somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

বাহির পানে চোখ মেলেছি বাহির পানে ---------

১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১০
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :



ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলা সাহিত্যে এম এ সম্পন্নকারী আমার সহকর্মী কয়েকদিন আগে আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ফোক ফেস্টিভ্যাল উপভোগ করে এসে আমাদের জ্ঞান বিতরণ করছেন - ওখানে না গেলে জীবন বৃথা , জানাই যাবে না কত বৈচিত্র্য লুকিয়ে আছে ভিনদেশী লোক সংগীতে ! আর আমাদের সংস্কৃতি হইল ফইন্নি মার্কা সংস্কৃতি --তিনি বাংলার সবকিছুতেই ফইন্নি ভাব খুঁজে পান । তার জন্ম আবার ভাটিয়ালী , জারি -সারি , সোজন বাদিয়া আর মহুয়া সুন্দরীর দেশে ! তার কথা শুনি আর মনে মনে ভাবি আহা যদি তাকে একবার দেখাতে পারতাম বাংলাসংস্কৃতির অপরূপ রুপ ----

দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপরে
একটি শিশির বিন্দু !

আবহমান বাংলার সংস্কৃতিতে ধর্ম - বর্ণ নির্বিশেষে মেলবন্ধন ঘটেছে বিভিন্ন জাতির । বাঙালি সংকর জাতি হিসেবে পরিচিত হলেও এদেশের মাটির রূপ - রস -গন্ধে তাদের প্রাত্যহিক জীবনযাত্রা , কর্মকে ঘিরে যে সংস্কৃতি গড়ে উঠেছে তার জুড়ি মেলা ভার । বলা হয়ে থাকে আমুদে উৎসব প্রিয় বাঙালির বারমাসে তের পার্বন । খুব বেশি দিন আগের কথা নয় মাত্র ২০-২৫ বছর আগেও বাংলার যে রুপ,লোকাচার আর সংস্কৃতি প্রাণভরে উপভোগ করেছিলাম কোথায় আজ সে সব !
চলুন পৌষের হিম হিম এবেলায় প্রথমেই দেখে নিই তের পার্বণের একটি !

চলছে পিঠা বানানোর প্রস্তুতি ---



গাছি শীতের সকালে বয়ে নিয়ে আসছে সুমিষ্ট খেজুর রস ।



ঢেঁকিতে বানানো হচ্ছে চালের গুঁড়ি - চাল কলের আগমনে হারিয়ে গেছে চমৎকার ছন্দময় এ যন্ত্রটি । হারিয়ে গেছে ভারানিদের গান । ছোটবেলায় দাদাবাড়িতে ঘুম ভেঙ্গেই কানে আসতো ঢেঁকির ধান ভানার শব্দ ।



শীতের পিঠা সম্ভার !



আছে গরম গরম ভাপা পিঠা --



পিঠা খেতে নাইওর আসছে মেয়ে - জামাইরা । ওকি গাড়িয়াল ভাইয়ের ভাওয়াইয়া গান , গরুর গাড়ির চাকার ছন্দময় আওয়াজ , গাড়োয়ানের হুরুর ডাকের শৈল্পিক শব্দও আর কানে আসে না । দাদাবাড়িতে বেড়াতে গেলে স্টেশনে দাঁড়িয়ে থাকতো গরুর গাড়ি - তা দেখে যে আনন্দ হতো এখন নতুন মডেলের কোন ঝকঝকে গাড়ি দাঁড়িয়ে থাকলেও সে পুলক আর জাগবে না ।



পালকি চলে হুহুম না , পালকি চলে হুহুম না - পালকির সাথে সাথে হারিয়ে গেছে কাহার সম্প্রদায়ও !



তোরা কে যাস রে ভাঁটি গাঙ বাইয়া , আমার ভাইধনরে কইও নাইওর নিত বইলা --তোরা কে যাস , কে যাস -----কানে আসে না আর ভাটিয়ালির উদাস গানের সুর ।



রাতের উৎসবে রয়েছে যাত্রা- পালার আয়োজন । আছে বাউল গানও ---





চলছে জামাই আদর ---
এ সময় আরও একটি অনুষ্ঠান হতো আধুনিক গেট টু-গেদার টাইপ । দাদাবাড়িতে(গাইবান্ধা) একে বলা হতো শাগাইমিলানি (শাগাই-মেহমান,মিলানি-মিলনী) । ছোট বেলায় দাদির সাথে এ রকম দুই - তিনটা অনুষ্ঠানে যোগ দিয়েছিলাম ।



আছে মেলারও আয়োজন -----আমি মেলা থেকে তালপাতার এক বাঁশি কিনে এনেছি ।

এত গেল শুধু এক পার্বণের বর্ণনা ! এবার চলুন সামগ্রিকভাবে দেখে নিই আর কি কি ছিল / আছে এ বাংলায় -

ভোজন রসিক বাঙালির পাত--



বাংলার পদ্মার বিখ্যাত ইলিশ তাই দিয়ে ইলিশ পাতুরি , ইলিশ ভাজা আর মজার মজার ভর্তা। খাবারে এত বৈচিত্র্য আর কোথাও আছে কিনা জানা নেই ।





বাঙালির সাজপোশাক -





এ অপরূপ সাজ আর এত রঙ , ঢঙ কোথায় মিলে !

পোশাক শিল্পে বাঙালির পারদর্শিতা সেই আদ্যিকাল থেকে -



মসলিনতো সেই কবেই হারিয়ে গেছে ! সগর্বে এখনও টিকে আছে জামদানি আর ২০১৩ খ্রিস্টাব্দে তা বয়ন শিল্পে ইউনেস্কোর অধরা সাংস্কৃতিক ঐতিহ্যেের তালিকায় স্থান লাভ করে।

বাংলার নকশীকাঁথা -




আমাদের মৃৎ শিল্প -





ঘোড়ায় চড়িয়া মর্দ হাঁটিয়া চলিল !

বাঙালির খেলাধুলা -













খা খা খা বক্কিলারে খা --- দেশদ্রোহীরে খা !

আমাদের গর্ব -



ফকির লালন শাঁ - যার গান আমাদের এনে দিয়েছে বিশ্ব পরিচিতি , লাভ করেছে ইউনেস্কোর অধরা সাংস্কৃতিক ঐতিহ্যের মর্যাদা । এছাড়াও রয়েছে সিলেটের মরমী সাহিত্য ,ভাওয়াইয়া ,ভাটিয়ালি , গম্ভীরা ,কবিগান ,জারিগান, মৈমনসিংহ গীতিকা ,পূর্ববঙ্গ-গীতিকা , সিলেট গীতিকা , লোকগল্প প্রভৃতি ।

সর্বশেষ ঐতিহ্যবাহী পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা । ২০১৬ খ্রিস্টাব্দের ৩০শে নভেম্বর বাংলাদেশের ‘‘মঙ্গল শোভাযাত্রা’’ বিশ্বের গুরুত্বপূর্ণ অধরা বা ইনট্যানজিবল (ইং: Intangible ) সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পেয়েছে । ‘‘মঙ্গল শোভাযাত্রা’’ অশুভ শক্তির বিরূদ্ধে শান্তি, গণতন্ত্র ও বাঙালি জাতিসত্বার ঐক্যের প্রতীক। ১৯৮৯ খ্রিস্টাব্দ থেকে বছরের প্রথম দিনে ‘‘মঙ্গল শোভাযাত্রার’’ মাধ্যমে বাংলাদেশের মানুষ কল্যাণময় ভবিষ্যতের আশা ব্যক্ত করে চলেছে। এমন সৌহার্দ্য -সম্প্রীতির বন্ধন আর কোথায় মেলে !





ছোটবেলায় রচনায় পড়তাম - ' দাও ফিরিয়ে সে অরণ্য , লও হে এ নগর ' অথবা , ' বিজ্ঞান আমাদের দিয়েছে বেগ , কেড়ে নিয়েছে আবেগ ' - তখন এ কথা গুলোর মর্মার্থ বুঝিনি । এখন বুঝি জীবনে গতি আনতে আর সুসভ্য হতে আমাদের কি কি বিসর্জন দিতে হয়েছে । আসুন বিজয়ের এ মাসে সবাই একবার ফিরে যাই শিকড়ের কাছে , মাটির টানে ---

'ও আমার বাংলা মা তোর আকুল করা রূপের সুধায়
হৃদয় আমার যায় জুড়িয়ে---যায় জুড়িয়ে-- এ---
ও আমার বাংলা মা ----'

ছবি : অন্তর্জাল
সর্বশেষ এডিট : ১৯ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:২৪
১৬টি মন্তব্য ১৫টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আমি হাসান মাহবুবের তাতিন নই।

লিখেছেন ৎৎৎঘূৎৎ, ২৮ শে মার্চ, ২০২৪ দুপুর ১:৩৩



ছোটবেলা পদার্থবিজ্ঞান বইয়ের ভেতরে করে রাত জেগে তিন গোয়েন্দা পড়তাম। মামনি ভাবতেন ছেলেটা আড়াইটা পর্যন্ত পড়ছে ইদানীং। এতো দিনে পড়ায় মনযোগ এসেছে তাহলে। যেদিন আমি তার থেকে টাকা নিয়ে একটা... ...বাকিটুকু পড়ুন

ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।

লিখেছেন সাইয়িদ রফিকুল হক, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৩:১৫



ভারতীয় পণ্য বয়কটের কেন এই ডাক। একটি সমীক্ষা-অভিমত।।
সাইয়িদ রফিকুল হক

বিএনপি ২০২৪ খ্রিস্টাব্দে দেশে অনুষ্ঠিত “দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে”-এ অংশগ্রহণ করেনি। তারা এই নির্বাচনের বহু আগে থেকেই নির্বাচনে অংশগ্রহণ... ...বাকিটুকু পড়ুন

মুক্তিযোদ্ধাদের বিবিধ গ্রুপে বিভক্ত করার বেকুবী প্রয়াস ( মুমিন, কমিন, জমিন )

লিখেছেন সোনাগাজী, ২৮ শে মার্চ, ২০২৪ বিকাল ৫:৩০



যাঁরা মুক্তিযদ্ধ করেননি, মুক্তিযোদ্ধাদের নিয়ে লেখা তাঁদের পক্ষে মোটামুটি অসম্ভব কাজ। ১৯৭১ সালের মার্চে, কৃষকের যেই ছেলেটি কলেজ, ইউনিভার্সিতে পড়ছিলো, কিংবা চাষ নিয়ে ব্যস্ত ছিলো, সেই ছেলেটি... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। সাংঘাতিক উস্কানি মুলক আচরন

লিখেছেন শাহ আজিজ, ২৮ শে মার্চ, ২০২৪ সন্ধ্যা ৭:০৪



কি সাঙ্ঘাতিক উস্কানিমুলক আচরন আমাদের রাষ্ট্রের প্রধানমন্ত্রীর । নাহ আমি তার এই আচরনে ক্ষুব্ধ । ...বাকিটুকু পড়ুন

একটি ছবি ব্লগ ও ছবির মতো সুন্দর চট্টগ্রাম।

লিখেছেন মোহাম্মদ গোফরান, ২৮ শে মার্চ, ২০২৪ রাত ৮:৩৮


এটি উন্নত বিশ্বের কোন দেশ বা কোন বিদেশী মেয়ের ছবি নয় - ছবিতে চট্টগ্রামের কাপ্তাই সংলগ্ন রাঙামাটির পাহাড়ি প্রকৃতির একটি ছবি।

ব্লগার চাঁদগাজী আমাকে মাঝে মাঝে বলেন চট্টগ্রাম ও... ...বাকিটুকু পড়ুন

×