somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

কিছু প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সফটওয়্যার। - বেশিরভাগই নিজের ব্যবহার করার অভিজ্ঞতা থেকে দেয়া। -২য় পর্ব।

২১ শে অক্টোবর, ২০০৯ বিকাল ৩:১৭
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

কিছু প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় সফটওয়্যার। - বেশিরভাগই নিজের ব্যবহার করার অভিজ্ঞতা থেকে দেয়া। - ১ম পর্ব।








আজ আরও কিছু সফটওয়্যার নিয়ে আপনাদের সামনে হাজির হচ্ছি। আজকের প্রায় সবগুলো সফটওয়্যারই ফালতু। তারপরও দিলাম। অনেকের কাছে সফটওয়্যারগুলো নতুনও হতে পারে। যতদূর মনে, আজকের সফটওয়্যারগুলোর বেশিরভাগের সাথেই আপনারা পরিচিত। তারপরও যাদের জানা নেই, তাদের জন্যই এই আয়োজন।
কিছু নতুনত্ব আনার চেষ্টা করব। :)
শুরু করছি তাহলে........




Error Repair Professional v4.06
===============================
যদি আপনি হন(হয়ে তো আছেনই ;) ;)) কম্পিউটার ব্যবহারকারী কিংবা ব্যবহারকারিনী, তাহলে আপনাকে কখনও না কখনও অবশ্যই বিভিন্ন এররের ঝামেলায় পড়তে হয়েছে। দেখা গেল কিছু করছেন, তখনই একটি এরর মেসেজ দেখাল এবং আপনার কাজ গেল, একদম হাওয়া!!! এরর সমস্যাটি হচ্ছে একটি কম্পিউটারের অনেক বড় সমস্যা। এটির জন্য অনেক কিছুই হয়। প্রায় সকলেরই জানা আছে বিধায় বাড়তি কথা আর বলছি না। এটি থেকে মুক্ত থাকাটা সকলের কম্মো নয়। বিশেষ করে যারা সফটওয়্যার নিয়ে গুতাগুতি করেন বেশি। প্রধানতঃ ভাইরাসের কারণে রেজিষ্ট্রি ফাইলগুলো করাপ্ট হয়। অপারেটিং সিষ্টেমে সমস্যার পিছনের একটি প্রধান কারণ হয়ে থাকে এই রেজিষ্ট্রি ফাইল মিসিং, মানে এরর। রেজিষ্ট্রি ফাইল যে আপনি ডিলিট করে দিলেই সমস্যা থেকে মুক্ত হয়ে যাবেন, তারও কোন উপায় নেই। ডিলিট করা মানে আরও বড় সমস্যা ডেকে আনা। কাজেই, উপায় থাকে তখন আরেকটি। করাপ্টেড রেজিষ্ট্রি ফাইলগুলো রিপেয়ার করা। এবং, রিপেয়ার করার জন্যই আছে অসংখ্য সফটওয়্যার। কিছু কার্যকরী, কিছু অকার্যকরী। কার্যকরী সফটওয়্যারগুলোর মাঝে এই "Error Repair Professional v4.06" সফটওয়্যারটিও আছে। এই সফটওয়্যারটির কাজ শুধু রিপেয়ার করা নয়, যে সকল অপ্রয়োজনীয় রেজিষ্ট্রি ফাইল থাকে, সেগুলোকেও ডিলিট করে দেয়। যেগুলোর পেছনে আপনার পিসি স্লো হবার কিছুটা কারণ লুকিয়ে থাকে।

এই সফটওয়্যারটি ফ্রিওয়্যার নয়। তারপরও আমি আপনাদেরকে এটির ফুল ভার্সনই দিচ্ছি। সফটওয়্যারটি ডাউনলোড করতে হলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন।



"Error Repair Professional v4.06"
*.জিপ ফরম্যাটে থাকা এই ফাইলটির সাইজ মাত্র ১.২৩ মেগাবাইট। :)




"Folder Highlight v2.0"
====================
একই রঙের ফোল্ডার দেখতে দেখতে অতিষ্ট হয়ে উঠেছেন? রাঙিয়ে নিতে চান আপনার ফোল্ডারগুলোকে? "Folder Highlight v2.0" সফটওয়্যারটি ব্যবহার করে আপনি খুব সহজেই আপনার ফোল্ডারগুলির রঙ পাল্টে ফেলতে পারবেন। বুঝতে না পারলে নিচে দেওয়া ছবিটি দেখুন তো, কিছু বুঝতে পারেন নাকি............. ;)



আরও কিছু বলতে হবে? যা দেখলেন উপরের ছবিটিতে, সেটাই এই সফটওয়্যারটির বৈশিষ্ট্য। আলাদাভাবে বর্ণনা করার মত কিছু নেই। এটিও কোন ফ্রিওয়্যার সফটওয়্যার নয়। কিন্তু আমি এই ক্ষেত্রেও এটির ফুল ভার্সন দিয়ে দিয়েছি।

কিভাবে করবেন এই কাজ? নিচের ছবিটি দেখুন....... :)



বুঝলেন তো? ভালো লেগেছে? ডাউনলোড করতে চাইলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন।

"Folder Highlight v2.0"
এই ফাইলটিও *.জিপ ফরম্যাটে আছে। সাইজঃ ২.১৩ মেগাবাইট।




"Smart NTFS Recovery v4.3"
=============================
এটির নামেই পরিচয়। এটি একটি রিকভারি সফটওয়্যার।
যারা ভুলের কারণে কিংবা ভাইরাসের কারণে তাদের পিসির ফাইল হারিয়েছেন(ড্রাইভ অবশ্যই থাকতে হবে "NTFS" ফরম্যাটের), বিশেষ করে যে ড্রাইভে করা হয়েছিল অপারেটিং সিষ্টেম ইনষ্টল, সেই ড্রাইভের যা কিছু হারিয়ে থাকুন না কেন, আপনাকে ফিরে এনে দেবে এই রিকভারি সফটওয়্যার। অতি কার্যকরী। এর বিকল্প হিসেবে অনেক সফটওয়্যার পাওয়া যায়। তারপরও, কয়েকটির কার্যক্ষমতা তুলনা করে আমার কাছে এটিই ভালো লেগেছিল জন্য আপনাদের সামনে উপস্থাপন করলাম। দেখুন, আপনাদের কাছেও ভালো লাগে কি না। তবে, এই সফটওয়্যারটি ব্যবহার করার ক্ষেত্রে একটি শর্ত আছে। আপনি যে ড্রাইভের ফাইল পুনরায় উদ্ধার করতে চান, সেই ড্রাইভটি অবশ্যই হতে হবে "NTFS" ফরম্যাটের। মানে, যে সময়ের ফাইল আপনি ফিরিয়ে আনতে চাচ্ছেন, সে সময় যদি ড্রাইভটি "NTFS" ফরম্যাটে থেকে থাকে, তাহলে আপনি নিশ্চিতভাবে ফাইল ফিরে পাবেন। এই ক্ষেত্রে "Smart "NTFS" Recovery v4.3" সফটওয়্যারটি ৯৯.৯৯% নিশ্চয়তা(ফাইলের অবস্থা অনুসারে। যদি ফাইলের অবস্থা খুব দুর্বল হয়, তাহলে এই নিশ্চয়তা কার্যকর নয়। এটাই হচ্ছে সফটওয়্যারটির কথা।) দিয়ে থাকে। অন্যান্য ফরম্যাটের ড্রাইভের ফাইলও ফিরিয়ে আনতে পারে এই সফটওয়্যারটি। তবে এই ক্ষেত্রে এরা পুরো নিশ্চয়তা দেয় না। যেটা দিয়ে থাকে "NTFS" ফরম্যাটের ক্ষেত্রে।
যদি সফটওয়্যারটির প্রয়োজন বোধ করেন, তাহলে নিচে দেওয়া লিংক থেকে ক্লিক করে ডাউনলোড করে নিন। এটি ফ্রিওয়্যার নয়, তবে ফুল ভার্সন দেওয়া হয়েছে। :)


"Smart NTFS Recovery v4.3"
এই ফাইলটিও *.জিপ ফরম্যাটে আছে। সাইজঃ ২.৬৩ মেগাবাইট।




"Thoosje Vista Sidebar 2.5"
===========================
যদি আপনি চান এক্সপিতে ভিসতার স্বাদ গ্রহণ করতে, তবে সেক্ষেত্রে একটি জিনিস অবশ্যই লাগবে। সেটা হল, ভিসতাতে যে সাইডবারটি দেওয়া থাকে সেটি কিংবা সেটির বিকল্প। এই জিনিসটি ছাড়া আপনি আপনার এক্সপিতে যতই ভিসতার থিম দিয়ে ভিসতার মত ভাবার চেষ্টা করুন না কেন, কোন লাভই হবে না। কারণ, ভিসতার একটি অপরিহার্য অংশ হল এই সাইডবার।
আপনার ইচ্ছায় পরিপূর্ণতা আনার জন্য আছে "Thoosje Vista Sidebar 2.5" সফটওয়্যারটি। অবশ্যই এটি একটি ফ্রিওয়্যার সফটওয়্যার। এবং এটির জন্য আপনার পিসি মোটেও স্লো হবে না। সাধারণতঃ যে অভিযোগটি কিছু সংখ্যক মানুষ করে থাকেন অন্যান্য সাইডবারের ক্ষেত্রে। অভিযোগসমূহ এই সাইডবারটির ক্ষেত্রে কার্যকর নয়। কাজেই, আপনি নির্দ্দিধায় এই সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন। নিজের মনের মত করে সাজিয়ে নিন আপনার সাইডবারটিকে। :)
ডাউনলোড করতে চাইলে নিচে দেওয়া লিংকে ক্লিক করুন। :)


"Thoosje Vista Sidebar 2.5"
এই ফাইলটিও আমি *.জিপ ফরম্যাটেই দিয়েছি। সাইজঃ ৬.৮১ মেগাবাইট।




"WinSnap v3.1.3"
====================
এতোক্ষণ যে সকল সফটওয়্যারের কথা বললাম, সেগুলো যদি আপনাদের কাছে ভালো না-ও লেগে থাকে, তাহলে এটি লাগতে পারে। যদি এই সফটওয়্যারটির প্রয়োজন আপনার থাকে। আপনার পিসির ডেস্কটপের স্ক্রীনশট নেওয়ার জন্য আছে এই সফটওয়্যারটি। সব উইন্ডো এবং সবরকমভাবেই স্ক্রীনশট নিতে পারবেন এই সফটওয়্যারটির দ্বারা।

স্ক্রীনশট নেওয়ার আরও অসংখ্য পদ্ধতি আছে, সফটওয়্যার আছে। যাদের জানা নেই কিংবা যারা প্যাঁচমার্কা কিছু সফটওয়্যার ব্যবহার করতে অভ্যস্ত নন, মূলতঃ তাদের জন্যই এই সফটওয়্যারটি।

স্ক্রীনশট নেওয়ার জন্য উইন্ডোজ ভিসতাতেই একটি অপশন দেয়া হয়েছে। "Snipping Tool" নামে। এছাড়া আছে স্ক্রীনশট নেওয়ার জন্য আরও একটি উপায়। যে উইন্ডোর স্ক্রীনশট নিতে চান, সেই উইন্ডোটি ওপেন করা অবস্থায় আপনার কি-বোর্ড থেকে "Print Screen Key" কি'টি চাপুন(পুরো ডেস্কটপের স্ক্রীনশট নেয় এই পদ্ধতিতে।)। এরপর যেকোন ফটো এডিটিং সফটওয়্যার, যেমন ফটোশপে গিয়ে পেষ্ট করুন। আপনি আপনার শটটি পেয়ে যাবেন। এরপর যেটুকু স্থানের শট আপনার প্রয়োজন, সেটুকু কেটে নিতে হবে।

আর যদি এই সফটওয়্যারটি ব্যবহার করে স্ক্রীনশট নেন, তাহলে আপনার আছে অবাধ স্বাধীনতা। যেকোন সাইজের, যেকোন স্থানের, যেকোন উইন্ডোর(পুরো উইন্ডো) কিংবা, পছন্দানুযায়ী যেকোন নির্দ্দিষ্ট স্থানের স্ক্রীনশট নিতে পারবেন এই সফটওয়্যারটি দিয়ে। কোনরূপ আলাদা কষ্ট করে এডিট করতে হবে না। এখন আপনার ইচ্ছে। :) উল্লেখ্য, এই সফটওয়্যারটিও ফ্রিওয়্যার নয়। তবে ফুল ভার্সনই দেওয়া হয়েছে(ভাইরাসমুক্ত প্যাচসহ)। সাথে একটি পোর্টেবল ভার্সনও আছে। :) :)
ডাউনলোড লিংক নিচে দেওয়া হল।


"WinSnap v3.1.3"
*জিপ ফরম্যাটের এই ফাইলটির সাইজঃ ১.৭৯ মেগাবাইট।




"বাংলা ডিকশনারি"
==================
এবার একটু অন্যরকম ব্যাপার।

এটি একটি "English to bengali and english" ডিকশনারি। আবার এর উল্টো হিসেবেও ব্যবহার করতে পারেন। অনেকের জন্যেই দরকারি একটি জিনিস হতে পারে।
একবার খুললেই বুঝতে পারবেন, এটি কি করে ব্যবহার করতে হয়। প্রায় ১৮০০০ এর ওপরে শব্দ আছে এতে। খুব কম হয়তো। কিন্তু আপাতদৃষ্টিতে আমার দেখা এখন পর্যন্ত মোটামুটি ভালো একটি ডিকশনারি। এরপরের বার চেষ্টা করব, এর চাইতে ভালো কোন ডিকশনারি দেওয়ার জন্য। আপাততঃ এটি দিয়েই কাজ চালাতে থাকুন। দেখুন, কেমন লাগে। :)


"বাংলা ডিকশনারি"
*.জিপ ফরম্যাটে থাকা এই ফাইলটির সাইজঃ ২.৪৬ মেগাবাইট।



============================================
একটি ছোট কথাঃ এই ডিকশনারিটি হয়তো আমার এখানে দেওয়া ঠিক হচ্ছে না। কোথায় যে পেয়েছিলাম, সেটা আমি নিজেই ভুলে গিয়েছি। নয়তো এই ডিকশনারিটি যিনি কষ্ট করে তৈরি করেছেন(মোঃ ওয়ালিউল ইসলাম মন্ডল), তাঁর কাছ থেকে অনুমতি নিতাম এখানে দেওয়ার জন্য। দুঃখ প্রকাশ করছি..... অনুমতিহীনভাবে এটি এখানে প্রদান করার জন্য।


সবাই সদা-সর্বদা সুস্থ থাকবেন, ভালো থাকবেন। :) :) :)
সর্বশেষ এডিট : ২১ শে অক্টোবর, ২০০৯ বিকাল ৩:২১
২০টি মন্তব্য ১৬টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

দ্যা লাস্ট ডিফেন্ডারস অফ পলিগ্যামি

লিখেছেন হাসান মাহবুব, ১৫ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৪:৩০


পুরুষদের ক্ষেত্রে পলিগ্যামি স্বাভাবিক এবং পুরুষরা একাধিক যৌনসঙ্গী ডিজার্ভ করে, এই মতবাদের পক্ষে ইদানিং বেশ শোর উঠেছে। খুবই ভালো একটা প্রস্তাব। পুরুষের না কি ৫০ এও ভরা যৌবন থাকে... ...বাকিটুকু পড়ুন

রম্য: টিপ

লিখেছেন গিয়াস উদ্দিন লিটন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৩৫




ক্লাস থ্রীয়ে পড়ার সময় জীবনের প্রথম ক্লাস টু'এর এক রমনিকে টিপ দিয়েছিলাম। সলজ্জ হেসে সেই রমনি আমার টিপ গ্রহণ করলেও পরে তার সখীগণের প্ররোচনায় টিপ দেওয়ার কথা হেড স্যারকে জানিয়ে... ...বাকিটুকু পড়ুন

শাহ সাহেবের ডায়রি ।। বৈশাখে ইলিশ

লিখেছেন শাহ আজিজ, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:৪০



এবার বেশ আশ্চর্য ঘটনা ঘটেছে । বৈশাখ কে সামনে রেখে ইলিশের কথা মনে রাখিনি । একদিক দিয়ে ভাল হয়েছে যে ইলিশকে কিঞ্চিত হলেও ভুলতে পেরেছি । ইলিশ... ...বাকিটুকু পড়ুন

আমার প্রিয় কাকুর দেশে (ছবি ব্লগ) :#gt

লিখেছেন জুন, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ৯:১৩



অনেক অনেক দিন পর ব্লগ লিখতে বসলাম। গতকাল আমার প্রিয় কাকুর দেশে এসে পৌছালাম। এখন আছি নিউইয়র্কে। এরপরের গন্তব্য ন্যাশভিল তারপর টরেন্টো তারপর সাস্কাচুয়ান, তারপর ইনশাআল্লাহ ঢাকা। এত লম্বা... ...বাকিটুকু পড়ুন

যেরত

লিখেছেন রাসেল রুশো, ১৫ ই এপ্রিল, ২০২৪ রাত ১০:০৬

এবারও তো হবে ইদ তোমাদের ছাড়া
অথচ আমার কানে বাজছে না নসিহত
কীভাবে কোন পথে গেলে নমাজ হবে পরিপাটি
কোন পায়ে বের হলে ফেরেশতা করবে সালাম
আমার নামতার খাতায় লিখে রেখেছি পুরোনো তালিম
দেখে দেখে... ...বাকিটুকু পড়ুন

×