somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আপনে যে কারনে প্রান ফ্রুটো / ফ্রুটিকা খাবেন না । না পড়লে মিস করবেন

১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৩:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

একটা ছড়া আপনারা শুনছেন কিনা জানি না ।

ঘরের কোনে মনের বনে, তোমার সাথে জোছনা স্নান...
তোমার দুহাত থাকলে হাতে; স্বপ্নে জাগে মধুর প্রাণ।


মধুর প্রান । বা প্রানে মধু । সবাই আমার সাথে একমত হবেন আমি প্রান ফ্রুটো ড্রিংকসের কথা বলছি । । কিন্তু এই মধু যে বিষ তা জানাতেই আজকে আমার এই পোস্ট ।মেহমানদারী কি আম ছাড়া হয় / বাজারের সেরা আমি টিই কিনলাম। ঔ মহিলারে থাবড়াতে মন চায় ।
প্রান ফ্রুটো ড্রিংকস / ফ্রুটিকা এর আ্যাড টা যারা দেখেছেন, তারা বলতে পারবেন আমি কারে কথা টা বলছি। মহিলা বলতে মডেল কে বুঝালাম। মডেলটা কত্ত বড় বেকুব বুঝে শুনে আমাদের পচা জিনিষ খাইতে কয় । আমি অবাক, বিস্মিত ।

আসুন জানি প্রান ফ্রুটো ড্রিংকস / ফ্রুটিকা কি দিয়া তৈরী ও কেন খাবেন না:

১। প্রানের ফ্রুটোতে/ ফ্রুটিকা তে আমার জানামতে ১৮% পাল্প ইউজ করা হয়। কিন্ত আমার জানা মতে পাল্প ৫-৮%এর বেশি না। আমি যদি বোতলের গায়ের উপর বিশ্বাস রাখি তবে , মানে দাড়ায় এক বোতলে ১০০ ভলিউম এর অনলি ১৮ ভাগ আম । প্রশ্ন হলো বাকী ৮২ % কি থাকে । প্রান পাল্পের সাথে যে মিষ্টি কুমড়ার পাল্প মেশায় (যেহেতু মিষ্টি কুমড়ার নিজের কোন স্বাদ নেই) যার পরিমাণ থাকে ৮২ % । এজন্য প্রাণ কোম্পানী কৃষকদের মিষ্টি কুমড়ার চাষে সহায়তা দেয়- সেটাও আপনার জানা থাকার কথা। ম্যাঙ্গো পাল্প কত ক্যাটাগরির হয়, এবং প্রান যে দেশের বাজারে যে দামে জুস বিক্রি করে তাঁর জন্য সবচে লোয়ার ক্যাটাগরির পাল্প ব্যবহার সেটা মনে হয় আপনি নিজেই জানেন।

২। ফরমালিন ডিটেক্টর ফ্রুটোয় ছোঁয়ালেই সেন্সর বেজে ওঠে । তার মানে প্রানের ফ্রুটোতে ফরমালিন আছে । বিশ্বাস হয় না ? আসুন, আরেকটু গভীরে যাই , কিছুদিন আগে চট্টগ্রামের পর্যটন এলাকা ফয়’স লেক চিড়িয়াখানা রোডের মুখে লাকী হোটেলে। সেখানেও ফ্রুটোয় ফরমালিন পাওয়া যায়। সোর্স : Click This Link । সেখানে লিখা আছে , চট্টগ্রামে জব্দকৃত ফ্রুটোয় সর্বোচ্চ ৩ দশমিক ৭৭ পিপিএম (পার্ট পার মিলিয়ন) ফরমালিন পাওয়া যায়। যদিও সুস্থ মানুষের শরীরে ফরমালিনের সহনীয় মাত্রা শূন্য দশমিক শূন্য ২ পিপিএম। এখন বলুন, আপনে কি সুখে প্রান ফ্রুটো খাবেন ।

৩। ফ্রুটো/ ফ্রুটিকা পুরাই ফালতু জিনিষ। চটুল টেস্ট ছাড়া এটা আর কোন কাজের না।এটাতে শরীরের দরকার এমন কোন নিউট্রিশন নেই।শরীর বেদরকারী জিনিষ পছন্দ করেনা।

৪। মেটাবোলিক সিন্ড্রম নামে খুব খারাপ একটা সমস্যা আছে যার চারটা অংশ - উচ্চ রক্তচাপ, মুটিয়ে যাওয়া, হাই কোলেস্টেরল, ইন্সুলিন রেজিস্ট্যান্স। সফট ড্রিঙ্ক আপনাকে এটা এচিভ করতে অনেক সাহায্য করবে।

৫। আপনার রক্ত চাপ বাড়াবে।

৬। ডিহাইড্রেশন - অনেক সফট ড্রিঙ্ক এ প্রচুর ক্যাফেইন থাকে। কীডনী এই বিপুল কৄত্তিম সুগার কে বের করার জন্য শরীর থেকে পানি টেনে নেয়। কাজেই আপনি যখন মেটাতে গিয়ে প্রচুর সোডা বা লেমন জাতীয় পানিয় খাচ্ছেন, আপনি আপনার তৃষ্ণা বাড়াচ্ছেন. ডার কি আগে জিত নেহি, ডায়াবেটিস আর কিডনি ডিজিস অপেক্ষা করছে।

৭। এই ধরনের ড্রিংকস পান, আপনার ওজন বাড়ানো ও ডায়াবেটিস এর রিস্ক বাড়িয়ে দেয়। ড্রিঙ্কস আপনাকে শুধু মোটাই করবেনা, এটা বডির সুগার প্রোসেস শক্তিটাকে একটা স্ট্রেস এর মধ্যে ফেলে দেয়। ডায়াবেটিস যে আস্তে আস্তে একটা এপিডেমিক লেভেল এ চলে যাচ্ছে, এটার পিছনে অনেক বৈজ্ঞানিক ই মনে করেন সফট ড্রিঙ্ক এর সজলভ্যতাকে দায়ী করেন।
আপনি যখন সফট ড্রিঙ্ক খাচ্ছেন, শরীরে ঢুকিএ দিচ্ছেন একরাশ সুগার, যা ঐ মুহুর্তে শরীরের কোন দরকার নেই। Pancreas কে তখন হুড়মুড় করে বিশাল এমাউন্ট এর ইন্সুলিন তৈরী করতে হচ্ছে এই সুগার কে প্রোসেস করার জন্য । এটা Pancreas এর জন্য Exhaustingএকটা ব্যাপার। এবং নিয়মিত এরকম ঘটতে থাকলে ইন্সুলিনের কার্যক্ষমতা কমে আসাটা সময়ের ব্যাপার।
কিন্তু গবেষনায় এটাও দেখা গেছে আপনি যখন এরকম কৄত্তিম ফ্রুক্টজ বা গ্লুকোজ খাচ্ছেন, তখনি এরকম সমস্যা হচ্ছে। আপনি যদি একদম ন্যাচারাল ফলের জুস খান, সেটা প্রসেস করতে শরীরের তেমন কোন সমস্যা হয়না।

আর কি কোন উদাহরন দেয়া দরকার আছে ?

কাজেই, তৃষ্ণা মেটানোর জন্য আল্লাহর দেয়া পানির উপরে কিছু নেই। বিজ্ঞাপনের চটকে মজে যাবেন, সেরকম মানুষ আপনি আশা করি নন। প্রাণ ড্রিংকস খোলার আগে উপরের কথা গুলো একটু চিন্তা করবেন। শিশুদের প্রিয় জুস প্রাণ , ভুলেও ওদের হাতে প্রান তুলে দিবেন না।

আমার এই পোস্ট টা পড়ে থাকলে আপনাদের আমি অনুরোধ করব এই ড্রিংকস থেকে ১০০ হাত দুরে থাকুন। নিজে ফল কিনে এনে ড্রিংকস বানান । কিভাবে বানাতে হয় দরকার হলে আরেকটা পোস্টে এ লিখে দিব ।

ইচ্ছা করেই কোন ছবি ইউজ করালাম না। আমি এই প্রাণ এর চেহারাও দেখতে চাই না ।

ধন্যবাদ

রেফারেন্স :
১। Click This Link
২। Click This Link
৩। Click This Link
৪। Click This Link

কিছু মেডিক্যাল টার্ম এক বন্ধুর কাছ থেকে ধার নেয়া ।
সর্বশেষ এডিট : ১০ ই মার্চ, ২০১৩ বিকাল ৪:৩২
৫৯টি মন্তব্য ৫৬টি উত্তর পূর্বের ৫০টি মন্তব্য দেখুন

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ

লিখেছেন রাজীব নুর, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৪:৪০



'অন্যায় অত্যাচার ও অনিয়মের দেশ, শেখ হাসিনার বাংলাদেশ'।
হাহাকার ভরা কথাটা আমার নয়, একজন পথচারীর। পথচারীর দুই হাত ভরতি বাজার। কিন্ত সে ফুটপাত দিয়ে হাটতে পারছে না। মানুষের... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

দ্য অরিজিনস অফ পলিটিক্যাল জোকস

লিখেছেন শেরজা তপন, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ১১:১৯


রাজনৈতিক আলোচনা - এমন কিছু যা অনেকেই আন্তরিকভাবে ঘৃণা করেন বা এবং কিছু মানুষ এই ব্যাপারে একেবারেই উদাসীন। ধর্ম, যৌন, পড়াশুনা, যুদ্ধ, রোগ বালাই, বাজার দর থেকে... ...বাকিটুকু পড়ুন

×