somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

প্রযুক্তি জগতে রহস্যময় ও আলোচিত পণ্য গুগল গ্লাস

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ২:২৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

গুগল গ্লাস/ চশমাঃ
Android 4.0.4 অপারেটিং সিস্টেম সম্বলিত গুগল গ্লাস
বর্তমান প্রযুক্তি জগতে সবচেয়ে রহস্যময় ও আলোচিত পণ্য হিসেবে জায়গা দখল করে নিয়েছে। এ বছরের মাঝামাঝিতে গুগল বাজারে আনবে এই গ্লাসটি । আর এ স্মার্ট গ্লাস হয়তো আগামী দিনের স্মার্টফোনের ধারণাকেই বদলে দিবে।এটিকে একটি ক্ষুদ্র কম্পিউটার বা মোবাইল বললেও খুব একটা ভুল হবে না।
অ্যান্ড্রয়েড চালিত এ গ্লাসে তারবিহীন ইন্টারনেট এবং স্মার্টফোনের সাথে সংযোগ স্থাপনের সুযোগও রয়েছে। স্মার্টফোনের সাথে কিংবা ওয়াইফাই,ব্লুটুথ এর মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে এই গ্লাসটি।গ্লাসটিকে ভয়েস কমান্ড ও টাচের মাধ্যমে নিয়ন্ত্রণ করা যাবে। শুধুমাত্র ঠিকানা বলে দিলেই পুরো পথের ডিরেকশন দিয়ে দেবে এই ছোট্ট গ্লাস। দেখা যাবে ইউটিউব ভিডিও স্ট্রিমিং কিংবা ওয়েবসাইট, দেখা যাবে বিভিন্ন নিউজ বুলেটিং,চাইলে পড়ে শোনাবে যে কোন নিউজ আপনার এই প্রিয় বন্ধুটি। তোলাযাবে ছবি, করা যাবে ভিডিও কল। চোখের পলক দ্বারা নিয়ন্ত্রণ ও ছবিতোলা: গুগল গ্লাসের সবচেয়ে বড় সুবিধা হলো এর কোন অপশন নিয়ন্ত্রয়ন করার জন্য ব্যবহারকারীকে হাত না ব্যবহার করলেও চলবে। ভয়েস কমান্ডে শুধু “টেক এ পিকচার” বললেই হাই রেজুলেশন ৫মেগাপিগজেল ক্যামেরা দিয়ে ছবি উঠেয়ে দিবে গ্লাসটি। আবার “উইঙ্ক” করে বা এক চোখ বন্ধ করেও ছবি তোলা যাবে।অর্থাৎ যার ছবি তুলবার প্রয়োজন হবে সেটির দিকে তাকিয়ে এক চোখের পলক ফেললেই কাজ শেষ। এছাড়াও ছোট একটি বাটন চেপেও এই কাজ করা যাবে।



ভিডিও ধারণ ও ভিডিও কল: স্মার্টফোনের সাথে কানেক্ট করা গ্লাসটি দ্বারা সহজেই অডিও-ভিডিও কল করা যাবে। ভিডিও কলের সময় চোখের সামনের গ্লাসে ভেসে আসবে আপনার অপর প্রান্তে থাকা প্রিয়জনের মুখ কিন্তু বন্ধু দেখবে ঠিক আপনি যা দেখছেন। ভিডিও রেকর্ড করতে চাইলে বলতে হবে “রেকর্ড এ ভিডিও” সে তার স্টোরেজে ভিডিও রেকর্ড করা শুরু করবে।
সোশালনেট ওয়ার্কিং: তোলা ছবি বা ভিডিও তাৎক্ষণিক শেয়ার করা যাবে সোশাল মিডিয়া ফেসবুক, টুইটার,জিপ্লাসের বন্ধুদের সাথে। লাইক করা ও শেয়ার করা যাবে বন্ধুদের ছবি। মেসেজের মাধ্যমে পাঠানো যাবে ছবি বা ভিডিও। দেখা যাবে ইউটিউব ভিডিও স্ট্রিমিং অথবা যে কোন ওয়েবসাইট।

ভ্রমণে পথসঙ্গী: গুগল গ্লাসের সবচেয়ে বড় সুবিধা এর ম্যাপিং ফিচার। কেননা ক্ষুদ্র একটি ডিসপ্লেতে ডিভাইসটি আপনার চোখের সামনে তুলে আনবে সমগ্র বিশ্বের মানচিত্র। কোথাও যাবার প্রয়োজন হলে ভয়েস কমান্ডে শুধুমাত্র ঠিকানা বলে দিলেই পুরো পথের ডিরেকশন এবং যানবাহন সম্পর্কিত সকল তথ্য দিয়ে দিবে গ্লাসটি। মূলত অবস্থান বের করতে ব্যবহার করবে জিপিএস প্রযুক্তি। ন্যাভিগেশন এর কাজ করে ঠিক চোখের সামনে,যাতে মনেহবে যেন সব কিছু নিজের ভেতরেই হচ্ছে। বিষয়টা কিছুটা স্বপ্নিল মনে হতে পারে।



রিয়েল লাইফ ফেসবুক: এই স্মার্ট-গ্লাস ব্যবহারকারীরা নিজেদের সাথে সব সময় নিজেদের অবস্থান একে অন্যকে জানান দিতে পারবেন। তবে এর জন্য ব্যবহারকারীকে আলাদা করে কোন কাজ করার প্রয়োজন হবে না। সয়ংক্রিয় লোকেশন শেয়ারিং অপশন সচল করে রাখলে কে কোথায় আছেন সেটা সহজেই খুঁজে নেওয়া যাবে। এজন্য প্রযুক্তি বিশ্লেষকরা একে অনেকটা রিয়েল লাইফ ফেসবুক বলেও নামকরণ করেছেন।



আবহাওয়া পূর্বভাস: ইন্টারনেট সংযোগ থাকায় সহজেই আবহাওয়া পূর্বাভাস আপনাকে জানিয়ে দিবে গ্লাসটি। এতে করে আগেভাগে আবহাওয়া দেখে নিয়ে আপনার কাজে রওনা হতে পারবেন।

ভয়েস সার্ভিস: স্মার্টফোনের মেসেজ বা মেইল চলে আসবে আপনার এই গ্লাসে। তবে এই বার্তা আপনি কষ্ট করে না পড়লেও চলবে। বিল্টইন সংয়ক্রিয় পাঠ ব্যবস্থা আপনার বার্তা আপনাকে পাঠ করে শুনাতে পারবে।



যে কাজগুলোতে সহায়তা করবে গ্লাসটি:How-glass-work

মেডিক্যাল অস্ত্রোপচারের ক্ষেত্রে কঠিন ও গুরুত্বপূর্ণ অপারেশন গুলো কোন ঝামেলা ছাড়াই ভিডিও করা কিংবা লাইভ দেখানো সম্ভব। কোন স্থানের গুরুত্বপূর্ণ ঘটনা লাইভ সম্প্রচার সম্ভব সহজেই। পড়াশোনার ক্ষেত্রে শিক্ষকের লেকচার রেকর্ড করে তা আবার শোনা সম্ভব। এছাড়াও জরুরী লেকচার অনুপস্থিত ছাত্র/ছাত্রীদের ভার্চুয়ালি দেখানো যাবে।

কোথাও যাবার আগে ঐ স্থানের সব কিছু গ্লাস থেকেই জানা যাবে। এয়ারপোর্টে গেলে জানা যাবে কোন ফ্লাইট কখন ছাড়ছে। যেকোনো সময় আবহাওয়া সম্পর্কে কিংবা কম্পাসের মাধ্যমে দিক নির্দেশনা জানাবে গ্লাস। এছাড়াও হাইকিং কিংবা অপরিচিত কোন স্থান ভ্রমণে বিপদ অনেক কমিয়ে দিবে এই গ্লাস। সরাসরি পরিবার বা বন্ধুদের সাথে যুক্ত থাকা যাবে।

ইংরেজীতে অনুবাদ করে শোনায় ভিন্ন কোন ভাষা। এছাড়াও যাদের চোখে সমস্যা কিংবা পাওয়ার লেন্স ছাড়া যারা দেখতে পারেন না তাদের জন্য আলাদা করে ডাক্তা

গুগল গ্লাস এর স্পেসিফিকেশন
Android 4.0.4 and higher
640×360 Himax HX7309 LCoS display
5-megapixel camera, capable of 720p video recording
Wi-Fi 802.11b/g
Bluetooth
16GB storage (12 GB available)
682MB RAM
Texas Instruments OMAP 4430 SoC 1.2Ghz Dual(ARMv7)[6]
3 axis gyroscope
3 axis accelerometer
3 axis magnetometer (compass)
Ambient light sensing and proximity sensor
Bone conduction audio transducer
৩টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তোমাকে লিখলাম প্রিয়

লিখেছেন মায়াস্পর্শ, ০২ রা মে, ২০২৪ বিকাল ৫:০১


ছবি : নেট

আবার ফিরে আসি তোমাতে
আমার প্রকৃতি তুমি,
যার ভাঁজে আমার বসবাস,
প্রতিটি খাঁজে আমার নিশ্বাস,
আমার কবিতা তুমি,
যাকে বারবার পড়ি,
বারবার লিখি,
বারবার সাজাই নতুন ছন্দে,
অমিল গদ্যে, হাজার... ...বাকিটুকু পড়ুন

ছাঁদ কুঠরির কাব্যঃ মিসড কল

লিখেছেন রানার ব্লগ, ০২ রা মে, ২০২৪ রাত ৯:৫৫



নতুন নতুন শহরে এলে মনে হয় প্রতি টি ছেলেরি এক টা প্রেম করতে ইচ্ছে হয় । এর পেছনের কারন যা আমার মনে হয় তা হলো, বাড়িতে মা, বোনের আদরে... ...বাকিটুকু পড়ুন

হিটস্ট্রোক - লক্ষণ ও তাৎক্ষণিক করণীয়

লিখেছেন ঢাকার লোক, ০২ রা মে, ২০২৪ রাত ১০:০৭

সাধারণত গরমে পরিশ্রম করার ফলে হিটস্ট্রোক হতে পারে। এতে দেহের তাপমাত্রা অতি দ্রুত বেড়ে ১০৪ ডিগ্রী ফারেনহাইট বা তারও বেশি হয়ে যেতে পারে।

হিটস্ট্রোক জরুরি চিকিৎসা প্রয়োজন। চিকিৎসা... ...বাকিটুকু পড়ুন

আল্লাহকে অবিশ্বাস করার সংগত কোন কারণ নাই

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০২ রা মে, ২০২৪ রাত ১০:৪৩



সব কিছু এমনি এমনি হতে পারলে আল্লাহ এমনি এমনি হতে সমস্যা নাই। বীগ ব্যাং এ সব কিছু হতে পারলে আল্লাহও হতে পারেন। সব কিছুর প্রথম ঈশ্বর কণা হতে পারলে আল্লাহও... ...বাকিটুকু পড়ুন

যুক্তরাষ্ট্রে ইসরাইল বিরোধী প্রতিবাদ বিক্ষোভ

লিখেছেন হাসান কালবৈশাখী, ০৩ রা মে, ২০২৪ সকাল ৮:০২

গাজায় হামাস উচ্ছেদ অতি সন্নিকটে হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্রে নিউইয়র্ক ও লসএঞ্জেলসে কয়েকটি বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ ছড়িয়ে পরেছিল। আস্তে আস্তে নিউ ইয়র্ক ও অন্যান্ন ইউনিভার্সিটিতে বিক্ষোভকারীরা রীতিমত তাঁবু টানিয়ে সেখানে অবস্থান নিয়েছিল।


... ...বাকিটুকু পড়ুন

×