somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বিদেশে উচ্চশিক্ষা: GRE নিয়ে আরেকটু টুকটাক টিপস B:-) (পর্ব-৩) :-/

১৩ ই জানুয়ারি, ২০১১ রাত ৮:৪১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বেশ কিছুদিন পর আবার লিখতে বসলাম। পড়াশোনার স্টাইল একেকজনের একেক রকম হয়, তবু কিছু প্রিপারেশন/ স্টাডি টিপস শেয়ার করলাম সবার সাথে।



G R E - এই লেটার তিনটি দেখলেই যা মনে হয় তা হল কঠিন কঠিন ইংরেজি শব্দের কথা, যেগুলো কোনদিন কোথাও দেখি নি বা শুনিনি। এই হতচ্ছাড়া GRE 'র জন্য ঐসব মুখস্থ করতে হবে :-/

আসলে ব্যাপারটা কি? এখানে এমন কিছু শব্দ আছে যেগুলো আমরা সচরাচর শুনি না, তবে কান পেতে রাখলে হয়ত দু'একবার শুনতেও পারি। আর কিছু শব্দ থাকে যেগুলো আমরা শুনি না, কিন্তু তারা সচরাচর ব্যবহৃত word গুলোরই মামাতো বা খালাতো ভাই। ( আর বাকিগুলো ঠেলে মুখস্থ করতে হবে:(( )

একটা উদাহরণ দিই:
specious:
হয়ত ভাবছেন এই ব্যাটা মনে হয় বানান ভুল করেছে, এটাতো spacious হবার কথা। আসলে তা নয়, বানান ঠিকই আছে, তাহলে? আপনি হয়ত এই word টি চেনেন নি, কিন্তু এর মামাতো বা খালাতো ভাইরা কিন্তু আপনার পরিচিত। শেয়ার বাজার প্রসঙ্গে অনেক জায়গাতেই speculation শব্দটা হয়ত দেখেছেন। চশমার ইংরেজি spectacles। আপনি তাহলে এই word টার root ধরে ফেলেছেন, মানে দেখাদেখি আরকি। আর -ious সহ অনেক word ই আপনি জানেন। specious মানে হল যেটা দেখে মনে হয় ঠিক আছে কিন্তু আসলে যা দেখলাম সেটা ঠিক না।

মানে, আপনাকে প্রচুর root জানতে হবে, সেটা আপনি বইতে পাবেন। আর একটু চর্চা করলেই আপনি সহজেই জানা root এর অজানা শাখা (word) এর মানে বের করতে পারবেন চোখ বন্ধ করেই।

আবার, equivocate ভাঙুন শব্দটাকে।
equi- : সমান সমান টাইপের কিছু একটা হবে (মনে করুন equal)
-vocate : কথা বার্তা টাইপের কিছু একটা হবে (মনে করুন vocal, advocate- যিনি কারো পক্ষে কথা বলেন)

আপনার মনে হচ্ছে equivocate মানে দুই পক্ষের জন্য সমান সমান কথা বলা
জাতীয় কিছু হবে। এর আসল মানে হল এমনভাবে কথা বলা যে ঠিকভাবে বোঝা যায় না যে আসল উদ্দেশ্যটা কি। (to use ambiguous language with a deceptive intent)

আরেকটা উদাহরণ দিই:
"Cow"
ধ্যাৎ, এটা কঠিন কিছু হল নাকি? ক্লাসের যে ছেলেটাকে শিক্ষক গরু বলে ডাকেন সেও এটা পারবে। এর মানে হল গরু। আপনি অপশনগুলোতে চোখ বুলিয়ে দেখলেন গরু তো ভাল ছাগল, মুরগি, হাতি, ঘোড়া কিছুই খাপ খাচ্ছে না। হয়ত ভাবছেন যে ব্যাটা এই প্রশ্ন তৈরি করেছে ঐ ব্যাটাই একটা গরুX(

আসলে তা নয়, এখানে Cow শব্দটি একটা verb (বলে কি মেঘলামানুষ?:-* মাথা ঠিক আছে নাকি মেঘে ঘোরাঘুরির সময় মাথায় বজ্রপাত হয়েছে তাই কারণে ভুল বকছে? /:) ) আসলে এই word এর এক মামাতো ভাইকে আমরা চিনি বললে কম বলা হবে, বরং সেটা আমরা বকা / গালি দিতে ব্যবহার করি। নাটক সিনেমায় নায়িকাকে বলতে শোনেননি, "তুমি একটা coward"

coward মানে ভীতু, আর cow মানে ভয় দেখানো কাজেই, আন্দাজেই কাছাকাছি যাওয়া যায় অনেক সময়। যেমন, Con artists are not cowed by the law.
(উইকির লিংক দিলাম: কাউ নিয়ে উইকির কাউকাউ )

আরেকটা জিনিস কাজে লাগাতে পারেন সেটা হল যখনই কোন word শিখবেন, তার সাথে কোন একটা কিছু জড়িয়ে ফেলবেন। Insipid মানে স্বাদহীন, বা অনেকটা বিস্বাদ :-P । এবার কয়েকবার বলুন, ঘসেটি খালার রান্না Insipid। আপনার খালার নামটি এখানে বসালে কোনদিন এই word টি ভুলবেন বলে মনে হয় না।

অনেক কথাই বললাম, এখন অল্পকথায় বলি:

১. অনেক word এর মানে এক হয়, এদেরকে একজায়গায় করে লিস্ট বানাতে পারেন।
যেমন: বকা দেয়া, ঝাড়ি দেয়ার জন্য:
admonish, chastise, castigate, reprimand, reprove, ..... (উফফ)

২. কঠিন word এর মানে আরেকটা কঠিন word দিয়ে মনে রাখা অনেক সময় কাজে দেয়।

৩. প্রথমে Hot list শিখে নিন, দেখবেন অনেক প্রশ্নই পারবেন।

৪. যারা মোবাইলে নেট ব্যবহার করেন তারা m.gredic.com বুকমার্ক করে রাখুন, পথে ঘাটে ওয়ার্ড দেখতে পারবেন।

৫. Getjar থেকে wordy2 ডাউনলোড করে ব্যবহার করে দেখতে পারেন।

৬. অদরকারি বিজনেস/ ভিজিটং কার্ডগুলোর উল্টোদিকে word লিখে পকেটে রাখতে পারেন।

৭. Word এর মানে যে ইংরেজিতে মনে রাখতে হবে এমন কোন কথা নেই। আপনি মানে জানলেই চলবে। effrontery মনে রাখুন front এ গিয়ে কথা বলার সাহস।(extreme boldness) perfidy এর মানে মীরজাফর মনে রাখুন, আপানার কাজ চলে যাবে।

৮. Im- দিয়ে যেসব word শুরু হয় সেগুলো আগে শিখুন, একসাথে দুটি word শেখা হয়ে যাবে। যেমন, immutable জানলে mutable মানেও আপনি জেনে গেলেন। (mutation মানে হল any alteration or change) যেটা change করা যায় সেটা immutable আর যেটা change করা যায় না সেটা immutable.

শেষকথা, word শেখা বড় কথা নয়, সেটা ব্যবহার করার দক্ষতাটাই আসল ব্যাপার।

আমার আগের দুটো লেখা:
বিদেশে উচ্চশিক্ষা: অভিজ্ঞতা থেকে কিছু কথা (পর্ব-১)
বিদেশে উচ্চশিক্ষা: জিআরই(GRE) B:-) (পর্ব-২)

অনলাইনে কিছু সাইট আছে দেখতে পারেন:
Number 2 (দুই নম্বর ?!?তবে সাইটটা চমৎকার)
GRE পড়তে বসছি, কিন্তু ভার্বাল সেকশন এর জন্য কিভাবে আগাবো বুঝতে পারছিনা এর কমেন্টে অনেক চমৎকার কথা লেখা আছে।
পরিবেশবাদী ঈগলপাখি ভাইয়ের লেখা gre download এর গুদাম
ক্লান্তপথিক ভাইয়ের লেখা GRE পরীক্ষা প্রস্তুতি- ০৩ ( তার এই লেখাটা খুবকাজে লাগবে আপানদের এটাতে তার আগের পর্বের লিংকও দেয়া আছে)
রুমী ভাইয়ের দেয়া কিছু লিংক: জিআরই (GRE) ছবি অভিধান (IELTS , TOEFL এর জন্যও কার্যকর
ডক্টর রাজুর সাইটও বেশ কাজের।

ভোকাবুলারির জন্য গুগলে সার্চ করুন। (এটা আমি না বললেও সবাই জানেন)। আর ব্লগস্পটে অনেক ব্লগ আছে মাল মসলা সাপ্লাই দেবার জন্য।

তো আর নয় জিআরই এর সাথে আড়ি!
সবাই ভাল থাকবেন, সবাইকে শুভেচ্ছা। :)

[পুনশ্চ: ইচ্ছা ছিল GRE এর সাথে TOEFL নিয়েও লিখে ফেলা, পরে দেখলাম বিরাট লেখা লিখে ফেলেছি, তাই আজকে টোফেল বাদ, লেখার শিরোনামো বদলে নিলাম। পরের পর্ব কি আরো GRE নিয়ে ঘাঁটবো না TOEFL এ চলে যাব? ]
সর্বশেষ এডিট : ১৩ ই জানুয়ারি, ২০১১ রাত ৮:৪৫
২০টি মন্তব্য ১৯টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

বাংলাদেশের লোকসংস্কৃতিঃ ব্যাঙের বিয়েতে নামবে বৃষ্টি ...

লিখেছেন অপু তানভীর, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ৯:০০



অনেক দিন আগে একটা গল্প পড়েছিলাম। গল্পটা ছিল অনেক এই রকম যে চারিদিকে প্রচন্ড গরম। বৃষ্টির নাম নিশানা নেই। ফসলের মাঠ পানি নেই খাল বিল শুকিয়ে যাচ্ছে। এমন... ...বাকিটুকু পড়ুন

বাংলাদেশি ভাবনা ও একটা সত্য ঘটনা

লিখেছেন প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৭


আমার জীবনের একাংশ জুড়ে আছে; আমি চলচ্চিত্রাভিনেতা। বাংলাদেশেই প্রায় ৩০০-র মত ছবিতে অভিনয় করেছি। আমি খুব বেছে বেছে ভাল গল্পের ভাল ছবিতে কাজ করার চেষ্টা করতাম। বাংলাদেশের প্রায়... ...বাকিটুকু পড়ুন

বাকি চাহিয়া লজ্জা দিবেন না ********************

লিখেছেন মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ২৪ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:৩৫

যখন প্রথম পড়তে শিখেছি তখন যেখানেই কোন লেখা পেতাম পড়ার চেষ্টা করতাম। সেই সময় দোকানে কোন কিছু কিনতে গেলে সেই দোকানের লেখাগুলো মনোযোগ দিয়ে পড়তাম। সচরাচর দোকানে যে তিনটি বাক্য... ...বাকিটুকু পড়ুন

=এই গরমে সবুজে রাখুন চোখ=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৪ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১২:২১

০১।



চোখ তোমার জ্বলে যায় রোদের আগুনে?
তুমি চোখ রাখো সবুজে এবেলা
আমায় নিয়ে ঘুরে আসো সবুজ অরণ্যে, সবুজ মাঠে;
না বলো না আজ, ফিরিয়ো না মুখ উল্টো।
====================================
এই গরমে একটু সবুজ ছবি দেয়ার চেষ্টা... ...বাকিটুকু পড়ুন

কুড়ি শব্দের গল্প

লিখেছেন করুণাধারা, ২৪ শে এপ্রিল, ২০২৪ রাত ৯:১৭



জলে ভাসা পদ্ম আমি
কোরা বাংলায় ঘোষণা দিলাম, "বিদায় সামু" !
কিন্তু সামু সিগারেটের নেশার মতো, ছাড়া যায় না! আমি কি সত্যি যাবো? নো... নেভার!

সানমুন
চিলেকোঠার জানালায় পূর্ণিমার চাঁদ। ঘুমন্ত... ...বাকিটুকু পড়ুন

×