somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

ডোমেইন নেম নিয়ে কিছু প্রশ্নোত্তর ~ জেনে রাখা ভাল

০৩ রা জুলাই, ২০০৯ রাত ১১:২৯
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


পোষ্টটির সূত্র: ডোমেইন নেম নিয়ে কিছু প্রশ্নোত্তর ~ জেনে রাখা ভাল

সামহোয়ারইন ব্লগে ঘুরেফিরে দেখছিলাম, হঠাৎ করে ডোমেইন নেম নিয়ে একটি ব্লগ পোষ্ট চোখে পড়ে গেল। লিখন আহমেদ ডোমেইন নিয়ে বেশ কয়েকটি প্রশ্ন করেছেন – অল্প খরচে ডোমেইন নেম কিনতে চাই । প্রশ্নগুলো আপাতত দৃষ্টিতে সাধারন মনে হয়েছে, তবে প্রশ্নগুলো নবীন ব্লগার, ওয়েবমাষ্টারদের জন্য খুবই উপকারি হতে পারে বিবেচনায় প্রশ্নগুলো নিয়েই একটি ব্লগ পোষ্ট করলাম। আশা করি ডোমেইন নিয়ে আমার আগের পোষ্টটি ইতিমধ্যেই ডোমেইন পছন্দ করাকে প্রভাবিত করতে পেরেছে।

চলুন তাহলে লিখন আহমেদের প্রশ্নগুলো নিয়ে আলোচনা শুরু করি।
১. হোস্টিং ছাড়া শুধু ডোমেইন নেম কিনা যাবে?
জ্বি, হোস্টিং ছাড়া ডোমেইন কেনা যাবে – এতে কোনো সমস্যা নেই। আমি অনেককে দেখেছি যাদের কোনো ওয়েবসাইটই নেই। তারা শুরু ডোমেইন কিনে রাখে এবং সেগুলো ভবিষ্যতে উচ্চদামে বিক্রি করে। সেই আলোচনায় গেলাম না।

যা বলছিলাম, আপনি যত ইচ্ছে ডোমেইন কিনতে পারেন। একাধিক ডোমেইন কিনলে কখনও কখনও ডিসকাউন্টও পাওয়া যায়। বড় বড় কোম্পানীগুলোতে কেনাকাটার জন্য কুপন পাওয়া যায় – কিনবার সময় কুপন প্রয়োগ করলে ডিসকাউন্ট মেলে।

বর্তমানে আমি দেড়শ’রও বেশি ডোমেইনের মালিক। এটা এখন প্রায় আমার শখে পরিনত হয়েছে।


২. কম খরচে শুধু ডোমেইন কারা দেয়?
GoDaddy দুনিয়ার সবচেয়ে বড় ডোমেইন রেজিস্ট্রেশন প্রতিষ্ঠান। তাদের আওয়াত রয়েছে ৩১ মিলিয়ন ডোমেইন, যা তাদের নিকটতম প্রতিদ্বন্দী থেকে তিন গুন বেশি। তাদের কাছে প্রতিটি .com ডোমেইন ৯.৯৯ মার্কিন ডলার। আমার সবগুলো ডোমেইনই GoDaddy রেজিস্টার করা। আরোও কিছু প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান একটু সস্তায় ডোমেইন দেয় কিন্তু আমি ঝামেলা এড়াতে GoDaddy থেকেই কিনি।

সস্তার তিন অবস্থা… সাবধান
অনেক ভুইফোড় প্রতিষ্ঠান খুবই সস্তায় কিংবা ফ্রিতে ডোমেইন দেয় – ওদের কাছ থেকে কেনার আগে একটু ভেবে নেবেন। ইন্টারনেটে চেক করে দেখুন অন্য কাস্টমারদের কাছে তাদের ভাবমূর্তি কেমন? ছোট ছোট কোম্পানিগুলো আকর্ষনীয় বিজ্ঞাপন দিয়ে কাস্টমারদের কাছ থেকে পয়সা হাতিয়ে নিয়ে ভেগে যায় কিংবা প্রতিশ্রুতিমতো কাস্টমার সার্ভিস দেয় না কিংবা অধিকাংশ সময়ই তাদের সার্ভার অকার্যকর থাকে। ফলে আপনি আপনার কষ্টের ওয়েবসাইট থেকে আশানুরুপ সাফল্য পাবেন না।

এই দেশে বসে শুনেছি বাংলাদেশে অনেক প্রতিষ্ঠান ৫০০ টাকা থেকে ১০০০ টাকার মধ্যে ডোমেইন রেজিস্ট্রেশন করে থাকে। প্রতিষ্ঠানগুলোতে আমার কোনো অভিজ্ঞতা নেই – তাই মন্তব্য করা থেকে বিরত থাকলাম।


৩. এক কোম্পানী থেকে কোনো ডোমেইন কিনে অন্য কোম্পানীর হোস্টিং এ কি এড করা যাবে?
জ্বি, এটা সম্ভব এবং প্রক্রিয়াটি খুবই সহজ। প্রথমে হোস্টিং কন্ট্রোল প্যানেল থেকে কিংবা ফোন করে তাদের DNS (Domain Name Server) এর ঠিকানা জেনে নিতে হবে। এরপর ডোমেইনের কন্ট্রোল প্যানেলে গিয়ে ডোমেইনের DNS পরিবর্তন করে দিয়ে ডোমেইনকে ওয়েব সার্ভারের দিকে তাক করিয়ে দিতে হবে। ব্যাস এরপর হোস্টিংয়ে ফাইল আপলোড করলেই ডোমেইন থেকে খুঁজে পাওয়া যাবে। DNS পরিবর্তনের পর কমপক্ষে ২৪ ঘন্টা অপেক্ষা করতে হয়।


৪. ফ্রী হোস্টিং এর সাথে ডোমেইন নেম এড করা যাবে?
একবার কোনো ডোমেইন কিনলে যেকোনো হোস্টিংয়ে সেই ডোমেইনটি ব্যবহার করা যায়। তবে যদি ফ্রি হোস্টিংই খুঁজেন, তাহলে আমি ব্যক্তিগতভাবে বলব blogger.com ব্লগের জন্য ডোমেইনটি ব্যবহার করতে। ডোমেইন কিনবার পর ওই সাইটে ব্লগ খুলে সেই ব্লগগুলোর জন্য আপনি আপনার ডোমেইনটি ব্যবহার করতে পারবেন। এখানে ব্লগার.কম এ ডোমেইন পরিবর্তনের নিয়মাবলি দেয়া হল।

এছাড়াও বেশ কিছু ওয়েবসাইট ফ্রিতে হোস্টিংয়ের সুবিধা দিয়ে থাকে, তাদের মধ্যে একটি হল OxyHost অন্যতম। আমার পরিচিত কয়েকজন এই ওয়েবসাইটটি ব্যবহার করেন। ব্যক্তিগতভাবে এদের সার্ভিসে আমার কোনো অভিজ্ঞতা নেই, তাই মন্তব্য করা থেকে বিরত থাকলাম।


৫. আমি একটি হোস্টিং স্পেস কিনে একাধিক ডোমেইন এড করতে চাচ্ছি। এটা কি পসিবল? যদি হয় তাহলে প্লিজ আমাকে জানান।
প্রায় সবগুলো হোস্টিং কোম্পানিই একটি হোস্টিং একাউন্টে একাধিক ওয়েবসাইট হোস্ট করতে দেয়, অর্থাৎ একাধিক ডোমেইন ব্যবহার করতে দেয়। তবে প্রতিটি কোম্পানিই বিভিন্ন প্ল্যানে হোস্টিং বিক্রি করে। কোনো কোনো প্ল্যানে এই সুবিধা নাও থাকতে পারে। তাই হোস্টিং কিনবার আগে বিষয়টি ভালভাবে জেনে নিন। যেমন GoDaddy এর রয়েছে তিনটি হোস্টিং প্ল্যান – এর মধ্যে Deluxe Plan এবং Unlimited Plan এ একাধিক (আনলিমিটেড) ডোমেইন ব্যবহারের সুবিধা থাকলেও Economy Plan এ কেবলমাত্র একটি ডোমেইন ব্যবহারের সুবিধা আছে। তাই সস্তা হলেও আমি কাউকে Economy Plan কিনবার উপদেশ দেই না।

আমার সীমিত জ্ঞানে প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছি, আশা করি উত্তরগুলো আপনাদের উপকারে আসবে। ডোমেইন নিয়ে আরোও কোনো প্রশ্ন থাকলে নিদ্বিধায় আমাকে জানান, উত্তর দিতে চেষ্টা করব।

শুভেচ্ছা রইল।


==============================================
সম্প্রতি iSEOForum.com এ শুরু হয়েছে ডোমেইন জিতে নেবার প্রতিযোগিতা। জুলাই মাসজুড়ে কেবলমাত্র ফোরামে অংশগ্রহনের মাধ্যমে জিতে নিতে পারেন পছন্দসই একটি ডোমেইন। বিস্তারিত জানতে পড়ুন – iseoforum.com ফোরামে অংশ নিন – জিতে নিন পছন্দসই একটি ডোমেইন
==============================================
সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং ইন্টারনেটে আয়ের কৌশলগুলো নিয়ে আলোচনার জন্য বেশ কিছুদিন হল আমি একটি ফোরাম খুলেছি, ফোরামটি ঠিকানা সার্চ ইঞ্জিন এবং এডসেন্স ফোরাম , এখানে আমরা বিভিন্ন বিষয়ে আলোচনা করি। আপনি যদি এখনও সদস্য না হয়ে থাকেন, তবে আজই সদস্য হয়ে যান এবং আলোচনায় অংশগ্রহন করা শুরু করে দিন। আশা করি আলোচনার মাধ্যমে অনেক জটিল বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।
=============================================
আপনার পক্ষে কি প্রতিদিন আমার ব্লগে আসা সম্ভব হয় না? তাহলে আপনি আমার ইমেইল নিউজলেটার সাবসক্রাইব করতে পারেন। এর মাধ্যমে আমি নতুন কোনো ব্লগ পোষ্ট করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে তার সন্ধান পেয়ে যাবেন আপনার নিজের ইমেইলের ইনবক্সে।আশা করি এই ফিচারটি বার বার আমার ব্লগে আসার পেছনে আপনার অনেকটা সময় বাঁচিয়ে দেবে।
============================================
৮টি মন্তব্য ৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

ব্লগটা তো ছ্যাড়াব্যাড়া হয়ে গেলো :(

লিখেছেন সাখাওয়াত হোসেন বাবন, ৩০ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৫৭



আমি আমার ব্লগিং শুরু করি প্রথম আলো ব্লগে লেখালেখির মাধ্যমে। ব্লগটির প্রতি আমি কৃতজ্ঞ। কারণ প্রথম আলো ব্লগ আমায় লেখালেখিতে মনোযোগী হতে শিখিয়েছে । সে এক যুগ আগের কথা... ...বাকিটুকু পড়ুন

লুঙ্গিসুট

লিখেছেন মায়াস্পর্শ, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:২৪



ছোটবেলায় হরেক রঙের খেলা খেলেছি। লাটিম,চেঙ্গু পান্টি, ঘুড়ি,মার্বেল,আরো কত কি। আমার মতো আপনারাও খেলেছেন এগুলো।রোদ ঝড় বৃষ্টি কোনো বাধাই মানতাম না। আগে খেলা তারপর সব কিছু।
ছোটবেলায়... ...বাকিটুকু পড়ুন

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

লিখেছেন নতুন নকিব, ৩০ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:২৫

স্বর্ণাক্ষরে লিখে রাখার মত মুফতি তাকি উসমানী সাহেবের কিছু কথা

ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল।

একবার শাইখুল হাদিস মুফতি তাকি উসমানী দামাত বারাকাতুহুম সাহেবকে জিজ্ঞেস করা হল, জীবনের সারকথা কী? উত্তরে তিনি এমন... ...বাকিটুকু পড়ুন

=মৃত্যু কাছে, অথবা দূরেও নয়=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ৩০ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



©কাজী ফাতেমা ছবি
দীর্ঘশ্বাস ছেড়ে দিয়ে বলি, আমারও সময় হবে যাবার
কি করে চলে যায় মানুষ হুটহাট, না বলে কয়ে,
মৃত্যু কী খুব কাছে নয়, অথবা খুব দূরে!
দূরে তবু ধরে নেই... ...বাকিটুকু পড়ুন

সবুজ চোখের মানুষের ধাঁধা

লিখেছেন করুণাধারা, ৩০ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৯



এই ধাঁধার নাম সবুজ চোখের মানুষের ধাঁধা; নিচের লিংকে এটার ভিডিও আছে।

স্বৈরশাসকের বন্দী

এই ধাঁধাটি আমার ভালো লেগেছিল, তাই অনেক আগে আমার একটা পোস্টে এই ধাঁধাটি দিয়েছিলাম। কিন্তু সেই পোস্টে... ...বাকিটুকু পড়ুন

×