somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাংলাদেশে ভেটেরিনারি পেশাঃ উৎপত্তি ও ক্রমবিকাশ ২য় পর্ব

২৮ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

ভারত উপমহাদেশে ভেটেরিনারি পেশাঃ উৎপত্তি ও ক্রমবিকাশ ১ম পর্ব
১৯৪৭ সালে ভারতবর্ষ ভাগ হওয়ার পর বর্তমান বাংলাদেশ(তদানীন্তন পূর্ব পাকিস্তান) এর কুমিল্লায় ঐ বছরের ৭ই ডিসেম্বর একটি ভেটেরিনারি কলেজ প্রতিষ্ঠা করা হয় যেখানে ৩ বছয় মেয়াদী Diploma in Veterinary Medicine and Surgery (DVMS) নামে ডিগ্রি দেয়া হতো। পরবর্তীতে এই ডিগ্রির নাম পরিবর্তন করে এর নাম LVS (Licentiate Veterinary Science) রাখা হয় (Ali, 1997)।

১৯৫০ সালে ভেটেরিনারি কলেজকে কুমিল্লা থেকে ঢাকার তেজগাঁওয়ে (বর্তমান শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) স্থানান্তর করে ১৯৫১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয় এবং কলেজের নামকরণ করা হয় East Pakistan College of Veterinary Science and Animal Husbandry যেখান থেকে ৫ বছর মেয়াদী B.Sc.(AH) ডিগ্রি দেয়া হতো। মূলত Veterinary Science এবং Animal Husbandry কে অবিবেচ্ছদ্য বিবেচনায় এ ধরণের নামকরণ করা হয় (Ali, 1997)।

East Pakistan College of Veterinary Science and Animal Husbandry পরবর্তীতে তেজগাঁও, ঢাকা থেকে ১৯৫৫ সালের কাছাকাছি সময়ে ময়মনসিংহে স্থানান্তর করা হয়। পূর্বতন ডিগ্রি B.Sc.(AH) এর নাম পরিবর্তন করে পুনরায় B.Sc.(Vet. Sc. & AH) করা হয় যাতে ৮০% প্রাণিস্বাস্থ্য এবং ২০% প্রাণি উৎপাদন কোর্স কালিকুলা রাখা হয় যা ১৯৬১ সাল পর্যন্ত বলবৎ থাকে।

১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের National Educational Commission and the Food and Agricultural Commission এর সুপারিশের ভিত্তিতে ময়মনসিংহস্থ East Pakistan College of Veterinary Science and Animal Husbandry কে কেন্দ্র করে East Pakistan Agricultural University (বর্তমানে Bangladesh Agricultural University) প্রতিষ্ঠা করা হয়। ১৯৬৩ সালে B.Sc.(Vet. Sc. & AH) ডিগ্রিকে DVM (Doctor of Veterinary Medicine) এবংB.Sc.(AH) নামক দুটি পৃথক ডিগ্রি দেয়া শুরু করে। মূলত Indo-American এবং Pak-American Team এর সুপারিশের প্রেক্ষিতে ডিগ্রি পৃথক করা হয় এবং উপমহাদেশেভেটেরিনারি শিক্ষায় American Pattern অন্তর্ভুক্ত করা হয়। তার সাথে যোগ হয় কতিপয় শিক্ষকদের উচ্চাকাঙ্খা যাঁরা ডীন কিংবা ডিপার্টমেন্টাল হেড হওয়ার জন্যে একীভূত ডিগ্রিকে দ্বিধাভিবক্ত করতে সহায়তা করেছেন।

এ প্রক্রিয়ায় উপমহাদেশের মতো দরিদ্র দেশের সামাজিক বাস্তবতাকে আমলে নেয়া হয় নি। কারণ আমেরিকা ও ভারতবর্ষের সামাজিক বাস্তবতায় রয়েছে আকাশ-পাতাল পার্থক্য। আমেরিকা একটি উন্নত দেশ হওয়ায় সে দেশের প্রায় স্বচ্ছল-ধনবান নাগরিকগণ Pet /Fancy /Companion Animals, Birds and Reptiles পোষে থাকেন। ফলে আমেরিকাতে DVM (Doctor of Veterinary Medicine) ডিগ্রিধারীর বেশিরভাগ ডাক্তার Pet /Fancy /Companion Animals, Birds and Reptiles নিয়ে প্র্যাকটিস করে থাকে এবং অধিক অর্থ আয় করে থাকেন। এ প্রেক্ষিতে Farm Animal এর প্রতি ভেটেরিনারিয়ানগণ খুব বেশী সময় দিতে চান না। ফলে আমেরিকার দু-একটি প্রতিষ্ঠান স্বাস্থ্য ও উৎপাদন কোর্সকে সম্পূর্ণ আলাদা করে দুটি ডিগ্রি দিয়ে থাকেন। আমাদের ভেটেরিনারি শিক্ষায় American Pattern অন্তর্ভুক্তি যে একটি বাস্তবসম্মত সিদ্ধান্ত ছিলো না তার প্রমান মিলে যখন ভারতের তৎকালীন বিদ্যমান ২২ টি কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে মাত্র ৩ টি (পাটনগর, হারিয়ানা এবং পাঞ্জাব) এবং পশ্চিম ও পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয় সহ মোট মাত্র ৫ টি (২৪ টির মধ্যে) বিশ্ববিদ্যালয় American Pattern ভেটেরিনারি এডুকেশন গ্রহণ করে। পরবর্তীতে American Pattern গ্রহণ করা ভারতের ৩ টি কৃষি বিশ্ববিদ্যালয় Indian National Commission on Agriculture and the Review Committee on Agriculture Universities (Anon, 1982 a.b)এর সুপারিশের উপর ভিত্তি করে ১৯৮২ সালে DVM (Doctor of Veterinary Medicine) এবং B.Sc.(AH) ডিগ্রি দুটোকে পুনরায় একীভূত করে B.Sc.(Vet. Sc. & AH) ডিগ্রি প্রদান শুরু করে। এমনকি পাকিস্তানও ২০০২ সাল থেকে শুধুমাত্র DVM (Doctor of Veterinary Medicine) ডিগ্রি দেয়া হচ্ছে। আর যারা B.Sc.(AH) ডিগ্রি নিয়েছে তারা Deficiency Course গ্রহণ করে DVM (Doctor of Veterinary Medicine) ডিগ্রি নিচ্ছে। নতুন করে B.Sc.(AH) ডিগ্রি আর দেয়া হচ্ছে না (Ramzee, 2002)। দুর্ভাগ্যজনকভাবে একমাত্র বাংলদেশেই বিরল রেফারেন্স হিসেবে B.Sc.(AH) ডিগ্রি বিরাজ করছে

(কৃতজ্ঞতা vetsbd.com ও ডা. মইন, এসি(ল্যান্ড), জামালপুর সদর।)
সর্বশেষ এডিট : ২৮ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৫
০টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

নেতানিয়াহুও গনহত্যার দায়ে ঘৃণিত নায়ক হিসাবেই ইতিহাসে স্থান করে নিবে

লিখেছেন ঢাকার লোক, ০৭ ই মে, ২০২৪ রাত ১২:৩৮

গত উইকেন্ডে খোদ ইজরাইলে হাজার হাজার ইজরাইলি জনতা নেতানিয়াহুর সরকারের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেছে।
দেখুন, https://www.youtube.com/shorts/HlFc6IxFeRA
ফিলিস্তিনিদের উচ্ছেদ করার উদ্দেশ্যে নেতানিয়াহুর এই হত্যাযজ্ঞ ইজরায়েলকে কতটা নিরাপদ করবে জনসাধারণ আজ সন্দিহান। বরং এতে... ...বাকিটুকু পড়ুন

খুন হয়ে বসে আছি সেই কবে

লিখেছেন জিএম হারুন -অর -রশিদ, ০৭ ই মে, ২০২৪ রাত ২:৩১


আশেপাশের কেউই টের পাইনি
খুন হয়ে বসে আছি সেই কবে ।

প্রথমবার যখন খুন হলাম
সেই কি কষ্ট!
সেই কষ্ট একবারের জন্যও ভুলতে পারিনি এখনো।

ছয় বছর বয়সে মহল্লায় চড়ুইভাতি খেলতে গিয়ে প্রায় দ্বিগুন... ...বাকিটুকু পড়ুন

জাম গাছ (জামুন কা পেড়)

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৭ ই মে, ২০২৪ সকাল ৯:০৩

মূল: কৃষণ চন্দর
অনুবাদ: কাজী সায়েমুজ্জামান

গত রাতে ভয়াবহ ঝড় হয়েছে। সেই ঝড়ে সচিবালয়ের লনে একটি জাম গাছ পড়ে গেছে। সকালে মালী দেখলো এক লোক গাছের নিচে চাপা পড়ে আছে।

... ...বাকিটুকু পড়ুন

অনির্বাণ শিখা

লিখেছেন নীলসাধু, ০৭ ই মে, ২০২৪ দুপুর ১:৩১



রাত ন’টার মত বাজে। আমি কি যেন লিখছি হঠাৎ আমার মেজো মেয়ে ছুটতে ছুটতে এসে বলল, বাবা একজন খুব বিখ্যাত মানুষ তোমাকে টেলিফোন করেছেন।

আমি দেখলাম আমার মেয়ের মুখ উত্তেজনায়... ...বাকিটুকু পড়ুন

=ইয়াম্মি খুব টেস্ট=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ০৭ ই মে, ২০২৪ বিকাল ৪:১৪



©কাজী ফাতেমা ছবি
সবুজ আমের কুচি কুচি
কাঁচা লংকা সাথে
ঝালে ঝুলে, সাথে চিনি
কচলে নরম হাতে....

মিষ্টি ঝালের সংমিশ্রনে
ভর্তা কি কয় তারে!
খেলে পরে একবার, খেতে
ইচ্ছে বারে বারে।

ভর্তার আস্বাদ লাগলো জিভে
ইয়াম্মি খুব টেস্ট
গ্রীষ্মের... ...বাকিটুকু পড়ুন

×