somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

মেলায় ব্লগারদের বই কিনুন প্রথমে, তারপর পয়সা থাকলে

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৭:১৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



তারপরেও পয়সা থাকলে বিনা-বরফে ১ গ্লাস করে তরমুজের শরবত খাবেন প্রত্যেকে! গত বছর মেলায় ৪৫৯০টি নতুন বই বের হয়েছিলো, বই বিক্রয় হয়েছে ৮০ কোটি টাকার; মাত্র ৫ বছর আগে্, ২০১৩ সালে ৩৯৬৩টি নতুন বই প্রকাশিত হয়েছিলো, বিক্রয় হয়েছিলো মাত্র ১০ কোটী টাকার বই; ৫ম বছর ৮ গুণ বেশী টাকার বই বিক্রয় হয়েছিলো! বইয়ের দাম বেড়েছে, নাকি পাঠক বেড়েছে?

গত বছরের মেলায়, নতুন বইদের মাঝে শতকরা ৯০ ভাগই নাকি গার্বেজ ছিলো! তা'হলে, পাঠকেরা কি ৭২ কোটী টাকার গার্বেজ কিনেছিলেন? আমার ভাবনা, ৭২ কোটীর গার্বেজ পড়ে, বিশাল পরিমান পাঠক নিজের মগজের ভেতর গার্বেজের বীজ বপন করেছেন!

আপনি কি গার্বেজ কিনবেন টাকা দিয়ে? তা কিনেন, বই শেষ করে ব্লগে আসেন, আমরা টের পাবো, গার্বেজের এ্যারোমা সময়ের সাথে বাড়ে, কখনো কমে না; এলাকায় বেশী পরিমাণ কাউয়া থাকলে কিছুটা রক্ষা।

আপনারা সামুর ব্লগারদের চেনেন: আমাকে চেনেন, ব্লগার খায়রুল আহসান সাহেবকে চেনেন, ব্লগার শায়মাকে চেনেন, ব্লগার কানিজ ফাতেমাকে চেনেন; আমি এই রকম ৫০/৬০ জনের নাম বলতে পারবো, যাঁদের লেখা ব্লগে আপনারা নিয়মিত পড়ছেন, কমেন্ট করছেন, আলাপ করছেন; তাঁদের লেখার সাথে আপনারা পরিচিত। এসব ব্লগারেরা অপরিচিত নতুন কোন লেখক নন, এঁরা হচ্ছেন, যাঁদের সাথে প্রতিদিন আপনাদের কথা হচ্ছে, আলাপ হচ্ছে, যাঁদেরকে আপনারা জন্মদিনে অভিনন্দন জানাচ্ছেন, প্রশংসা করছেন; এঁরা হঠাৎ করে ৭২ কোটী টাকার গার্বেজ উৎপাদন করবেন না। এঁদের বই কিনলে নিশ্চয়তা আছে, ভালো বই কিনবেন; আপনাদের পয়সাগুলো ভালোভাবে ইনভেষ্ট হবে, আপনারা পরিবারের লোকদের কাছে গল্প করার সুযোগ পাবেন; পয়সা খরচ করার পর, আপনার নিজের মুল্য বেড়ে যাবে।

এই বছরের জন্য একটা বড় সুযোগ পাচ্ছেন, আমার সাথে আপনার পরিচয় থাকলেও আমার বই কিনতে হবে না; আমি বই বের করিনি: সম্প্রতি, আমি লক্ষ্য করেছি যে, ব্লগের প্রতিষ্টিত কিছু ব্লগার আমার পোষ্টে আসেন না, কমেন্ট করেন না; অর্থাৎ আমার বাজার ছোট হয়ে এসেছে, বই বের করার জন্য এটা ভালো সময় নয়। এই বছরও আমি চোখের সমস্যায় ভুগছি, মেজাজও তেমন ফুরফুরে নয়; কেহ আমার বই পড়ে খারাপ রিভিউ করলে হয়তো যুদ্ধ লেগে যাবে; যুদ্ধ থেকে দুরে থাকাই ভালো!

ব্লগারদের একটি সংকলনও বের হয়েছে, সেটা কিনলে আপনি একই সাথে ২০/২৫ জনের লেখা পেয়ে যাবেন; ওখানে কারা কারা লিখেছেন, আমি ঠিক জানি না; তবে, আলোচনার প্রথম ৫ লাইন পড়ে বুঝলাম যে, ব্লগার গিয়াসুদ্দিন লিটন আছেন ওখানে; উনি ফেনীর মানুষ, ঐ এলাকার লোকজন রম্যের জন্য বেশ পরিচিত; মনে হয়, উনি রম্য লিখতে পারেন; উনি রম্য লিখলে আপনি অবশ্যই হাসবেন; ব্লগারদের বই কিনুন, হাসুন, আর তরমুজের শরবত খান।
সর্বশেষ এডিট : ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:৩৯
৩১টি মন্তব্য ৩০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

ধর্ম ও বিজ্ঞান

লিখেছেন এমএলজি, ২৫ শে এপ্রিল, ২০২৪ ভোর ৪:২৪

করোনার (COVID) শুরুর দিকে আমি দেশবাসীর কাছে উদাত্ত আহবান জানিয়ে একটা পোস্ট দিয়েছিলাম, যা শেয়ার হয়েছিল প্রায় ৩ হাজারবার। জীবন বাঁচাতে মরিয়া পাঠকবৃন্দ আশা করেছিলেন এ পোস্ট শেয়ারে কেউ একজন... ...বাকিটুকু পড়ুন

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

×