somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

নতুন বছরের রুটিন এ কিছু পরিবর্তন ও পরিবর্ধন করুন...........

৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আসসালামুআলাইকুম। নতুন বছর আপনার দরজায় করা নড়ছে। তাই আসুন নতুন বছরে কিছু রুটিন পরিবর্তন ও পরিবর্ধন করে নেই। আশা করি অনেকেই অলরেডি নিয়ত করে ফেলেছেন নতুন বছরে কি কি করবেন। হয়ত অনেকে নিয়ত করে ফেলেছেন চাকরিটা এই বছর পরিবর্তন করবেন। ব্যাবসা টা এই বছর বাড়াবেন। দোকানটা এই বছর বড় করবেন। একটা ভাল টুর দিবেন এই বছর। যে ভাবেই হোক বি.সি.এস এ ব্যপক পড়াশোনা করে টিকবেন এই বছর। আর যাই হোক আপনার ইনকামটা বাড়াবেন এই বছর। এই রকম শত শত চিন্তা কিন্তু আপনার মাথায় খেলা করছে।

একটু ফ্লাস ব্যাক এ যান। এই যে ১ বছর চলে গেল আপনার বয়স কিন্তু ১ বছর বেড়েছে, আসলে ১ বছর কমেছে আপনার হায়াতের জীবন থেকে। এই ১ বছরে কত গুলো আপনজন আপনার আমার কাছ থেকে চিরবিদায় নিয়ে চলে গেছে। যাবার বিষয়ে সারা দুনিয়ার আস্তিক, নাস্তিক, বিজ্ঞানী সবাই একমত। কাজেই এই সফরটা আমাকে আপনাকেও করতে হবে। সবচেয়ে গুরুত্বপুর্ণ বিষয় হল সময়টাও আমার আপনার জানা নেই কখন এই কবরের সফরের ভিসা আমি আপনি পেয়ে যাব।

তাই আসুন আজকেই কিছু নিয়ত এর পরিবর্তন ও পরিবর্ধন করে নেই। আমরা আসলে কি কি করতে পারি আগত বছরে
১) যেহেতু সবাই সচ্ছলতা চায় তাই আসুন পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের দৃঢ় সংকল্প করি কেননা আল্লাহ তায়ালা বলেছেন যে ব্যাক্তি গুরুত্ব সহকারে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবে আমি তার ১ম পুরুস্কার হিসাবে রিজিকের পেরেশানি দুর করে দেব। আর রিযিক মানে কিন্তু শুধু খাওয়া দাওয়ার উপকরন নয় বরং আপনার প্রয়োজনীয় সব জিনিসের সংমিশ্রন।
২) প্রতিবছর দুই খতম দেওয়া কোরআনের হক। সারা বছর কত পড়াশোনা করেছেন বা কত খবরের পত্রিকা পরেছেন তার তো কোন হিসাব নেই। অথচ আল্লার কালাম যা আপনার জন্য পরকালে শুপারিশ করবে তাই অবহেলায় পড়ে রয়েছে ঘরের কোনে। আজ থেকেই ঝেরে মুছে কোরআন পাট শুরু করুন। কমপক্ষে প্রতিদিন ১ বা ২ পাতা করে পড়ুন দেখবেন বছরে ২ খতম হয়ে গেছে।
৩) প্রতিদিন সহজ সহজ জিকিরগুলো পড়ুন যা অমলের পাহাড় গড়ে দেবে যেমনঃ সুবহানআল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লালাহু ।
৪) হজুর পাক (সাঃ ) এর সুন্নত গুলোকে অনুসরণ করুন।

এই বার অাসুন কি কি না করতে পারি।
১) যেহেতু থাট্রি ফাস্ট নাইটে গুনাহ হওয়ার আসংখ্যা আছে তাই আসুন ফাস্টে এই গুনাহ থেকেই বাচার চেষ্টা করি। মনে রাখবেন একটু আকটু মজা বলে চালিয়ে দিয়ে গুনাহে লিপ্ত হবেন না।
২) বউকে ভালবাসুন। ভাবছেন এই খানে বউকে ভালবাসার কথা আসল কেন তাই না। এই জন্যই বলছি, কারণ বউকে ভালবাসলে তার ফোটো ফেজবুক পেজে দেওয়ার কথা নয়, আপনি কি চান আপনার ভালবাসার জিনিসটিকে সবার সাথে সেয়ার করতে??। কাজেই বউ এর ফোটো ফেজবুক পেজ থেকে ডিলেট করে আর ভবিষ্যতে ফেজবুকে আপলোড করবেন না তার সংকল্প করুন। বউ একান্তই আপনার, বউ এর ফোটো ফেজবুকে দিয়ে সেরা দম্পতি হওয়ার দরকান নেই।
৩) ফেজবুকে অাজাইরা টাইপ পোস্ট দেওয়া থেকে বিরত থাকি, পিছন দিক দিয়ে বায়ু বের হলেও অনেকে এই নিউজটা পোষ্ট করেন, আসুন এই ধরনের আজইরা পোস্ট না করার সংকল্প করি।

আরো অনেককিছু লেখার ইচ্চা ছিল তবে পোস্ট বড় হলে পড়ার ধর্য্য থাকে না তাই এখানেই ইতি টানছি।

সর্বপরি সর্বপ্রকার গুনাহ থেকে বেচে আল্লাহর হুকুম ও হযরত মুহাম্মদ (সাঃ ) এর সুন্নতের অনুসরণ করে সুন্দর জীবন গড়ি। আল্লাহ তায়ালা লেখনেওয়ালা এবং পড়নে ওয়ালা সবার গুনাহ মাফ করে তার হকুম এবং তার নবীর সুন্নত অনুযায়ী চলবার তৌফিক দান করুন।
সর্বশেষ এডিট : ৩১ শে ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৪০
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

মেহেদীর পরিবার সংক্রান্ত আপডেট

লিখেছেন ইফতেখার ভূইয়া, ০৩ রা মে, ২০২৪ রাত ৮:৪৯


মার্চ মাস থেকেই বিষয়টি নিয়ে ভাবছিলাম। ক'দিন আগেও খুলনায় যাওয়ার ইচ্ছের কথা জানিয়েও আমার বিগত লিখায় কিছু তথ্য চেয়েছিলাম। অনেক ইচ্ছে থাকা সত্ত্বেও মেহেদীর পরিবারকে দেখতে আমার খুলনা যাওয়া হয়ে... ...বাকিটুকু পড়ুন

'চুরি তো চুরি, আবার সিনাজুরি'

লিখেছেন এমজেডএফ, ০৩ রা মে, ২০২৪ রাত ১০:৪৮


নীলসাধুকে চকলেট বিতরণের দায়িত্ব দিয়ে প্রবাসী ব্লগার সোহানীর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছিল তা বিলম্বে হলেও আমরা জেনেছি। যাদেরকে চকলেট দেওয়ার কথা ছিল তাদের একজনকেও তিনি চকলেট দেননি। এমতাবস্থায় প্রায়... ...বাকিটুকু পড়ুন

বরাবর ব্লগ কর্তৃপক্ষ

লিখেছেন নীলসাধু, ০৩ রা মে, ২০২৪ রাত ১১:২২

আমি ব্লগে নিয়মিত নই।
মাঝে মাঝে আসি। নিজের লেখা পোষ্ট করি আবার চলে যাই।
মাঝেমাঝে সহ ব্লগারদের পোষ্টে মন্তব্য করি
তাদের লেখা পড়ি।
এই ব্লগের কয়েকজন ব্লগার নিজ নিক ও ফেইক... ...বাকিটুকু পড়ুন

×