somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

আয়ের উপায় হতে পারে ওয়েব কনটেন্ট রাইটিং

১৮ ই আগস্ট, ২০০৭ বিকাল ৪:৪৩
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

এই লখোর লখেক-রাশেদুর রহমান রনি
সংগ্রহ ঃযায়যায়দনি
রাশেদুর রহমান রনি





ইন্টারনেটের ভুবনজোড়া জালে তৈরি হয়েছে অর্থ উপার্জনের এক নতুন পথ। লেখালেখিই তার মাধ্যম। মৌলিক লেখা লিখতে পারলে ভালো রোজগার আপনার হাতের নাগালে। কিন্তু কথা হচ্ছে কনটেন্ট রাইটিং বিষয়টা আসলে কি? হ্যা, বিষয়ভিত্তিক যে কোনো লেখাই হচ্ছে কনটেন্ট রাইটিং। আর যখন এ কনটেন্ট রাইটিংটা হবে কোনো ওয়েবসাইটের জন্য তখন তাকে বলা হবে ওয়েব কনটেন্ট রাইটিং।




কি লিখবেন, কিভাবে লিখবেন




লেখার বিষয়টা নির্ভর করে লেখকের দক্ষতা, রুচি, সহযোগিতা সর্বোপরি যে সাইটের জন্য লেখা হচ্ছে সেটার চাহিদার ওপর তো বটেই। তবে বিষয়বস্তু যা-ই হোক না কেন একজন ওয়েব কনটেন্ট রাইটারকে কোনো নির্দিষ্ট টপিক নিয়ে রীতিমতো গবেষণা করে ডেটাবেজ তৈরি করতে হয়। সে ক্ষেত্রে কনটেন্ট রাইটার একজন সাংবাদিক আবার গবেষকও বটে। ওয়েবসাইটের ধরন অনুযায়ী ঠিক করে নিতে হয় লাইন অফ অ্যাকশন। যেমন স্ট্যাটিক পোর্টালের ক্ষেত্রে শুধু গবেষণার কাজই মানানসই। আবার ডায়নামিক পোর্টালের ক্ষেত্রে গবেষণার পাশাপাশি সাংবাদিকতার সুযোগও রয়েছে। তবে কনটেন্ট রাইটার, গবেষক বা সাংবাদিক যে নামেই অভিহিত করা হোক না কেন আপনাকে লিখতে হবে একেবারেই মৌলিক লেখা। কারণ ইন্টারনেট বিশ্বব্যাপী সবার কাছেই উন্মুক্ত, অবারিত। বর্তমানে সহজলভ্যও বটে। সুতরাং আপনার স্ক্রিপ্টে কাট-পেস্ট এর প্রভাব থাকা যাবে না। বিশেষ করে আপনি যদি ওয়েবসাইট থেকে তথ্য নিয়ে হুবহু বা আংশিক এদিক-ওদিক করে মেরে দেন তো কপিস্কেপ-এর মতো সফটওয়্যার দিয়ে তা সহজেই ধরা পড়বে। আর বইয়ের মতো প্রতিটি সাইটেরই স্বত্বাধিকার রয়েছে। সে ক্ষেত্রে ফেসেও যেতে পারেন।




লেখা হতে হবে সংক্ষিপ্ত ও প্রাঞ্জল। একজন রুচিশীল পাঠকমাত্রই যা আশা করেন। অর্থাৎ রাইটার হিসেবে আপনাকে মনে রাখতে হবে, যারা ওয়েবসাইটে আপনার লেখা পড়বেন, তিনি মিনিট প্রতি বা ঘণ্টা প্রতি নির্দিষ্ট পয়সা খরচ করে পড়বেন। সুতরাং তিনি চাইবেন সবচেয়ে কম সময়ে প্রয়োজনীয় জিনিস পড়তে। তাই তথ্য নির্ভর, সংক্ষিপ্ত বিষয়ভিত্তিক লেখাই আপনাকে লিখতে হবে। এতে লেখক হিসেবে আপনার গ্রহণযোগ্যতা যেমন বাড়বে তেমনি উপার্জনের পথও প্রশস্ত হবে।




ভালো কনটেন্ট রাইটার হওয়ার জন্য




১. প্রথমত ইন্টারনেট ব্যবহারের খুটিনাটি জানতে হবে। তারপর গবেষণার জন্য থাকতে হবে তীক্ষè একাগ্রতা।




২. থাকতে হবে নিজস্ব সৃজনশীলতায় তথ্যকে সম্পূর্ণ করে লেখার ক্ষমতা এবং সংগৃহীত তথ্যকে সংঘবদ্ধভাবে সাজিয়ে পাঠককে নতুন নতুন স্বাদ পাইয়ে দেয়ার চেষ্টা।




৩. রাইটার হিসেবে একেবারে নতুন হলেও সমস্যা নেই। তবে সাংবাদিকতার অভিজ্ঞতা থাকলে ভালো হয়। লেখার ইচ্ছা, ভালো রচনাশৈলী ও সময়োপযোগী বিষয়বস্তু নির্বাচনের সামর্থ্য থাকলে এ পেশায় আপনি সফল হবেন।




কনসেপ্টটা ফ্রিল্যান্সিংয়ের




ফ্রিল্যান্স কথাটা আজকাল আর পেশাজীবী কারো কাছেই অপরিচিত নয়। পেশা হিসেবে বিশ্বে অনেক সেক্টরই আছে ফ্রিল্যান্সারদের জন্য। ওয়েব কনটেন্ট রাইটিং এটার জন্য সবচেয়ে আদর্শ। সুতরাং আপনিও হতে পারে একজন ফ্রিল্যান্স ওয়েব কনটেন্ট রাইটার। ঘরে বসেই উপার্জন করতে পারেন মোটা অঙ্কের অর্থ। তবে তার আগে জেনে নিন এ সম্পর্কিত কয়েকটি পোর্টালের ঠিকানা ও আনুষঙ্গিক তথ্য।




১www.writerforcash.com






এখানে আপনার লেখা প্রকাশ হলে লেখাপ্রতি আপনি পাবেন ১৫ থেকে ২০ ডলার। এ জন্য অবশ্য সাইটে দেয়া বিষয়বস্তু নিয়েই লিখতে হবে আপনাকে।




২www.associatedcontent.com








এখানে লেখার জন্য বিষয়বস্তু বাছাইয়ের স্বাধীনতা আপনার। প্রতি ৪০০ শব্দের জন্য এরা সর্বোচ্চ ৪০ ডলার পর্যন্ত পে করে। এ পোর্টালে ফটো ও ভিডিও সংযুক্ত করা যায়।




৩www.constantcontent.com








এ পোর্টালটিতে নিলামের জন্য কনটেন্ট লিখে পেতে পারেন এক থেকে পাচ ডলার পর্যন্ত।




এছাড়াও নিজস্ব আর্টিকল ডিরেক্টরি বা ব্লগ তৈরি করেও সহজেই উপার্জন করতে পারেন।




এ জন্য সার্চ করুন http://www.blogger.com http://www.ezinearticles.com


সাইট দুটি।




নতুনদের জন্য




মনে রাখতে হবে লেখা যেন যুক্তিযুক্ত হয়। লেখার আগে তাই জানা চাই কি লিখছেন, কেন লিখছেন। নিজের কোনো শখ, দৈনন্দিন জীবন, ব্যক্তিগত কোনো অভিজ্ঞতা বিষয়ে লিখতে হলে লেখার শুরুটা হবে আবেগপ্রবণ। কারণ আবেগ পাঠককে নাড়া দেয়। এ ক্ষেত্রে ঘটনার খুটিনাটিতে না গিয়ে বরং যা ঘটেছিল ঠিক তাই বর্ণনা করুন।




অতিরিক্ত শব্দ ব্যবহার না করে সামঞ্জস্যপূর্ণ শব্দ বেছে নিন। লেখা শেষে বারবার পড়–ন। তবে নির্ভুল হওয়ার ব্যাপারে খুতখুতে না হলেও চলবে।




ভালো লেখা পড়া, ই-মেইল, চ্যাটিংয়ের মাধ্যমে ওয়েব রাইটারদের সঙ্গে ভাবনা চিন্তার আদান প্রদান করুন।




লেখার মধ্যে নাটকীয়তা রাখার চেষ্টা করুন। পাঠকরা যাতে চমক পায় সে রকম কিছু রাখুন আপনার লেখায়।




সব শেষে বলতে হয়, বিরূপ মন্তব্যে ভেঙে না পড়ে মৌলিকত্ব বজায় রেখে দৃঢ়ভাবে এগিয়ে যান। সাফল্য আসবেই।








১৪টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

আইনের ফাঁকফোকর-০৩

লিখেছেন সায়েমুজজ্জামান, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১২:৪২

যেকোনো চাকরির নিয়োগের পরীক্ষা চলছে। সেটা পাবলিক সার্ভিস কমিশন, বিভিন্ন সংস্থা, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক বা উপজেলা পর্যায়ের কোনো কার্যালয়ে হতে পারে। এই নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হতে পারে। একজন... ...বাকিটুকু পড়ুন

গল্পঃ অনাকাঙ্ক্ষিত অতিথি

লিখেছেন ইসিয়াক, ০৪ ঠা মে, ২০২৪ দুপুর ১:১২

(১)
মাছ বাজারে ঢোকার মুখে "মায়া" মাছগুলোর উপর আমার  চোখ আটকে গেল।বেশ তাজা মাছ। মনে পড়লো আব্বা "মায়া" মাছ চচ্চড়ি দারুণ পছন্দ করেন। মাসের শেষ যদিও হাতটানাটানি চলছে তবুও একশো কুড়ি... ...বাকিটুকু পড়ুন

ব্লগে বিরোধী মতের কাউকে নীতি মালায় নিলে কি সত্যি আনন্দ পাওয়া যায়।

লিখেছেন লেখার খাতা, ০৪ ঠা মে, ২০২৪ সন্ধ্যা ৬:১৮

ব্লগ এমন এক স্থান, যেখানে মতের অমিলের কারণে, চকলেটের কারণে, ভিন্ন রাজনৈতিক মতাদর্শের কারণে অনেক তর্কাতর্কি বিতর্ক কাটা কাটি মারামারি মন্তব্যে প্রতিমন্তব্যে আঘাত এগুলো যেনো নিত্য নৈমিত্তিক বিষয়। ব্লগটি... ...বাকিটুকু পড়ুন

সিকান্দার রাজার চেয়ে একজন পতিতাও ভালো।

লিখেছেন ...নিপুণ কথন..., ০৪ ঠা মে, ২০২৪ রাত ৮:০৭

সিকান্দার রাজা কোকের বোতল সামনে থেকে সরিয়ে রাতারাতি হিরো বনে গেছেন! কিন্তু তাকে যারা হিরো বানিয়েছেন, তারা কেউ দেখছেন না তিনি কত বড় নেমকহারামি করেছেন। তারা নিজেদেরকে ধার্মিক বলে দাবি... ...বাকিটুকু পড়ুন

ব্লগার'স ইন্টারভিউঃ আজকের অতিথি ব্লগার শায়মা

লিখেছেন অপু তানভীর, ০৪ ঠা মে, ২০২৪ রাত ১১:০৫



সামুতে ব্লগারদের ইন্টারভিউ নেওয়াটা নতুন না । অনেক ব্লগারই সিরিজ আকারে এই ধরণের পোস্ট করেছেন । যদিও সেগুলো বেশ আগের ঘটনা । ইন্টারভিউ মূলক পোস্ট অনেক দিন... ...বাকিটুকু পড়ুন

×