somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমি প্রতিবাদ করছি, আপনিও করুন!

০৯ ই মে, ২০২০ রাত ১০:৪৪
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

[এই পোস্টটা কেবল বিশ্বাসী মুসলিম ভাই-বোনদের জন্য লিখিত]

বিসমিল্লাহ্ ওয়াল হামদুলিল্লাহ্! ওয়াস সালাতু ওয়াস সালামু 'আলা রাসূলিল্লাহ্!!
আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

সকল বিশ্বাসী মুসলিমের জানা থাকার কথা যে, আল্লাহ্ ও তার রাসূলকে (সা.) নিজের প্রাণ বা নাফসের চেয়ে বেশী ভালোবাসতে হবে - এটা একজন মুসিলমের ঈমানের শর্ত (এবং কোনভাবেই ব্যাপারটা ঐচ্ছিক নয় - যে তা করতে পারবে না, তার ঈমানের দাবী হাস্যকর)। শুধু তাই নয়, এই মহাবিশ্বে কেবল একজন মানুষের প্রতি আমাদের, মুসলিমদের, আনুগত্য হবে নিরঙ্কুশ - তিনি হচ্ছেন রাসূল (সা.)। একমাত্র যার সম্পর্কে আল্লাহ্ কুর'আনে বলেছেন: "যে তাকে মানলো সে আল্লাহকেই মানলো":

مَّن يُطِعِ ٱلرَّسُولَ فَقَدْ أَطَاعَ ٱللَّهَۖ وَمَن تَوَلَّىٰ فَمَآ أَرْسَلْنَٰكَ عَلَيْهِمْ حَفِيظًا

He who obeys the Messenger has obeyed Allah ; but those who turn away - We have not sent you over them as a guardian. (4:80)

আর এজন্যই ব্লগে বা অন্যত্র যখন কেউ আল্লাহ্ বা তাঁর রাসূলকে হেয় করে, তুচ্ছ-তাচ্ছিল্য করে বা গালি-গালাজ করে, vilify করে - তখন ন্যূনতম বিশ্বাসী প্রতিটি মুসিলমের বুকে লাগে এবং সাধ্যমত সেটার প্রতিবাদ করা তার ঈমানী দায়িত্ব হয়ে ওঠে। এসবের পথ ধরে যেন গণরোষ বা গণ-প্রতিবাদের অস্থির অবস্থা সৃষ্টি না হয়, সেজন্য (রাষ্ট্রযন্ত্রের ঈমানী অব্স্থা যাই হোক না কেন) আমার জানামতে প্রায় সকল মুসলিম দেশগুলোতে কোন না কোন ফর্মে "Blasphemy Law" রয়েছে। মুসলিমরা বিশ্বাস করেন: কুর'আনের প্রতিটি শব্দ আল্লাহর কথা বা speech! রাসূল (সা.) কেবল আমাদের কাছে তা পৌঁছে দিয়েছেন - এখানে একটি শব্দ সংযোজন বা বিয়োজনের অধিকার তাঁরও ছিল না। সেখানে ইউরোপের "মুরতাদ-sanctuary"-তে বসে কোন নাস্তিক যদি বাংলাদেশী ব্লগে লিখে যে, রাসূল (সা.) ঐ নাস্তিকের "মানস-প্রপিতামহের" ধারণা নকল করে কুর'আন রচনা করেছেন, তাহলে তার উদ্দেশ্য নিয়ে ভাববার অবকাশ রয়েছে। সে হয়তো বাংলাদেশের আইনের আওতার বাইরে, কিন্তু আমরা তো নই, এই ব্লগও যে নয়, তা তো আমরা কিছুদিন আগে চরম মূল্য দিয়ে দেখেছি/শিখেছি। যা ইচ্ছা তাই লিখে, ব্লগটাকে একটা virtual "Hyde Park" হিসেবে ব্যবহার করার কি কোন সুযোগ আছে?

একবার ভেবে দেখুন - কোন ধর্মগ্রন্থ নয়, রাষ্ট্রের শীর্ষব্যক্তির লেখা একটা জীবনীগ্রন্থের ব্যাপারেও যদি কেউ কটুক্তি করে বলতো যে, তিনি অন্যের কোন লেখা "নকল" করে তার বই লিখেছেন - তাহলে তার বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হতো না? সেখানে বিশ্বের সকল মুসলিমদের জন্য যার অনুগত্য ফরজ - যাকে নিজের প্রাণের চেয়ে বেশি ভালোবাসা ওয়াজিব - সেই ব্যক্তিত্বকে ৮৭% মুসলিমের দেশের একটা মাধ্যমে অপমান করে পার পেয়ে যাওয়া কি স্বাভাবিক? এই ব্লগে একজন হিন্দু ব্লগার ধারাবাহিকভাবে দিনের পর দিন মহাভারত নিয়ে লিখেছেন - কিন্তু, (আমিসহ) কোন বিশ্বাসী মুসলিম কি তার সেই সমস্ত লেখার পেইজে গিয়ে ঐ ব্লগারের উপাস্য বা আরাধ্য কারো ব্যাপারে কটূক্তি করেছে? আমরা হয়তো তার সাথে agree করিনি/করিনা - কিন্তু তাই বলে কি তার ধর্মীয় অনুভূতিতে আমরা আঘাত করতে পারি?

মুসলিমদের তরফ থেকে কোন উস্কানির ফলশ্রুতিতে, এরকম একটা অবস্থার পরিবেশ যেন সৃষ্টিই না হয়, সেজন্যই হয়তো আল্লাহ্ আমাদের আদেশ করেছেন বিধর্মীদের "উপাস্য"কে উদ্দেশ্য করে কটু কথা না বলতে! কুর'আনে আল্লাহ্ বলেন:

وَلَا تَسُبُّوا الَّذِينَ يَدْعُونَ مِنْ دُونِ اللَّهِ فَيَسُبُّوا اللَّهَ عَدْوًا بِغَيْرِ عِلْمٍ كَذَلِكَ زَيَّنَّا لِكُلِّ أُمَّةٍ عَمَلَهُمْ ثُمَّ إِلَى رَبِّهِمْ مَرْجِعُهُمْ فَيُنَبِّئُهُمْ بِمَا كَانُوا يَعْمَلُونَ

Revile not ye those whom they call upon besides Allah, lest they out of spite revile Allah in their ignorance. Thus have We made alluring to each people its own doings. In the end will they return to their Lord, and we shall then tell them the truth of all that they did. (Qur’an, 6:108)

এই আদেশ অনুযায়ী, তাই, কোন বিশ্বাসী মুসলিম কখনোই অন্য ধর্মীয়দের উপাস্যকে গাল-মন্দ করতে পারে না। কিন্তু তারপরেও কিছু নাস্তিক, কাফির, মুশরিক ও মুরতাদ (এগুলোর কোনটাই গালিগালাজ নয় - বরং কারো ঈমানী অবস্থার গুনবাচক নাম। আমাকে যেমন কেউ "মুসলিম" বললে মাইন্ড করার কিছু নেই - তেমনি যিনি কোন ঈশ্বরে বিশ্বাস করেন না, তাকেও "নাস্তিক" বললে তার মাইন্ড করার কোন কারণ নেই) গায়ে পড়ে একজন মুসলিমের পোস্টে এসে আল্লাহ্ ও রসূলের (সা.) বিরুদ্ধে blasphemous ও উস্কানিমূলক কথাবার্তা বলে অনায়াসে পার পেয়ে যায়।

আমি এর প্রতিবাদ তীব্র জানাচ্ছি - এবং প্রতিটি বিশ্বাসী মুসলিমকে আহ্বান জানাচ্ছি এর প্রতিবাদ জানাতে। রিপোর্ট করে কিছু হয়নি/হয়না। আমি রিপোর্ট করেছিলাম । কিন্তু দেখে আসুন - ২৯শে এপ্রিল, গ্রীনলাভারের পোস্টে করা ঐ নাস্তিকের মন্তব্য এখনো জ্বল জ্বল করছে:

view this link
সর্বশেষ এডিট : ০৯ ই মে, ২০২০ রাত ১০:৪৫
১২টি মন্তব্য ১২টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দু'টো মানচিত্র এঁকে, দু'টো দেশের মাঝে বিঁধে আছে অনুভূতিগুলোর ব্যবচ্ছেদ

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১২:৩৪


মিস ইউনিভার্স একটি আন্তর্জাতিক সুন্দরী প্রতিযোগিতার নাম। এই প্রতিযোগিতায় বিশ্বের বিভিন্ন দেশের সুন্দরীরা অংশগ্রহণ করলেও কখনোই সৌদি কোন নারী অংশ গ্রহন করেন নি। তবে এবার রেকর্ড ভঙ্গ করলেন সৌদি... ...বাকিটুকু পড়ুন

আমার প্রফেশনাল জীবনের ত্যাক্ত কথন :(

লিখেছেন সোহানী, ২৮ শে মার্চ, ২০২৪ সকাল ৯:৫৪



আমার প্রফেশনাল জীবন বরাবরেই ভয়াবহ চ্যালেন্জর ছিল। প্রায় প্রতিটা চাকরীতে আমি রীতিমত যুদ্ধ করে গেছি। আমার সেই প্রফেশনাল জীবন নিয়ে বেশ কিছু লিখাও লিখেছিলাম। অনেকদিন পর আবারো এমন কিছু নিয়ে... ...বাকিটুকু পড়ুন

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

×