somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

স্কাইল্যান্সার প্রতারণার নতুন নাম !

০৯ ই জানুয়ারি, ২০১২ বিকাল ৫:২১
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

আপডেটঃ ১ জুন ২০১২ কোম্পানির এমডি গ্রাহকের প্রচুর টাকা মেরে পলাতক । টপ লিডারদের ও লাভ কম হয়নি । খোঁজ নিয়ে জানা যায়, প্রায় সবারই নতুন মডেল এর মোটর সাইকেল, ল্যাপটপ আর স্মার্টফোন কেনা শেষ ।




লেখার শুরুতেই ক্ষমা চেয়ে নিচ্ছি কারন আমার এই লেখায় প্রদত্ত অনেক তথ্য হয়ত ভুল বা আংশিক সঠিক [কেও যখন প্রতারণা করতে চায়,তার থেকে সঠিক তথ্য পাওয়া দুষ্কর, আর আমি ত এফবিআই এজেন্ট না, লোকমুখে যা শুনি,নিজে যা দেখি তার উপরই লিখি] পুরো লেখাই সাম্প্রতিক বিভিন্ন ঘটনা, উপাত্ত এবং আমার দৃষ্টিভঙ্গি থেকে লেখা।
এমএলএম বিজনেস কি তা আপনারা সকলেই আমার থেকে ভালো জানেন। ডেস্টিনি এর নাম শুনলে অনেকেই হয়ত উল্টা দৌড় মারেন, আবার অনেকে হয়ত ডেস্টিনি করেই অনেক পয়সা কামাইছেন [ডেস্টিনি নিয়া আমার ঝামেলা হইল ওদের অশিক্ষিত এজেন্ট গুলা যখন পিছু আর ছাড়ে না]। সামুতেই ডেস্টিনি নিয়া শত শত পোস্ট আছে [search দিলেই পাবেন]। তাও কিছু লিঙ্ক -
লিঙ্ক ১
লিঙ্ক ২
লিঙ্ক ৩

এমএলএম বিজনেস মানেই ডান হাত বাম হাত এর একটা ব্যাপার আছে। আপনি লোকজন আপনার নিচে ঢুকাইয়া বাম হাত, ডান হাত, তার নিচের হাত এরকম হাত গুলা না ভরাইলে কিন্তু পয়সা [??] আসবে না। এমএলএম বিজনেস নামে আমাদের দেশে অন্তত যা চলছে তার সবই প্রতারণা। অনেক প্রমাণ অতীতে পাইসি ভবিষ্যতেও পাব বলে মনে হচ্ছে [ নতুন ৩-৪ টা এমএলএম নাকি আসতেছে]। ইউনিপে২উ, যুবক এরকম অনেক। সামুতে অসংখ্য লেখা আছে। তাও আবার কিছু দিলাম।
লিঙ্ক ১
লিঙ্ক ২

এখন আসল কথায় আসি। দেশের নতুন এম এল এম কোম্পানি skylancer । তারা অবশ্য নিজেদের P2C বলে দাবি করে। P2C মানে হল Paid to Click । প্রতিদিন নির্দিষ্ট কিছু লিঙ্ক এ ক্লিক করে কিছু সময় ভিজিট করবেন, বিনিময়ে আপনার একাউন্ট এ টাকা জমা হবে। এরকম অসংখ্য ভুয়া P2C দিয়ে নেট ভর্তি। মাসের পর মাস ক্লিক করবেন আর টাকা উত্তোলনের সময় আসলে হটাত একদিন দেখবেন আপনার ওই ওয়েবসাইট এ রেজিস্টার্ড আইডি তে লগইন হচ্ছে না । কারন – “You have violated our terms and conditions” অথবা “your email address is not registered with our database” । ডান হাত বাম হাতের ব্যাপার Skylancer এও আছে। মানে ডেস্টিনির আধুনিক ছোট ভাই।
Skylancer এর ব্যাপারে আরও জানতে আমি এর সাথে যুক্ত ২৫ জনের মতামত জানতে চাই। যে ব্যাপার গুলো আমার কাছে প্রশ্নবিদ্ধ সেগুলো হল –
১। প্রথমেই আসি কোম্পানি রেজিস্টার্ড কিনা এই ব্যাপারে। এই ওয়েবসাইট অনুসারে Skylancer নামে একটি কোম্পানি রেজিস্টার্ড [Reg. No. C-97745]। যদিও কোম্পানির ওয়েবসাইট এ ঢুকতে হয় “Skylancers” দিয়ে । ধরে নিলাম একই কোম্পানি। একইভাবে SPEAKASIA ONLINE BANGLADESH LTD. [ Reg. No. C-95003 ] নামের একটি কোম্পানিও । কিন্তু SPEAKASIA ONLINE BANGLADESH LTD এখন কোথায় ? বহু লোকের বহু টাকা মেরে এখন তা বন্ধ । কোম্পানি রেজিস্টার্ড হলেই তা প্রতারক নয় ব্যাপারটা তা নয়।

২। এত বড় ওয়েবসাইট যখন অফিস ত আছেই । মূল অফিস ঠিকানা যোগার হল - ROAD #2, HOUSE #21/A, BLOCK-A, AFTAB NAGAR, RAMPURA, DHAKA-1212. গিয়ে দেখা গেল একটি নির্মাণাধীন ইমারত যার কাজ ২ বছরের ও আগে শুরু হইসে [কোম্পানি আসার আগেই!] । কোনও সাইনবোর্ড পাওয়া গেল না। এক লোক বসে বিরি টানতেসিলো । বলল, এইটাই কোম্পানির অফিস। আমার ধারণা ওই লোককেই বিরির বদলে এক প্যাকেট বেনসন ধরায় দিলে সে বলবে এইটা হোয়াইট হাউস। ওবামা একটু বাইরে গেছেন। শাখা অফিস এর ঠিকানা - ১২২ শহীদ তাজউদ্দিন আহমেদ স্বরনী। মগবাজার । কিন্তু এখানেও Skylancer খুঁজে পাওয়া যাচ্ছে না।

৩। কোম্পানির প্রয়োজনীয় দলিল এবং অন্যান্য কাগজ ২৫ জনের কেও কখন স্বচক্ষে দেখেনি। শেষে একটা ছবি যোগার হল -


দেখাই যাচ্ছে পরিষ্কার, এরকম একটা কাগজ ইউনিপে এর ও ছিল। তাতে প্রতারনা বন্ধ হয় নাই। যার এইরকম কাগজ দরকার আমারে টাকা দেন কিছু আমি নিজেই নিলখেত থেকে বানায়া দিব আপনারে। সিল ও থাকবে।

৪। প্রথম ৩ মাস কোনও টাকা দেয়া হবে না কারন ৩ মাস কাজ করে একাউন্ট আপগ্রেড করতে হবে!!

৫। কোম্পানি জইনিং এ নিচ্ছে $10 বা ৭৫০ টাকা। কিন্তু ডলার দেয়ার সময় অটোমেটিক ৭.৫% কেটে রাখছে Direct Referral এর। আবার ৫০ ডলার এর কম টাকা উত্তলন করা যাবে না। প্রতি রবিবারে অফিস থেকে সরাসরি পেমেন্ট উত্তোলন করতে পারবেন। (কমিশন ৫%) । ধরি একজনের ৫০ ডলার হল। ৫০ ডলার এর ৭.৫% বাদ দিলে দাঁড়ায় $46.25 বা ৩৪৬৮.৭৫ টাকা। আবার অফিসের কমিশনের ৫% বাদ দিলে হয় ৩২৯৫ টাকা। একে ৫০ দিয়ে ভাগ দিলে হয় ৬৫.৯ টাকা। হিসাব টা বুঝলেন?

৬। ধরে নিলাম কোম্পানি ভাইগা যাবে। কয়েকজন বললেন, আরে ভাগতে হইলেও ত আগে কিছু ইনকাম করতে হবে, সময় এর দরকার। এখন ধরেন কোম্পানি promotional offer হিসেবে এখন $10 করে প্রতিটা ID sell করতেসে । প্রথম ৫০ হাজার নাকি এইভাবে যাবে। তাইলে দাঁড়ায়, ৫০০০০*৭৫০ = ৩৭৫০০০০০ টাকা [কোম্পানি রেট পার ডলার ৭৫ টাকা] । এই ওয়েবসাইট আর চা-বিরি, সেমিনার মিলে খরচ ১ কোটি ধরলেও নেট লাভ থাকে ২ কোটি ৭৫ লাখ। জানি না কত টাকা লাগে ভাগতে হইলে। তবে ৫০ হাজার ID কিন্তু প্রায় শেষ বলে শুনলাম।

৭। কোম্পানির ওয়েবসাইট বানাইতে নাকি কোটি টাকার উপরে খরচ। সেইরকম নিরাপত্তা। ১০ টেরাবাইট এর সারভার। কিন্তু ওয়েবসাইট বেশির ভাগ সময়ই Down থাকে। একদিন চালু ত ৭ দিন বন্ধ। এক চেয়ারম্যান এর পোস্ট থেকে জানলাম, টপ হ্যাকাররা নাকি আবার কোম্পানির ওয়েবসাইট ধ্বংসে উঠে পরে লাগসে। [তার ভাষায় Dolancer এর হ্যাকার] । মাইক্রোসফট এর ওয়েবসাইট এও মনে হয় প্রতিদিন এত হামলা হয় না। ওয়েবসাইট তৈরিতে কোটি টাকার উপরে খরচ সম্পর্কে একজনের মন্তব্য, “ এই টাকা আমারে দিলে গুগল ফালায়া দিতাম”।

৮। কোম্পানির ১০ টেরাবাইট এর সারভার এর যে স্পীড তাতে মাঝে মাঝে লগইন করে ক্লিক করে শেষ করতে ২ ঘণ্টা লাগে। তাই আরেক রসিকের মন্তব্য, “আমি ত লগইন দিয়া অনলাইন এ টিউবপ্লাস এ মুভি দেখা শুরু করি। মাঝে মাঝে মুভি শেষ হবার আগেই লগইন হয়ে যায়।"

৯। কোম্পানির ম্যাচিং এর টাকা নিয়ে রহস্যের ঘনঘটা শারলক হোমস আর গল্প কেও হার মানায়। কোম্পানি থেকে বলা আছে, “এই খানে আপনি কাজের পাশাপাশি রেফারেন্স ও ম্যাচিং করে ও আয় করতে পারবেন। ম্যাচিং বোনাস পাবেন ১০% , অর্থাৎ আপনার ২ পাশে ২ জন মেম্বার হলে ম্যাচিং বোনাস পাচ্ছেন ১০ ডলার বা ৭৫০ টাকা ” আবার পরবর্তীতে বলা হল, যেহেতু এখন $10 করে জইনিং তাই ১০% হিসেবে মাত্র $1 দেয়া হবে । কিন্তু পরবর্তীতে ৩ মাস পর $10 এর একাউন্ট যখন আপগ্রেড হয়ে $100 এর হবে তখন বাকি ৯০ ডলার এর ১০% হিসেবে বাকি ৯ ডলার দেয়া হবে কিনা তা নিয়ে কবি নিরব।

১০। একই রকম রহস্য Flush নিয়েও। কেও বলেন, 10:10 কেও 100:100 এ ফ্ল্যাশ। এখন প্রশ্ন ৩ মাস পর যখন ম্যাচিং এর টাকা দেয়া হবে তখন অনেকেরই অনেক ম্যাচ পরবে[ Promotional Offer চলছে, অনেকেই একাউন্ট কিনছেন। ] তখন তাদের কি হবে? তাদের ফ্ল্যাশ টা কিভাবে হবে? এইটা কি কোম্পানির গোপন পলিসি?

১১। মাঝে মাঝে এখন ১০ টা অ্যাড ভিজিট এর লিঙ্ক দেয়া হয়। কিন্তু কোনও সময়ই অ্যাড গুলা তাদের মেইন ওয়েবসাইট এ ঢুকে না, Skylancer এর পেজ এই থাকে। অন্যান্য P2C সাইট গুলা কিন্তু এরকম নয়। অ্যাড ক্লিক এর কাজ করতে হলে বিদেশি বায়ার[ Buyer] [যারা Odesk বা এরকম সাইট এ কাজ করেন তারা ভালো জানেন] থেকে কাজ নিতে হয়। ১০ টা অ্যাড এর মাঝে ৮ টাই লোড হয় না আর হলেও দেখা যায় একই ওয়েবসাইট বার বার আসে। তাই সন্দেহ জাগে যে, এই গুটিকয়েক ওয়েবসাইট কি Skylancer এর নিজের ই বানানো?

১২। কোম্পানির সাথে নাকি EBL এর টাকা পয়সা লেনদেন সংক্রান্ত চুক্তি হয়েছে। এই ব্যাপারে খোঁজ নিয়েও EBL থেকে কিছু জানা যায় নি। গোপন চুক্তি হবে হয়তও।
আরও হাজার প্রশ্ন যার কোনও জবাব নেই পাবেন Facebook এ Skylancer এর এই Official Group এ - লিঙ্ক

এমএলএম কোম্পানির জন্য দরকার শক্ত সরকারি নীতিমালা ও তদারকি যাতে সাধারন মানুষ তাদের টাকা পয়সা হারিয়ে নিঃস্ব না হয়ে পড়ে। বাংলাদেশ ব্যাংক থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তি তে জানা যায় যে -
লিঙ্ক


কোম্পানির লিডারদের কথিত মীটিং -


সর্বশেষ এডিট : ০৪ ঠা জুন, ২০১২ সকাল ৭:৩০
১২টি মন্তব্য ৭টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

হুজুররা প্রেমিক হলে বাংলাদেশ বদলে যাবে

লিখেছেন মিশু মিলন, ০১ লা মে, ২০২৪ রাত ৯:২০



তখন প্রথম বর্ষের ছাত্র। আমরা কয়েকজন বন্ধু মিলে আমাদের আরেক বন্ধুর জন্মদিনের উপহার কিনতে গেছি মৌচাক মার্কেটের পিছনে, আনারকলি মার্কেটের সামনের ক্রাফটের দোকানগুলোতে। একটা নারীর ভাস্কর্য দেখে আমার... ...বাকিটুকু পড়ুন

ইসলামের বিধান হতে হলে কোন কথা হাদিসে থাকতেই হবে এটা জরুরী না

লিখেছেন মহাজাগতিক চিন্তা, ০১ লা মে, ২০২৪ রাত ১০:৫৫



সূরাঃ ৫ মায়িদাহ, ৩ নং আয়াতের অনুবাদ-
৩। তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত, রক্ত, শূকরমাংস, আল্লাহ ব্যতীত অপরের নামে যবেহকৃত পশু, আর শ্বাসরোধে মৃত জন্তু, প্রহারে মৃত... ...বাকিটুকু পড়ুন

লবণ্যময়ী হাসি দিয়ে ভাইরাল হওয়া পিয়া জান্নাতুল কে নিয়ে কিছু কথা

লিখেছেন সম্রাট সাদ্দাম, ০২ রা মে, ২০২৪ রাত ১:৫৪

ব্যারিস্টার সুমনের পেছনে দাঁড়িয়ে কয়েকদিন আগে মুচকি হাসি দিয়ে রাতারাতি ভাইরাল হয়েছিল শোবিজ অঙ্গনে আলোচিত মুখ পিয়া জান্নাতুল। যিনি একাধারে একজন আইনজীবি, অভিনেত্রী, মডেল ও একজন মা।



মুচকি হাসি ভাইরাল... ...বাকিটুকু পড়ুন

জীবন চলবেই ... কারো জন্য থেমে থাকবে না

লিখেছেন অপু তানভীর, ০২ রা মে, ২০২৪ সকাল ১০:০৪



নাইমদের বাসার ঠিক সামনেই ছিল দোকানটা । দোকানের মাথার উপরে একটা সাইনবোর্ডে লেখা থাকতও ওয়ান টু নাইন্টি নাইন সপ ! তবে মূলত সেটা ছিল একটা ডিপার্টমেন্টাল স্টোর। প্রায়ই... ...বাকিটুকু পড়ুন

দেশ এগিয়ে যাচ্ছে; ভাবতে ভালই লাগে

লিখেছেন সৈয়দ মশিউর রহমান, ০২ রা মে, ২০২৪ দুপুর ১:০৩


বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, ১৯৭২ সালে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল নেতিবাচক। একই বছরে পাকিস্তানের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল প্রায় ১ শতাংশ। ১৯৭৩ সালে পাকিস্তানের অর্থনৈতিক উন্নয়নের প্রবৃদ্ধি ছিল ৭... ...বাকিটুকু পড়ুন

×