somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

গ্রীক পৌরাণিক চরিত্রসমূহ--এথিনী (Athene)

২১ শে সেপ্টেম্বর, ২০১০ সন্ধ্যা ৭:১২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এথিনী (Athene/Athena): প্রাচীন গ্রীসের নগর রাষ্ট্র এথেন্সের (বর্তমান গ্রীসের রাজধানি) নামকরণ করা হয় এথিনী’র নামানুসারে। সে ছিল গ্রীসের নগররাষ্ট্রসমুহের তথা এথেন্সের প্রধান রক্ষক। এথিনী ছিলো গ্রীক পূরাণের জ্ঞান-বিজ্ঞান, যুদ্ধ-বিগ্রহ ও চারুশিল্পের দেবী। দেবরাজ জিউস ও তার প্রথম স্ত্রী মেটিসের কন্যা। জন্ম মুহূর্তেই সে ছিল পূর্ণ যৌবনা। দেবীদের মধ্যে একমাত্র এথিনীই কঠোরভাবে সতীত্ব রক্ষা করে চলতো। রোমান পূরাণে এথিনী’র নাম মিনার্ভা।


বিভিন্ন বিষয়ে দেব-দেবীদের মধ্যে সমঝোতা-সহযোগিতা থাকলেও প্রায় সকল ঘটনায় তাদের নিজেদের মধ্যে বিরোধিতা, কলহ ছিলনিত্য-নৈমিত্তিক ঘটনা। তাদের মধ্যে বিভিন্ন বিষয়ে প্রতিযোগিতাও ছিল। শ্রেষ্ঠা সুন্দরীর প্রাপ্য স্বর্ণ আপেল প্রতিযোগিতায় এথিনীর প্রতিদ্বন্দী ছিল তারই বৈমাত্রেয় বোন আফ্রোদিতি এবং বিমাতা হেরা। স্বর্ণ আপেলটি প্যারিস এথিনীর হাতে না দেওয়ায় ট্রয়ের যুদ্ধে এথিনী গ্রীক পক্ষ অবলম্বন করেন।


গ্রীক মিথলজি এবং এর দেব-দেবীর প্রতি বিশ্বাষী কেউ জীবিত আছেন কিনা, তা জানিনা। তবে প্রাচীন কাল থেকেই মানুষ সকল বাঁধা-বিপত্তি অতিক্রমণের উপায় খুঁজে চলেছে-দুটো উপায়ে! একদল প্রগতীর মাধ্যমে, অন্যদল আধ্যাত্মিকতার মাধ্যমে। এরই ধারাবাহিকতায় একদল আবিষ্কার করেছে প্রস্তর থেকে অস্ত্র এবং ব্যাবহার্য জিনিসপত্র, অন্যদল মুক্তির উপায় খুজেছে সুর্য কিংবা অগ্নি পুঁজার মাধ্যমে। প্রাচীন মানুষেরা যেখানেই, যা কিছু দ্বারাই বাঁধাপ্রাপ্ত হয়েছে তাদেরকেই শক্তিমান মনে করে তাদের কাছে মাথা নত করেছে। কালে এটাই বহুঈশ্বরবাদের দিকে মানুষকে ধাবিত করেছে। প্রাচীন সকল ধর্মই ছিল বহুঈশ্বরবাদী। বহুঈশ্বরবাদের ধারণা থেকে একেশ্বরবাদে উত্তরণের অন্যতম কারণ হলো বহুঈশ্বরবাদের দেব-দেবীদের মধ্যে অন্তর্দ্বন্দ। স্বাভাবিকভাবেই মানুষ সেই সকল দেব-দেবীদের প্রতি আস্থাহীন হয়ে পড়ে যারা নিজেরাই নিজেদের মধ্যে ক্ষমতার প্রতিদ্বন্দী (একেশ্বরবাদের বর্ণনায় বহুঈশ্বরবাদের ধারণা নাকচের ক্ষেত্রে এই উদাহরণটি বিশেষ করে দেওয়া হয়)। যার ফলে একেশ্বরবাদ আস্তে আস্তে প্রাধান্য বিস্তার করতে থাকে। সেই প্রাধান্য আজও বিদ্যমান। তবে আশার কথা মানুষ ধীরে ধীরে প্রগতীর দিকেই ধাবিত হচেছ। মানুষ এখন পৃথিবীর বাইরে অন্য গ্রহে বসতি গড়ার চিন্তা করছে যদিও কিছু মানুষ আজও আমাজন নয়, আমাদের সুন্দরবনে কাঠ কিংবা মধু সংগ্রহে যাওয়ার পূর্বে বাঘমামাকে পূঁজা করে-বাঘের থাবা থেকে বাচার জন্য!!!


মনের ভাব প্রকাশিতে
ভাষার উদয় এ জগতে
মনাতিত অধর চিনতে
ভাষা বাক্য নাহি পাবে ।।


আল্রাহ হরি ভজন পুজন
এ সকল মানুষের সৃজন
অনামক সিনায় বচন
বাগেন্দ্রিয়ে না সম্ভবে ।।


আরবি ভাষায় বলে আল্রাহ
ফারসিতে কয় খোদা তায়ালা
গড বলেছেন যিশুর চেলা
ভিন্ন দেশে ভিন্ন ভাবে ।।


আপনাতে আপনি ফানা
হলে পরে যাবে জানা
সিরাজ সাঁই কয় লালন কানা
স্বরূপে রূপ দেখ সংক্ষেপে ।
সর্বশেষ এডিট : ২২ শে সেপ্টেম্বর, ২০১০ দুপুর ১২:২৯
৩টি মন্তব্য ৪টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নদী ও নৌকা - ১৫

লিখেছেন মরুভূমির জলদস্যু, ২৩ শে মে, ২০২২ দুপুর ১২:২৫


ছবি তোলার স্থান : কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ, কক্সবাজার, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ০১/১০/২০২০ ইং

নদী, নদ, নদনদী, তটিনী, তরঙ্গিনী, প্রবাহিনী, শৈবালিনী, স্রোতস্বতী, স্রোতস্বিনী, গাঙ, স্বরিৎ, নির্ঝরিনী, কল্লোলিনী, গিরি নিঃস্রাব, মন্দাকিনী,... ...বাকিটুকু পড়ুন

পুরানো সেইদিনের কথা (ছেলেবেলার পোংটামি)

লিখেছেন রূপক বিধৌত সাধু, ২৩ শে মে, ২০২২ রাত ৮:১১

শেকল
এলাকার এক ভাবীর সাথে দেখা। জিগ্যেস করলেন, বিয়েশাদি করা লাগবে কি না। বয়স তো কম হলো না।
একটু চিন্তা করে বললাম, সত্যিই তো। আপাতত একটা করা দরকার।
তো এই ভাবী... ...বাকিটুকু পড়ুন

কে কেমন পোশাক পড়বে মোল্লাদের জিজ্ঞেস করতে হবে ?

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৩ শে মে, ২০২২ রাত ৮:৫২




কয়েকদিন আগে আমরা পত্রিকায় পড়েছি পোশাকের কারণে পোশাকের কারণে হেনস্থা ও মারধরের শিকার হয়েছেন এক তরুণী। চিন্তা করতে পারেন!! এদেশের মোল্লাতন্ত্র কতটুকু ভয়াবহ রূপ নিচ্ছে? কোরানে একটা আয়াতও কি এই... ...বাকিটুকু পড়ুন

কেন এত জ্বলে !!

লিখেছেন নূর মোহাম্মদ নূরু, ২৩ শে মে, ২০২২ রাত ৯:১৮


কেন এত জ্বলে !!
© নূর মোহাম্মদ নূরু
(মজা দেই, মজা লই)

সত্য কথা তিক্ত অতি গুণী জনে বলে,
সত্য কথা কইলে মানুষ কেনো এত জ্বলে?
তাঁদের সাথে পারোনা তাই আমার সাথে লাগো,
সত্য... ...বাকিটুকু পড়ুন

যাহা দেখি, তাহাও ভুল দেখি!

লিখেছেন সোনাগাজী, ২৪ শে মে, ২০২২ সকাল ১১:২৫



আমার চোখের সমস্যা বেড়ে গেলে, আমি অনেক কিছুকে ডবল ডবল দেখি; ইহা নিয়ে বেশ সমস্যা হয়েছে সময় সময়, এটি ১টি সমস্যার কাহিনী; বেশ আগের ঘটনা।

আমাদের এলাকায়... ...বাকিটুকু পড়ুন

×