somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Core Competency (অন্তস্তল সক্ষমতা)। শুধুই প্রাতিষ্ঠানিক বিষয় নয়, এইটি ব্যক্তিরও বিষয়।

১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


হাসি, খুশি আর আনন্দের মাঝে থাকতে চাইলে নিজেকে অবশ্যই খুঁজে পেতে হবে নিজের Core Competency।

ইংল্যান্ডে ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজমেন্ট এর উপর এম,এস,সি করার সময় এই বিষয়টি নিয়ে অনেকের মতন আমাকেও পড়াশুনা করতে হয়েছে এবং রিপোর্ট তৈরী করতে হয়েছে। আর দেশে আসার পর আমি আমার শিক্ষার্থীদের বিভিন্ন সময়ে এই বিষয়ে বিভিন্ন কাজ দিয়েছি যার মাধ্যমে তারা বিভিন্ন প্রতিষ্ঠানের Core Competency খুঁজতে গিয়ে যেন নিজেদের Core Competency খুঁজে নিতে পারে।
আমাদের সকলের অনেক অনেক দক্ষতা আছে যা অনেকটাই সাধারণ অর্থাৎ আমার, আপনার সবার মাঝেই আছে। যেমন হেসে কথা বলা, কিংবা সত্য কথা বলা, কিংবা খুব দ্রুত অন্যকে প্রণোদনা দিতে পারা, অল্প সময়ের মধ্যেই কোন কিছু রপ্ত করতে পারা, ইত্যাদি। কিন্তু Core Competency হল এমন ‘অন্তস্তল সক্ষমতা’ যা শুধুই আপনার মাঝেই আছে এবং কেউ চাইলেও তা নকল করতে পারবেনা। চেষ্টা করুন খুঁজে নিতে এমন কি আছে আপনার মাঝে?

যেমন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মাঝে সবাই ক্লাস নিচ্ছেন, কিন্তু ক্লাসরুমে সবাই ভাল ক্লাস নিচ্ছেন না, কিন্তু কেউ কেউ নিচ্ছেন। আবার সবাই ভাল গবেষণা করছেননা, কিন্তু কেউ কেউ করছেন। দেখুন সবার মাঝে কিছু একই রকমের Competency আছে আর তাই তারা শিক্ষক, কিন্তু এক এক জনের মাঝে এক এক রকমের Core Competency বিদ্যমান।
আমি জানি আমার Core Competency কি? কিন্তু তা জানতে আমার সময় লেগেছিল অনেক দিন। কিন্তু যাদের সেই সময় কম লেগেছে তারা তাড়াতাড়ি সফল হয়েছেন। বিল গেটস খুব অল্প বয়সে খুঁজে পেয়েছিলেন তার Core Competency কিন্তু কে,এফ,সির প্রতিষ্ঠাতা স্যান্ডার সময় নিয়ছিলেন অনেক তার Core Competency খুঁজে পেতে। অনেকে সারা জীবনেই খুঁজে নিতে পারেননি তার নিজের Core Competency।

আপনি শিক্ষক, সাংবাদিক, ব্যাংকার, ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার যাই হোন না কেন যতদিন আপনার Core Competency খুঁজে পাবেননা, ততদিন যেই কাজই করুন তা সঠিক এবং সফলভাবে সন্তুস্ট চিত্তে করতে পারবেননা। আর একবার যদি Core Competency খুঁজে পান তাহলে আয় যত কমই হোকনা কেন আপনি সেই কাজই করবেন যাতে আপনার ভাললাগা এবং ভালবাসা জড়িত। যে নিজের Core Competency খুঁজে পেয়েছে সে কখনো নিজের উপর বিশ্বাস হারায়না বা তাকে কারো উপর নির্ভর করে পথ চলতে হয়না কারণ সে জানে কোন পথ তার আর কোন পথ তার নয়।

সর্বশেষ এডিট : ১৪ ই সেপ্টেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫০
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অধুনা পাল্টে যাওয়া গ্রাম বা মফঃস্বল আর ভ্যাবাচ্যাকা খাওয়া শহুরে মানুষ!!

লিখেছেন শেরজা তপন, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:০০


দেশের দ্রব্যমুল্যের বাজারে আগুন। মধ্যবিত্তরা তো বটেই উচ্চবিত্তরা পর্যন্ত বাজারে গিয়ে আয়ের সাথে ব্যায়ের তাল মেলাতে হিমসিম খাচ্ছে- - একদিকে বাইরে সুর্য আগুনে উত্তাপ ছড়াচ্ছে অন্যদিকে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমুল্য... ...বাকিটুকু পড়ুন

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।

লিখেছেন মঞ্জুর চৌধুরী, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:৪১

সাম্প্রতিক দুইটা বিষয় ভাইরাল হতে দেখলাম।
১. এফডিসিতে মারামারি
২. ঘরোয়া ক্রিকেটে নারী আম্পায়ারের আম্পায়ারিং নিয়ে বিতর্ক

১. বাংলা সিনেমাকে আমরা সাধারণ দর্শকরা এখন কার্টুনের মতন ট্রিট করি। মাহিয়া মাহির... ...বাকিটুকু পড়ুন

আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) পক্ষ নিলে আল্লাহ হেদায়াত প্রদান করেন

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ৩০ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:৪২



সূরা: ৩৯ যুমার, ২৩ নং আয়াতের অনুবাদ-
২৩। আল্লাহ নাযিল করেছেন উত্তম হাদিস, যা সুসমঞ্জস্য, পুন: পুন: আবৃত। এতে যারা তাদের রবকে ভয় করে তাদের শরির রোমাঞ্চিত হয়।অত:পর তাদের... ...বাকিটুকু পড়ুন

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

জীবন পারাবার: শঠতা ও প্রতারণার উর্বর ভূমি

লিখেছেন রূপক বিধৌত সাধু, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪০


অনার্সের শেষ আর মাস্টার্সের শুরু। ভালুকা ডিগ্রি কলেজের উত্তর পার্শ্বে বাচ্চাদের যে স্কুলটা আছে (রোজ বাড কিন্ডারগার্টেন), সেখানে মাত্র যোগদান করেছি। ইংরেজি-ধর্ম ক্লাশ করাই। কয়েকদিনে বেশ পরিচিতি এসে গেল আমার।

স্কুল... ...বাকিটুকু পড়ুন

×