somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আমাদের রবের উপর আমাদের আস্থা নাই?

২০ শে মে, ২০২১ রাত ২:২৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বহুল পরিচিত ঘটনা আবারও উল্লেখ করি, কিন্তু এইবার সেই ঘটনারই ভিন্ন একটি দিক নিয়ে আলোচনা করবো। তাই মন দিয়ে পড়ুন, নাহলে বুঝবেন না।

তখনকার দিনের পরাক্রমশালী রোমান সাম্রাজ্যের হাত থেকে জেরুজালেম যখন মুসলিমদের অধিকারে আসে, তখন পবিত্র নগরীর অভিভাবকরা দাবি করলেন তাঁরা নগরীর চাবি মুসলিমদের নেতার হাতে সরাসরি তুলে দিতে চান। তিনি যেন কষ্ট করে হলেও একবার নগরীতে আসেন।
খলিফা তখন হজরত উমার (রাঃ)। আমরা সবাই জানি তিনি একজন মাত্র চাকর নিয়ে রওনা হয়ে যান জেরুজালেমের উদ্দেশ্যে। তাঁর অধীনেই মিশরের পতন ঘটে, পারস্য সাম্রাজ্য লুপ্ত হয়ে এই একই খলিফার সময়েই। কিন্তু আর কোথাওই তিনি এইভাবে সেইসব শহরে যাননি। কেবলমাত্র ব্যতিক্রম জেরুজালেম। কারন আল্লাহর কাছে এই নগরীর সম্মানের তুলনায় হজরত উমার (রাঃ) কিছুই না। জেরুজালেমকে সম্মান করতেই উমারের সেই মরুযাত্রা।
আমরা সবাই জানি উমার যে চাকরকে নিয়ে রওনা হন, পালা করে তাঁরা দুইজন একবার উটের পিঠে, আরেকবার হেঁটে পথ পাড়ি দেন।
চুক্তি ছিল যে হাঁটবে, সে যতক্ষন না ক্লান্ত হবে, সে টানতে থাকবে। অন্যজন ততক্ষণ বিশ্রাম নিবেন। উমারের (রাঃ) পালোয়ানের শরীর, এককালে কুস্তিও লড়তেন, ক্লান্ত হতেন দেরিতে। তাই টেকনিক্যালি চাকর বেশিক্ষন উটের পিঠে বসেছে, আর তিনি হেঁটেছেন।
জেরুজালেমের কাছাকাছি যখন চলে আসেন, তখন চাকরের উটের পিঠে উঠার পালা। চাকর বলেন, "দরকার নাই। আর মাত্রই সামান্য পথ বাকি, আপনিই উটের পিঠে থাকুন। আপনি হেঁটে নগরীতে গেলে লোকে কি বলবে!"
"লোকে কি বলবে" ব্যাপারটা নিয়ে উমার (রাঃ) কখনই মাথা ঘামাননি। তাঁর দিন রাত কাটতো কেবল এক চিন্তায়, "আল্লাহ কি ভাববেন!" (এই পয়েন্টটা মাথায় রাখুন, লেখাটি এই প্রসঙ্গেই।)
খলিফা উত্তরে বলেন, "না, যা ন্যায় তা ন্যায়। আমি যদি উটে বসি, তাহলে সেটা অন্যায় হবে। তুমি এখন উপরে উঠো, রশি আমাকে দাও।"

এরপরের ঘটনাও সবাই জানি। নগরীর দ্বারপ্রান্তে অপেক্ষমান লোকজন অবাক হয়ে দেখেন, কোন সভাসদ, কোন সৈন্য সামন্ত লোক লষ্কর বা কোন পারিষদবর্গদ্বারা পরিবেষ্টিত না হয়েই মুসলিমদের "সম্রাট" কেবল এক চাকর নিয়ে এতটা পথ এগিয়ে এসেছেন। তাঁদের চোখ কপালে উঠে গেল যখন তাঁরা দেখলো, উটের আরোহী নয়, বরং উটের দড়ি টানা ছেড়া তালি দেয়া কাপড়ের লোকটাই "খলিফা!" আমিরুল মুমিনীন! মুসলিমদের নেতা!
ওরা বুঝে গেল কেন ও কোন কারনে "ইসলাম" এত শক্তিশালী সাম্রাজ্য থেকে জেরুজালেম ছিনিয়ে নিয়েছে। এদের নেতৃত্বে যে আছেন উমার (রাঃ)!
তা অমুসলিমরা খলিফার এমন আচরণে মুগ্ধ হলেও নগরীর দ্বারপ্রান্তে উপস্থিত মুসলিমরা উমারকে (রাঃ) আড়ালে নিয়ে বললেন, "এইসব কি! তুমি আমাদের বেইজ্জ্ত করলে!"
তাঁদের দোষ দিয়ে লাভ নাই। যেকোন দেশের রাজা মহারাজার চলনে বলনে শক্তি ও শান শওকত প্রদর্শনের প্রয়োজন আছে। নাহলে লোকে সমীহ করে না। আমেরিকাকে লোকে তোয়াজ করে কারন এর একটি শক্তিশালী মিলিটারি আছে, নিউক্লিয়ার ওয়েপন আছে। যখন তখন যেকোন দেশকে ধ্বংস করে দেয়ার ক্ষমতা এর আছে। যদি এসবের কিছুই না থাকতো, লোকে পাত্তা দিত না। মানুষের মন মস্তিষ্ক এইভাবেই কাজ করে। কিছুই করার নেই।
উমার (রাঃ) তখন উল্টো তাঁদের ধমকে বললেন, "কবে থেকে আমাদের শান শওকতের উপর আমাদের "ইজ্জ্ত" নির্ভর করতে শুরু করলো? মনে নাই, রাসূলুল্লাহ (সঃ) খেজুর পাতার বিছানায় ঘুমাতেন, এবং তাঁর পিঠে পাতার দাগ পড়ে যেত?"
আমরা সেই রাসূলের উম্মত যিনি কখনই পেট ভরে খাননি। দিনের পর দিন গিয়েছে, তাঁর বাড়িতে চুলা জ্বলেনি। ক্ষুধার যন্ত্রনা ভুলে থাকতে পেটের সাথে পাথর বেঁধে রাখতেন। উমার (রাঃ) সেই দিনগুলোর কথাই মনে করিয়ে দেন। ইজ্জ্ত দেনেওয়ালা আল্লাহ। তিনি যদি কাউকে সম্মান দেন, লোকে তাঁকে দিল কি দিল না, তা নিয়ে মাথা ঘামাবার কিছু নেই।
সাহাবাগণ চুপ করে যান। উমারের (রাঃ) সামনে কোন উল্টাপাল্টা কথা বলার সাহস কারোরই ছিল না। সেধে ধমক খেতে কে পছন্দ করে? উল্টো নিজেরাই নিজেদের পোশাক আশাকে লজ্জিত বোধ করেন। তাঁরা বেশ দামি পোশাকে ছিলেন সেদিন।

তারপরে তিনি খ্রিষ্টানদের পবিত্রের চেয়েও পবিত্রতম গির্জা, চার্চ অফ হলি সেপালকারে যান, যেখানে খ্রিষ্টান ধর্মমতে যীশুর (আঃ) ক্রুসিফিকশন এবং তাঁর খালি কবর অবস্থিত। বুঝতেই পারছেন, খ্রিষ্টানদের কাছে এর গুরুত্ব কতটা?
গির্জার প্রধান এই মহাপবিত্র গির্জার চাবি উমারের (রাঃ) হাতে তুলে দেন। নগর এখন মুসলিমদের দখলে, তাই এই গির্জাও তাঁদের। খলিফা এখন এই গির্জার ব্যাপারে যা খুশি তাই করতে পারবেন। খলিফা চাবি তুলে দেন এক মুসলিমের হাতে। সেই দিন থেকে আজ পর্যন্ত এই চাবি নুসাইবাহ পরিবারের সদস্যরা বহন করে চলেছেন। জ্বি, খ্রিষ্টানদের মহাপবিত্র এই গির্জার চাবি, এখনও এক মুসলিম পরিবারের অধিকারে আছে। এত শত বছরেও খ্রিষ্টানরাও সেটি ছিনিয়ে নেননি।
আসরের ওয়াক্ত হয়ে যায়। উমার (রাঃ) নামাজ পড়তে চান। গির্জার পাদ্রীরা বলেন কেননা তিনি সেই গির্জাতেই নামাজ আদায় করুন।
উমার (রাঃ) সিদ্ধান্ত নেন গির্জার বাইরে গিয়ে নামাজ পড়বেন। কেন? কারন উমার (রাঃ) জানতেন, আজকে না হলেও, ভবিষ্যতে এমন কোন দিন আসবে, যখন কোন মুসলিম দাবি করবে যেহেতু উমার (রাঃ) সেখানে নামাজ আদায় করেছেন, তাই সেখানে অবশ্যই একটি মসজিদ বানাতে হবে। এতে খ্রিষ্টানধর্মের কাছে পবিত্র এই গির্জাটি ভেঙ্গে ফেলার সম্ভাবনা আছে। আল্টিমেটলি তাই ঘটেছে, মসজিদ উমার(রাঃ) এই গির্জার উল্টো দিকেই প্রতিষ্ঠিত হয়েছে। আজও মুসলিমরা সেখানে গেলে এই মসজিদে নামাজ পড়ে। সেই গির্জায় খ্রিষ্টানরা ইবাদত করে।

তারপরে তিনি যান ইহুদিদের কিবলায়, যা দীর্ঘ চৌদ্দ পনেরো বছর মুসলিমদেরও কিবলা ছিল। রোমানরা যাকে আস্তাকুঁড় বানিয়ে রেখেছিল। খলিফা নিজে নেমে পড়েন সেটি পরিষ্কার করতে। আবারও তিনি ইহুদি ও খ্রিষ্টানদের সম্মানের সাথে ইবাদতের অধিকার প্রতিষ্ঠা করেন। ঘোষণা দেন, তোমাদের ইবাদতে কেউ বাঁধা দিলে আমাকে বলবে, আমি এর ন্যায় বিচার করবো। নাহলে আমি নিজেই আল্লাহর পাল্লায় জালিম হিসেবে পরিগণিত হবো।
এইগুলি বেসিক ইতিহাস। এই কারণেই মাঝের একশো বছর ছাড়া গত তেরোশো বছর ইব্রাহিমী ধর্মের অনুসারীরা শান্তিতে সেই নগরীতে সহাবস্থান করে আসছিলেন।
খলিফা উমার (রাঃ) কিন্তু একটাও সিনাগগ/গির্জা ভাঙ্গেননি। মুসলিমদের জন্য আলাদা মসজিদ গড়ে আলাদা ইবাদতের ব্যবস্থা করেছিলেন। তাঁর কি ইহুদি খ্রিষ্টান প্রীতি বেশি ছিল? না। তিনি একজন মুসলিম ছিলেন, আল্লাহর আজ্ঞাবহ দাস। তিনি আল্লাহর হুকুমের বাইরে একটি কাজও করতেন না।

তা আজকের ঘটনা এখানেই শেষ করি।
এখন মূল বক্তব্যে আসি।
উমারের (রাঃ) আচার আচরণ নেতৃত্বগুণ ইত্যাদিতে একটি বিষয় লক্ষ্য করেছেন? খুব বেশি গভীরে চিন্তা করতে হবেনা। তিনি যেকোন কিছু করার আগে চিন্তা করতেন এর কন্সিকোয়েন্স কি হতে পারে। তাঁর ফলোয়াররা কি করতে পারে। উপরের ঘটনাগুলো প্রয়োজনে আবার পড়ুন। নিজেই বিশ্লেষণ করুন। ঠিক বলছি আমি? যেকোন নেতার এইটাই সবচেয়ে বড় গুন।
এই ব্যাপারে কারোর কোন দ্বিমত আছে? থাকলে বলতে পারেন।

এখন এই ব্যাপারটাকে আরেকটু টানা যাক।
আমি "নেতা" বলতে কেবল রাজনৈতিক নেতার কথা বলছি না। অভিনেতা, গায়ক, লেখক, ব্লগার, আলেম উলামা, গৃহকর্তা, ফেসবুক গ্রূপ প্রত্যেকেই যে যার ক্ষেত্রে একেকজন নেতা। একজন হুমায়ূন আহমেদের কোটিখানেক পাঠক ছিলেন। তাঁর লেখায় প্রভাবিত হয়ে হাজারে হাজারে যুবক হলুদ পাঞ্জাবি গায়ে নগর পরিব্রাজক হয়েছে। লোকে জোছনার প্রেমে পড়েছে, বৃষ্টিতে ভেজার মাঝে রোমান্স খুঁজে পেয়েছে। এইগুলোতো নিজের চোখেই দেখা। কোন জনপ্রিয় অভিনেতা কোন চ্যারিটির কথা বললে লোকে সেই চ্যারিটিতে টাকার বর্ষণ ঘটান। তাই না? তেমনই আমাদের বাবা মায়েরা আমাদের কোন নির্দেশ দিলে, অথবা তাঁদের কোন অভ্যাস, আমরা আপনাতেই গ্রহণ করি ও পালন করি। এই যে পৃথিবীজুড়ে কোটি কোটি মুসলমান নবীকে (সঃ) একজনও দেখেননি, কিন্তু তাঁর জন্য জীবন দিয়ে দিতে প্রস্তুত, কেন? নেতৃত্বের এতটাই প্রভাব। নেতার এতটাই ক্ষমতা।
এই ক্ষমতার সাথেই আসে দায়িত্বের বোঝা। আমরা এই যুগেই দেখি মানুষ নেতার এক কথাতে জীবন দিতে ও নিতে দ্বিধা করেনা। তাই নেতাদের প্রচন্ড সাবধানী হতে হয়। কথা বলার সময়ে প্রতিটা শব্দ অতি সাবধানে নির্বাচন করতে হয়, কাজে কর্মেও তাই।

তাই একজন ফেসবুক গ্রূপ এডমিন হিসেবে নিজের অভিজ্ঞতা থেকেই এর প্রতিটা লেখক ও পোস্টদাতাদের প্রতি অনুরোধ ও পরামর্শ দিচ্ছি, দায়িত্ব নিয়ে লেখালেখি করবেন। আপনি যত বিখ্যাত বা অখ্যাত লেখকই হন না কেন, আপনার পাঠকের মন মানসিকতায় অবশ্যই আপনার লেখার পজিটিভ বা নেগেটিভ ইম্প্যাক্ট পড়বেই। পাঠকের "লাইক" ও "শেয়ার" কিংবা বই বিক্রির লোভে এমন কিছু লিখবেন না যার প্রভাব নেগেটিভ হতে পারে। যতই ইমোশনাল হন না কেন, সত্য ও ন্যায় থেকে বিচ্যুত হবেন না। কারন, পাঠক যদি আপনার লেখা পড়ে বিচ্যুত হয়, তবে এর দায় পুরোটাই আপনার উপর বর্তাবে।
উদাহরণ দেই।

ধরেন একজন মানুষ বিপদে পড়েছেন। যাকে আপনি দুই চোখে দেখতে পারেন না। ব্যক্তিগত আক্রোশ আছে তার প্রতি। কিন্তু সে যে বিপদে পড়েছে, সেখানে অবশ্যই অন্যের সাহায্য না পেলে সে শেষ হয়ে যাবে। এমন চরম সংকটময় মুহূর্তে সে মানুষের কাছে সাহায্য চাইলো। আপনি করলেন কি পাল্টা পোস্ট করে লিখে দিলেন সে আপনার প্রতি কি কি করেছিল। এতে যা হবার তা হচ্ছে, আপনার পাঠকদের কেউই ওকে সাহায্য করবে না। আপনি দেখবেন, রোনালদো ভক্তরা মেসিকে বা মেসির ভক্তরা রোনালদোকে পছন্দ করেনা। পীরদের দুইজনের মাঝে বন্ধুত্ব থাকলেও মুরিদরা পারলে একজন আরেকজনের খুন করে ফেলে। হয়তো আপনার পাঠকদের মাঝেই কারোর সাহায্য পেয়ে সে উদ্ধার পেতে পারতো। আপনার কারণেই সেটা হলো না। সে যদি মারা যায়, দায়টা আপনার উপর এসে পড়বে। বুঝতে পারছেন? আপনি ওকে সাহায্য করতে চান না, অতি ভাল কথা। কিন্তু এই বিপদে ধৈর্য্য ধরে হলেও চুপ থাকুন। সুস্থ হোক, তারপরে আবার প্রানভরে শত্রুতা করবেন। কোনই সমস্যা নাই।
ইজরায়েলের জায়নিস্টরা মুসলিমদের হত্যা করছে। মহা পবিত্র আল আকসা মসজিদ ভাংচুর করছে। রাগে আপনি থরথর করে কাঁপছেন। দিলেন গালি "ইহুদি খ্রিষ্টানরা মুসলিমদের শত্রু।"
আপনার এই পোস্ট পড়ার ফলে কোন অজ্ঞ মুসলমান ধরেই নিবে আসলেই "সব" ইহুদি খ্রিষ্টান এবং কাফেররা আমাদের শত্রু। সে যদি ভবিষ্যতে কোন গ্রামে হামলা করে বাড়িঘর ভাংচুর করে, লুটপাট করে, তারপরে আপনি যতই টিভিতে সাক্ষাৎকারে বলেন না কেন যে ইসলাম এসব সমর্থন করেনা, মূল সর্বনাশটা তখনই হয়েছিল যখন আপনি বক্তব্য করেছিলেন "কাফেররা মুসলিমদের শত্রু।"
আমি কি বুঝাতে পারছি? নাকি আরও ব্যাখ্যা আরও উদাহরণ লাগবে?

সালাদিন আল আইয়ুবীর উদাহরণই নেয়া যাক। লোকে ইতিহাস শুনতে পছন্দ করে, তাই বলা। ইংল্যান্ডের রাজা রিচার্ড দ্যা লায়ন হার্টের সাথে তাঁর ব্যক্তিগত শত্রুতার ঘটনা কিংবদন্তি হয়ে আছে। মুসলিমদের জেরুজালেম উদ্ধারের যুদ্ধটা পরিণত হয়েছিল এই দুই মহাবীরের ডুয়েলে। যদিও একজনের প্রতি আরেকজনের সম্মান ছিল ব্যাপক। এমন না যে শত্রু বলেই একজন আরেকজনকে গালাগালি করতেন।
সালাদিন একজন ঘোড়ার এক্সপার্ট ছিলেন। সব আরবই হয়ে থাকতেন। সালাদিন তাঁদের মধ্যেও ছিলেন ওস্তাদ। তাঁর সংগ্রহে দারুন সব তেজস্বী ঘোড়া ছিল।
তা রিচার্ডের ঘোড়া হারিয়ে গেলে সালাদিন নিজের সেরা দুই ঘোড়া ওর কাছে উপহার হিসেবে পাঠান। কেন? সালাদিন অসম লড়াই লড়তে ও জিততে আগ্রহী ছিলেন না। এতে রিচার্ড ও তাঁর দলের অনুসারীদের কাছে সালাদিনের প্রতি সম্মান বহুগুন বেড়ে যায়। পক্ষান্তরে তাঁরা ধরে নেন, বুঝিবা সব মুসলিমই এমন।
আরেক যুদ্ধে রিচার্ড অসুস্থ হয়ে গেলে সালাদিন নিজের ব্যক্তিগত চিকিৎসক মাইমনিদেসকে পাঠিয়ে দেন। সাথে জ্বর যেন দ্রুত কমে আসে সে জন্য বরফও পাঠান। বেহুদা কারনে সালাদিনকে খ্রিষ্টানরাও সম্মান করতো না। অমুসলিম পন্ডিতরা তাঁকে ইসলামের অন্যতম সেরা জেনারেল হিসেবে শুধু শুধু ঘোষণা করেননি।
জেরুজালেম উদ্ধারের পরে ইউরোপিয়ান খ্রিষ্টানদের নিরাপদে ইউরোপে পাঠানোর ব্যবস্থাও তিনি করেন। এরাই তিরানব্বই বছর আগে এই শহরেই ক্রুসেডের নামে মুসলিম, ইহুদি ও খ্রিষ্টান হত্যা করেছিল। ইচ্ছা করলেই তিনি ওদের শাস্তি দিতে পারতেন। সালাদিন বদলা নেন না। উল্টো সবার জন্যই জেরুজালেমের দ্বার খুলে দেন। যে শহরের দুয়ার আল্লাহ খুলে রেখেছেন, আমরা বন্ধ করার কে?

কথা প্রসঙ্গে, মাইমনিদেসকে চিনেন কয়জন? উনার আরেকটা নাম শোনার কথা, রামবাম! শুনেছেন কখনও? ইহুদি ধর্মে তাঁর চেয়ে বড় আলেম আজ পর্যন্ত আসেনি। তাঁর লেখা বইয়ের উপরই ইহুদি শরিয়া আইন দাঁড়িয়ে আছে। আমাদের যেমন ইমাম বুখারী, ওদের কাছে ইনিও তাই। তিনিই ছিলেন সালাদিনের ব্যক্তিগত চিকিৎসক। আর বাঙালি কয়, "ইহুদি খ্রিষ্টানরা শত্রু! কুরআনে বলেছে।" তাহলে সালাদিন নিশ্চই কুরআন পড়েন নাই। তিনি আল্লাহর কথা অমান্য করেছেন। কি বলেন? এছাড়া আর কি কারন হতে পারে যে এত বড় দায়িত্বে, যেখানে তাঁর জীবন মরন নির্ভরশীল, তিনি এক "ইহুদিকে" (যে কিনা আবার "আলেম") বিশ্বাস করেছিলেন?

যাই হোক, উমার (রাঃ) বা সালাদিন কালজয়ী নেতা হয়েছিলেন নিজেদের নেতৃত্বগুনেই। তাঁদের দলে কি এমন কেউ ছিল না যারা চাননি উমার (রাঃ) গির্জা/সিনাগগ ভেঙ্গে মসজিদ বানান? পোশাকের ব্যাপারে আপত্তির কথাতো উপরেই লিখলাম। সালাদিনের দলের কেউ চাননি দখলদার খ্রিষ্টানদের মৃত্যুদন্ড দিতে? কেউ কি ছিলেন না যিনি চাননি আহত/অসুস্থ রিচার্ডের অসুস্থতার ফায়দা তুলে যুদ্ধ জয় করতে? কারন "প্রেম ও যুদ্ধে সব জায়েজ!" উমার (রাঃ) বা সালাদিন এইসবের পরোয়া করেননি। কেন? কারন তাঁরা জানতেন আল্লাহর হুকুম ছাড়া কিছুই ঘটেনা। জেরুজালেম যদি সালাদিনের ভাগ্যে লেখা থাকে, তবে রিচার্ড কেন, গোটা বিশ্ব একত্র হয়েও ঠ্যাকাতে পারতো না। তাহলে কেন লোকের তুষ্টির জন্য এমন কিছু বলা বা করা যা আল্লাহকে আমাদের বিরুদ্ধে নিয়ে যায়?
ইব্রাহিমের(আঃ) রব, মুসার(আঃ) রব, ঈসার(আঃ) রব, মুহাম্মদের (সঃ) রব, উমারের (রাঃ) রব, সালাদিনের রবতো আমাদেরও রব, আমরা কেন সেটা ভুলে যাই? নাকি আমাদের রবের উপর আমাদের আস্থা নাই?

* লেখার রেফারেন্স কই রেফারেন্স কই বলে চিল্লাফাল্লা না করে যে যে মানুষের নাম ও স্থানের নাম উল্লেখ করলাম, সেগুলো গুগলে টাইপ করে পড়তে থাকেন। এতে নিজের জ্ঞান বাড়বে। "সোর্স" উল্লেখ করলে বেশিরভাগ মানুষ কিছুই পড়েনা, অথবা ঐ সোর্সের ঐ এক লাইনই পড়ে। আগের বা পরের লাইনও না। এতে লাভের চেয়ে ক্ষতি হয় বেশি। মূর্খের মতন মুখস্ত বিদ্যা নিয়ে কুতর্ক করে, ও অসমাপ্ত জ্ঞান বিতরণ করে।
সর্বশেষ এডিট : ২০ শে মে, ২০২১ রাত ২:২৩
৯টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তালগোল

লিখেছেন বাকপ্রবাস, ২৫ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:৩৫


তু‌মি যাও চ‌লে
আ‌মি যাই গ‌লে
চ‌লে যায় ঋতু, শীত গ্রীষ্ম বর্ষা
রাত ফু‌রা‌লেই দি‌নের আ‌লোয় ফর্সা
ঘু‌রেঘু‌রে ফি‌রে‌তো আ‌সে, আ‌সে‌তো ফি‌রে
তু‌মি চ‌লে যাও, তু‌মি চ‌লে যাও, আমা‌কে ঘি‌রে
জড়ায়ে মোহ বাতা‌সে ম‌দির ঘ্রাণ,... ...বাকিটুকু পড়ুন

মা

লিখেছেন মায়াস্পর্শ, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:৩৩


মায়াবী রাতের চাঁদনী আলো
কিছুই যে আর লাগে না ভালো,
হারিয়ে গেছে মনের আলো
আধার ঘেরা এই মনটা কালো,
মা যেদিন তুই চলে গেলি , আমায় রেখে ওই অন্য পারে।

অন্য... ...বাকিটুকু পড়ুন

কপি করা পোস্ট নিজের নামে চালিয়েও অস্বীকার করলো ব্লগার গেছে দাদা।

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৫ শে এপ্রিল, ২০২৪ দুপুর ২:১৮



একটা পোস্ট সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ আগে থেকেই ঘুরে বেড়াচ্ছে। পোস্টটিতে মদ্য পান নিয়ে কবি মির্জা গালিব, কবি আল্লামা ইকবাল, কবি আহমদ ফারাজ, কবি ওয়াসি এবং কবি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। গানডুদের গল্প

লিখেছেন শাহ আজিজ, ২৫ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:২৮




তীব্র দাবদাহের কারণে দুবছর আগে আকাশে ড্রোন পাঠিয়ে চীন কৃত্রিম বৃষ্টি নামিয়েছিলো। চীনের খরা কবলিত শিচুয়ান প্রদেশে এই বৃষ্টিপাত চলেছিলো টানা ৪ ঘন্টাব্যাপী। চীনে কৃত্রিম বৃষ্টি নামানোর প্রক্রিয়া সেবারই প্রথম... ...বাকিটুকু পড়ুন

ভারতকে জানতে হবে কোথায় তার থামতে হবে

লিখেছেন আরেফিন৩৩৬, ২৫ শে এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৪৫


ইন্ডিয়াকে স্বপ্ন দেখানো ব্যাক্তিটি একজন মুসলমান এবং উদার চিন্তার ব্যাক্তি তিনি হলেন এপিজে আবুল কালাম। সেই স্বপ্নের উপর ভর করে দেশটি এত বেপরোয়া হবে কেউ চিন্তা করেনি। উনি দেখিয়েছেন ভারত... ...বাকিটুকু পড়ুন

×