somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

দৃষ্টি আকর্ষনঃ এই মূহুর্তে যা যা আমরা চাচ্ছি আপনাদের কাছে, রানা প্লাজায় নিয়ে যাবার জন্যে।

২৫ শে এপ্রিল, ২০১৩ দুপুর ১২:৩৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


আমি আমাদের ত্রাণ কার্যক্রমের সমাপ্তি ঘোষনা করলাম।

সময়ঃ রাত এগারোটার পর, ২৪ শে এপ্রিল, ২০১৩।
টিভির কোন একটি চ্যানেলের দৃশ্যঃ বিশাল একটি বিম তেরচা হয়ে পড়ে আছে। একজন উদ্ধার কর্মী একটি ছেনি বিমের ওপর লাগিয়ে হাতুড়ি দিয়ে একটা বাড়ি দিলেন। একট স্ফুলিংগ উঠলো, এক দিকে ছেনি আর আরেক দিকে হাতুড়ি উড়াল দিল।

সাভার ট্রাজেডিতে আমাদের যোগ দেয়ার প্রাথমিক কারন ছিল একটিই, (যদিও পরে আমাদের কার্যক্রম বিস্তৃত হয়) তা হ'ল ওখানে concrete ও rod কাটার স্বয়ংক্রিয় টুলস সরবরাহ করা। কাজে নেমে দেখি যে কাজটি সবচে' কঠিন মনে করেছিলাম সেটিই ছিল সবচে' সোজা কাজ-তহবিল সংগ্রহ ও টুলস কেনা। আমাকে এমনকি এক টাকার তহবিল ও সংগ্রহ বা handle করতে হয় নি। বিশ্বখ্যাত টুলস তৈরি কারক প্রতিষ্ঠান Bosch স্থানীয় প্রতিনিধির সেইলস এক্সিকিউটিভ এক কথায় রাজী হয়ে যান ঢাকার যে কোনো স্থানে home delivery দিতে। আমাদের আহ্বনে সারা দিয়ে মানুষ জন অবিশ্বাস্য কম সময়ে টুলস কিনে সরাসরি সাভার, আমার অফিস বা রেড ক্রিসেন্ট সদরে সেগুলো পৌঁছে দেন। ২৫ তারিখ রাত সাড়ে নয়টায় প্রথম কাটারটি র‍্যাব-৪ এ পৌঁছে । সংগে সংগে তা কাজে লাগানো হয়।

তারপর শুরু হয় সবচে' কঠিন সময়। এই নাতি দীর্ঘ স্ট্যাটাসটিকে অতি দীর্ঘ করার ইচ্ছে আমার নেই। এক কথায় প্রতিটি টুল যাতে করে সঠিক জায়গায় পৌঁছে এবং সঠিক ভাবে কাজ করতে পারে সেটাই ছিল পর্বতের খাড়া ঢাল বেয়ে ওঠার চেয়েও কঠিন।


ফায়ার সার্ভিসের মানুষেরা অমানুষিক পরিশ্রম করেছে।

ঐ এলাকায় রড মিস্ত্রিরা ছিল অমূল্য সম্পদ যারা উদ্ধার কাজে এগিয়ে এসেছিল। বিশ্রাম তো দুরের কথা একগ্রাস খাবার মুখে দেবার সময়ো তাদের ছিল না। টুলস চালাতে চালাতে তাদের হাতে বিশাল বিশাল সব ফোস্কা পড়ে গিয়েছিল।

সাধারন স্বেচ্ছাসেবীরা তখন এগিয়ে আসে। আমরা তাদের স্বল্প সময়ের প্রশিক্ষণ দিতে সক্ষম হই ২৬ তারিখে। তারাও ঝাপিয়ে পড়ে। রড মিস্ত্রি, কাঁচ কাটার মিস্ত্রি, টাইলস ও এলুমিনিয়াম কাটার মিস্ত্রিদের অল্প কিছুক্ষণের জন্যে হলেও বিশ্রাম দিতে।

২৭ তারিখের মধ্যে পর্যাপ্ত (আমরা যে গুলো পাঠিয়েছিলাম সেগুলো কাজে লাগাবার সুযোগ হিসেবে) টুলস পৌঁছে। টুলস গুলো মধ্যে ছিল breaker, concrete cutter ও rod cutter.

এই টুলসগুলো কাজ করেছে ত্রান কাজের প্রথম ফেইজের শেষ পর্যন্ত।

২৮ তারিখে সেনাবাহিনীর সরাসরি উদ্ধার কাজে নামে এবং এবং এলাকায় একটা শৃংখলার পরিবেশ আসে। তাদের টুলস ও আসে সেই সাথে।

একটি কথা না বললেই নয়। কাটারগুলো চালাতে প্রচুর ব্লেইডের প্রয়োজন পড়ে। এই ব্লেইড গুলোর জন্যে যখন আমি আবেদন করি তখন, ছোট ছোট স্কুলের ছেলে মেয়েরা পর্যন্ত, বাবা মায়ের স্বরনাপন্ন না হয়ে ৫/৬ জন মিলে নিজেদের টাকা দিয়ে একেকটা ব্লেইড কিনে দিয়েছে। কংক্রিট কাটার ব্লেইডের বেশীর ভাগই ছিল Bosch এর দামী ব্লেইড।

যাদের কাছে আমি কৃতজ্ঞঃ

১। যারা আমার পোস্টটি বারে বারে প্রথম পাতায় নিয়ে এসেছে এবং ফেইসবুকে বারবার শেয়ার করে ছড়িয়ে দিয়েছে মুহুর্তে। আমি ব্লগে পোস্ট করা ও ফেইসবুকে স্ট্যাটাস আপডেইট করার ৩ মিনিটের মাথায় প্রথম সাহায্যকারীর ফোন পাই।

২। যারা আমার পোস্টটিকে ব্লগে স্টিকি করার অনুরোধ ও ব্যাবস্থা করেছেন।

৩। সামুর জানাকে স্টিকি করার জন্যে তড়িৎ সিদ্ধান্ত নেবার জন্যে।

৪। Sohel Abdullah: ইনি যে কত লক্ষ টাকার ত্রাণ সামগ্রী পাঠিয়েছেন, তা আমার ধারনায় নেই। আমি যেই জিনিসের কথাই বলেছি, সে জিনিসই (ঢাকায় থাকলে) খুঁজে বের করে কিনে , আমাকে প্রাপ্তিস্থানের ঠিকানা ও ফোন নম্বর দিয়ে নিজে সাভারে সেগুলো পৌঁছে দিয়েছেন।

৫।। একজন সরকারি স্কুলের স্কুল শিক্ষক যিনি তার ঘরের সমস্ত টাকা এবং তার স্ত্রী যিনি তার স্বর্নালংকার বিক্রি করে একটি concrete cutter কিনে দিয়েছেন।

৬। Rahid Ahmed

৭. IUBর একজন ফ্যাকাল্টি, যার নাম মনে করতে পারছিনা।

৮। আমিন, সেইলস এক্সিকিউটিভ, Bosch.

৯। তিনটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্রবৃন্দ।

১০। জুয়েল, জাহাংগীর নগর বিশ্ব বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র।

১১। আরেফিন।

১২।Aminul hoque Polash ও তার দলবল।
Click This Link

১৩। স্কুলের ছাত্র ছাত্রীরা যারা মোট ১০ টি concrete cutting blade পাঠিয়েছে।

১৪।শিপুভাই।

১৫।বেগম মাসুদা আহমদ বিজলী

১৬। রেশনার-১৮ টি, ডেটল সাবান-৪৮ টি। টর্চ-১০ টি।

১৭। জনাব ফারদীন রাজ

১৮। Ms মেহনাজ চৌধুরী ১২টি টর্চ ব্যাটারি সহ। গ্লাভস-৩০ জোড়া।

১৯। মাহফুজ, নিপা, স্বর্ণা।

২০। Poroma Kanya.

২১। Jaago Foundation.

২২। Irsh Zaker.

২৩। Director, International Affairs, BDRCS.

২৪। নাম প্রকাশে অনিচ্ছুক এবং অগনিত নাম না জানানো ও ভুলে যাওয়া সাহায্যকারী।

২৫। Shaam Ahmad, JAAGOর ভলান্টিয়ার যে আমাকে দুর্ঘটনা স্থলে থেকে এবং অন্য জায়গায় থেকেও সব সময় রেড ক্রিসেন্ট সাভার ক্যাম্প থেকে ওখানে কখন কি লাগবে তা জানিয়ে গেছে।

২৬। আমার স্ত্রী, যে আমার মধ্যে আকুলতা জাগিয়েছে সাভারের দূর্গতদের জন্যে কিছু করার।


আমি আমাদের ত্রাণ কার্যক্রমের সমাপ্তি ঘোষনা করলাম।

আপডেইট ৩০
একটি প্রস্তাবনা

We may raise a fund of taka 50 lac and keep it in a bank to support 10 invalids (having no hope of earning ever) with 5,000/- taka monthly each for life.
আমরা একটা ৫০ লক্ষ টাকার তহবিল গঠন করতে পারি। ব্যাংকে টাকাটা রেখে মাসিক ৫০,০০০/- লভ্যাংশ থেকে ১০ জন পংগু যারা জীবনে কখোনো আর কোনো কাজ করে খেতে পারবেনা, তাদের প্রত্যেককে মাসে ৫,০০০/- করে টাকা দেয়া হবে।

We would form a cooperative or a trust and the money would be kept in a bank account of the trust/cooperative.

আমরা একটা সমবায় সমিতি বা ট্রাস্ট বানিয়ে ব্যাংক হিসেব খুলে সেখানে টাকা রাখা হবে।

Money would be given from the interest earned.

জমার বিপরীতে পাওয়া লভ্যাংশ থেকে ভাতা দেয়া হবে।

We would keep it very simple. Every month, money would reach them by bank transfer.

আমাদের পরিচালনা রাখা হবে খুব সহজ। প্রতিমাসে ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে টাকা পৌঁছে যাবে গ্রহীতার একাউন্টে।

Half yearly and yearly audit would be held and CA firms would be approached to provide us a free service. If they don't do the audit free, the trustees/ members of cooperative would bear the cost from their own resources. The report would be published in Facebook page dedicated to the trust or cooperative.

ষান্মাসিক ও বার্ষিক অডিট পরিচালিত হবে। সি এ ফার্ম গুলোকে অনুরোধ করা হবে যাতে তারা বিনা পারিশ্রামিকে কাজটি করে দেয়। সেটা সম্ভব না হলে তা ট্রাস্টিদের বা সমিতির সদস্যদের ব্যাক্তিগত তহবিল থেকে তা পরিশোধ করা হবে। ট্রাস্ট বা সমিতির ফেইসবুক পাতায় এই প্রতিবেদন প্রকাশ করা হবে।

For choosing, we would take the professional help of CRP Savar, run by the most dedicated person that I ever met, Valerie Taylor OBE. On their recommendation, we would choose the invalids.

আমারা সি আর পি সাভারের সাহয্যে নিরুপন করবো এই ভাতা কোন দশ জনকে দেয়া যায়। তাদের লিখিত সুপারিশের মাধ্যমে আমরা গ্রহিতা গ্রহন করবো। আপনারা সবাই জানেন যে সি আর পি পরিচালনা করেন একজন অতি নিবেদিত প্রাণ , ভ্যালেরি টেইলর ও বি ই।

Anyone may contribute any amount.
যে কেউ যে কোনো অংকের অর্থ সাহায্য দিতে পারেন।

A preparation time would be needed to start collecting.

তহবিল সংগ্রহ ও পরিচালনা শুরু করতে কিছু সময়ের প্রয়োজন হবে।
আপডেইট ২৯
রাত ৯টা ৩৫ মিনিট, ৩০ শে এপ্রিল, ২০১৩

আমার এক নাম প্রকাশে অনিচ্ছুক প্রবাসী বন্ধু এক বিশাল কাজ করেছেন (এই বন্ধুই একজন গার্মেন্টস শ্রমিকের এতিম বাচ্চাকে সাবালক হয়া পর্যন্ত লালন পালন করবেন)।

তিনি হতভাগ্য গার্মেন্টস শ্রমিক পরিবারের সাহয্য ও পুনর্বাসনে ইচ্ছুক অস্ট্রেলিয়া প্রবাসী বাংগালীদের একটা তালিকা আমকে পাঠিয়েছেন। তাদের ইচ্ছা ইরেশ জাকেরের (এশিয়াটিক) মাধ্যমে তাদের সাহায্য বন্টন ও ব্যাবস্থাপনা করার।

ব্যাক্তিগত ভাবে আমি ইরেশ জাকেরকে চিনতাম না। বন্ধু ও ব্লগার পিনাকী ভট্টাচার্য্য ইরেশের সাথে টেলিফোনের মাধ্যমে পরিচয় ও যোগাযোগ করিয়ে দেয়। প্রচন্ড ব্যাস্ত ইরেশ আমাকে তিনবার সময় দেয় আজ। আমি ইরেশের কাছে অস্ট্রেলিয়া প্রবাসীদের নাম ও ইমেইল হস্তান্তর করি। ইরেশ তাদের সবাইকে ইমেইল করেন।

ঐ অস্ট্রেলিয়া প্রবাসীরা হলেনঃ
Anowar Mondal

Babita (আমাদের নায়িকা ববিতা নন।)

Farhana Naz

Ishtiaque

'Iftekhar Abdullah

Parvin Rowshan

'Abdus Nasser'

Rubayyat Haider

Tushar Choudhary

Shaf Rahman

'Choudhury Shahjahan'

Farzana Rahman

Mamta Chowdhury

Akter Farzana

Golam Mostafa

Abid Rahman

Boni Amin ( he is a journalist here runs paper) .

Farjana Fiza


আপডেইট ২৮
রাত ১০ টা, ২৯ শে এপ্রিল, ২০১৩।
PLEASE SHARE EXTENSIVELY

Poroma Kanya যিনি এই গার্মেন্টস শ্রমিকদের দুস্থ আত্মীয়দের সাহায্য করার যাবতীয় হিসেব ফেইসবুক আর ব্লগে প্রকাশের দ্বায়িত্বে ছিলেন তিনি আজ রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালককে ফোন করেন। রেড ক্রিসেন্ট সোসাইটির পরিচালক আমাদের এই উদ্যমের সাথে তার সমস্ত সম্পৃক্ততা অস্বীকার করেন।

পরিবর্তিত পরিস্থিতির পরিপ্রেক্ষিতে আমাদের কার্যক্রম স্থগিত ঘোষিত হল। আমাদের নতুইন কার্যক্রম আজকের মধ্যেই ঘোষনা করা হবে।
আমাদের আগে দেয়া 01678135455 এ বিকাশ করা থেকে বিরত থাকতে অনুরোধ করছি।


আমাদের কাছে এই ফান্ডে আছে : টাকা ১০,০০০/- আমিনুল হক ফটিক, সুইজারল্যান্ড
পাইপ লাইনে আছে : টাকা ৭৫,০০০/- ব্লগার পলাশ , ক্যানাডা।

_______________________________________
এই টাকা ছাড়া আমাদের কাছে এই খাতে আর কোনো টাকা নেই।
যদি কেউ এই নাম্বারে বিকাশে কেউ টাকা পাঠিয়ে থাকেন তাহলে তাকে অতি সত্ত্বর নীচে যোগাযোগ করতে অনুরোধ করা হলঃ

Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

যোগাযোগঃ

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950

এছাড়া আমার সাথেও যোগাযোগ করতে পারেনঃ ত্রিশোনকুঃ 01979700009, 01715036547.

আপনার টাকার হদিস বের করে আপনাকে জানানো হবে এবং এই ফেইস বুকে প্রকাশ করা হবে।
Design Alliance Bangladesh
http://www.designallianceltd.com
We will be pleased to talk about your needs and prepare a proposal for your particular project. Our experience is your advantage.





আপডেট-২৭
গার্মেন্টস শ্রমিকদের দুস্থ আত্মীয়দের সাহায্য প্রসংগেঃ

উপরোল্লিখিত সাহায্য সংগ্রহ এবং বিতরন নিয়ে দুয়েক জনের মনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। তারা মনে করছেন যে আমরা রেড ক্রিসেন্টকে নগদ টাকা তুলে দিচ্ছি বিতরনের জন্যে।

প্রকৃতপক্ষে টাকা আমর নিজেরাই সংগ্রহ করবো এবং করছি। অতি দ্রুত যাতে এই টাকা বিতরন করা যায় তাই সংগ্রহের স্থানটি রেখেছি রেড ক্রিসেন্ট সদর দপ্তর।

টাকা বিতরনও আমরাই করবো। রেড ক্রিসেন্ট আমাদের দুস্থদের তালিকা তৈরি করতে সাহায্য করবে এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ যে সাহায্যটি করবে তা হল Mob Control. বিতরন তালিকা ও গ্রহিতাদের ছবি তোলার ব্যাপারেও আমরা তাদের সাহায্য নেবো।

বিভ্রান্তি সৃষ্টিতে সহায়ক হবার জন্যে দূঃখিত।।

আপডেট ২৬

একটি আশার খবর!

আমার এক প্রবাসী বন্ধু একটি দুস্থ পরিবারের সারা জীবনের ভরন পোষনের দ্বায়িত্ব নেবেন। তিনি আরো কিছু প্রবাসী বাংগালীদেরকে এমন আর কিছু পরিবারের দ্বায়িত্ব নিতে উদ্বুদ্ধ করছেন এই হৃদয়বান মানুষটির নাম প্রকাশে অনিচ্ছুক।

আপডেইট ২৫
গরীব শ্রমিকদের ততধিক দুস্থ আত্মীয়দের যারা গ্রাম থেকে দুর্ঘটনার কথা শুনে ছুটে এসেছে তাদের মধ্যে দুস্থতমদের রেড ক্রিসেন্টের সহায়তায় গতকাল ৪০,০০০/- টাকা বিতরন করা হয়েছে।

সুইজারল্যান্ড থেকে আমিনুল হক ফটিক এই দুস্থদের জন্যে পাঠিয়াছে ১০,০০০/- টাকা।

কানাডা থেকে ব্লগার পলাশ পাঠাচ্ছে ৭৫,০০০/- টাকা এই দুস্থদের জন্যে। মোট এই ৮৫,০০০/- টাকা আগামীকাল বিকেলে দুস্থদের মধ্যে বিতরনের পরিকল্পনা করা হয়েছে।



আপডেইট ২৩

বিকেল পাঁচটা, ২৮ শে এপ্রিল, ২০১৩
আজ সাভার রেড ক্রিসেন্টে কোনো চাহিদা নেই।

কেউ সাভারে কিছু পাঠাবেন না ।

অন্য একটা ব্যাপার খুবই জরুরী। আমি রেড ক্রিসেন্টের পদস্থ একজন অফিসারের সাথে এ নিয়ে কথা চালাচ্ছি।

অপেক্ষা করুন।

কথা শেষ হতেই আপনাদেরকে জানাবো।



আপডেইট ২২

ব্লগার আমিনুল ও ব্লগার শিপু ভাই ঢাকা মেডিক্যাল কলেজে চিকিৎসারত গুরুতরো আহতদের সাহায্যের জন্যে সাহায্য নিয়ে গেছেন।
ফেইসবুক বন্ধু Mostofa Kamal Palash সেখানে পাঠিয়েছে দুই হাজার টাকা।
গতকালের রেড ক্রিসেন্ট থেকে পাঠানো সব চাহিদাই পুরন্করা গেছে শুধু এগুলো ছাড়াঃ

১। ক্যানড অক্সিজেনঃ পাওয়াই যায় নি কোথাও।
২। তেরপল, ২০' X ৩০': ১৭টি এখনো বাকি।
এই মূহুর্ত পর্যন্ত নতুন কোন চাহিদা আমরা পাইনি রেড ক্রিসেন্ট সোসাইটি থেকে।

আপডেইট ২১
সকাল ৯টা ২০ মিনিট
১০০টি ক্রাচ ও ১০০টি হুইল চেয়ার প্রয়োজন। আমার অফিসে পৌঁছে দিতে পারেন।

আপডেইট ২০
রাত দেড়টা, ২৮শে এপ্রিল, ২০১৩
URGENTLY REQUIRED

This update is addressed to the people residing outside Dhaka.

Some people are still trapped under the rubble.

Rescuers need oxygen for them. All known sources of oxygen is exhausted in Dhaka.

Please try to send portable canned oxygen to Savar preferably by 2 PM tomorrow.


Where to deliver:

২।১। Savar Red Crescent Camp.

২। ২। Savar Fire Service Camp.।

২।৩। Headquarters Red Crescent, Boro Mogbazar.
Dhaka.
২।৪. Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

2.4.1. Shafiqur Rahman, Office Assistant : 01714787824
2.4.2. Ram Krishna Das, Accountant, 01718194950

You may call me as well : 01979700009, 01715036547.


এই আপডেইট ঢাকার বাইরে বসবাসরত মানুষদের জন্যে। বিশেষ করে চিটাগাং, খুলনা, সিলেট রংপুর, বগুড়া ও রাজশাহীতে বসবাসরতদের জন্যে।

রানা প্লাজার নীচে এখন পর্যন্ত মানুষ আ্টকে পড়ে আছে। তাদের বাঁচিয়ে রাখতে বহনযোগ্য ক্যানের অক্সিজেনের প্রয়োজন অতি জরুরী ভিত্তিতে।

ঢাকার কোথাও আর এই অক্সিজেন পাওয়া যাচ্ছেনা।

অনুগ্রহ করে আগামীকাল দুপুর দুটোর মধ্যে পৌঁছে দেবার চেষ্টা করবেন নিচের ঠিকানার যে কোনোটিতেঃ

২।১। সাভার রেড ক্রিসেন্ট ক্যাম্প।

২। ২। সাভার ফায়ার সার্ভিস ক্যাম্প।

২।৩। Headquarters Red Crescent, Malibag.

২।৪. Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

যোগাযোগঃ

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950

সরাসরি আমাকেও যোগাযোগ করতে পারেনঃ tত্রিশোনকু - 01979700009, 01715036547





আপডেইট ১৯

ক। রানা প্লাজায় এখনকার প্রয়োজন, অগ্রগন্যতা অনুসারেঃ

১। অক্সিজেন ক্যান (পাওয়া যাচ্ছে না কোথাও): যত গুলো পাওয়া যায়. আমার ধারনা ঢাকায় নেই।

কোনো সহৃদয় ব্যাক্তি কি চিটাগাং, খুলনা বা সিলেটে খোঁজ করবেন। রংপুর আর বগুড়াতেও পাওয়া যেতে পারে, পারে রাজশাহীতেও। (Please this serial extensively)

২। তেরপল ২০ ফুট X ৩০ ফুটঃ ১৮ টি।

যেখানে যেখানে দেয়া যাবেঃ

২।১। সাভার রেড ক্রিসেন্ট ক্যাম্প।

২। ২। সাভার ফায়ার সার্ভিস ক্যাম্প।

২।৩। Headquarters Red Crescent, Malibag.

২।৪. Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

যোগাযোগঃ

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950
আজ রাত সাড়ে দশটা পর্যন্ত রেড ক্রিসেন্ট সাভার এর নতুন কোন চাহিদা ছিল না।


______________________________________________________

খ। কাল সকালে যদি উদ্ধার কাজ অব্যাহত থাকে তাহলে concrete cutting blade লাগবে ৫০ টি।


গ। আজ ব্লগার শিপু ভাই, আমিন ও তাদের দলবল ১০টি concrete cutting blade ও নাম প্রকাশে অনিচ্ছুক আরেক জন ১০ টি concrete cutting blade দিয়েছেন। ১০ টি পৌঁছে গেছে বাকি গুলো এখন সিংগাইড় পার হচ্ছে।
Design Alliance Bangladesh
http://www.designallianceltd.com
We will be pleased to talk about your needs and prepare a proposal for your particular project. Our experience is your advantage.



আপডেট ১৮
রাত আটটা, ২৭ শে এপ্রিল, ২০১৩।
আজ রেড ক্রিসেন্ট সদর (মালিবাগ) বন্ধ হয়ে গেছে। লোকজন ওখান থেকে মানুষ ফিরে এসেছে। । যারা আজ রাতেই তাদের ত্রাণ সামগ্রী সাভারে পাঠাতে চান তারা অনুগ্রহ করে নিজ ব্যাবস্থায় সাভার চলে যান।

বিশেষ ক্ষেত্রে রাতের জন্যে ওখানে সামগ্রী রাখার ব্যাবস্থা করা যাবে সে ক্ষেত্রে আমকে ফোন করার জন্য অনুরোধ করা হচ্ছে (01979700009, 01715036547)।

তেরপল ছাড়া আর অন্যান্য সামগ্রী আমার অফিসেও রাখা যাবে। কাল সকাল ৮ টায় সেগুলো পাঠানো হবে।

আপডেট ১৭
রাত আটটা তেইশ, ২৭শে এপ্রিল, ২০১৩
যা যা এখন সাভারের পথেঃ
১। হেভি ডিউটি লেদার গ্লাভসঃ ৩০০ টি।
২। হেভি ডিউটি রাগেড গ্লাভস with grip: ৪৮ টি।
৩। গাম বুটঃ ১৮ টি।
৪। হেভি ডিউটি মাস্ক-২০০ টি।
৫। তেরপল -৭টি।
৬। হেলমেট-৪০টি

এছাড়াও

Jaago Foundation/Korvi নিয়েছেঃ

120 Helmets
100 Industrial Gloves (Plastic Thick Gloves)
50 Industrial Gloves (Cloth Thick Gloves)
50 Goggles
100 Boots
500 Surgical Mask
50 N95 Mask
50 Maxi for Hospital
20 Salin

আমাদের নতুন চাহিদা পাঠানো হচ্ছে কিছুক্ষণের মধ্যেই।
আজকের সংগ্রহে সে সহৃদয় মানুষ গুলোর কাছে কৃতজ্ঞঃ

১। জনাব চৌধুরী আশিকুল আলম।

২। জনাব সোহেল।

৩। জনাব হাসান।

এই মায়াময় মানুষ তিন জনের সাথে আমার কোনো পূর্ব পরিচয় ছিল না।


একটি বিশেষ ঘোষনাঃ
যারা যারা আমার পাঠানো তালিকা অনুযায়ী ত্রাণ সামগ্রী পাঠাচ্ছেন তাদেরকে সবিনয়ে অনুরোধ করছি নীচের ফোন নম্বরে অবহিত করতে।

চাহিদা অনুযায়ী সরবরাহ নিশ্চিত করার জন্যে এটা অত্যন্ত জরুরী।

ত্রিশোনকুঃ 01979700009, 01715036547.



Concrete Cutting Blade প্রসংগে

Bosch জার্মান একটি যন্ত্রপাতির ব্রান্ড যে জন্যে এদের মেশিন টুলস এবং স্পেয়ারের দাম বনেক বেশী। তবে নির্ভরযোগ্যতায় বিশ্ব সেরা।

বাজারে চাইনিজ যন্ত্রপাতি এবং স্পেয়ারস পাওয়া যায় যেগুলো দামে অনেক সস্তা। কেঊ যদি মনে করেন যে চাইনিজ Concrete Blade দিতে চান তা হলে কো নো অসুবিধা নেই।


ডায়মন্ড ব্র্যান্ডের চাইনিজ ৭" concreting cutting blade পাওয়া যাচ্ছে ৩৮০ করে প্রতিটি।

প্রাপ্তিস্থানঃ
এম এস হোসেন পেইন্ট এন্ড হার্ড ওয়্যার স্টোর।
৯৫ সেনপাড়া পর্বতা, ১০ নম্বর গোল চক্কর, চৌরংগী মার্কেট, ঢাকা।
মোবাইলঃ 01674524095

এ জায়গা ছাড়া যে কোনো হার্ড ওয়্যারের দোকানেও এটা পাওয়া যাবে।
কৃতজ্ঞতায়ঃ ব্লগার শিপু ভাই ও ব্লগার আমিন।


আপডেইট-১৬
দুপুর ২ টা ৫১ মিনিট

এই মূহুর্তে অগ্রগন্যতায় যে সব জিনিস প্রয়োজন রানা প্লাজায়ঃ

1. Thick heavy duty hand gloves - 200 pcs MINIMUM.
2. Medical Masks -500 pcs.
3. Construction Helmets -50 pcs.
4. Tarpaulin (তেরপল), size: 20 ft x 30 ft - 25 pcs
5. Rain coats (separate top and bottom) - 100 pcs (for now).
6. Gumboots, size 7 and 8 - 25 pairs.

ওপরের চাহিদা পাঠিয়েছেন সাভার রেড ক্রিসেন্ট থেকে জনাব শাহিন।

উল্লেখিত জিনিসগুলো সাভার রেড ক্রিসেন্ট ক্যাম্প অথবা ঢাকায় মালিবাগে অবস্থিত রেড ক্রিসেন্ট হেড কোয়ার্টারে পৌঁছে দিলেই হবে।

যদি পৌঁছাতে কারো অসুবিধা হয় তা হলে তেরপল ছাড়া বাকি যে কোন ত্রাণ সামগ্রী নীচের ঠিকানায় আজ সন্ধ্যা সাড়ে সাতটার মধ্যে পাঠিয়ে দিলেও চলবেঃ

Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950

এছাড়া আমার সাথেও যোগাযোগ করতে পারেনঃ ত্রিশোনকুঃ 01979700009, 01715036547


আপডেইট ১৫
দুপুর ১ টা ৪০ মিনিট

এইমাত্র Bosch এর বাংলাদেশ প্রতিনিধি প্রতিষ্ঠান নীচের টুলস ও অন্যান্য সামগ্রী অনুদান হিসেবে দিলঃ

1. 4" Angel cutter and grinder (rod cutter)-8pcs.
2. 7" Angel cutter and grinder (concrete cutter)-2 pcs.
3. Concrete Cutting Blade 5 sets
4. Rod cutting blade 50 pcs.
5. Work Safety Set (complete with goggles, mask and Ear protectors) 30 sets.

এখন আমাদের আপাতত আর ৩০ টি ওয়েল্ডিং গগলস এর প্রয়োজন নেই।

খুব শিগগীরই আমি অন্যান্য চাহিদা জানাবো। চাহিদা আসছে রেড ক্রিসেন্ট, সাভার থেকে।



আপডেইট ১৪
দুপুর বারোটা, ২৭শে এপ্রিল, ২০১৩।

এমূহুর্তে যা যা লাগবে।
৬৪ জোড়া কাটিং ব্লেইড সেট।

যারা যারা ওখানে যান নি তাদেরকে একটা ব্যাপার বোঝার জন্যে অনুরোধ করবো।

দূর্ঘটনা স্থলে কাউকে বা কোন কিছু, এমন কি একটা আস্ত ক্যাম্পও খুঁজে বের করা দুঃসাধ্য। আর রাতের বেলায় তা প্রায় অসম্ভব। অসহ্য পঁচা গন্ধে নাড়ী ভুড়ি বের হয়ে আসার উপক্রম। সাথে যোগ হয়েছে এয়ার ফ্রেসনারের সুবাস। দুয়ে মিলে আর অসহ্য। এখন পর্যন্ত উদ্ধার কাজের অগ্রভাগে আছে স্থানীয় জনগন ও স্বেচ্ছা সেবক কিছু দল। এমন কি আপনি যখন ঐ এলাকায় ঢুকতে যাবেন, সেখানেও প্রবেশ নিয়ন্ত্রন করছে কিছু স্বেচ্ছা সেবক। আপনি ত্রাণ কর্মী না হলে বা ত্রাণ সামগ্রী বহন না করলে সেখানে ঢোকা আপনার জন্যে হবে খুবই দুরহ।

ভেতরে হাজার হাজার (কত হাজার হবে তা অনুমান করতে পারবেন না) মানুষ যারা দাঁড়িয়ে দাঁড়িয়ে শুধু তামাশা দেখছে যাতে করে ত্রাণ কর্মীদের কাজ করতে খুব অসুবিধে হচ্ছে।

ত্রাণ কাজ ও যে সমন্বিত তা ও নয়। যে যেভাবে পারছে কাজ করে যাচ্ছে। একটা ঘটনা বললেই ব্যাপারটা একটু খোলাসা হবেঃ

রাত বাজে একটার মত। জাগোর এক সেচ্ছা সেবক একটা টুল দিয়ে বেশ কিছুক্ষণ ধ্বংস স্তুপ পরিষ্কার করার চেষ্টা করছে। সেচ্ছ্বা সেবকটি যেহেতু ঐ টুলটি আগে কখনো ব্যাবহার করেনি তাই তার ওটা ব্যাবহার করতে অসুবিধা হচ্ছে। এগিয়ে এলো একজন ইলেক্ট্রিশিয়ান। দ্রুত কাজ করা শুরু করলো। ঐ ভলান্টিয়ার তখন ওখানে দাঁড়িয়ে না থেকে অন্য কাজে লেগে গেল। ভোরের আল ফুটছে। হঠাৎ সেই স্বেচ্ছা সেবকের খেয়াল হল টুলটির কথা। কিন্তু ঐ রকম একটা বারো ভাজার পরিবেশে তাকে খুঁজে বের করার কোন উপায় নেই।

তাই বলে কি ওই ইলেক্ট্রিশিয়ান টুলটা চুরি করে নিয়ে গেছে? কখনই নয়, সে তখন আরেক জায়গায় ঐ টুলটি দিয়ে কাজ করে চলেছে বিরামহীন ভাবে।


এই গৌড়চন্দ্রিকা দেবার কারন হচ্ছে ওয়েল্ডিং গগলস। ২৪ তারিখে পর্যাপ্ত গগলস নতুন বাজার থেকে কিনে পাঠানো হয়েছে। বেশিরভাগই হারিয়ে আর ভেংগে গেছে। দক্ষ মিস্ত্রিরা গগলস ছাড়াই কাজ করছে, কিন্তু যারা অত দক্ষ নয় তারা পড়েছে বিপদে। আমাদের এ মূহুর্তে প্রয়োজন অন্ততঃ ৩০ টি গগলস এর। একেকটার দাম ৭০ থেকে ১০০ টাকা। আমি কিনেছিলাম বারিধারার পাশে নতুন বাজার থেকে। ওখানে একটি থানা আছে ওর আশে পাশে পাওয়া যায়। অন্যান্য আর অনেক খানেও নিশ্চয়ই পাওয়া যাবে।

এছাড়াও আমাদের আরো ৬৪ জোড়া ব্লেইড জরুরী ভিত্তিতে প্রয়োজন। ব্লেইড পাওয়া যাওয়া সম্পর্কিত তথ্যঃ

প্রতি সেটের মূল্যঃ Concrete cutter: ১৩০০ টাকা, Iron cutter: ১০০ টাকা। মোটঃ ১৪০০/- টাকা।
নীচে যোগাযোগ করে আপনারা কিনতে পারবেন। বিশেষ ব্যাবস্থায় আজ ও আগামীকালের জন্যে উনি home delivery দেবেনঃ
জনাব আমিন, সেইলস এক্সিকিউটিভ, Bosch, Bangladesh.

মোবাইলঃ 01923510226.
গত রাতে অনেকেই ইচ্ছে থাকা সত্যেও ব্লেইড দিতে পারেন নি, স্টকে না থাকার জন্যে। অতি জরুরি ভিত্তিতে ৪০০ মজোড়া ব্লেইড আনা হয়েছে।


আপডেইট-১৩
সকাল ১০ টা ৩২ মিনিট

গত রাত দুইটা পর্যন্ত মোট ৫৬ জোড়া (প্রতি জোড়ায় একটি concrete cutting ও একটি rod cutting) ব্লেইড কাল দুর্ঘটনা স্থলে পাঠানো হয়েছে এবং সকাল পৌনে চারটার মধ্যে সেগুলো কাটার টুলসে সরবরাহ করা হয়েছে।

বাংলাদেশ সেনা বাহিনী গতকাল বেশ কিছু কাটিং ও অন্যান্য উদ্ধার কাজে ব্যাবহার করার টুলস নিয়ে যোগ দিয়েছে। প্রইস্থিতি এখন অনেকটা সহনীয়।

Bosch এর বাংলাদেশের sole agent আমাদেরকে প্রস্তাব দিয়েছে বিনা মূল্যে আরো কিছু টুলস প্রয়োজনানুযায়ী সরবরাহ করার।

রেড ক্রিসেন্ট সোসাইটির সাভার ক্যাম্পের প্রধানের সাথে ব্লগার আমিনুল
সাক্ষাতে আলচনা করেছে গত রাতে আরো টুলস পাঠানোর ব্যাপারে। ক্যাম্প প্রধান জানিয়েছেন যে যেহেতু গতকাল সেনা বাহিনী উদ্ধারকাজে ব্যাবহারের কাটার ও অন্যান্য সরঞ্জাম নিয়ে যোগ দিয়েছে সেহেতু আরো টুলস এর এই মূহুর্তে দরকার নেই।

ঘটনা স্থলের পরিস্থিতি থেকে বোঝা যাচ্ছে যে অপারেটর সহ যদি আমরা টুলস পাঠাতে পারি তাহলে তা কাজে আসবে। অপারেটরের অভাব একটা বড় ব্যাপার।

আমি Bosch কে প্রস্তাব করেছি যে তারা যেন অপারেটর সহ টুলসের ব্যাবস্থা করেন। শুধুমাত্র বিক্রয়কারী প্রতিষ্ঠান হিসেবে তাদের তা করা কষ্ট সাধ্য হলেও তারা সে চেষ্টা করবেন বলে জানিয়েছেন।


এছাড়াও

মোস্তফা কামাল পলাশের নেতৃত্বে পরিচালিত ১০ ডলার অপারেশনের স্বপনবাজ, আমিনুর রহমান, কান্ডারী অথর্ব, কাল্পনিক, তামিম , হাসান, ঘুড্ডির পাইলট গতকাল নীচের অতি আবশ্যকীয় জিনিষ্পত্র গুলো নিয়ে গেছে রানা প্লাজায়।

কোনটি কি সংখ্যায় বা পরিমানে সে ব্যাপারে আমার ধারনা না থায় আমি তা উল্লেখ করতে পারলাম না বলে দূঃখিতঃ

হ্যান্ড গ্লাভস, টেস্টার, স্ক্রু ড্রাইভার, রেঞ্চ, কাঁচি, হেলমেট, অক্সিজেন ক্যান,
নোজ প্লাস্ক্‌, প্লাস্ক, দড়ি, কর্পূর, ক্যাবল, এনার্জিবাল্ব, কনক্রিট কাটার ব্লেড
রড় কাটার ব্লেড, এয়ার ফ্রেশনার্‌, কাঠের লম্বা টুকরা।

ওদের সাথে ছিলেন আর সারাক্ষণ কেনাকাটায় সাহায্য করেছেন অন্যমনস্ক শরত ভাই !

আপডেইট-১২

রাত ১১টা ৩ মিনিট। ২৬শে এপ্রিল।

ক। এ পর্যন্ত ৩৯ সেট কাটিং ব্লেইড পৌছেচে। ৯ জোড়া (দিয়েছেন জাহাংগীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র জুয়েল) RAB-4 এর মেজর আরিফ এবং ৩০ জোড়া (মোস্তফা কামাল পলাশের সংগ্রহের আমিনুর রহমান জেসন) Red Crescent Medical Camp, Savar এর কমান্ডার জনাব শফিউল্লাহ কাছে হস্তান্তর করা হয়েছে। আমি সরাসরি দুজনের সাথে কথা বলেছি।

এ মূহুর্তে ব্লেইড এর জন্যে কনো concrete cutter বসে নেই।
এছাড়াও JAAGOর ভলান্টিয়াদের গাড়িতে ৫ জোড়া (নাম প্রকাশে অনিচ্ছুক) ব্লেইড যাচ্ছে যা যে কোনো সময় পৌঁছে যাবে গন্তব্যে।

খ। আজ সকাল ও রাতে এই জিনিসগুলো রানা প্লাজায় গেছেঃ

১। শিপুভাইঃ ৩টি টর্চ, ২ লিটার ডেটল।
২। বেগম মাসুদা আহমদ বিজলীঃ স্যাভলন ১০ লিটার, এয়ার
ফ্রেশনার-১৮ টি, ডেটল সাবান-৪৮ টি। টর্চ-১০ টি।
৩। জনাব ফারদীন রাজঃ স্যাভলন সাবান -৮ টি, এয়ার
ফ্রেশনার-৩ টি, ডেটল সাবান-৪ টি। টর্চ-১০ টি, ডেটল-৪ লিটার।
৪। Ms মেহনাজ চৌধুরী ১২টি টর্চ ব্যাটারি সহ। গ্লাভস-৩০ জোড়া।
৫। মাহফুজ, নিপা, স্বর্ণাঃ ৪০ প্যাকেট ওরস্যালাইন।২ প্যাকেট ব্যান্ডেজ, স্যাভলন-১ লিটার, তুলা।

আপডেইট -১১
রাত ৮টা ৩ মিনিট, ২৬শে এপ্রিল, ২০১৩।

আমার জীবনে অনেক অনেক পাওয়ার মধ্যে একটা হল মানুষের মমতা খুব কাছ থেকে অবলোকোন করা।

৩০টি ব্লেইড চেয়ে দেয়া অনুরোধে আধ ঘন্টার মধ্যে বেয়াল্লিশটি ব্লেইড মানুষ কিনে নিয়ে সাভারের পথে এখন ।

আগামীকাল সকালে উদ্ধার কাজ শেষ হবার কথা থাকলেও এখন তা বাড়িয়ে রাত পর্যন্ত করা হয়েছে। আগামীকাল রাত পর্যন্ত যদি সর্বক্ষণ চলে কাটার গুলো তাহলে ১২০ টির মত ব্লেইড লাগবে, ওখানকার কাটার চালকদের হিসেবে (একটার হিসেব ধরে)।

এ দিকে Bosch এর Ready stock শেষ হয়ে গেছে। ১৭টির অর্ডার পেয়েছে তারা। আরো একশটি ব্লেইড আনতে Bosch এর কর্মী ওদের কেন্দ্রিয় গুদামে গিয়েছে।

আমদের আরো ৬১ টি ব্লেইড প্রয়োজন।

আপনারা এগিয়ে আসুন।

অর্ডার দেয়ার সাকিনঃ
জনাব আমিন, সেইলস এক্সিকিউটিভ, Bosch, Bangladesh.

মোবাইলঃ 01923510226.

আসাদ গেইট, মোহাম্মদ পুর থেকে ডেলিভারি দেয়া হবে।

যারা ব্লেইড দিচ্ছেনঃ

বনানী থেকে একটা গাড়ি যাচ্ছে রায়ের বাজার সন্ধ্যা সাড়ে সাতটায়।

ওখান থেকে অন্য গাড়ি যাবে সাভার। বনানী থেকে রায়ের বাজারের পথে যে কোনো জায়গা থেকে আমার গাড়ি blade নিতে পারবে।

গাড়িতে থাকবে শাম আহমদ 01843375727




আপডেইট-১০

৫টা ৭ মিনিট। ২৬শে এপ্রিল, ২০১৩

আমাদের concrete cutter, rod cutter এবং breaker machine চালু অবস্থায় এবং এগুলো দিয়ে তৈরি করা ২-২।৫ ফিট ব্যাসের opening ATN News ও অন্যান্য চ্যানেলে দেখাচ্ছে এই মূহুর্তে।


অতি জরুরী

আমাদের ৩০ টি concrete cutting blade এই মুহুর্তে প্রয়োজন। যত তাড়াতাড়ি সম্ভব এগুলো রানা প্লাজায় পৌঁছুতে হবে। ওখানে আমাদের নিয়োজিত কাটারগুলোর ব্লেড দ্রুত ক্ষয় হয়ে যাচ্ছে।
প্রতি সেটের মূল্যঃ Concrete cutter: ১৩০০ টাকা, Iron cutter: ১০০ টাকা। মোটঃ ১৪০০/- টাকা।
নীচে যোগাযোগ করে আপনারা কিনতে পারবেন। বিশেষ ব্যাবস্থায় আজ ও আগামীকালের জন্যে উনি home delivery দেবেনঃ
জনাব আমিন, সেইলস এক্সিকিউটিভ, Bosch, Bangladesh.

মোবাইলঃ 01923510226.




আপডেইট ৯
বিকেল ৪টা ৫০ মিনিট
আরো পাঁচটি concrete cutter আমাদের বহরে যোগ হয়েছে।

তিনটি concrete cutter এখন ত্থেমে আছে ব্লেডের অভাবে। গত কালের স্থিমিত উদ্ধার কাজে প্রাণ এসেছে। কিছুক্ষণ পর পরই কিছু মানুষ মরনের পার থেকে জীবনে ফিরে আসছে।

আমাদের উদ্ধার করমীদের সনির্বন্ধ অনুরোধ যাতে করে ব্লেডের অভাবে উদ্ধার কাজ বন্ধ হয়ে না যায়। আর ১৪/১৫ ঘন্টা পর যাদেরকে বের করা যাবেনা তারা আর বেঁচে থাকবে না।

এগিয়ে আসুন, সময় নেই, জন্ম থেকে যারা ভাগ্যহীন তাদেরকে বাঁচান, একটা ব্লেড ২০ টি অমূল্য জীবন বাঁচাতে পারে।

আনুমানিক ৩০০ থেকে ৭০০ জীবিত মানুষ এখনো মৃত্যুর প্রহর গুনছে। তাদের মৃত্যুদন্ড কার্যকর হতে আর মাত্র ১৫ ঘন্টা বাকি।




যারা রক্ত সংগ্রহ করছেন।

একজন ডোনার A Rh Negative রক্ত নিয়ে অপেক্ষায়। যারা রক্ত সংগ্রহ করছেন, তারা যোগাযোগ করতে পারেনঃ 01914602807

আপডেইট-৮
দুপুর দেড়টা, ২৬শে এপ্রিল, ২০১৩।

ভালো লাগছে।

আমি শংকিত ছিলাম রানা প্লাজার ত্রাণ কার্যক্রমের অব্যাবস্থার জন্যে। ঐ রকম তেরো ভাজার মধ্যে আমাদের পাঠানো অতি প্র্যোজনীয় মূল্যবান যন্ত্রগুলো ব্যাবহার করা হচ্ছে কিনা।

এ ব্যাপারে সাহায্যের জন্যে এগিয়ে আসেন Bosch এর Sales Manager/Executive জনাব আমিন।

সকাল বেলায়ই তিনি রানা প্লাজায় পৌঁছে যান। তারপর করেন অসাধ্য সাধন। আমাদের পাঠানো Bosch থেকে কেনা প্রতিটি টুল তিনি খুঁজে বের করেন এবং দেখতে পান যে প্রতিটি টুলই আবিরাম কাজ করে যাচ্ছে।

আমি যখন বিরাট একটা নিশ্বাস ফেলে গত ২৯ ঘন্টায় প্রথম চেয়ারে হেলান দিয়ে বসলাম তখনই কানে বাজলো গতকালে রাতে টিভিতে শোনা সাভারের এরিয়া কমান্ডার ও ৯ম পদাতিক ডিভিশনের জিওসির কথা অনেকে এখানে অনেক মেশিন পত্র পাঠাচ্ছে কিন্তু ওগুলো কাজে লাগানো যাচ্ছে না। আমারা হাতুড়ি শাবল দিয়েই কাজ করছি (or words to that effect). বুক খালি করে একটা দীর্ঘশ্বাস-আমদের প্রধান মন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী ও এই মেজর জেনারেল একই সুরে কথা বলেন।

বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশিষ্ট ভুগোলবিদ এবং ফেইস বুক তারকা এ কে এম ওয়াদদুজ্জামান যিনি জাহাঙ্গীর নগর বিশ্ব বিদ্যালয়ের সাথেই থাকেন, তিনি দুর্গত এলাকা কিছুক্ষণ আগে পরিদর্শন করেন এবং আমার ফেইসবুকে এই স্ট্যাটাসটি দ্যানঃ

Akm Wahiduzzaman "থ্যাংকস ভাইয়া, আপনার পাঠানো মেশিনগুলোই সবচেয়ে ভাল কাজ দিচ্ছে"।

Click This Link


আপডেইট-৭
সকাল ১১টা ১০ মিনিট।
১। ব্লগ পাঠক ফারহান ৬০ টি অক্সিজেন ক্যান কিনে Red Crescent Head Quarters, মগবাজারে দিয়ে এসেছে এবং সেই অক্সিজেন ইতোমধ্যেই রওয়ানা হয়েছে।

২। Bosch থেকে একজন Machine Tools specialist এই মাত্র রানা প্লাজায় পৌঁছেচে। আমাদের পাঠানো tools গুলো উনি কোথায় কি কাজে লাগছে তা বের করার চেষ্টা করবেন। তাছাড়া যে তিন ধরনের মেশিন পাঠানো হয়েছে সেগুলোর জন্যে যদি কোনো প্রশিক্ষণ প্রয়োজন হয় তাও তিনি দেবেন। আপনাদের বিশেষ প্রার্থনা কাম্য। ওখানে কিছু খুঁজে পাওয়া পাওয়া আর লটারিতে ১ মিলিয়ন ইউরো পাওয়া একই রকম সৌভাগ্যের।

৩। যেখানে যেখানে অক্সিজেন ক্যান পাওয়া যাচ্ছেঃ

**অক্সিজেন**

(লাজ ফার্মায় অক্সিজেন শেষ) আর এখন এইটা সবচেয়ে জরুরি

ক। Bangladesh Oxygen Corporation (Linde Bangladesh Limited নামেও পরিচিত) এ যোগাযোগ করতে পারেন; যোগাযোগের ঠিকানা- ২৮৫, তেজগাঁও I/a; ফোন-028870322.
সৌজন্যেঃ দুর্বাঞ্জেল ও কাজী মামুন হোসেন।

খ। Bangladesh Medical Association
BMA Bhaban, 15/2 Topkhana Road
Dhaka-1000
Phone: 88-02-9555522
Fax: 88-02-9566060
E-mail: [email protected]
সৌজন্যেঃ দুর্বাঞ্জেল।

৩। সাব্বির, Bangladesh Medical Association ভবন এর কানা গলি। জুলহাস স্টোরের কাছের দোকান। মোবাইলঃ 01712801761
সৌজন্যেঃ ফারহান।

আপডেট-৬
সকাল ৮ টা ৪৫ মিনিট, ২৬ শে এপ্রিল, ২০১৩।

যে উদ্দেশ্যে আমি এই পোস্টটা দিয়েছিলাম, সে উদ্দেশ্য আমার সফল হয়েছে।

আমি আমার সব ব্লগ ও ফেইসবুক বন্ধুদের অন্তরের অন্তস্থল থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি,

আমাকে concrete cutter দিয়ে সাহায্য করার জন্যে,
অন্যান্য ত্রাণ সামগ্রী দিয়ে সাহায্য করার জন্যে, আমার এই পোস্ট এবং ফেইসবুক স্ট্যাটাস বহু বহু বার শেয়ার করার জন্যে এবং আমার জন্য প্রার্থনা করার জন্যে যাতে করে আমি সফল কাম হতে পারি।


সবচে' বিশাল ব্যাপার হ'ল যাদের কাছ থেকে আমি দুর্গত এলাকার জন্যে কি কি প্রয়োজন তার তালিকা নেই তাদের একটি হ'ল সাভারের অস্থায়ী রেড ক্রিসেন্ট ক্যাম্প। গত সন্ধ্যায় আমার ফেইসবুক স্ট্যাটাস পড়ে রেড ক্রিসেন্ট প্রধান কার্যালয় থেকে আমাকে ফোন করে তারা এবং কোথা থেকে অতি জরুরী ভিত্তিতে ৪টি concrete cutter কেনা যায় তার পরামর্শ চায়।

এ পর্যন্ত আমরা যে সব কাটিং এবং গ্রাইন্ডিং টুলস পেয়েছি তা হলঃ
১। Cutting tools 7" Bosch - ১টি - নাম প্রকাশে অনিচ্ছুক। (১৭,৪০০/-টাকা)
২। Cutting tools 7", Bosch - ব্লগার স্বপ্নবাজ ও তার ক্যাম্পাসের বন্ধুরা , Department of CSE স্টেইট ইউনিভার্সিটি অফ বাংলাদেশ (১৭,৪০০/-টাকা)।

৩। Breaker Machine, Bosch- IUB Marketing Department এর ফ্যাকাল্টি জনাব আবুল খায়ের(২০,০০০), আমার নবীনতম ফেইসবুক বন্ধু রাহিদ আহমেদ (২০,০০০)
https://www.facebook.com/rahid.ahmed এবং Bosch
এর জনাব আমিন (২৬,০০০)এই তিন জনে মিলে অত্যন্ত প্রয়োজনীয় আরেকটি যন্ত্র Breaker machine (মূল্যঃ ৬৬,০০০/- টাকা)দিয়েছে ।
ঊপরের টুলসগুলো গতরাত দশটার মধ্যেই পৌঁছে দেয়া হয়েছে এবং ইতোমধ্যে কাজে লেগে গেছে।

এছাড়া

রেড ক্রিসেন্ট নিয়েছে Cutting tools 7", Bosch ৪ টি ও rod cutter 4" দুটি।

এছাড়া ব্লগার পলাশের তত্ত্বাবধানে চলা ত্রান কাজে ব্লগার শিপুভাই চারটি কাটার (ডিটেইলস জানতে পারিনি, অন্য খান থেকে কেনা) রানা প্লাজায় ত্রাণ কাজে নিয়োজিত ফায়ার ফাইটারদের গত মধ্য রাতে হস্তান্তর করে।


গতকাল সকালে কমপক্ষে ৫ টি concrete cutter চাওয়া হয়েছিল, গত রাত দশটার মধ্যে ওখানে ৬ টি পৌঁছেচে। তা ছাড়াও একটি breaker machine ও দুইটি rod cutter ও গেছে। পরে শিপুভাই আরো চারটা নিয়ে গেছে।

আপনারা আবার আমার অন্তরের অন্তঃস্থলের শ্রদ্ধা ও কৃতজ্ঞতা গ্রহন করুন।

অন্যান্য ত্রাণ সামগ্রীর তালিকা আমি পরে প্রকাশ করবো।

এখন ওখানে প্রচুর অক্সিজেনের প্রয়োজন অ হচ্ছে। আপনারা যদি চান তা হলে Handy Gas cylinder ওখানে পৌঁছুনোর সমন্বয় করতে পারি।

আমি দুটো car ব্যাবহার করি তাই বিশাল সিলিন্ডার নিয়ে যেতে পারবোনা।



আপডেইট-৫
সময় সকালঃ ৭টা ৪৭ মিনিট, ২৬ শে এপ্রিল, ২০১৩

আজ সকালে আটটার পরিবর্তে দশটায় রানা প্লাজায় গাড়ি যাবে ত্রাণ নিয়ে।
দশটার মধ্যে আপনারা যদি কেউ কোনো ত্রাণ সামগ্রী দিতে চান তাহলে Design Alliance Limited এর অফিসে দশটার মধ্যে পৌঁছে দিন।



আপডেইট-৪
সময় রাত এগারোটা, ২৫শে এপ্রিল, ২০১৩।
ভালো খবর।

১। আজ রেড ক্রিসেন্ট চারটা concrete cutter কিনে পাঠিয়েছে।
২। IUB Marketing Department এর একজন ফ্যাকাল্টি, আমার
নবীনতম ফেইসবুক বন্ধু রাহিদ আহমেদ
https://www.facebook.com/rahid.ahmed এবং Bosch
এর আমিন এই তিন জনে মিলে অত্যন্ত প্রয়োজনীয় আরেকটি যন্ত্র
Breaker machine (মূল্যঃ ৬৬,০০০/- টাকা)দিয়েছে যা আজ
রাতেই রেড ক্রিসেন্ট ঢাকাকে হস্তান্তর করা হয়।

৩। পাঁচটি মেশিনই পৌঁছে গেছে রানা প্লাজায়।

৪। ব্লগার স্বপ্নবাজ ও তার ক্যাম্পাসের মানুষেরা দিয়েছে আরেকটি কাটিং মেশিন (মূল্য- ১৭,৪০০/-টাকা) ও নিজেই সাভারে সেটা পৌঁছে দিয়ে এসেছে (মন্তব্য-৪৪ দেখুন)


আপডেইট-৩
ব্লগার অনির্বাণ রায় সাভার থেকে জানাচ্ছেন যে এই মূহুর্তে যে কোন কিছুর চাইতে সবচেয়ে বেশি দরকার অক্সিজেন। ইতোমধ্যে ৩০০০০ টাকার অক্সিজেন কেনা হয়েছে কিন্তু প্রয়োজনের তুলনায় খুবি অপ্রতুল। সবাইকে অনুরোধ করি তারা যেন আরো আরো অক্সিজেনের ব্যবস্থা করেন। এই তথ্য পোষ্টে আপডেট করে দেন।

কেউ অক্সিজেন দিতে চাইলে ব্লগার অন্যমনস্ক শরৎএর সাথে যোগাযোগ


আপডেইট-২
সময় রাত ৯টা ৩০ মিনিট, ২৫শে এপ্রিল, ২০১৩।
ক।
একটি কনক্রিট কাটিং মেশিন এই মাত্র RAB-4 এর এ এস আই সাইফুলকে হস্তান্তর করার সংগে সংগে কাজে লাগান হয়েছে। আমি সাইফুলের সাথে কথা বলতেই সে আমাকে অনেক অনেক ধন্যবাদ দিয়ে জানালো যে এই টুলস গুলোর খুবই অভাব তাদের যে জন্যে উদ্ধার কাজ ঠিক মত করা যাচ্ছে না। আরো যদি পাঠানো যেতো তা হলে আরো অনেককে বাঁচানো সম্ভব হত।
আমি সবিনয়ে সকলকে সনির্বন্ধ অনুরোধ করছি যে কয়েক জনে মিলে একেকটি কনক্রিট কাটার কিনে যত তাড়াতাড়ি সম্ভব রানা প্লাজায় পাঠান। পাঠাতে অসুবিধে হলে আমার কাছে পাঠাতে পারেন, আমিও কাল সকাল দশটায় অফিস থেকে রওয়ানা হব। কিছু সামগ্রী নিয়ে।

আগামি কালের পর এই টুলসের প্রয়োজন থাকবে না কারন পরশু সকালের পর কেউ আর বেঁচে থাকবে না।

খ।
সন্ধ্যে সাড়ে ছটা পর্যন্ত ৩৪ জন লোককে ধ্বংস স্তুপের নীচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদেরকে হাসপাতালে পাঠানো হয়েছে।

____________________________________________________

আপডেইট-১
রাত আটটা। ২৫ শে এপ্রিল, ২০১৩।

এ মূহুর্তে আরো চারটি কংক্রিট কাটিং মেশিনের (Angel Cutter and Grinder ) প্রয়োজন। যা আগামীকাল সকাল ১১টার মধ্যে ওখানে পৌঁছুতে হবে।

Bosch brand এর এই টুলসটির দাম ১৬,০০০/- টাকা সাথে প্রতিটি কংক্রিট ব্লেডের দাম ১,৩০০/-
নীচে যোগাযোগ করে আপনারা কিনতে পারবেন। বিশেষ ব্যাবস্থায় আজ ও আগামীকালের জন্যে উনি home delivery দেবেনঃ
জনাব আমিন, সেইলস এক্সিকিউটিভ, Bosch, Bangladesh.

মোবাইলঃ 01923510226.
অনুগ্রহ করে মনে রাখবেন আগামীকাল রাতের পর আর কোনোদিনই এই যন্ত্র কাজে লাগবেনা ওখানে শত শত আটকে পড়া মানুষগুলো কেউই আর বেঁচে থাকবে না।
খ। আজ বিকেল সাড়ে চারটায় যা যা গেছে রানা প্লাজায়ঃ

১। কংক্রিট কাটারঃ ১ টি নতুন।
২। ড্রিলিং মেসিন- ২টি, পুরোনো।
৩। স্যাভলন ৫ লিটার -২টা
৪। ডেটল সাবান/স্যাভলন-৫ ডজন, ৪টি।
৫। টর্চ লাইট-৬৩ টা।
৭। ডেটল ১ লিটার- ২টা।
৮। এয়ার ফ্রেশনার-২১ টি।
৯। স্যাভলন ডেটল, ৫৬ মিলি-৮টা।
_________________________________________________
পানি, খাবার ও রক্ত পর্যাপ্ত পরিমানে আছে দূর্গতদের জন্যে।




এই মূহুর্তে যা সবচে' প্র্য়োজন তা হল কাটিং টুলস। কমপক্ষে আড়াই ফুট ব্যাসের গর্ত করে করে জীবিতদের উদ্ধার করা্র জন্যে।

রিহ্যাব থেকে বেশ কিছু কাটিং টুলস ওখানে গেছে। আরো প্রয়োজন।

আজ বিকেল সাড়ে চারটায় একটা গাড়ি কাটিং টুলস নিয়ে বনানীর ৪ নম্বর রাস্তা, বাড়ি # ১০৫, ব্লক-এ থেকে সাভারে যাবে। কাল সকাল ৮ টায় আরেকটি গাড়ি যাবেঃ

যদি কেউ কাটিং টুলস (যে কোনো ধরনের যা দিয়ে ৫' ও ১০ ' দেয়াল কাটা যায়) পাঠাতে আগ্রহী হন তবে নীচের ঠিকানায় অনুগ্রহ করে যোগাযো করুনঃ

Design Alliance Ltd
http://www.designallianceltd.com/
House # 105, Level-4, Road # 4, Block-A, Banani.

যোগাযোগঃ

১। সফিকুর রহমান, অফিস এসিস্টেন্টঃ 01714787824
২। রামকৃষ্ণ দাস, হিসাব রক্ষকঃ 01718194950

এছাড়া আমার সাথেও যোগাযোগ করতে পারেনঃ ত্রিশোনকুঃ 01979700009, 01715036547.

দুর্ঘটনাস্থলে ত্রাণ কাজে নিয়োজিতদের কাছ থেকে ওখানে এ মূহুর্তে প্র্য়োজনীয় জিনিসগুলোর তালিকা পাওয়া গেছে কিছুক্ষণ হল(যা আমরা নিয়ে যাবো এবং যা আপনারা ইচ্ছে করলে দিতে পারেন) তালিকাটি নীচে দেয়া হল (প্রয়োজনের অগ্রগন্যতা অনুযায়ী):

১। কাটিং টুলস (যে কোনো ধরনের যা দিয়ে ৫' ও ১০ ' দেয়াল কাটা যায়) ।
২। বৈদ্যুতিক তারো, তার টেনে বাতি জ্বালানো ও টুলস চালানোর জন্যে।
৩। টর্চ লাইট (গতকাল পর্যাপ্ত পরিমানে ছিল আজ খুঁজে
পাওয়া যাচ্ছে না)।
৪। অক্সিজেন বহনের জন্যে প্লাস্টিক পাইপ।
৫। সেইফটি গগলস, ধাতব সামগ্রী কাটার সময়ে প্রয়োজন।
৬। ডিসপোজেবল মেডিক্যাল গ্লাভস।
৭। এয়ার ফ্রেসেনার (ওখানে মানুষ পঁচার প্রচন্ড দুর্গন্ধে ত্রাণ
কাজে নিয়োজিতদের কাজ করতে বেগ পেতে হচ্ছে)।
৮। ডেটল (স্যাভলনের চেয়ে কার্যকরী)।
৯। সাবান।

মনে রাখবেন বাহাত্তর ঘন্টা পার হতে খুব বেশি সময় নেই। সে সময়ের পর আর কাউকে জীবিত উদ্ধার করার সম্ভাবনা নেই।
সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০১৩ দুপুর ১২:৩৬
১৩৩টি মন্তব্য ১২৭টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×