somewhere in... blog
x
ফোনেটিক ইউনিজয় বিজয়

হিন্দুরাষ্ট্র ভারতকে এক ইঞ্চি জমিও ছাড় নয়। দখলদার ভারতকে উচ্ছেদ করে বাংলাদেশের ভূমি হস্তগত করতে হইবে।

২৩ শে মার্চ, ২০১৩ রাত ১:০৫
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :

বাংলাদেশ-ভারতের সীমান্তে ছিটমহল সমস্যা দীর্ঘ প্রায় ৬৫ বছর ধরে ঝুলে আছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে বিরাজমান সমস্যাগুলোর মধ্যে ছিটমহল সমস্যাটি প্রকট ও চিহ্নিত সমস্যাগুলোর অন্যতম। ছিটমহলের মালিক বাংলাদেশ না ভারত তা নির্ধারণেই বছরের পর বছর পার হয়ে গেছে। অমানবিক পরিস্থিতি সৃষ্টি হয়েছে এসব ছিটমহলকে ঘিরে। আইন-শৃঙ্খলা রক্ষা হয় নিজেদের উদ্যোগেই। ঠিকমতো চিকিৎসা ও শিক্ষা কিছুই মিলছে না ছিটমহলবাসীর। শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা, বিচার, পানীয় এবং আধুনিক সব ধরনের যোগাযোগ থেকে বঞ্চিত ছিটমহলবাসী। ছিটমহলবাসীরা নিজ ভূমিতে থেকেও পরবাসী। কিন্তু এসব ক্ষেত্রে বাংলাদেশের সরকারের সে শক্ত ও জোরালো ভূমিকা নেয়ার দরকার ছিলো। দুঃখজনকভাবে সরকার তা করতে ব্যর্থ হয়েছে।

অপরদিকে এক একর দু’ একর নয়, মায়ানমারের জবরদখলে থাকা ২ হাজার একরেরও বেশি ভূমি সম্পর্কেও সরকারের কোনো খবর নেই। উদ্ধারের প্রক্রিয়া নেই। কূটনৈতিক তৎপরতা নেই।
প্রাপ্ত খবরে জানা গেছে, খাগড়াছড়ির আচালং মৗজার ১৭শ একর জমি হাতছাড়া হওয়ার আশঙ্কা সৃষ্টি হয়েছে। বাংলাদেশের এই ভূমি ভারত অবৈধভাবে দখল করে নিয়েছে। ২০১১ সালের ২০ আগস্ট থেকে বাংলাদেশ ও ভারতের চূড়ান্ত সীমান্ত ম্যাপ স্বাক্ষর শুরু হলেও এ ভূসম্পদ উদ্ধারে বাংলাদেশ সরকারের কানো উদ্যোগ আছে বলে মনে হয় না।

সম্প্রতি সিলেট জৈন্তাপুর সীমান্তে ভারত বাংলাদেশকে ঠকিয়ে ভূয়া জরিপের নামে হাজার হাজার একর জায়গা দখল করে নিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইন্দং ইউনিয়নের তাইন্দং ও ১৮৩নং আচালং মৗজার প্রায় ১৭শ একর জমি ভারত ১৯৮৬ সালে জবর দখল করে নেয়। এর আগে সর্বপ্রথম ১৯৬২ সালেও ভারত এ বিশালায়তনের ভূমি জবর দখল নিয়েছিল।
পরে ১৯৬২ সালের ২৮ সপ্টেম্বর তৎকালীন পূর্ব পাকিস্তানের সীমান্ত রক্ষীবাহিনী ইপিআর ও ভারতের বিএসএফ’র মধ্যে সংঘটিত রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে এ ভূমিটি উদ্ধার করা হয়।
কিন্তু এরপরে মাটিরাঙ্গা উপজেলা সদর থেকে প্রায় ৫০ কিলোমিটার দূরের দুর্গম পাহাড়ি এলাকা আচালং থেকে ১৯৮৬ সালে উপজাতি সন্ত্রাসীগোষ্ঠী শান্তিবাহিনীর নাশকতামূলক পরিস্থিতিতে নিরাপত্তার অভাবে সেখানকার বাসিন্দাদের অন্যত্র সরিয়ে আনা হয়। ফলে ভারতের দক্ষিণ ত্রিপুরার অমরপুর মহকুমার সীমান্ত ঘষা আচালং এলাকাটি জনশূন্য হয়ে পড়ে। এ সুযোগে ভারত সীমান্তবর্তী ফেনী নদীর তীরের বাংলাদেশের প্রায় ১৭শ একর জমি দখল করে নেয়।

ভারত দখল করে নেয়া ১৭শ একর জায়গা উদ্ধারে বাংলাদেশ সরকারের কোনো তৎপরতা না থাকায় শুধু এলাকাবাসীর মাঝে নয়, বরং গোটা দেশবাসীর ক্ষোভের সৃষ্টি হয়েছে। আমাদের জায়গা তারা (ভারত) দখল করে রেখেছে। অথচ আমাদের দেশের সরকারের তরফ থেকে দায়িত্বপ্রাপ্তদের মাঝে এ জায়গা উদ্ধারের কানো তৎপরতা দখা যাচ্ছে না।
, পবিত্র হাদীছ শরীফ উনার মধ্যে ইরশাদ মুবারক হয়েছে, “যখন কোনো জনগোষ্ঠী মহান আল্লাহ পাক উনার সাথে কৃত ওয়াদার খিলাফ করে অর্থাৎ হক্ব মত পথ বা সম্মানিত দ্বীন ইসলাম ছেড়ে অনৈসলামী কার্যকলাপে ঝুঁকে যায়, তখন ঐ জনগোষ্ঠীর উপর মহান আল্লাহ পাক তিনি বিদেশী শক্তি চাপিয়ে দেন।” নাঊযুবিল্লাহ!
কাজেই জনগণকে মনে রাখতে হবে, তারা যেন খালিছ তওবা করে মহান আল্লাহ পাক উনার পথে ফিরে আসে। তাহলেই তাদের কামিয়াবী হাছিল হবে। এ প্রসঙ্গে মহান আল্লাহ পাক তিনি ইরশাদ মুবারক করেন, ‘তোমরা চিন্তিত হইও না এবং পেরেশান হইও না তোমরাই কামিয়াবী হাছিল করবে, যদি তোমরা মু’মিন হতে পারো।’
সর্বশেষ এডিট : ২৩ শে মার্চ, ২০১৩ রাত ১:৩১
১টি মন্তব্য ০টি উত্তর

আপনার মন্তব্য লিখুন

ছবি সংযুক্ত করতে এখানে ড্রাগ করে আনুন অথবা কম্পিউটারের নির্ধারিত স্থান থেকে সংযুক্ত করুন (সর্বোচ্চ ইমেজ সাইজঃ ১০ মেগাবাইট)
Shore O Shore A Hrosho I Dirgho I Hrosho U Dirgho U Ri E OI O OU Ka Kha Ga Gha Uma Cha Chha Ja Jha Yon To TTho Do Dho MurdhonNo TTo Tho DDo DDho No Po Fo Bo Vo Mo Ontoshto Zo Ro Lo Talobyo Sho Murdhonyo So Dontyo So Ho Zukto Kho Doye Bindu Ro Dhoye Bindu Ro Ontosthyo Yo Khondo Tto Uniswor Bisworgo Chondro Bindu A Kar E Kar O Kar Hrosho I Kar Dirgho I Kar Hrosho U Kar Dirgho U Kar Ou Kar Oi Kar Joiner Ro Fola Zo Fola Ref Ri Kar Hoshonto Doi Bo Dari SpaceBar
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :
আলোচিত ব্লগ

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???

লিখেছেন স্বপ্নের শঙ্খচিল, ২৯ শে এপ্রিল, ২০২৪ রাত ২:১৯

তীব্র তাপদাহ চলছে : আমরা কি মানবিক হতে পেরেছি ???



আমরা জলবায়ু পরিবর্তনের হুমকির মুখে আছি,
আমাদেরও যার যার অবস্হান থেকে করণীয় ছিল অনেক ।
বলা হয়ে থাকে গাছ না কেটে... ...বাকিটুকু পড়ুন

ব্যবহারে বংশের পরিচয় নয় ব্যক্তিক পরিচয়।

লিখেছেন এম ডি মুসা, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১০:১৫

১ম ধাপঃ

দৈনন্দিন জীবনে চলার পথে কত মানুষের সাথে দেখা হয়। মানুষের প্রকৃত বৈশিষ্ট্য আসলেই লুকিয়ে রাখে। এভাবেই চলাফেরা করে। মানুষের আভিজাত্য বৈশিষ্ট্য তার বৈশিষ্ট্য। সময়ের সাথে সাথে কেউ কেউ সম্পূর্ণ... ...বাকিটুকু পড়ুন

মহিলা আম্পায়ার, কিছু খেলোয়ারদের নারী বিদ্বেষী মনোভাব লুকানো যায় নি

লিখেছেন হাসান কালবৈশাখী, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:০৯



গত বৃহস্পতিবার ২৫ এপ্রিল প্রাইম ব্যাংক ও মোহামেডানের ম্যাচে আম্পায়ার হিসেবে ছিলেন সাথিরা জাকির জেসি। অভিযোগ উঠেছে, লিগে দুইয়ে থাকা মোহামেডান ও পাঁচে থাকা প্রাইমের মধ্যকার ম্যাচে নারী আম্পায়ার... ...বাকিটুকু পড়ুন

জানা আপুর আপডেট

লিখেছেন আরাফআহনাফ, ২৯ শে এপ্রিল, ২০২৪ সকাল ১১:৫৭

জানা আপুর কোন আপডেট পাচ্ছি না অনেকদিন!
কেমন আছেন তিনি - জানলে কেউ কী জানবেন -প্লিজ?
প্রিয় আপুর জন্য অজস্র শুভ কামনা।



বি:দ্র:
নেটে খুঁজে পেলাম এই লিন্ক টা - সবার প্রোফাইল... ...বাকিটুকু পড়ুন

বন্ধুর বউ কে শাড়ি উপহার দিলেন ব্যারিস্টার সুমন। বাটার প্লাই এফেক্ট এর সুন্দর উদাহারন।

লিখেছেন নাহল তরকারি, ২৯ শে এপ্রিল, ২০২৪ বিকাল ৪:০৭



এক দেশে ছিলো এক ছেলে। তিনি ছিলেন ব্যারিস্টার। তার নাম ব্যারিস্টার সুমন। তিনি একজন সম্মানিত আইনসভার সদস্য। তিনি সরকার কতৃক কিছু শাড়ি পায়, তার জনগণের মাঝে বিলি করার জন্য।... ...বাকিটুকু পড়ুন

×