somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

অনন্ত আম্বানির ওজন কেন এত বেশি? হাসাহাসি করবেন না প্লিজ।

০৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :


যে আয়োজন নিয়ে সারা বিশ্বের মানুষের আগ্রহের কমতি নেই, সেই আয়োজন যাঁদের ঘিরে, তাঁদের নিয়ে আলোচনা হওয়াটাই স্বাভাবিক! বলছি, ভারতের ধনকুবের মুকেশ আম্বানির ছোট ছেলে অনন্ত আম্বানি ও শিল্পপতি বীরেন মার্চেন্টের মেয়ে রাধিকা মার্চেন্টের প্রাক্‌-বিয়ের অনুষ্ঠানের কথা। দুজনের প্রেম বেশ আগে থেকে চললেও দুই পরিবার ২০১৯ সালে এই বিয়ের কথা পাকা করে।

বিয়ের আয়োজন, অতিথি, খাবার—এসবের পাশাপাশি অনন্তের স্থূলতা নিয়েও চলছে শোরগোল। তবে, ২০১৭ সালে মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি এক সাক্ষাৎকারে অনন্তের অতিরিক্ত ওজনের কারণটি বলেন। নীতা জানান, অনন্তের গুরুতর হাঁপানির (অ্যাজমা) সমস্যা রয়েছে। যার ফলে, ওষুধ হিসেবে অনন্তকে প্রচুর স্টেরয়েড নিতে হয়। আর এ জন্যই অনন্তের ওজন দ্রুত বাড়তে থাকে। ফলশ্রুতিতে অনন্তের ওজন বেড়ে ২০৮ কেজিতে পৌঁছায়।

হাঁপানির রোগীকে চিকিৎসকেরা সাধারণত মুখে খাওয়ার ওষুধ দিয়ে থাকেন। যা রোগীকে শ্বাসকষ্ট থেকে উপশম দেয়। এ ধরনের বেশির ভাগ ওষুধে স্টেরয়েড থাকে। যা দীর্ঘদিন গ্রহণে রোগীর ওজন বাড়তে পারে।

যুক্তরাজ্যভিত্তিক অ্যাজমা গবেষণা সংস্থা জানায়, যাঁরা হাঁপানিতে ভোগেন, তাঁদের জন্য কায়িক পরিশ্রম ও ব্যায়াম কষ্টসাধ্য হয়ে পড়ে। এ ছাড়া, স্টেরয়েড গ্রহণের ফলে সাধারণ অবস্থার চেয়ে ক্ষুধা বেড়ে যায়। প্রয়োজনের অতিরিক্ত খাবার গ্রহণ রোগীর ওজন বাড়িয়ে ফেলে।

২০১৬ সালে অনন্ত আম্বানির ওজন কমানোর জার্নি সবাইকে চমকে দেয়। মাত্র ১৮ মাসে তিনি ১০৮ কেজি ওজন কমাতে সক্ষম হন। সে সময় প্রতিদিন পাঁচ থেকে ছয় ঘণ্টা ব্যায়াম করতেন অনন্ত। প্রতিদিন তিনি ২১ কিলোমিটার হাঁটতেন, যোগব্যায়াম করতেন। এ ছাড়া তার শরীরচর্চায় কার্ডিও, ওয়েট ট্রেইনিংসহ আরও নানা ধরনের ব্যায়াম ছিল।

এই ব্যাপক ওজন হ্রাসের জন্য অনন্তকে খাদ্যাভ্যাসেও আনতে হয়েছে অনেক পরিবর্তন। তাঁর খাবার ছিল শর্করামুক্ত, উচ্চ-আমিষ সমৃদ্ধ। এ ছাড়া খাবার থেকে বাদ দিতে হয়েছে তেল-চর্বি। অনন্ত মূলত শাক-সবজি, ফল, ডাল এবং দুগ্ধজাতীয় খাবার খেতেন।

স্বাস্থ্যকর খাবার এবং ব্যায়ামের পাশাপাশি অনন্তকে দেওয়া হয়েছিল একটি ‘ফিটনেস প্রোগ্রাম’। যেটি তিনি নিয়ম করে অনুসরণ করতেন। তাঁর ফিটনেস ট্রেইনার বিনোদ চান্না অনন্তের শারীরিক অবস্থা বিবেচনা করে এই প্ল্যানটি করে দেন। এ ধরনের ১৬টি পদ্ধতি অনুসরণ করে বলিউডের অনেক তারকাই উপকার পেয়েছেন। অনন্তের জন্য এই টেকনিক এমনভাবে করা হয়, যাতে তাঁর ওজন হাঁপানির ওষুধ গ্রহণের পরও না বাড়ে।

তবে, ২০২০ সালে নেটিজনরা রাধিকার জন্মদিনের ছবিতে অনন্তর আবার ওজন বেড়ে যাওয়া লক্ষ করেন। ২০২২ সালে ইশা আম্বানির যমজ সন্তান জন্মদান উদ্‌যাপন অনুষ্ঠানেও সবাই লক্ষ করেন, অনন্তের এই বেড়ে যাওয়া ওজন।

অনন্তের প্রাক্‌-বিয়ের এসব ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে যাওয়ার পর অনেকেই তাঁকে নিয়ে পরিহাস করা শুরু করেন। বিভিন্ন রিলস এবং মিমও তৈরি হচ্ছে। যা কি না অনেক নেটিজনকে দুঃখিত করেছে। তাঁদের মতে, একজনকে তাঁর শারীরিক গঠন দিয়ে বিচার করাটা সত্যিই দুঃখজনক।

অনন্ত আম্বানির ওজন কমানোর জার্নিটা হতে পারে অনেকের জন্য অনুপ্রেরণা। বিশেষজ্ঞ পরামর্শ, নিয়মতান্ত্রিক জীবনযাপন ও সংকল্প যেকোনো মানুষকে তাঁর লক্ষ্যে পৌঁছাতে পারে, অনন্ত তার বড় প্রমাণ।

তথ্যসূত্র: টাইমস অফ ইন্ডিয়া প্রথম আলো

সর্বশেষ এডিট : ০৭ ই মার্চ, ২০২৪ রাত ১১:২৮
৫টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

সৎ মানুষ দেশে নেই,ব্লগে আছে তো?

লিখেছেন শূন্য সারমর্ম, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ১:৪৮








আশেপাশে সৎ মানুষ কেমন দেখা যায়? উনারা তো নাকি একা থাকে, সময় সুযোগে সৃষ্টিকর্তা নিজের কাছে তুলে নেয় যা আমাদের ডেফিনিশনে তাড়াতাড়ি চলে যাওয়া বলে। আপনি জীবনে যতগুলো বসন্ত... ...বাকিটুকু পড়ুন

গরমান্ত দুপুরের আলাপ

লিখেছেন কালো যাদুকর, ২৮ শে এপ্রিল, ২০২৪ দুপুর ১:৫৯




মাঝে মাঝে মনে হয় ব্লগে কেন আসি? সোজা উত্তর- আড্ডা দেয়ার জন্য। এই যে ২০/২৫ জন ব্লগারদের নাম দেখা যাচ্ছে, অথচ একজন আরেক জনের সাথে সরাসরি কথা... ...বাকিটুকু পড়ুন

রাজীব নূর কোথায়?

লিখেছেন অধীতি, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৪

আমি ব্লগে আসার পর প্রথম যাদের মন্তব্য পাই এবং যাদেরকে ব্লগে নিয়মিত দেখি তাদের মধ্যে রাজীব নূর অন্যতম। ব্যস্ততার মধ্যে ব্লগে কম আসা হয় তাই খোঁজ-খবর জানিনা। হঠাৎ দু'একদিন ধরে... ...বাকিটুকু পড়ুন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বৃষ্টির জন্য নামাজ পড়তে চায়।

লিখেছেন নূর আলম হিরণ, ২৮ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩৮



ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গত বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে বৃষ্টি নামানোর জন্য ইসতিসকার নামাজ পড়বে তার অনুমতি নিতে গিয়েছে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এটির অনুমতি দেয়নি, যার জন্য তারা সোশ্যাল... ...বাকিটুকু পড়ুন

=তুমি সুলতান সুলেমান-আমি হুররাম=

লিখেছেন কাজী ফাতেমা ছবি, ২৮ শে এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৬



©কাজী ফাতেমা ছবি

মন প্রাসাদের রাজা তুমি, রাণী তোমার আমি
সোনার প্রাসাদ নাই বা গড়লে, প্রেমের প্রাসাদ দামী।

হও সুলেমান তুমি আমার , হুররাম আমি হবো
মন হেরেমে সংগোপনে, তুমি আমি রবো।

ছোট্ট প্রাসাদ দেবে... ...বাকিটুকু পড়ুন

×