somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

"ছাল নাই কুত্তার নাম তার বাঘা" “সাপও মরবে লাঠিও ভাঙ্গবেনা”

০৪ ঠা সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:৫২
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


বিশ্বের অন্য কোন দেশে ফেসবুকের কল্যানে কেউ সেলিব্রেটি হয়েছেন কিনা সে বিষয়ে আমার জ্ঞানের পরিমান শূন্য। তবে আমাদের দেশে অর্থ্যাৎ বাংলাদেশে যে এমন অসংখ্য ফেসবুক সেলিব্রেটি ও ফেসবুক পীর আছেন তা ফেসবুকে আসলে অহর অহর দেখা যায়। কোন কোন ফেসবুক সেলিব্রেটিকে দেখা যায় মুক্তিযুদ্ধের মনগড়া ও সত্য-মিথ্যা মিশ্রিত ইতিহাসের টং দোকান খুলে বিভিন্ন মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিতে। আবার সেই সব ইতিহাসের টং দোকানদের কাছে পাওনা টাকা ফেরৎ চেয়ে এই ফেসবুকে ইভেন্ট ও হয়। অবশ্য এসব টং দোকানদারদের দেবতা জ্ঞান করে কেউ কেউ তাদের নিয়ে নোট লিখে আখ্যা দেয় কিংবদন্তি। যাক সেই সব পুরনো কথা।

“সাপও মরবে লাঠিও ভাঙ্গবেনা”

দেশের বিভিন্ন জেলায় হাজার হাজার একর ফসল বন্যার পানিতে তলিয়ে গেছে। মিডিয়া গুলো সযত্নে বন্যাপীড়িত মানুষের কথা সংবাদে প্রচার করা থেকে দীর্ঘদিন এড়িয়ে গেছে। সোস্যাল মিডিয়া বিশেষ করে ফেসবুকে এ নিয়ে দীর্ঘদিন সমালোচনা তীরে নাজেহাল হয়ে বলা যায় এক প্রকার বাধ্য হয়ে মিডিয়া গুলো এখন কিছু কিছু এলাকার বন্যা পরিস্থিতি নিয়ে নিউজ করা শুরু করেছে, তবে সরকারী ভাবে বন্যাপীড়িত মানুষের জন্য চোখে পড়ার মত কোন সাহায্যার্থ দেয়া হচ্ছে এমন সংবাদের ছবি এখনো মিডিয়াতে আসে নাই। আসবে কি করে? সাহায্য করলে তো আসবে। এদিকে বন্যাপীড়িত মানুষের সাহায্যার্থে “রাইচ বাকেট চ্যালেঞ্জ” নামে একটি আইডিয়া বরাবরই মানুষের পাশে দাঁড়ানো কিছু নিঃস্বার্থ ছেলে/মেয়ের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে। আইডিয়াটা যার থেকে এসেছে বলে প্রচার করা হচ্ছে। তিনি আবার ফেসবুকে বিশাল সেলিব্রেটি সহজ বাংলায় যাকে বলে ফেসবুক পীর।
কিন্তু এ কি বন্ধু তালিকায় থাকা অনলাইন ও অফলাইন বন্ধু ‪@বড়ভাই শান্তু‬ ওরফে ব্লগার পাগল শান্তু তার ফেসবুক ওয়ালে ‪#‎ডাঃ_শামীম_রেজা‬ নামে এক ভদ্রলোকের একটি পোষ্ট শেয়ার থেকে জানতে পারলাম আইডিয়াটা ভারতের হায়দারাবাদের, ৩৮ বছর বয়স্ক মহিলা মাঞ্জু কালানিধির একটা অনবদ্য আইডিয়া। তার এই আইডিয়া, রীতিমত বড় বড় সব মিডিয়ায় আলোচিত। এই আইডিয়ার জন্য তিনি, Global Fellowship by iCONGO, an international confederation of NGOs, and the United Nations থেকে সম্মাননাও পেয়েছেন।

ভাল কাজে অন্যের আইডিয়া ফলো করা দোষের কিছু নয়। তবে তা নিজের আইডিয়া বলে চালিয়ে দেওয়াটাও নিশ্চয় সততার পরিচয় হতে পারে না।

( কারো মনে প্রশ্ন জাগতে পারে তিনি এটাকে নিজের আইডিয়া বলে কি দাবি করেছেন? তিনি নিজের আইডিয়া বলে দাবী করছেন কিনা তা আমার জানা নেই। ধরে নেই তিনি নিজের আইডিয়া বলে দাবী করেন নাই। কিন্তু তার মুরীদানগন যে এটাকে তার আইডিয়া বলে প্রচার করেছেন সেখানেও কিন্তু তিনি বলেন নাই যে, এটা তার আইডিয়া নয়। তিনি অন্য দেশের একজন মহিলার এই অসাধারন আইডিয়াটা ফলো করছেন বন্যাপীড়িত মানুষের সাহায্য করার উদ্দেশ্য নিয়ে।)

এবার আসুন কোন এই লেখার শিরোনাম ““সাপও মরবে লাঠিও ভাঙ্গবেনা”

১.যদ্দুর জানা যায় এই ফেসবুক পীর কিছু দিন আগে “একটায় ফরমালিন টেষ্ট” শিরোনামে একটি জমকালো অনুষ্ঠানের প্রচারক ছিলেন। পরে দেখা গেল যে, খাবারে ফরমালিন আছে কিনা তা পরীক্ষা করার জন্য যে ফর্মূলা তৈরী করা হয়েছে তা আপনি এক টাকায় কিনতে পারবেন না। যেটা কিনতে হলো আপনাকে খরচ করতে হবে দুইশত টাকা। যেখানে অনেক গুলো টি-ব্যাগ থাকে একটি টি-ব্যাগ আলাদা আলাদা করে কেনার কোন সুযোগ নেই। অর্থ্যাৎ একশত পঞ্চাশ টাকা দিয়ে এক কেজি তেলাপিয়া মাছ কিনতে যে লোক হিমশিম খায় তিনি কি করে দুইশত টাকা দিয়ে ফরমালিন টেষ্টের এই ফর্মূলা ক্রয় করবেন? ফরমালিন মুক্ত থাকার অজুহাতে বহুজাতিক কোম্পানী গুলোকে নতুন একটি ব্যবসার সফল খাত তৈরীর কাজে সহযোগিতা করার পথ ছাড়া এটা ভিন্ন কিছু বলে মনে হয়নি। বহুজাতিক কোম্পানীর বানিজ্যের নতুন খাত খুলতে উদ্বুদ্ধ করতে যে প্রচারটি করেছেন। তা না করে তিনি এটাকে বন্ধ করার জন্য সামাজিক সচেতনা তৈরীতে যদি এই প্রচারটা করতেন তবে দেশের জন্য বেশী মঙ্গল হতো কিনা তা আপনারাই বিচার করবেন।

২.“রাইচ বাকেট চ্যালেঞ্জ” আইডিয়া নিঃসন্দেহে একটি চমৎকার আইডিয়া হোক সেটা অন্য দেশের অন্য কারো। এর সাথে সাথে যদি এমন কিছু যোগ করা হতো যার কারনে সরকার বাধ্য হতো বন্যাপীড়িত মানুষের পাশে দাঁড়াতে তবে তা হতে পারতো কার্যকরী পদক্ষেপ। সরকারী সহযোগিতা ছাড়া যে কোন দূর্যোগ কবলিত এলাকার মানুষকে পুরোপুরি উদ্ধার করা সম্ভব নয় তা আমরা যারা “রানা প্লাজায়” সেচ্চায় সাহায্যের উদ্দেশ্য নিয়ে কাজ করেছি তারা সকলেই হাড়ে হাড়ে টের পেয়েছি। আর এই ফেসবুর পীর বরাবরই এমন সব কাজ করেন যাতে সরকার বা সরকার বিরোধী কেউ না চটে এবং তার মুরীদানগন তাকে মাথায় নিয়ে নাচে।
১টি মন্তব্য ১টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

খুলনায় বসবাসরত কোন ব্লগার আছেন?

লিখেছেন ইফতেখার ভূইয়া, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:৩২

খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় তথা কুয়েট-এ অধ্যয়নরত কিংবা ঐ এলাকায় বসবাসরত কোন ব্লগার কি সামুতে আছেন? একটি দরিদ্র পরিবারকে সহযোগীতার জন্য মূলত কিছু তথ্য প্রয়োজন।

পরিবারটির কর্তা ব্যক্তি পেশায় একজন ভ্যান চালক... ...বাকিটুকু পড়ুন

একমাত্র আল্লাহর ইবাদত হবে আল্লাহ, রাসূল (সা.) ও আমিরের ইতায়াতে ওলামা তরিকায়

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ১৯ শে এপ্রিল, ২০২৪ ভোর ৬:১০



সূরাঃ ১ ফাতিহা, ৪ নং আয়াতের অনুবাদ-
৪। আমরা আপনার ইবাদত করি এবং আপনার কাছে সাহায্য চাই।

সূরাঃ ৪ নিসার ৫৯ নং আয়াতের অনুবাদ-
৫৯। হে মুমিনগণ! যদি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। মুক্তিযোদ্ধা

লিখেছেন শাহ আজিজ, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১



মুক্তিযুদ্ধের সঠিক তালিকা প্রণয়ন ও ভুয়া মুক্তিযোদ্ধা প্রসঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, ‘দেশের প্রতিটি উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা যাচাই বাছাই কমিটি রয়েছে। তারা স্থানীয়ভাবে যাচাই... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় রাজাকাররা বাংলাদেশর উৎসব গুলোকে সনাতানাইজেশনের চেষ্টা করছে কেন?

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ১৯ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:৪৯



সম্প্রতি প্রতিবছর ঈদ, ১লা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শহীদ দিবস এলে জঙ্গি রাজাকাররা হাউকাউ করে কেন? শিরোনামে মোহাম্মদ গোফরানের একটি লেখা চোখে পড়েছে, যে পোস্টে তিনি... ...বাকিটুকু পড়ুন

ঘুষের ধর্ম নাই

লিখেছেন প্রামানিক, ১৯ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:৫৫


শহীদুল ইসলাম প্রামানিক

মুসলমানে শুকর খায় না
হিন্দু খায় না গাই
সবাই মিলেই সুদ, ঘুষ খায়
সেথায় বিভেদ নাই।

হিন্দু বলে জয় শ্র্রীরাম
মুসলিম আল্লাহ রসুল
হারাম খেয়েই ধর্ম করে
অন্যের ধরে ভুল।

পানি বললে জাত থাকে না
ঘুষ... ...বাকিটুকু পড়ুন

×