somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

শতাব্দীকালব্যাপী বর্ণাঢ্য জীবনের সফল মহানায়কের মহাপ্রয়াণঃ

১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:৩৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



জীবদ্দশায় যেখানেই তিনি গিয়েছেন মুহুর্তেই জনসমূদ্র হয়ে গেছে, ইন্তিকালের পরেও ঘটেছে একই ঘটনা।
শেষ নিঃশ্বাস ত্যাগে স্বাক্ষি হওয়া হাসপাতাল জুড়ে ছিলো বাঁধভাঙা জনস্রোত, লাশ মুবারাক ফরিদাবাদ আনা হলে বিশাল মাদ্রাসা প্রাঙ্গণ তিল ধারণের সক্ষমতা হারায়।
তিনি শায়িত হবেন তাঁর প্রিয় মাদারিসের মারকাবায়। লক্ষ জনতা ছুটেছে দেশের সকল প্রান্ত থেকে। চিটাগং হাইওয়ে ছিলো গতরাতে স্মরণকালের মধ্যে সবচেয়ে ব্যস্ততম।
তাঁর গাড়ি ঢাকা থেকে রওনা হয় ভোর রাতের কিছু আগে, তারও আগে থেকে "জানাযা সংঘটিত হবার স্থান" ঘোষিত হবার মূহুর্ত থেকেই জনস্রোত বয়ে চলেছে। প্রাইভেট গাড়ি গুলোর সবগুলো সীট পূর্ণ, বাসের টিকেট সংকট, বিমানের সকল টিকেট বুকিং হয়ে গেছে, কেউ মোটর সাইকেলে, পিক-আপ ভ্যানে, এমনকি ট্রাকে করে একই গন্তব্য পানে ছুটেছে।
যেন সমগ্র বাংলদেশ যাবে আজ শায়েখ রহিমাহুল্লাহর প্রিয় মাদারিসে।
নির্ভরযোগ্য সূত্রে তিনি ইন্তেকাল করেছেন গত শুক্রবার মাগরিবের পূর্ব মূহুর্তে। ঘোষনা এসেছে ছ'টার পর। জীবন সায়াহ্নের কিছুকাল আগ থেকে স্বার্থান্বেষী মহল তাকে অপশক্তির বেষ্টনীতে আটকে রেখেছিলো।
তাঁর বার্ধক্যজনিত অপারগতার সুযোগে অনেক দুষ্কৃতকারী নিজেদের ফায়দা হাসীলের ঘৃণ্য লক্ষ্যে শাইখুল ইসলাম রহিমাহুল্লাহকে বিতর্কে জড়িয়েছেন। তিনি ছিলেন সমগ্র বাংলাদেশের মুখলিস মানুষের হৃদয়ের মধ্যমনি, অবিসংবাদিত মহান নেতা, ইসলামী জাগরণের মহানায়ক, আধ্যাত্মিক শাহানশাহ্, মুকুটহীন সম্রাট, জীবিত সকল উলামায়ে ক্বিরামের সেরেতাজ।
ইন্তিকালের প্রায় অর্ধ দ্বিবস আগে তিনি কুচক্রিদের এতদিনের ষড়যন্ত্র ও সত্য ঘটনা বুঝতে পেরে স্বেচ্ছায় নিজের আসন থেকে অবসর গ্রহণ করে সর্বমহল থেকে তিনি বিতর্কের উর্ধ্বে আরোহণ করেন।
আল্লাহ্ তাঁকে পৃথিবীর দায় মুক্ত করে, সম্মানজনক মৃত্যু দান করেন।
মৃত্যুর সময় তাঁর বয়স হয়েছিল ১০৩ বছর। ইন্না-লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন। তিনি এই দীর্ঘ জীবনের প্রায় সমগ্র অংশই ব্যয় করেছেন দ্বীনি খিদমাতে। তাঁর রেখে যাওয়া লক্ষ লক্ষ উত্তরসূরী রয়েছে।
তাঁর মত সফল নায়ক বিরল।
তাঁর নিস্প্রাণ দেহ মুবারাক আনার আগেই উম্মুল মাদারিসের সুবিশাল প্রাঙন সফেদ পাঞ্জাবি আর টুপিতে কানায় কানায় ভরে যায়। সহস্র মানুষের কান্নার রোলে বাতাস ভারী হয়ে ওঠে, গাছগুলো যেন শোকে চুপচাপ হয়ে যায়।
হাটহাজারীর ডাক-বাংলো চত্বর থেকে তাঁর জানাযা অনুষ্ঠিত হয়।
আশ-পাশের প্রায় সব বিল্ডিংএর ছাদ ভর্তি হয়ে যায় , মাদ্রাসার বাইরের রাস্তা ছাড়িয়ে কয়েক কিলোমিটার পর্যন্ত জানাযায় অংশগ্রহণকারী তৌহিদী জনতার কাতার প্রলম্বিত হয়। কয়েক লক্ষ মানুষের অংশগ্রহণে স্মরণকালের সর্ববৃহৎ একটি মাত্র জানাযা শেষে সযত্নে ও সসম্মানে তাঁর অসিয়তকৃত মাদ্রাসার মারকাবায় শায়িত করা হয়।
আল্লাহ্ তাঁর মাগফিরাত নসীব করুন, জান্নাতুল ফিরদাউস এর সুউচ্চ মর্যাদায় ভূষিত করুন, আমীন।
সর্বশেষ এডিট : ১৯ শে সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৪
২৭টি মন্তব্য ২২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দত্ত পরিবার(পর্ব-০১)

লিখেছেন মি. বিকেল, ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ৮:৪৯




রাজবাড়ি। আমার প্রাণের শহর। কিন্তু এখন এখানে টিকে থাকাটা একরকম চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে আমার জন্য। কিছুদিন পূর্বে গ্রামের বাড়ি থেকে মা ফোন দিয়েছিলেন কিছু টাকা পাঠানোর জন্য। চাকুরী নেই, আবার... ...বাকিটুকু পড়ুন

বিমানে রেস্টুরেন্ট ।। সমবায় ভাবনা

লিখেছেন শাহ আজিজ, ২১ শে অক্টোবর, ২০২০ সকাল ১০:৪১





সকালের খবরে দেখছিলাম বেশ কিছু বিমান পরিত্যাক্ত অবস্থায় ঢাকা বিমান বন্দরের হ্যাঙ্গার এরিয়ায় পড়ে আছে । এগুলো আর কখনো উড়বেনা । এগুলোর... ...বাকিটুকু পড়ুন

অনলাইনের কিছু বাজে অভিজ্ঞতা, একা বসে কান্না ছাড়া আর উপায় দেখি না!

লিখেছেন সাহাদাত উদরাজী, ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ১:৫৭

আমাদের দেশের প্রায় সব বয়সি নারীরা এমন একটা অভিযোগ করেন যে, তিনি অনলাইনে নানাভাবে উত্যাক্ত হয়ে থাকেন। বলা নাই কয়া নাই হঠাত করে তিনি একম কিছু মেসেজ বা কল পান... ...বাকিটুকু পড়ুন

জীবনধারণ খুব ব্যয়বহুল হয়ে যাচ্ছে। নূন্যতম খাবারের দামও ধরা ছোয়ার বাইরে চলে যাচ্ছে...........

লিখেছেন নীল আকাশ, ২১ শে অক্টোবর, ২০২০ দুপুর ২:২৪



যারা কাঁচাবাজারে যান তারা তো জানেনই, তারপরও বলছি। দেশে এখন জীবনধারণ খুব ব্যয়বহুল হয়ে যাচ্ছে।
নূন্যতম খাবারের দামও ধরা ছোয়ার বাইরে চলে যাচ্ছে।
বাজারের কাঁচা শাক সবজির আগুন মতো... ...বাকিটুকু পড়ুন

ব্লগ ছেড়ে যাবেন না; ব্লগ ছাড়লে আপনাকে কেহ চিনবেন না।

লিখেছেন চাঁদগাজী, ২১ শে অক্টোবর, ২০২০ সন্ধ্যা ৬:৪০



আজকে, আমার একটা পোষ্টে ব্লগার জাহিদ হাসান কমেন্ট করে জানায়েছেন যে, তিনি ব্লগ ছেড়ে চলে যাচ্ছেন; আমি না করেছি। উনাকে সম্প্রতি জেনারেল করা হয়েছে, সেটা হয়তো উনাকে হতাশ করেছে;... ...বাকিটুকু পড়ুন

×