somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মুভিতে আমার দেখা সেরা কাল্পনিক জিনিয়াসরা

০৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

জিনিয়াস শব্দটার অনেক অর্থ হয়। তবে আমার কাছে মনে হয় সবার থেকে আলাদা এমন একজন যিনি অসাধারন জ্ঞান এবং দক্ষতার অধিকারি হবেন তিনিই জিনিয়াস। আমার এই লিস্টটা সম্পুর্ন কাল্পনিক কিছু চরিত্র যারা বিভিন্ন মুভি এবং উপন্যাস কাপিয়েছেন তাদেরকে নিয়ে। এটা সম্পুর্ন আমার ব্যাক্তিগত একটা লিস্ট।

১০) Professor Moriarty
The Sherlock Holmes stories


শার্লক হোমস গল্পের মুল ভিলেন তিনি। অত্যান্ত প্রতিভাবান গনিতের এই অধ্যাপক বেশকিছু বইয়ের লেখক এবং একজন মাস্টারমাইন্ড ক্রিমিনাল। তিনি তৎকালিন ইংল্যান্ডের অনেক গুরুত্বপুর্ন লোককে কন্ট্রোল করতেন। হোমস তাকে "নেপোলিয়ন অফ ক্রাইম" ডাকতেন। তিনি বেশকিছু বইয়ে হোমস কে বিভিন্ন চাতুর উপায়ে হত্যা করতে চেয়েছিলেন। তবে সে যে কি পরিমান জিনিয়াস তা রবার্ট ডাউনি জুনিয়র অভিনিত শেষ শার্লক হোমসটি দেখলে বুঝা যাবে। অসাধারন সব পরিকল্পনা করা এবং তার সফল বাস্তবায়ন করা শুধু মাত্র এই জিনিয়াসের দ্বারাই সম্ভব।

০৯) Captain Nemo
Twenty Thousand Leagues Under the Sea


জুল ভার্ন যারা পরেছেন তাদের জন্য ক্যাপ্টেন নিমো একটা খুব পরিচিত নাম। জুল ভার্ন সেই ১৮শ শতকে এই জিনিয়ার কাল্পনিক চরিত্রটি দ্বারা সাবমেরিনের ধারনা দিয়েছিলেন। গল্পে ক্যাপ্টেন নিমো একজন সাবেক ইন্ডিয়ান রাজপুত্র যিনি ইংরেজদের দ্বারা ক্ষমতা চ্যুত হন এবং দেশ ছারা হন। তিনি একই সাথে নটিলাস নামক একটি সাবমেরিনের নির্মাতা এবং ক্যাপ্টেন। গল্পে দেখা যায় তিনি সাগরের তলায় নেভিগেশন জিনিয়াস, এবং মেরিন বায়োলজি সম্পর্কে অত্যান্ত উচ্চ ধারনা রাখেন। তিনি ব্রিটিশদের একেবারেই দেখতে পারতেননা এবং সুযোগ পেলেই সুকৌশলে এবং খুব চাতুরতার সাথে তাদের জাহাজগুলো ডুবিয়ে দিতেন।

০৮) Gandalf
The Lord of the Rings


সকল লর্ডঅফ দ্য রিংস গল্পের একমাত্র কমন চরিত্র। গল্পে তিনি একজন জাদুকর যিনি দুনিয়াতে আগত এক ভয়ানক অশুভ শক্তি সরোন এবং তার রিং ধংস করেন। তিনি একই সাথে খুব শক্তি শালি একজন সমর যোদ্ধা এবং জানেন না এমন কোন গুপ্ত বিষয় নেই। প্রত্যেকটি গল্পে সব ধরনের পরমর্শের ব্যাপারে তার কাছে রাজা থেকে শুরু করে সাধারন হবিট পর্যন্ত নির্ভর শিল ছিল। তার ম্যাজিক গুলো এবং পরিকল্পনা গুলো এতই শক্তিশালি ছিল যে প্রত্যেকটি গল্পে তিনি অশুভ শক্তিকে অত্যান্ত শক্ত হাতে পরাজিত করেছেন। গল্প থেকে জানা যায় তিনি বরফের মধ্যে মৃতপ্রায় অবস্থায় প্রায় ৩০০ বছর ছিলেন এবং যখন তিনি উথ্থিত হন তখন তার ম্যাজিক পাওয়ার এবং জ্ঞানের ক্ষমতা সম্পর্কে অবহিত হন।

০৭) MacGyver


এই চরিত্রটা ছোট সময়ে আমার স্বপ্নের একটা চরিত্র ছিল। আহারে সারাদিন অপেক্ষা করতাম কখন ম্যাকগাইভার দেখুম। গল্পে ম্যাকগাইভার একজন সরকারি গোয়েন্দা যিনি বিভিন্ন গোপন মিশন করে থাকেন। তার মুল অস্ত্র হচ্ছে একটি সুইস নাইফ। যা দ্বারা তিনি এমন কোন কাজ নাই করতে পারেন না। তিনি একই সাথে পদার্থ, রসায়ন এবং আর্কিওলজির উপর প্রচুর জ্ঞান রাখেন এবং বড় বড় বিপদে অস্ত্রের পরিবর্তে নিজের উপস্থিত বুদ্ধি দ্বারা সমস্যার সমাধান করেন। তিনি প্লেইন হতে শুরু করে সাইকেল পর্যন্ত সব ধরনের গাড়ি ড্রাইভ করতে পারেন। গাঠে চড়া, ওয়াল বেয়ে উপরে উঠা সহ আরো অনেক ঝুকি নিয়ে কাজ করতে পারেন। তার উপস্থি বুদ্ধি এতটাই প্রখর যে তিনি পুরো একটা আর্মিবেইজ কে ধোকা দিয়ে তাদের বন্দিশালা থেকে মুক্ত হয়ে আসতে পারেন এবং আসার সময় ব্যাপক পরিমানের ক্ষতি সাধন করতে পারেন।

০৬) Tony Stark
Iron Man


আয়রন ম্যান সিরিজের মুল চরিত্র টনি স্টার্ক। এক মডার্ন টেক জিনিয়াস। তার বাবা হাওয়ার্ড স্টার্ক এর একমাত্র ছেলে টনি স্টার্ক তারা বাবার বিশাল ব্যবসার মুল মালিক হন। তাদের মুল ব্যাবসা হল অস্ত্র। আফগানিস্তানে নতুন অস্ত্রের পরিক্ষা করে আসার সময় সন্ত্রাসিদের হামলায় হ্রৎপিন্ডে মারাত্মক ভাবে আহত হয়ে তাদের হাতে বন্দি হন এবং একটা গুহায় বসে সামান্য কিছু যন্ত্রপাতির সাহায্যে একটা স্যুট তৈরি করেন। তিনি এতটাই জিনিয়ার যে পরবর্তিতে সেটাকে মডিফাই করে তৈরি করেন অত্যাধুনিক আয়রন ম্যান স্যুট। তার মেধার মুল এরিয়া হচ্ছে এপ্লাইড মেকানিক্স এর উপর। মুভিতে তার নিজস্ব ল্যাবটি দেখলেই বুঝা যায় তিনি কি।

০৫) Kevin Flynn
Tron


ট্রন মুভির প্রধান চরিত্রগুলোর একটি। মুলত তিনি একজন অত্যান্ত মেধাবি একজন প্রোগ্রামার যিনি এনকম কোম্পানির জন্য গেম এর সফ্টওয়ার ডেভলপ করতেন। তিনি এই কোম্পানির জন্য অনেকগুলো গেইম ডেভলপ করেন এবং একসময় তার উক্ত ডাটা গুলো চুরি করে কোম্পানির ভিপি হন অন্য একজন। শেষ পর্যন্ত তিনি ট্রন নামক একটি গেইম ডেভলম করেন এবং বাজারে তার ব্যাপক সাফল্য পান। পরে তিনি একটি পরিকল্পনা করেন এমন একটি প্রোগ্রাম বানাবেন যাতে পৃথিবীর মানুষের সকল অসংগতি গুলো থাকবে না। তিনি সফলও হন কিন্তু হঠাৎ করে তিনি বেমালুম গায়েব হয়ে যান। পরে তার ছেলে তাকে তার নিজস্ব তৈরি একটা প্রোগ্রামের দুনিয়াতে আবিস্কা করে যেখানে তিনি তার নিজের তৈরি প্রোগ্রামের হামলার ভয়ে লুকিয়ে জীবনযাপন করছেন।

০৪) Emmett Brown
Back to the Future


ব্যাক টু দ্যা ফিউচার মুভি তিনটির মুল চরিত্র। মুলত একজন পাগল বিজ্ঞানি যিনি অদ্ভুদ সব কাজকারবার করেন। তার মুল সাফল্য হচ্ছে তিনি একটি টাইম মেশিন আবিস্কার করেছেন যার মাধ্যমে তিনি ভবিষ্যতে এবং অতিতে ভ্রমন করতে পারনে। এবং এর জন্য ফুয়েল হিসাবে তিনি ডাস্টবিনের ওয়াস্টেজ ব্যাবহার করেন। অসাধারন সব আবিস্কার দেখানো হয়েছে এই চরিত্রটির মাধ্যমে। আরো মজার বিষয় হচ্ছে তার টাইম মেশিনটি হচ্ছে খুব সুন্দর ডিজাইনের স্পোর্টস কার। তিনি এতটাই জিনিয়াস যে একটা রেলের ইঞ্জিনকেও বিপদের সময় টাইমমেশিনে রুপান্তিরত করতে পারেন যখন তিনি অতিতে আটকে যান।

০৩) Hannibal Lecter
Silence of the Lambs


এই সিরিয়ালে একজন সিরিয়াল কিলার আসার কথা না কিন্তু চলে এসেছে শুধু মাত্র তার যোগ্যতার জন্য। অসাধারন জিনিয়াস এই সাইক্যাট্রিস্ট একজন অত্যান্ত ধুর্ত মানুষ হত্যাকারি। তিনি একই সাথে আলাদা ভাবে দুইজন এফবিআই এজেন্টের মানষিক ডাক্তার ছিলেন যারা একজন ভয়ানক সিরিয়াল কিলারকে খুজছিলেন। সবাই জানে তিনি একজন অত্যান্ত ভদ্র এবং অসাধারন বিনয়ি লোক। এছারা তিনি সবধরনের রুডনেস অপছন্দ করনে। এছারা তিনি আর্টের অনেক সমজদার একজন ব্যাক্তি। তিনি ফিজিওলজি এক্সপার্ট কারন তিনি খুব আনায়সে একজন মানুষের ব্রেইন মাথা কেটে আনায়সে বের করে আনতে পারেন। কিন্তু তার সবচেয়ে বড় যোগ্যতা হচ্ছে তিনি যেকোন মানুষকে পরতে পারেন। একটা মানুষকে দেখার সাথে সাথে তিনি তার সমস্ত অভ্যাস এবং তার সম্পর্কে মোটামুটি ভাল ধারনাদিতে পারনে।

০২) Victor Frankenstein
Frankenstein


তিনি একজন কেমিস্ট্রির ছাত্র ছিলেন। মায়ের মৃত্যুর পরে খুব মনক্ষুন্য হন এবং মৃতকে জিবিত করার উপায় খুজতে থাকেন। একমসয় তিনি একটি থিওরি কাগজে কলমে দ্বারা করান। এবং একটি মৃত শরির কে বিভিন্ন অংশে সেলাই করে জোরালাগিয়ে তাতে খুব হাই ভোল্টেজে বিদ্যুৎ প্রবাহিত করেন। ফলে সেটি একটি ভয়ানক প্রানি হিসাবে জিবিত হয় এবং খোদ ভিক্টর ফ্রাংকেস্টাইনকে হত্যা করে। খুব লম্বা কাহিনি তবে এখানে এরকম একটা ভয়ানক কাজ করার জন্য আমাদের এই বিজ্ঞানি লিস্টে দ্বিতিয় স্থানে আছেন।
০১) Sherlock Holmes
Stories and Novels


শার্লক হোমস। গোয়ান্দা জগতে এক অসাধারন জিনিয়াস। স্যার আর্থার কোনান ডয়েলের এক অনবদ্য এবং অসাধারন সৃস্টি। তিনি খুব সাধারন কিছু ক্লু দিয়ে সমাধান করতে পারতেন জটিল সব হত্যাকান্ডের রহস্য। যে কোন মানুষকে পরতে পারার এক অসাধারন যোগ্যতা আছে তার। খুব সাধারন কিছু ক্লু থেকে তিনি মানুষের সব কিছু বলেদিতে পারতেন। এছারা তার মেমোরি ছিল অসাধারন রকম শার্প। তিনি অনেক আগের ঘটনাও অবলিলায় মনে করতে পারতেন যা তার সহগোরা একেবারেই ভুলে যেতেন। তিনি একই সাথে একজন প্রাকটিক্যাল বিজ্ঞানি ছিলেন। তিনি তার রহস্য উদঘাটনের জন্য ঘরে বিভিন্ন রকম জটিল বৈজ্ঞানিক পরিক্ষা নিরিক্ষা চালাতেন। সারা পৃথিবীতে তিনি এখনও কোটি কোটি মানুষের মনে একটি স্বপ্নের চরিত্র হিসেবে স্থান করে নিয়েছেন শুধু মাত্র তার প্রতিভা দ্বারা।

সর্বশেষ এডিট : ০৫ ই মার্চ, ২০১৪ রাত ৯:৫১
২১টি মন্তব্য ২০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১১:০২



ইউটিউব হুজুর বললেন, মৃত্যুর আগে ইবলিশ ঈমান নিয়ে টানাটানি করে। তখন নাকি নিজ যোগ্যতায় ঈমান রক্ষা করতে হয়। আল্লাহ নাকি তখন মুমিনের সহায়তায় এগিয়ে আসেন না। তাই শুনে... ...বাকিটুকু পড়ুন

×