somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

পোস্টটি যিনি লিখেছেন

মোহাম্মদ নাজমুল হক
যারা প্রকৃতপক্ষেই স্বপ্ন দেখতে জানে, তাদের স্বপ্নগুলো বাস্তবের খুব কাছাকাছি থাকে, আমিও তাদেরই একজন হতে চাই, আমিও আমার স্বপ্ন গুলোকে ধরতে চাই, ছুতে চাই,ইচ্ছা মতো খাচায় বন্দি করেও রাখতে চাই।মানুষ হিসেবে আমিও সার্থপর! কিছুটা নয়,..........অনেকটাই সার্থপর

সাহিত্য বনাম চলচিত্র

০২ রা মে, ২০১৬ ভোর ৫:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

প্রথমেই বলে রাখি আমি সাহিত্যের কোন বিশাল মানুষ নই , না চলচিত্রের , নিজের প্রয়োজনে কিংবা নিজের স্বপ্নের প্রয়োজনে যেটুকু শিখলাম তাই আপনাদের সাথে শেয়ার করতে বসে পড়েছি । কোন প্রকার ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন আশা করি । অফ টপিকস নিয়ে আলোচনা করার পক্ষে আমি নই , তার পরও করে ফেললাম , যাই হোক চলে যাচ্ছি মুল আলোচনায় ।


সাহিত্য :

সাহিত্য বলতে আমি যা বুঝি সেটা হলো , কোন বিষয় , বা লেখকের বক্তব্য যা পাঠক মনের খোরাক জোগায় , সেই গুলোকে লেখা বা পুস্ত আকারে পাঠকের কাছে পৌছে দেওয়াটাই হচ্ছে সাহিত্য ।

চলচিত্র :

আর চলচিত্র হচ্ছে সাহিত্যের এক নতুন রূপ । যা পাঠক বা দর্শক পর্যন্ত একটা প্রযুক্তির মাধ্যমে পৌছে দেওয়া , সেটা হতে অভিনয় , দৃশ্য কিংবা সরাসরি ডায়ালগ এর মাধ্যমে ।

অবশ্য সাহিত্য এবং চলচিত্র দুটোই শিল্প , এখন যত প্যাচ আছে এই শিল্প কে নিয়ে , কেউ বলছে শিল্প মন থেকে আসে , আবার কেউ বলছে শিল্প তৈরি করা যায় , এই প্রসংঙ্গে একটু পরে আসতেছি , আগে আমরা যেনে নেই শিল্প কি ? তাহলে আমার বুঝতে ভালো হবে ।
শিল্প ?
শিল্প হচ্ছে মনের খোরাক । আর সেটা অবশ্যই শুনতে ভালো শূনাবে এবং দেখতে ভালো দেখাবে । এক কথায় দাড়ায় , শিল্প হচ্ছে চোখ কান ঠিক রেখে মনের বিনোদন । কোন বিষয় দেখতে ভালো না , শুনতে ভালো তাহলে সেটা শিল্প হতে পারে না , আর যদি তাকে শিল্প বলে তার সাথে বিরোধীতা করছি আমি , যতক্ষন না সে আমায় বুঝাতে সক্ষম হবে ।

এই বার আসি শিল্পের উৎপত্তির স্থল , শিল্প তৈরি করা যায় , আবার মন থেকেও আসে , ধরেন আপনি একজন লেখক , আপনার মনে একটি গল্প আছে , এখন আপনি যদি একে সুন্দর ভাবে উপস্থান করতে না পারেন তবে পাঠক তা নিতে পারবে না , কিংবা আপনি কি বুঝাতে চেয়েছেন তা বুঝতে পারবেনা । সুতরাং আপনাকে সেই গল্পটা সুন্দর ভাবে যেভাবে পাঠক বুঝতে সহজ হবে , ঠিক সেই ভাবে তৈরি করতে হবে / লিখতে হবে । তাহলে এইটা বল যায় , শিল্পে মন এবং তৈরি করা এই দুটু বিষয়ই প্রয়োজন আছে ।

আপনি যাই হোন না কেন একজন লেখক ? কিংবা একজন চলচিত্র নির্মাতা আপনি একজন শিল্পী , সুতরা শিল্প নামক বিষয়টা পুটিয়ে তোলার দায়িত্ব আপনারই । হ্যাঁ তবে আপনি যদি কেবলই লেখক হন তাহলে কিভাবে একটি গল্পকে সুন্দর ভাবে উপস্থাপন করা যায় তা জানলেই হবে, কিন্তু আপনি যদি একজন চলচিত্র নির্মাতা হন , তাহলে আপনাকে একটু বেশী জানতে হবে । সাহিত্য আর সেই সাথে টেকনক্যাল বিষয় , দুটুই জানা থাকতে হবে আপনার । তবেই আপনি একজন সফল চলচিত্র নির্মাতা হিসেবে নিজেকে দাড় করাতে পারবেন ।

সাহিত্য বনাম চলচিত্র : প্রত্যেকটা বিষয়ের ই ভালো দিক খারাপ দিক আছে , ঠিক ভালো খারাপ না , সবল ও দুর্বল জায়গা ।
সাহিত্যের দুর্বল হচ্ছে আপনি একজন লেখক আপনি যে রঙ বুঝাতে চাচ্ছেন তা পাঠক নিচ্ছে না , কারণ পাঠক পড়ার সময় তার নিজের মতো করে রঙ বেছে নিয়েছে , দরুণ হুমায়ন আহম্মেদ কে তো আমরা সবাই চিনি , আর হিমু ? সে দেখতে কেমন , এই প্রশ্ন করলে এক একজন এক এক উত্তর দিবে , আবার হলুদ বলতে কোন হলুদ গাড় হলুদ , নাকি হালকা ? এটাই সাহিত্যের দুর্বল জায়গা , আবার এটাই সাহিত্যের সবল জায়গা , কারণ আমি একজন লেখক আমি লাল বলেছি , এইবার পাঠক তার মতো করে ভেবে নিবে , আর তাদের মনে তৃপ্তি পাবে , ব্যাস আমিতো এটাই চেয়েছি ।

এইবার চলচিত্রে আসি , চলচিত্রে একন নির্মাতা যা দেখাতে চান তাই দেখাতে পারেন , এটা হচ্ছে চলচিত্রের সবল জায়গা , আবার এটাই দুর্বল কারণ আমি যেটা দেখাতে চাচ্ছি সেটা দর্শক নিতে পারবেতো ? এই প্রশ্ন টা থেকে যায় । দরুণ আজ যদি হিমুকে নিয়ে কোন মুভি করা হয় , তাহলে আপনি কি ঠিক নিতে পারবেন , যে ভাবে আপনি আপনার গল্পের বইয়ের হিমুকে ভেবে নিয়েছেন ? সুতরাং হয়তো আপনি হলুদ বলতে গাড় হলুদ ভেবেছেন আর দেখলেন , এই তো হালকা হলুদ , যদিও লেখক এর কথাই বলেছে , কিন্তু এটা আপনার মনে বিপরীতে কাজ করবে ।

চলচিত্র এবং সাহিত্যে যাহা দুর্বল আবার তাহাই সবল ।

তাই এর জন্য দর্শক জরিপ অবশ্যক আসলে দর্শক কি চায় একজন চলচিত্র নির্মাতা তা জানতে হবে , আর তা জেনে যদি আপনি আপনার গন্তব্যের উদ্দেশ্যে পাড়ি জমান তবেই আপনি সফল ।

সবার জন্য শুভ কামনা রইলো , ভালো থাকবেন , আবার অন্যকোন আলোচনা নিয়ে আসবো ।
ফেইবুকে আমি
সর্বশেষ এডিট : ০২ রা মে, ২০১৬ ভোর ৫:৪৯
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

৫০১–এর মুক্তিতে অনেকেই আলহামদুলিল্লাহ বলছে…

লিখেছেন বিচার মানি তালগাছ আমার, ০৩ রা মে, ২০২৪ বিকাল ৩:০০



১. মামুনুল হক কোন সময় ৫০১-এ ধরা পড়েছিলেন? যে সময় অনেক মাদ্রাসা ছাত্র রাজনৈতিক হত্যাকান্ডের শিকার হয়েছিল। দেশ তখন উত্তাল। ঐ সময় তার মত পরিচিত একজন লোকের কীভাবে মাথায় আসলো... ...বাকিটুকু পড়ুন

×