somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমার পরিচয়

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা

আমার পরিসংখ্যান

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি
quote icon
বাংলায় মানবাধিকার সংক্রান্ত বিষয় নিয়ে বাংলা ব্লগারদের সাথে মত বিনিয়ের উদ্দেশ্যে এই প্রোফাইলটি অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের উদ্যোগে তৈরি করা হয়েছে। তাই সমস্ত বাংলা ব্লগারদের কাছে আহ্বান জানাই, আপনারা আমাদের পোস্ট গুলো সম্পর্কে কমেন্ট করুন। আপনার ভালো লাগা, খারাপ লাগা জানিয়ে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের উদ্যোগে সামিল হোন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল:
বড় ধরনের সংঘর্ষ কিংবা বিশ্বের কোনো এক বিচ্ছিন্ন প্রান্তের ছোট একটা ঘটনা, সর্বত্রই অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সুবিচার প্রতিষ্ঠা আর সকলের মুক্তির জন্যে লড়াই করছে। সেসঙ্গে একটি উন্নততর বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে সকল মানুষের সমর্থন আদায়ের চেষ্টা করছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল হলো একটি বিশ্বব্যাপী আন্দোলন, যারা বিশ্বের প্রতিটি মানুষের জন্যে আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকার প্রতিষ্ঠায় এবং রক্ষায় প্রচারণা চালাচ্ছে। আমরা বিশ্বাস করি বিশ্বের যেকোনো প্রান্তের মানবাধিকারের লংঘন বিশ্বের সকল মানুষের জন্যে উদ্বেগের কারণ।

যেকারণে মারাত্মক মানবাধিকার লংঘনের ঘটনার মধ্যেও একটি উন্নততর বিশ্ব প্রতিষ্ঠায় আশাবাদী হয়ে, আমরা প্রচার-প্রচারণা ও আন্তর্জাতিক সংহতির মাধ্যমে মানুষের জীবনমান উন্নয়নে কাজ করছি।

আমাদের লক্ষ্য হলো মানবাধিকারের মারাত্মক লংঘন প্রতিরোধ ও নির্মূলে গবেষণা করা ও উপযুক্ত পদক্ষেপ নেয়া এবং যাদের অধিকার লংঘিত হয়েছে তাদের জন্যে সুবিচার দাবী করা।

আমাদের সদস্য ও সমর্থকরা সরকার, রাজনৈতিক সংগঠন, কোম্পানি ও আন্তঃসরকার গ্রুপগুলোর উপর প্রভাব বিস্তার করে থাকে।

মানবাধিকার কর্মীরা গণমানুষের বিক্ষোভ, সতর্ক পর্যবেক্ষন এবং সরাসরি লবিং এবং অনলাইন ও অফলাইন প্রচারণার মাধ্যমে মানবাধিকার বিষয়ে কাজ করার লক্ষ্যে জনগণকে উদ্বুদ্ধ করে থাকে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, তার বাংলা ওয়েবসাইট (http://bangla.amnesty.org) চালু করেছে এবং আপনাকে আহ্বান করছে বিশ্বের ১৫০টিরও বেশি দেশ ও অঞ্চলে ২৫ লাখেরও বেশি সদস্য ও গ্রাহকদের সাথে যোগ দিতে যারা বিস্তৃত পরিসরে নানান ইস্যুতে সুবিচার প্রতিষ্ঠার জন্যে কাজ করছেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যোগ দিন (www.amnesty.org/en/join) এবং বিশ্বব্যাপী মানবাধিকার প্রতিষ্ঠায় সক্রিয় হোন।
Amnesty International
1 Easton Street
London
E-mail: [email protected]

WC1X 0DW
আমার সকল পোস্ট (ক্রমানুসারে)

পোশাক কারখানা কর্মীদের বিক্ষোভ চলাকালে হত্যা ও সহিংসতার ঘটনা তদন্ত করতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের আহ্বান

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৬ ই ডিসেম্বর, ২০১০ সন্ধ্যা ৬:৩৬

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ১২ ডিসেম্বর বাংলাদেশে পুলিশ ও পোশাক কারখানা কর্মীদের মধ্যে সহিংস সংঘাত চলাকালে চারজনের মারা যাওয়ার ঘটনা অনতিবিলম্বে তদন্ত করার জন্য বাংলাদেশী কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।



পোশাক কারখানার কর্মীদের মারা যাওয়ার ঘটনা তদন্তের মাধ্যমে তাদের মারা যাওয়ার কারণগুলো জানার পাশাপাশি বিক্ষোভকারীদের বিরুদ্ধে পুলিশ বাহিনীর ‍অত্যধিক বল প্রয়োগের কারণে মৃত্যুগুলো ঘটেছিল... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৪৮ বার পঠিত     like!

লিউ জিয়াওবোর নোবেল শান্তি পুরস্কার বিজয়ে চীনের অধিকার লংঘনের বিষয় এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ০৯ ই অক্টোবর, ২০১০ ভোর ৪:২১

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল কারাবন্দী মানবাধিকার কর্মী লিউ জিয়াওবোর নোবেল শান্তি পুরস্কার লাভের পর আজকে চীনের সকল বিবেক বন্দীকে মুক্তি দিতে চীনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে।



মানবাধিকারের ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্য নোবেল পুরস্কার বিজয়ী ৫৪ বছর বয়সী পণ্ডিত ও লেখক লিউ জিয়াওবো “রাষ্ট্রদ্রোহীতার উস্কানি” দেয়ার অভিযোগে একটি অন্যায্য বিচারের পর বর্তমানে ১১... বাকিটুকু পড়ুন

৬ টি মন্তব্য      ১১৫ বার পঠিত     like!

সব ক্ষেত্রে অধিকার দাবির এবং সুবিচার পাওয়ার এটাই সময়: আপনার অধিকার দাবি করুন

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ২৭ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৭:১৮

কিছুদিন আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নিগৃহীত হয়েছেন বর্ধিত ফি-র বিরুদ্ধে আন্দোলন করতে গিয়ে। আপনি রাস্তায় বের হলেই দেখতে পান ভিক্ষার পাত্র হাতে দাড়িয়ে আছে মানুষ , কাঁধে ঝুড়ি আর কোদাল নিয়ে অপেক্ষা করছে কর্মক্ষম কর্মপ্রত্যাশী জনগণ কিংবা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রী অর্জন করেও দেশের সবচেয়ে শক্তিশালী জনগোষ্ঠী- যুবসমাজের বেশিরভাগ-ই অপেক্ষা করছে... বাকিটুকু পড়ুন

৮ টি মন্তব্য      ১৩১ বার পঠিত     like!

দারিদ্র্য ও মানবাধিকার নিয়ে বিতর্কে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালকে সহায়তা করুন

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালেরমর্যাদার দাবী ’ প্রচারাভিযানের লক্ষ্য হলো দরিদ্র মানুষের অধিকারের স্বীকৃতি ও সুরক্ষা প্রদানের কার্যক্রম জোরদার করার মাধ্যমে বিশ্বকে দারিদ্র্য মুক্ত করা। এই প্রচারাভিযানকে এগিয়ে নিয়ে যেতে দরকার নেতৃত্ব, জবাবদিহিতা ও স্বচ্ছতা, যা মানুষের দারিদ্র্যের কারণ মানবাধিকার লংঘন অবসানের জন্য অপরিহার্য। তবে এখনো অনেকে দারিদ্র্যের সঙ্গে... বাকিটুকু পড়ুন

৭ টি মন্তব্য      ১২৬ বার পঠিত     like!

অভিবাসী শ্রমিকদের উপর পুলিশী নির্যাতন

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ০৮ ই এপ্রিল, ২০১০ সন্ধ্যা ৬:৫৯

মালয়েশিয়ান কর্তৃপক্ষ গত সপ্তাহে প্রায় ১৪০ জন অভিবাসী শ্রমিককে গ্রেফতার করেছে। এই গ্রেফতার অভিবাসী শ্রমিকদের উপর ঘোষিত শোষণের অংশ, যাদের বেশিরভাগ বাংলাদেশ, ইন্দোনেশিয়া ও নেপাল থেকে মালয়েশিয়াতে কাজ করার জন্যে এসেছে এবং এখানে তারা অনুমতি ছাড়াই বসবাস ও কাজ করছে বলে সংবাদে প্রকাশ। সংবাদপত্রে প্রকাশিত তথ্য মতে, গত ফেব্রুয়ারিতে... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১০৩ বার পঠিত     like!

আলোকচিত্র প্রদর্শনীর উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশী কর্তৃপক্ষকে অভিনন্দন

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ০১ লা এপ্রিল, ২০১০ রাত ৯:১৫

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশেষ পুলিশ বাহিনী কর্তৃক সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে আয়োজিত এক আলোকচিত্র প্রদর্শনীর উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশী কর্তৃপক্ষকে অভিনন্দন জানিয়েছে।



এই সিদ্ধান্ত নিঃসন্দেহে নানামুখি বিজয়ের ইংগিত বহন করে। এই বিজয় বাংলাদেশের জনগনের অধিকারকে নিশ্চিত করে, শিল্পীবৃন্দ ও জনসংযোগ কর্মকান্ডে নিয়োজিত ব্যক্তিবর্গের ভাষা প্রকাশের... বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ১৩১ বার পঠিত     like!

'ক্রস ফায়ার' শীর্ষক প্রদর্শনীতে আর কোনো সরকারী বাধা নেই

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ৩১ শে মার্চ, ২০১০ বিকাল ৫:৪৫

অবশেষে আজকে বাংলাদেশ সরকারী আইনজীবীগণ হাই কোর্টের Vacation Bench এই বলে নিশ্চিত করেছে যে দৃক গ্যালারীর সামনে হতে সকল পুলিশ ফোর্সকে সরিয়ে ফেলা হয়েছে এবং তারা আরো বলেছে যে এখন থেকে RAB- এর আইন বহির্ভূত হত্যার ওপর পরিচালিত 'ক্রস ফায়ার' শীর্ষক প্রদর্শনীতে আর কোনো সরকারী বাধা থাকবে না।



এই সিদ্ধান্ত নিঃসন্দেহে... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ১৪১ বার পঠিত     like!

গুগলের চ্যালেঞ্জ: নিষেধাজ্ঞা আরোপ অবসানে চিনের প্রতি গুগলের চ্যালেঞ্জ

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ৩০ শে মার্চ, ২০১০ বিকাল ৩:১৫

গুগলের সিদ্ধান্তের প্রেক্ষিতে চীন সরকারের ইন্টারনেট ব্যবহারের উপর থেকে বিধিনিষেধ তুলে নেয়া উচিত বলে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আজকে মন্তব্য করেছে। গুগল চীনা ব্যবহারকারীদের ইন্টারনেটে তথ্যানুসন্ধান ফলাফল সেন্সর না করার এবং তাদের সকল তথ্যানুসন্ধান কার্যক্রম চীনের পরিবর্তে হংকংয়ের সার্ভারে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।



বিস্তারিত এখানে: Click This Link বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১৪০ বার পঠিত     like!

বিচার বহির্ভূত হত্যা বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীর উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশী কর্তৃপক্ষের প্রতি আহ্বান

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ২৫ শে মার্চ, ২০১০ বিকাল ৫:০৫

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বিশেষ পুলিশ বাহিনী কর্তৃক সংঘটিত বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ে জনসচেতনতা তৈরির লক্ষ্যে আয়োজিত এক আলোকচিত্র প্রদর্শনীর উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য বাংলাদেশী কর্তৃপক্ষের প্রতি জোরালো আহ্বান জানিয়েছে।

বাংলায় বিস্তারিত পড়ুনঃ Click This Link বাকিটুকু পড়ুন

২ টি মন্তব্য      ৬২ বার পঠিত     like!

কম দারিদ্র্য = মর্যাদা

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৮ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৬:২৯

দারিদ্র্য থেকে মুক্ত হওয়ার জন্য, মানবাধিকারের পথটি বেছে নিন



সারাবিশ্বজুড়ে, দারিদ্র্যে নিপতিত মানুষেরা মর্যাদার দাবি জানাচ্ছেন৷ তারা অবিচার ও বিচ্ছিন্নতার অবসান চান যা তাদেরকে বঞ্চনার ফাঁদে আটকে রাখে৷ তারা সেই সব সিদ্ধান্তের ওপর নিয়ন্ত্রণ পেতে চান যেগুলো তাদের জীবনকে প্রভাবিত করে৷



তারা চান তাদের অধিকারকে সম্মান করা হোক এবং তাদের মতামতকে... বাকিটুকু পড়ুন

৩ টি মন্তব্য      ৭৮ বার পঠিত     like!

পাবর্ত্য চট্টগ্রামে মানবাধিকার লংঘনের ঘটনায় সামরিক বাহিনীর সম্পৃক্ত থাকার অভিযোগ তদন্তের দাবি

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৮ ই মার্চ, ২০১০ বিকাল ৫:৩৫

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গত ২০ ফেব্রুয়ারি সেনাবাহিনীর গুলিতে নিহত পাবর্ত্য চট্টগ্রামের বাসিন্দা দুইজন জুম্মা আদিবাসীর মৃত্যুর ঘটনা অনতিবিলম্বে স্বাধীন ও নিরপেক্ষভাবে তদন্ত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।



যদিও সরকারি কর্মকর্তাগণ মাত্র দু্ইজনের মৃত্যু নিশ্চিত করেছে কিন্তু স্থানীয় জনগণের দেয়া তথ্য মতে অন্ততপক্ষে ছয়জন আদিবাসী জুম্মা ২০ ফেব্রুয়ারির ঘটনায় মারা গিয়েছেন,... বাকিটুকু পড়ুন

৩১ টি মন্তব্য      ২৮২ বার পঠিত     like!

রাজনৈতিক কর্মকান্ডের অভিযোগে আটক সাংবাদিককে মুক্তি দিতে ইরানের প্রতি আহ্বান

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৭ ই মার্চ, ২০১০ বিকাল ৩:২৩

গত বছরের বিতর্কিত রাষ্ট্রপতি নির্বাচনের প্রেক্ষিতে রাজনৈতিক কর্মকান্ডে জড়িত হওয়া একজন সাংবাদিক ও নারী অধিকার বিষয়ক প্রচারককে মুক্তি দিতে ইরানী কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ।



আপিল আদালত তার শাস্তি বহাল রাখার রায় ঘোষণার পর হেনগামেহ শাহিদি গত সপ্তাহ থেকে তেহরানের ইভিন প্রিজনে ছয়বছরের সাজা খাটা শুরু করেছেন।



সরকার বিরোধীদের ঘনিষ্ঠ... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১০৪ বার পঠিত     like!

নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে মায়ানমারে বিরোধীদের অবশ্যই মুক্তি দিতে হবে

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৬ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:৩৫

নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু কি-সহ সকল রাজনৈতিক বন্দীর রাজনৈতিক দলে যোগদানে বাধা দিতে সম্প্রতি পাসকৃত একটি আইন আসন্ন জাতীয় নির্বাচনের পূর্বে বাতিল করতে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল মায়ানমার সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মায়ানমার বিষয়ক গবেষক বেঞ্জামিন ঝাওয়াকি বলেছেন, “মায়ানমারে কমপক্ষে ২,২০০ রাজনৈতিক বন্দী রয়েছেন, এদের বেশিরভাগের কারারুদ্ধ... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৬৬ বার পঠিত     like!

মিশর সামরিক আদালতে বিচারের মুখোমুখি হওয়া ব্লগারকে মুক্তি দিয়েছে

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৬ ই মার্চ, ২০১০ সন্ধ্যা ৭:৩৩

মিশরীয় ব্লগারের মুক্তিকে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল স্বাগত জানিয়েছে, সামরিক বাহিনীর অভ্যন্তরে স্বজনপ্রীতির অভিযোগ করে ব্লগ লেখার কারণে তাকে কারাগারে আটক করা হয়েছিলো।

তবে আহমেদ মোস্তাফাকে শর্তসাপেক্ষে মুক্তি দেয়ায় সংস্থা উদ্বেগ প্রকাশ করেছে। শর্ত অনুযায়ী তিনি ব্লগে প্রকাশিত লেখার জন্য ক্ষমা চাইবেন এবং তার ব্লগ মাথা আসাবাকা ইয়া ওয়াতান (ও দেশ, তোমার কি... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ১০৯ বার পঠিত     like!

ভিন্নমতপোষনকারীদের উপর নির্বাচনোত্তর দমন-নিপীড়ন বন্ধ করতে শ্রীলংকার প্রতি আহ্বান

লিখেছেন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলা অনলাইন কমিউনিটি, ১৬ ই ফেব্রুয়ারি, ২০১০ সন্ধ্যা ৭:৩৪

শ্রীলংকাতে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনোত্তর সাংবাদিক, রাজনৈতিক কর্মী ও মানবাধিকার রক্ষাকর্মীদের উপর চালিত নির্যাতন বন্ধে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল শ্রীলংকা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।



ভোট গ্রহণের পর থেকে বিরোধী দলীয় সমর্থক ও সাংবাদিকদের গ্রেফতার করা হচ্ছে, বিখ্যাত কয়েকজন পত্রিকা সম্পাদককে মৃত্যুর হুমকি দেয়া হয়েছে এবং ট্রেড ইউনিয়ন নেতা ও বিরোধীদলীয় সমর্থকদের হয়রানি করা... বাকিটুকু পড়ুন

০ টি মন্তব্য      ৭১ বার পঠিত     like!
আরো পোস্ট লোড করুন
ব্লগটি ২০৬০ বার দেখা হয়েছে

আমার পোস্টে সাম্প্রতিক মন্তব্য

আমার করা সাম্প্রতিক মন্তব্য

আমার প্রিয় পোস্ট

আমার পোস্ট আর্কাইভ