

৫) ভাবী ও সামুর সাথে কোন দুঃসম্পর্ক আছে কি? ব্লগিং করাটা ভাবী কিভাবে দেখেন?
মামুন রশিদঃ সামুতে আসার আগে যখন ফেবুতে খুব সময় দিতাম, তখন থেকেই সে ফেডআপ । তবে সন্ধ্যার পর টিভি সিরিয়ালের সাথে আমার ব্লগিং কাটাকুটি হয়ে যায়..

৬) প্রত্যেকটা মানুষের জীবনের দর্শন আলাদা , আপনার জীবনের দর্শন কি?
মামুন রশিদঃ আমার জীবন দর্শন খুবই সিম্পল । জীবনটা হলো টেস্ট ম্যাচ, অনেক ধৈর্য্য আর মনসংযোগ নিয়ে লেগে থাকতে হবে । হয়ত তাৎক্ষনিক অনেক সাফল্যই আপনি পাবেন না, কিন্তু হতাশ হওয়া যাবেনা । আর এভাবেই একটা সময় পরে দেখবেন আপনি সম্মানজনক স্কোর করে বসে আছেন ।

৭) ব্লগিং করতে এসে আপনার জীবনের কোন কিছুর কি পরিবর্তন ঘটেছে?
মামুন রশিদঃ অবশ্যই । প্রথমেই ধরুন ভুড়ি! ব্লগিং করতে এসে ইঞ্চি দুয়েকতো বেড়েছেই.. !!!

৮) বর্তমান সময়কে বাংলা ব্লগিং এর ক্রান্তি কাল বলে অনেকে ভাবছেন। আপনার এ ব্যাপারে অভিমত কি?
মামুন রশিদঃ প্রত্যেকটা লাইফ সাইকেলের তিনটা স্টেজ থাকে, গ্রোয়িং-ম্যাচুরিটি-ডিক্লাইনিং । ক্রান্তি কাল বলতে ম্যাচুরিটি আর ডিক্লাইনিং স্টেজের মাঝামাঝি বোঝায় । কিন্তু আমার মনে হয় বাংলা ব্লগিংয়ের ম্যাচুরিটি স্টেজ আরো অনেক দীর্ঘ হবে, সময়ের সাথে ডাইমেনশনের কিছু চেঞ্জ হয়ত আসবে । হয়ত ব্লগিংয়ের প্যাটার্ন কিছুটা বদলাবে ।

৯) আপনি মূলত একজন গল্পকার। বর্তমান সময়ে ব্লগে যারা লিখছেন তারা কি ধরণের গল্প লিখছে? আপনি তাদের লেখাকে কিভাবে মূল্যায়ন করেন?
মামুন রশিদঃ ব্লগে সাইকো এবং থ্রিলারধর্মী গল্পের প্রতি পাঠকের আগ্রহ বেশি । সাথে প্রেম-রোমান্স, সাইন্স ফিকশন আর রম্য গল্প প্রচুর লেখা হয় । সামাজিক এবং গ্রামীনপটভূমিতে লেখা গল্প কম আসে । ব্লগের গল্পকারদের লেখা মুল্যায়ন করতে গেলে আমাদের ধ্রুপদী গল্প এবং বর্তমান সময়ের আধুনিক গল্পের সাথে তুলনা করতে হবে । ধ্রুপদী বলতে রবীন্দ্রনাথের হাতে এটার জন্ম হবার পর হাসান আজিজুল হক পর্যন্ত সময়টাকে আমি ধরব । এই সময়ের গল্পকারেরা তাদের দেখা মানুষ, সমাজ, পরিবেশ নিয়ে অসাধারণ গল্প লিখেছেন এবং ইউরোপিয়ান ছোটগল্পের আদলে সিম্বল-ডিটেইলিং-ট্যুইস্ট এর মিশেলে দারুণ সব কাজ করেছেন । এই ধারার লেখকেরা নিজের অভিজ্ঞতা বা দেখার ভেতরে থেকেছেন এবং এই ধারার গল্পকে 'এনভায়রনমেন্টাল' বা বহির্গত সামাজিক গল্প বলা যায় । ব্লগে এই ধারায় গল্প কম লেখা হয়, যদিও আমি মনে করি এই ধারার গল্পের এখনো প্রচুর সম্ভাবনা আছে । শহীদুল জহির এবং বর্তমানের বেশিরভাগ গল্পকার 'ম্যাজিক রিয়েলিজম' এবং 'মেটাফোরিক' গল্প লিখছেন, যা মুলত 'ইন্টারনাল' বা মানুষের 'অন্তর্গত' ভাব-চিন্তা-দ্বন্দ্ব-সংঘাত কে রুপক এবং দৃশ্যকল্পের মাধ্যমে দারুণ ভাবে ফুটিয়ে তুলে । আর এই ধারায় ব্লগের বেশ কয়েকজন গল্পকার দারুণ লিখছেন । ব্লগের এই গল্পগুলোর মান নিঃসন্দেহে মুলধারার সাথে তুলনীয় এবং কিছু কিছু ক্ষেত্রে মুলধারার গল্পকেও টপকে যাওয়ার মত ।


১০) আপনার লেখার স্পৃহা কি?
মামুন রশিদঃ স্পৃহা বলতে আমি অনুপ্রেরণা ধরে নিচ্ছি । লেখালেখির পেছনে অনুপ্রেরণা আমার দেখা মানুষ, জীবন, দৃষ্টিভঙ্গি, আমার বেড়ে উঠা এবং পাঠাভ্যাস ।

১১) আপনার প্রিয় লেখক ও কবি কে?
মামুন রশিদঃ গল্পে হাসান আজিজুল হক । উপন্যাসে শওকত ওসমান, আক্তারুজ্জামান ইলিয়াস । নাটকে সেলিম-আল-দীন । কবিতায় রবীন্দ্রনাথ, নজরুল, নির্মলেন্দু গুন, রুদ্র, আবুল হাসান, হেলাল হাফিজ, সুনীল, শক্তি, বিষ্ণু দে, ।

১২) আপনার প্রিয় পাখী, ফুল, রং ও খাওয়ার কি?
মামুন রশিদঃ সব পাখি । সব ফুল । সাদা এবং বেগুনী রঙ । আতপ চালের ভাত, সাথে আলু ভর্তা, ডিমভাজি, ঘন ডাল ।

১৩) আপনি কোন গান ও কার গান শুনতে পছন্দ করেন?
মামুন রশিদঃ জীবনের একেক সময়ে একেক শিল্পীর গান ভালো লেগেছে । এখন শুনি জলের গান আর হাছন গীতি ।

১৪) সামনে ফুটবল বিশ্বকাপ । আপনি কোন দল সাপোর্ট করেন?
মামুন রশিদঃ ছিয়াসি'র ওয়ার্ল্ড কাপে ম্যারাডোনার পাঁড় ভক্ত ছিলাম । ৮৯-৯০ থেকে প্রতিটা বিশ্বকাপে কমলা রঙ (হল্যান্ড) কে সাপোর্ট দিয়েছি । কিন্তু কিছুতেই কিছু হয়না, তাই গত বিশ্বকাপ থেকে আবার মেসি'র আর্জেন্টিনায় ফেরত এসেছি ।

১৫) আপনার প্রিয় ব্যক্তিত্ব কে?
মামুন রশিদঃ অনেকেই ।

১৬) দেশ নিয়ে আপনার ভাবনা কি?
মামুন রশিদঃ আমি আশাবাদি মানুষ । তাই শত হতাশার মাঝেও বাংলাদেশকে নিয়ে স্বপ্ন দেখি । উই শেল ওভারকাম, ওয়ান ডে..

১৭) বাংলা ব্লগের ভবিষ্যৎ কি বলে আপনি মনে করেন?
মামুন রশিদঃ আমি বাংলা ব্লগের উজ্জ্বল সম্ভাবনা দেখি । এখানে যে কোন বিষয়ে বিস্তৃত পরিসরে লেখা বা আলোচনা করা সম্ভব । ফেবু'র চটুল স্ট্যাটাসের বিপরীতে এখানে চলমান দেশীয় এবং বৈশ্বিক সামাজিক-রাজনৈতিক-অর্থনৈতিক এবং অন্যান্য বিষয়ে তথ্যপূর্ণ-গঠনমূলক আলোচনার সুযোগ অনেক বেশি । ব্লগের 'কোর কমপিটেন্সি' হলো এর 'নাগরিক সাংবাদিকতা' এবং সাহিত্য । আর 'পোস্ট সংরক্ষণ' থাকার কারণে ব্লগ হয়ে উঠেছে বিশাল অন্তর্জালিক গ্রন্থাগার ।


................................................................................................................................................................................................................................

প্রিয় ব্লগারের কথোপকথন দেখে আপনারও কিছু জানার ইচ্ছে হচ্ছে নিশ্চয়ই। হওয়াটাই স্বাভাবিক। আপনার প্রিয় ব্লগারের না জানা কথার উত্তর জানাতে আপনাদের সাথে এখন অনলাইনে আছেন আমাদের সকলের প্রিয় ব্লগার মামুন রশিদ । পুরো ব্যাপারটাই লাইভ।
আর অবশ্যই ভুলবেন না অনভিপ্রেত শব্দ বা প্রশ্নের উচ্চারণ ঘটলে সেটাকে গলা টিপে মারতে উপস্থিত আছি আমি নিজেও ,) ।
১৩২টি মন্তব্য ৬১টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গেছো ভুতের পাল্লায়

লিখেছেন রানার ব্লগ, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৪৮




সময়টা শীতকাল, বার্ষিক পরিক্ষা শেষ, প্রতিবারের মত নানু বড় মামা কে পাঠিয়ে দিলেন আমাকে বাড়িতে নিয়ে যাওয়ার জন্য, মামা আসা মানে আমার আনন্দ দ্বিগুণ, উত্তেজনায় রাতে ঘুম কম হয়,... ...বাকিটুকু পড়ুন

গাছ-গাছালি; লতা-পাতা - ০৭

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৫০

প্রকৃতির প্রতি আলাদা একটা টান রয়েছে আমার। ভিন্ন সময় বিভিন্ন যায়গায় বেড়াতে গিয়ে নানান হাবিজাবি ছবি আমি তুলি। তাদের মধ্যে থেকে ৫টি গাছ-গাছালি লতা-পাতার ছবি রইলো এখানে।


পানের বরজ


অন্যান্য ও আঞ্চলিক... ...বাকিটুকু পড়ুন

জার্মান নির্বাচন: মার্কলের দল জয়ী হয়নি।

লিখেছেন চাঁদগাজী, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:১০



গতকাল (৯/২৬/২১ ) জার্মানীর ফেডারেল সরকারের পার্লামেন্ট, 'বুন্ডেসটাগ'এর নির্বাচন হয়ে গেছে; ইহাতে বর্তমান চ্যান্সেলর মার্কেলের দল ২য় স্হান পেয়েছে। বুন্ডেসটাগ'এর সদস্য সংখ্যা ৫৯৮ জন; কিন্তু এবারের নির্বাচনের ফলাফলের... ...বাকিটুকু পড়ুন

পুরুষ মানুষ সহজে কাঁদে না.....

লিখেছেন জুল ভার্ন, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১০:০২

"পুরুষ মানুষ সহজে কাঁদে না"... কারণ পুরুষের চোখে জল মানায় না... জন্মের পর তাদের মাথায় ঢুকিয়ে দেয়া হয় যতো কষ্টই হোক তোমার চোখে জল আনা যাবে না!

নারীরা হুটহাট কেঁদে উঠতে... ...বাকিটুকু পড়ুন

ঢেঁড়স

লিখেছেন রাজীব নুর, ২৭ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:৪১





মানুষের যখন বয়স বাড়ে, তখন ছোটবেলার কথা মনে পড়ে।
ছোটবেলার বহু ঘটনা একদম ভুলেই গিয়েছিলাম। কিন্তু ইদানিং হুটহাট বহু ঘটনা চোখের সামনে ভেসে আসে। আমাদের পাশের বাসায় কাদের... ...বাকিটুকু পড়ুন

×