somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

Conducting system of heart: বিস্ময়কর এক স্বয়ংক্রিয় বৈদ্যুতিক ব্যবস্থা

২২ শে মে, ২০১৪ দুপুর ২:২০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আগের পর্বে আমরা দেখিয়েছি হৃদপিণ্ডের মাধ্যমে কিভাবে দেহের কোথা থেকে কোথায় রক্ত সঞ্চালিত হয়। এই পোস্টে আমরা জানব হৃদপিণ্ডের conducting system সম্বন্ধে।

আমরা জানি হৃদপেশিতে প্রসারিত অবস্থায় (resting state) নেগেটিভ চার্জ থাকে, এতে যখন হু হু করে পজিটিভ চার্জ ঢোকা শুরু করে তখন এই ঘটনাকে বলে depolarisation. depolarisation এর কারণে হৃদপেশির মধ্যে নেগেটিভ চার্জের জায়গায় পজিটিভ চার্জ সৃষ্টি হয়, এর কয়েক মিলিসেকেন্ড পরে হৃদপেশি সংকুচিত হয়, তারপর আবার নির্দিষ্ট সময় পরে আবার আগের প্রসারিত অবস্থায় ফিরে যায় হৃদপেশি। আবার নতুন করে depolarised হলে তখনই আবার সংকুচিত হয় হৃদপেশি, নাহলে নয়।





হৃদপিণ্ডের right atrium এর উপর দিকে Sino-atrial node (SA node) নামে একটা জায়গা আছে, এর কাজই হচ্ছে নির্দিষ্ট সময় পরপর depolarisation wave তৈরি করা। এই ওয়েভ internodal pathway হয়ে right atrium আর right ventricle এর মাঝামাঝি atrio-ventricular node (AV node) নামক জায়গায় পৌঁছায়। SA node থেকে AV node এ যাবার পথে depolarisation wave atrium এ ছড়িয়ে পড়ে। AV node থেকে ওয়েভ Bundle of His এর মাধ্যমে দুই ventricle এর মাঝের পর্দায় পৌঁছে যায়। bundle of His এক পর্যায়ে left এবং right, দুটো ভাগে ভাগ হয়ে যায়। SA node এর সেই depolarisation wave, left এবং right bundle branch হয়ে শেষমেশ purkinje fibre হয়ে ventricle এ পৌঁছায় এবং ventricular muscle কে depolarise করে সংকুচিত হতে বাধ্য করে।





এই যে SA node, internodal pathway, AV node, Bundle of His, left and right branch, purkinje fibre...অর্থাৎ depolarisation wave এর চলার রাস্তাকেই একসাথে conducting system of heart বলে।

মনে রাখতে হবে, SA node কে পেসমেকার বলা হয়, কারণ এটাই পুরো হৃদপিণ্ডের একবার সংকোচনের পুরো ব্যাপারটা শুরু করে। কোন কারণে যদি SA node এবং AV node এর মধ্যে যোগাযোগ নষ্ট হয়ে যায়, SA node নিজের মত ওয়েভ তৈরি করবে, AV node নিজের মত ওয়েভ তৈরি করবে। তখন একে বলে হার্ট ব্লক।

এটা তিন রকম।

ফার্স্ট ডিগ্রি - SA node এর সব সিগন্যাল AV node এ যাবে, কিন্তু সময় বেশী লাগবে।

সেকেন্ড ডিগ্রি - SA node থেকে কিছু কিছু সিগন্যাল AV node এ যাবে, বাকিগুলো যেতে পারবে না।

কমপ্লিট হার্ট ব্লক - SA node এর কোন সিগন্যালই AV node এ পৌঁছুবে না। SA node নিজের মত আর AV node নিজের মত ওয়েভ তৈরি করতে থাকবে। ফলাফলে atria দুটো এবং ventricle দুটোর সংকোচন প্রসারণের মধ্যে কোন প্রকার ছন্দ থাকবে না।

SA node থেকে ওয়েভ AV node এ যাবার সময় atria depolarised হয়, যার ফলে দুই atria একই সাথে সংকুচিত হয়। atrium সংকুচিত হলে এখান থেকে রক্ত প্রসারিত ventricle এ প্রবেশ করে, তারপরে ventricle সংকুচিত হয়, যার ফলে রক্ত ventricle থেকে বাইরে বের হয়ে যায়। atria এবং ventricle এর সংকোচনের মধ্যে ক্ষুদ্র একটা টাইম গ্যাপ থাকে, যার ফলে atria থেকে রক্ত ventricle এ প্রবেশ করার সুযোগ পায়। atria আর ventricle সব যদি একসাথে সংকুচিত হত তাহলে আর বেঁচে থাকা সম্ভব হত না।



বোঝাই যাচ্ছে, atrial depolarisation এর কিছুক্ষণ পরে ventricular depolarisation হয়। SA node থেকে purkinje fibre পর্যন্ত যেতে depolarisation ওয়েভের কিছুটা সময় লাগে, এর মাঝে AV node পার হতেই সময় লাগে 0.12 second, যাকে আমরা AV nodal delay বলি। AV nodal delay আছে বলেই atria সংকুচিত হবার পরে ventricle সংকুচিত হয়।

atria এবং ventricle কখন কিভাবে সংকুচিত হয় সেটার উপর একটা ধারণা পাবেন এই ভিডিও দেখলে...



ইসিজি বোঝার জন্য Conducting system সম্বন্ধে আর কিছু জানার প্রয়োজন নেই বলেই মনে হয়, তবু কেউ জানতে চাইলে গুগল মামা আর অ্যানাটমি ফিজিওলজি বইগুলো তো আছেই।
সর্বশেষ এডিট : ২২ শে মে, ২০১৪ দুপুর ২:৩১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×